উক্তিস্ট্যাটাস

ব্যবহার নিয়ে উক্তি, স্ট্যাটাস ক্যাপশন ও কিছু কথা

বিখ্যাত মনীষীরা জীবনের অভিজ্ঞতা থেকে বিশ্বাসীদের জন্য ব্যবহার নিয়ে বিভিন্ন ধরনের উক্তি বলে গেছেন । তাই যারা ব্যবহার নিয়ে উক্তি খোঁজ করছেন আজকের এই পোস্টে ব্যবহার সম্পর্কিত নানান ধরণের উক্তির পেয়ে যাবেন। আপনি চাইলে আজকের এই পোস্ট থেকে ব্যবহার নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার ফেসবুকে স্ট্যাটাস দিতে পারবেন। তাই ব্যবহার নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করার জন্য পোস্টটি সম্পূর্ণ করার অনুরোধ রইলো।

মানুষের পরিচয় প্রকাশ ঘটে ব্যবহারের মাধ্যমে কথিত আছে ব্যবহার বংশের পরিচয়। একজন ব্যক্তি কোন ধরনের মানুষ তার ব্যবহারের মাধ্যমে প্রকাশ ঘটে। সমাজে নানান ধরনের মানুষ বসবাস করে আর সকলের চিন্তাভাবনা আলাদা, এই চিন্তা ভাবনা থেকেই নিজের ব্যবহার প্রকাশ হয়। যে ব্যক্তির ভালো ব্যবহার নেই তার গর্ব করার মত কিছুই নেই।

কেননা মানুষ মানুষের জন্য, একজন মানুষের কর্তব্য একে অপরের সাথে মিলেমিশে থাকা। যার মধ্যে ভালো ব্যবহার নেই সে অন্যের সাথে মিলেমিশে থাকতে পারে না। তাই অন্যদের সাথে ভালোভাবে মিলেমিশে থাকার জন্য সৎ ব্যবহার অত্যন্ত জরুরী। ভালো ব্যবহারের মাধ্যমে শত্রুকে বন্ধু করা যায় তাই জীবনে চলার পথে অন্যদের সাথে ভালো ব্যবহার করতে হবে। তাহলে নিজে খুশি হওয়া যাবে এবং অন্যকে খুশি রাখা যাবে।

ব্যবহার নিয়ে উক্তি

বিখ্যাত মানুষেরা অন্যদের অনুপ্রাণিত করার জন্য বিভিন্ন ধরনের উক্তি বিশ্বাসীদের জন্য তুলে ধরেছেন যাতে এগুলো পড়ে অন্যরাও অনুপ্রাণিত হতে পারে। এরমধ্যে ব্যবহার নিয়ে বিখ্যাত মানুষেরা নানান ধরণের উক্তির বলে গেছেন। তাই আপনি যদি ব্যবহার নিয়ে উক্তি খোঁজ করে থাকেন। তাহলে আজকের এই পোস্ট থেকে আপনি খুব সহজেই উক্তি গুলো পেয়ে যাবে। ব্যবহার নিয়ে উক্তি নিচে দেয়া হয়েছে সংগ্রহ করে নিন

ভালো ব্যবহারের অধিকারী হতে হলে আপনাকে অগভীর ও কলুষিত মনের অধিকারী মানুষদেরকে এড়িয়ে চলতে হবে।
— মাইকেল বেসে জনসন।

শিষ্টাচার, ভদ্রতা এবং ভালো ব্যবহার এগুলোর মানে কখনোই প্রাচীনপন্থী হয়ে থাকা নয়।
— মাইকেল বেসে জনসন।

আমরা এমন একটি সমাজে বাস করি যেখানে পারস্পরিক শ্রদ্ধা ও প্রশংসা আধুনিক জীবনের অন্যতম স্তম্ভ হিসাবে বিবেচিত হওয়া উচিত।
— অলিক আইস।

জীবনে টাকার চেয়ে ভালো ব্যবহার অনেক বেশি মূল্যবান৷
— অলিক আইস।

নেতাদের জন্য সর্বাধিক প্রয়োজনীয়তা বয়স বা লিঙ্গের নয়। এটি শংসাপত্র বা পদ নয়। এটি এমন চরিত্র যা আস্থা, ভালো ব্যবহার এবং অনুকরণীয় জীবনকে প্রকাশ করে।
— ইস্রায়েলমোর আইভোর।

ভালো ব্যবহার দ্বারা বন্ধু, এমনকি শত্রুরও মন জয় করে নেওয়া সম্ভব।
— চাণক্য।

ব্যবহার নিয়ে উক্তি

ভালো ব্যবহার সকলের প্রধান প্রাধান্য এবং ভালো রুচি সকলের লক্ষ্য হওয়া উচিত।
— মিলিসেন্ট ফেনউইক।

ব্যবহার নিয়ে স্ট্যাটাস

জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক এই ফেসবুকে বহু মানুষ বিভিন্ন ধরনের পোস্ট করে থাকে। এর মাঝে অনেকেই চায় ব্যবহার নিয়ে স্ট্যাটাস পেতে তার জন্য আজকের এই পোস্ট এ ব্যবহার নিয়ে কিছু বাছাই করা এসটাটাস তুলে ধরা হয়েছে। এগুলো চাইলে আপনি সংগ্রহ করে নিয়ে আপনার ফেসবুকে স্ট্যাটাস দিতে পারবেন।

পৃথিবীতে শক্ৰমিত্র কেহ-কারাে নয়
ব্যবহারে শক্ৰমিত্র সবাকার হয়। – চাণক্য পণ্ডিত”

মাধুর্যমণ্ডিত ব্যক্তিত্বের সংস্পর্শে থেকেও যদি তােমার ব্যবহার মধুর না হয় তবে দুঃখ জনক। – হােয়াটলি”

মানুষের ব্যবহারের সংক্ষিপ্ত সাৱ হচ্ছে, অন্যের স্বাধীনতায় হস্তক্ষেপ না করে নিজের সম্মান বজায় রাখা। – ফিলিপস বেকন”

অন্যের যেরুপ ব্যবহারে নিজে বিরক্ত হও, অন্যের প্রতি ভুলেও সেরূপ ব্যবহার করিতে নাই। – কনফুসিয়াস”

বন্ধুর সাথে এরুপ ব্যবহার কর, যাতে বিচারকের শরণাপন্ন হতে না হয়। আর শক্রর সাথে এরূপ ব্যবহার কর, যাতে বিচারকের দারস্থ হলে তুমি জয়ী হও। – প্লেটো”

শক্রর সঙ্গে সব সময় ভালাে ব্যবহার করলে, সে একদিন বন্ধুতে পরিণত হবে। – এডমন্ড বার্ক”

অন্যের প্রতি ঠিক ততোটাই ভালো ব্যবহার করো, যতটা তুমি অন্যের কাছ থেকে আশা করো।
— সংগৃহীত।

সজ্জা পালন করুন এবং এটি নৈতিকতার পথ উন্মুক্ত করবে।
— মেসন কুলি।

ব্যবহার নিয়ে স্ট্যাটাস

প্রয়োজনে কাউকে সাহায্য করা কোনো দয়া বা সদকা নয়। বরং এটি আপনার ভালো শিক্ষা, নৈতিকতা এবং ভালো ব্যবহারের বহিঃপ্রকাশ ঘটায়।
— রবার্ট ব্রোল্ট।

সুন্দর ব্যবহার নিয়ে উক্তি

একজন মানুষের ব্যবহারের মাধ্যমে নিজের মত প্রকাশ পায় যার মনুষ্যত্ববোধ ভালো তার ব্যবহার সুন্দর হয়ে থাকে। প্রত্যেক মানুষই চায় নিজের ব্যবহার সুন্দর করতে যাতে অন্যদের মাঝে সমালোচনা হতে না হয় এবং অন্যদের মাঝে জনপ্রিয় হয়ে ওঠা যায়। তাই আজকের এই পোস্টে সুন্দর ব্যবহার নিয়ে কিছু উক্তি তুলে ধরা হয়েছে এগুলো অবশ্যই বিখ্যাত মনীষীদের বলে যাওয়া উক্তি। এগুলো পড়লে নিজেকে অনুপ্রাণিত করতে পারবেন।

সংসারের প্রত্যেকের সঙ্গে ভালাে ব্যবহার কর, কারণ কখন কার সাহায্য তোমার প্রয়ােজন হয়ে পড়বে বলা যায় না। – কিমার”

সুন্দর ব্যবহার মৃত্যুর পরেও মানুষকে স্মৃতিতে স্থায়ী করে রাখে। – জর্জ মুর”

কোনাে মানুষকে নিজের মতে আনতে গেলে গায়ের জোর ফলালেই হবে না; কেননা মানুষ সহজে পরিবর্তিত হতে চায় না। বরং বন্ধুত্ব এবং সুব্যবহারের দ্বারা এটা সম্ভব হতে পারে। – ডেল কার্নেগি”

চমৎকার ব্যবহার আতিথেয়তার একটি গুরুত্বপূর্ণ অংশ। – এ, বি, অলকট”

“তুমি যত বেশি মাধুর্যমণ্ডিত ব্যক্তিত্বের সংস্পর্শে আসৰে, তােমার ব্যবহার তত বেশি মধুর হবে। – অ্যাডাম স্মিথ”

ব্যবহারটা এমনি একটা আরশি, যাতে প্রত্যেকটি প্রতিবিম্বের প্রতিফলন হয়ে থাকে। – গােথে”

সুন্দর ব্যবহার নিয়ে উক্তি

মানুষের পরিচয় ব্যবহারে, মানুষ আত্মীয় হয়ে ওঠে ঘনিষ্ঠতায়। – প্রবোধকুমার সান্যাল”

নির্দয় ব্যবহার সহনশীল লােকেরও ধৈর্যচ্যুতি ঘটায়। – জেমস হুইট কন্ব”

ব্যবহার নিয়ে কিছু কথা

কর্মজীবনে প্রতিনিয়ত অনেক মানুষের সাথে সাক্ষাৎ হয় এর মাঝে অনেকেই বন্ধু হয়ে যায়। বন্ধু তারাই হয় যাদের মধ্যে বন্ধুসুলভ আচরণ আছে আর বন্ধুসুলভ আচরণ সৎ ব্যবহার থেকে । কোন মানুষকে নিজের মতন করে আনতে চাইলে সেখানে জোর খাটালে হয়না এর জন্য প্রয়োজন বন্ধুসুলভ আচরণ। বন্ধুসুলভ আচরণ ধরা একজন ব্যক্তি কে পরিবর্তন করা যায় মানুষের ব্যবহারই হচ্ছে আসল পরিচয়। একজন মানুষ কোন চরিত্রের তার ব্যবহারের মাধ্যমে প্রকাশ পায়। তাই জীবনে চলার পথে সৎ ব্যবহার ও সুন্দর ব্যবহার অত্যন্ত প্রয়োজনীয়।

ব্যবহার নিয়ে ক্যাপশন

আপনি যদি ব্যবহার নিয়ে ফেসবুকে ক্যাপশন দিতে চান তাহলে আজকের এই পোষ্ট টি আপনার জন্য। বিভিন্ন মানুষ ফেসবুকে বিভিন্ন ধরনের ক্যাপশন দিয়ে থাকে তাই আজকের এই পোস্টে তুলে ধরা হয়েছে ব্যবহার নিয়ে ক্যাপশন। এগুলো আপনি সংগ্রহ করে নিয়ে আপনার ফেসবুকে ক্যাপশন দিতে পারবেন। এবং অন্যদেরকে ব্যবহার নিয়ে বিভিন্ন ধরনের কথা জানাতে পারবেন। এতে করে অনেকেই ব্যবহার সম্পর্কে নানান কিছু জানতে পারবে।

অসুন্দরী স্ত্রী তার ব্যবহার মাধুর্য দ্বারা স্বামীর জীবনকে সার্থক করে তুলতে পারে । অপরদিকে অতিশয় রূপসী স্ত্রী তার সন্দেহ, দুর্ব্যবহার , হৃদয় বিদারক বাক্যবান অসম্মান , কলহপ্রবণ স্বভাব দ্বারা স্বামীর জীবনকে অতিষ্ঠ ও ব্যর্থ করে দিতে পারে ।”

— আকবর হােসেন

সভ্য আচরণগুলােই মানুষকে ভদ্র করে তােলে ।”

— জেমস ব্রাম স্টোন

বন্ধুর সাথে এরূপ ব্যবহার কর যাতে বিচারকের শরণাপন্ন হতে না হয় ; আর শত্রুর সাথে এরূপ ব্যবহার কর যাতে বিচারকের দারস্থ হলে তুমি জয়ী হও।”

— প্লেটো

আমার জনপ্রিয়তা , আমার সুখ নির্ভর করে আমি কেমন করে লােকের সঙ্গে ব্যবহার করব তার উপর ।”

— ডেল কার্নেগি

অন্যের যেরূপ ব্যবহারে নিজে বিরক্ত হও , অন্যের প্রতি ভুলেও সেরূপ ব্যবহার করিতে নাই । ”

— কনফুসিয়াস

যে ব্যবহার জানে না , তার গর্ব করার মতাে কিছুই নেই।”

—ডেমাে ন্যাক্স

মানুষের সঙ্গে নিষ্ঠুর ব্যবহার করে যে খােদার সঙ্গে প্রেম করতে যায় , তার বুদ্ধি খুব কম । অন্যায় ও পাপে জীবনকে কলঙ্কিত করাে কোনাে ক্ষতি নেই , আল্লাহকে ডাকলেই সকল পাপ ধুয়ে যাবে । এটা যে মিথ্যা, একথা সকলেই বিশ্বাস করাে।”

— ডাঃ লুৎফর রহমান ।

ভালাে ব্যবহার করতে গেলে ছােট ছােট স্বার্থ ত্যাগ করতেই হয় ।”

— ইমারসন

আচরণ হচ্ছে এমন এক আয়না যাতে প্রত্যেক মানুষের নিজ প্রতিবিম্ব দেখা যায় । ”

— গেটে

সূর্য যেমন প্রতিদিন উঠবে , বাতাস যেমন বইবে তেমনি মৃত্যুর পরও সুন্দর নির্মল ব্যবহারের জন্য মানুষ মানুষের অন্তরে চির জাগরুক থাকবে । ”

— ক্রোচে

শেষ কথা

আজকের এই পোস্টের্ ব্যবহার সম্পর্কে নানান ধরনের উক্তি তুলে ধরা হয়েছে। আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি আপনার কাঙ্খিত স্ট্যাটাস গুলো সংগ্রহ করে নিতে পেরেছেন। যদি আজকের পোস্টটি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারেন। আমাদের ওয়েবসাইটে এরকম নানান ধরনের উক্তি দেওয়া আছে আপনারা চাইলে ভিজিট করে সংগ্রহ করে দিতে পারবেন।

আরও দেখুন

কঠোর পরিশ্রম নিয়ে কিছু কথা, উক্তি, স্ট্যাটাস ও ক্যাপসন

পরিশ্রম নিয়ে ফেসবুক স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

ব্যর্থতা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কিছু কথা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button