ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ – অনলাইনে পাসপোর্ট ডেলিভারি চেক

২০১০ সাল থেকে শুরু হয়েছে ই পাসপোর্ট কার্যক্রম বাস্তবায়ন। আগে যারা পাসপোর্ট করেছেন তারা অবশ্যই এমআরপি পাসপোর্ট নিয়েছেন। কিন্তু বর্তমানে বাংলাদেশের চালু রয়েছে ই পাসপোর্ট পদ্ধতি। ই পাসপোর্ট মানে হচ্ছে বায়োমেট্রিক পাসপোর্ট, যেখানে একটি মেশিনের মাধ্যমে আপনি আপনার ই পাসপোর্ট এর চিপসেট রিড করার মাধ্যমে অতি দ্রুত নিজেকে ভেরিফাই করতে পারবেন। তাই আপনি যদি ইতিমধ্যে ই পাসপোর্ট তৈরি করতে দিয়ে থাকেন। তাহলে আজকের এই পোস্ট থেকে জেনে নিন কিভাবে ই পাসপোর্ট অনলাইনে চেক করতে হয়।

বর্তমানে তিনটি পদ্ধতিতে ই পাসপোর্ট করার জন্য আবেদন করতে পারবেন। তিনটি পদ্ধতি হচ্ছে রেগুলার, ডেলিভারি এক্সপ্রেস ডেলিভারি ও সুপার এক্সপ্রেস ডেলিভারি। সাধারণভাবে রেগুলার ডেলিভারি করা হয় 15 থেকে 21 কার্য দিবসের ভিতরে। এক্সপ্রেস ডেলিভারি করা হয় সাত দিন থেকে ১০ দিনের ভেতরে। এবং যাদের অতি দ্রুত ই পাসপোর্ট প্রয়োজন তারা সুপার এক্সপ্রেস ডেলিভারি অর্থাৎ দুই দিনের ভেতরে পাবেন।

ই পাসপোর্ট ৪৮ পেজ পাঁচ বছরের জন্য করতে রেগুলার ডেলিভারি ফ্রি প্রয়োজন ৪ হাজার পঁচিশ টাকা। ই পাসপোর্ট ৪৮ পেজ ১০ বছরের জন্য করলে আপনাকে ফি দিতে হবে 5750 টাকা। অন্যদিকে ৬৪ পেজ পাঁচ বছরের জন্য রেগুলার ডেলিভারি ফি দিতে হবে 6325 টাকা ও ১০ বছরের জন্য করলে রেগুলার ডেলিভারি ফ্রি দিতে হবে আট হাজার 50 টাকা।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

কয়েকটি সহজ ইনস্ট্রাকশন ফলো করে আপনি আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে ঘরে বসে ই পাসপোর্ট চেক করতে পারবেন। নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে কিভাবে অনলাইনে ই পাসপোর্ট চেক করতে হয়।

ই পাসপোর্ট ডেলিভারি চেক

পাসপোর্ট করার জন্য আবেদন করা হলে আপনার আবেদন রিসিভ করে একটি রশিদ দেয়া হবে। সেখানে আপনার কিছু তথ্য থাকে যেমন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি। আপনার ইমেইল এড্রেস ও জন্ম তারিখের মাধ্যমে আপনি খুব দ্রুত আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

E Passport Check Online

নিচে উল্লেখ করা হয়েছে আপনি কিভাবে আপনার ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা বা ডেলিভারি চেক করবেন। নিচের ধাপ গুলো অনুসরণ করুন আর দেখে নিন আপনার ই পাসপোর্ট বর্তমান কোন অবস্থায় প্রক্রিয়া দিন রয়েছে।

E Passport Check Online বাংলাদেশ

  • প্রথমে ভিজিট করুন https://www.epassport.gov.bd/authorization/application-status লিংকে
  • এখন, সামনে ওপেন হওয়া পেইজের মধ্যে দুটি অপশন দেখতে পাবেন। যেমন – Online Registration IDApplication ID
  • তারপর Application ID এর ঘরে আপনার ডেলিভারি স্লিপে থাকা নাম্বার টি টাইপ করুন।
  • নিচের ঘরে পাসপোর্ট আবেদন অনুযায়ী আপনার জন্ম তারিখ লিখুন।
  • I am human লেখার বাম পাশে, টিক দিন এবং ক্যাপচা পূরণ করুন।
  • শেষ ধাপে Check বাটনে ক্লিক করলে আপনার ই পাসপোর্ট এর স্ট্যাটাস জানতে পারবেন।

ভালভাবে বুঝতে নিচের ছবি খেয়াল করুনঃ 

e passport check

ই পাসপোর্ট সম্পর্কিত যে কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা আপনাদের অতি দ্রুত সকল প্রশ্নের উত্তর দিয়ে সাহায্য করবো। পাসপোর্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *