উক্তিস্ট্যাটাস

কঠোর পরিশ্রম নিয়ে কিছু কথা, উক্তি, স্ট্যাটাস ও ক্যাপসন

এই পোস্টে পরিশ্রম সম্পর্কিত তথ্য তুলে ধরা হয়েছে, আশা করি পোস্টটি সম্পূর্ণ পড়বেন। আজকে আমরা এই পোস্টে পরিশ্রম নিয়ে বাস্তব মুখী উক্তি তুলে ধরব, আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন জীবনের সফলতা অর্জন করার জন্য পরিশ্রম করা কতটা জরুরি । বিখ্যাত ব্যক্তিরা প্রতিষ্ঠিত হওয়ার জন্য কতটা পরিশ্রম করেছেন, তাদের বাস্তব অভিজ্ঞতা থেকে পরিশ্রম নিয়ে নানান উক্তি বিশ্বাসীদের জন্য বলে গেছেন। তাই আজকের এই পোস্টে আমরা কিছু বাছাই করা উক্তি তুলে ধরেছি।

পরিশ্রম কি এক কথায় বলতে গেলে পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। সাফল্য অর্জন করাটা কি এতটাই সহজ। এক কথায় বলতে গেলে অবশ্যই না। সাফল্য অর্জন করার জন্য কি কি করনীয় বা কি থাকা প্রয়োজন। এক কথায় বলতে গেলে সঠিক পরিকল্পনা ও একাগ্রতার সাথে কঠোর পরিশ্রম করতে হবে। যা থাকা প্রয়োজন জ্ঞান, বুদ্ধি, সৃজনশীলতা, সততা, লক্ষ্যের প্রতি বিশ্বাস …. ইত্যাদি । অবশ্যই আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাস রাখতে হবে। আপনি যতই পরিশ্রম করুন না কেন, আল্লাহ তাআলা যদি সফলতা দান না করেন। আপনি যতই পরিশ্রম করুন না কেন সফলতা অর্জন করতে পারবেন না। আল্লাহতালা সফলতা তাদেরকেই দান করেন, যারা সৎ পথে রোজগার করে। একটি সৎকাজ ধারা দেশ ও জাতির উন্নয়ন হয়। তাই সবসময় সৎ কাজে নিয়োজিত রাখতে হবে।

কঠোর পরিশ্রম

সফলতা অর্জন করার জন্য প্রথম ধাপ হচ্ছে কঠোর পরিশ্রম করা। জীবনে সফলতা অর্জন করার জন্য প্রয়োজন হয় জ্ঞান, বুদ্ধি, সৃজনশীলতা ও কঠোর পরিশ্রম। কেননা আপনি যতই পরিশ্রম করুন না কেন। আপনার সেই কাজের প্রতি সঠিক গাইডলাইন না থাকলে আপনি কাজে সফলতা হতে পারবেন না। কাজের প্রতি সঠিক গাইডলাইন অনুসরণ করার জন্য জ্ঞান থাকা প্রয়োজন। তাহলে অবশ্যই কঠোর পরিশ্রম সাফল্যের দিকে নিয়ে যাবে। মনে রাখা ভালো নিজের পরিশ্রমের ফল অবশ্যই তা মিষ্টি হয়। তাই মেধাকে কাজে লাগিয়ে সঠিক গাইডলাইন অনুসরণ করে, আপনি সৎ কাজের উদ্দেশ্যে এগিয়ে যান একদিন সফলতা অর্জন করতে পারবেন।

পরিশ্রম নিয়ে উক্তি

বিখ্যাত ব্যক্তিরা সফলতা অর্জন করার জন্য কঠোর পরিশ্রম করেছেন এবং অন্যদের অনুপ্রাণিত করার জন্য নানান ধরনের উক্তি করেছেন। এই সমস্ত উক্তি গুলো পড়লে নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয় ও কাজের প্রতি উৎসাহ পাওয়া যায়। তাই আপনি যদি পরিশ্রমী হতে চান এই উক্তিগুলো আপনাকে অনুপ্রাণিত করবে। প্রত্যেকটি কাজ করার জন্য অবশ্যই নিজেকে সেই কাজের প্রতি জ্ঞান অর্জন করে নিতে হয় তাহলে একদিন সফল হওয়া যায়।

১। তোমার পরিশ্রমের ফল হলো সবচেয়ে বেশি মিষ্টি স্বাদের।
— দিপিকা পান্ডুকে

২। একজন শিক্ষিত ব্যক্তির কাছে যেমন কোনো দেশ ই বিদেশ নয়, একজন মিষ্টভাষী র যেমন কোন শত্রু নেই, ঠিক তেমন ই যারা পরিশ্রমী, তাঁদের জন্য কোন কিছুই জয় করা অসাধ্য নয়।

৩। পরিশ্রম কখনো কাউকে ধোকা দেয় না এবং পূর্বেও দেয় নি।
— হাকিম্যান হিকিগায়া

৪। সঠিক পরিকল্পনা এবং একাগ্রতা থাকলে মানুষের পরিশ্রম কখনও বিফলে যায় না ।

৫। সফল মানুষেরা শুধু শুধুই সফল হয় না বরং তারা পরিশ্রম করে বিধায় তারা সফল।
— সংগৃহীত

৬। সাফল্য অর্জন করতে হলে কঠোর পরিশ্রমের বিকল্প নেই। সততা, পরিশ্রম আর একাগ্রতা থাকলে এগিয়ে যাওয়া সম্ভব।– আয়েশা জেসমিন (প্রশিক্ষক, কারুকার্য)

৭। পরিশ্রম সর্বদাই সাফল্যের নিশ্চয়তা দিবে যদি তুমি ধৈর্য্য এবং নিজের প্রতি বিশ্বাস রাখো।
— শাইফালি লাধা

পরিশ্রম নিয়ে ক্যাপশন

 

৮। জীবন শিল্পের মতো, এটিকে সহজ রাখতে এবং অর্থের জন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। – চার্লসডি লিন্ট”

পরিশ্রম কখনো বৃথা যায় না

জীবনে যতই পরিশ্রম করুন তা অবশ্যই সৎপথের উদ্দেশ্য করুন, কেননা সৎপথের পরিশ্রম কখনো বৃথা যায় না। সৎ পথের উপার্জনের অর্থ স্বল্প হলেও সেই উপার্জিত অর্থ দিয়ে আপনি আপনার নিত্যদিন প্রয়োজনে ব্যয় করবেন দেখবেন তাতে আনন্দ আছে। আর অসৎ পথ থেকে অনেক টাকা উপার্জন করলেও দেখবেন আপনার নিত্যদিনের প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারবেন না। সৎ পরিশ্রম চরিত্রকে উজ্জ্বল ও পরিস্ফুট করে তুলে এবং নানান চিন্তা ভাবনা ও হতাশা দূর করে। তাই আপনি আপনার লক্ষ্যকে সৎ উদ্দেশ্যে রেখে পরিশ্রমে এগিয়ে যান আপনি একদিন সাফল্য অর্জন করতে পারবেন।

১। আমি শিখেছি যে জীবনে যা কিছু মূল্যবান তা ধৈর্য এবং কঠোর পরিশ্রম থেকে আসে। – গ্রেগ বেহরেন্ড্ট”

২। সাফল্য সিদ্ধতা, কঠোর পরিশ্রম, ব্যর্থতা থেকে শিক্ষা, আনুগত্য এবং অধ্যবসায়ের ফল। – কলিন পাওয়েল”

৩। আমাদের জীবনে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে যাতে আমাদের পিতা সম্মানিত পিতার মর্যাদা পেতে পারেন। – ইমরান আনজুম”

৪। আমাদের জীবনে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে যাতে আমাদের পিতা সম্মানিত পিতার মর্যাদা পেতে পারেন। – ইমরান আনজুম”

পরিশ্রম কখনো বৃথা যায় না

৫। পরিশ্রম সর্বদাই সাফল্যের নিশ্চয়তা দিবে যদি তুমি ধৈর্য্য এবং নিজের প্রতি বিশ্বাস রাখো।
— শাইফালি লাধা

পরিশ্রম নিয়ে স্ট্যাটাস

আমরা অনেকেই জানি পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। তাই কাজের প্রতি সঠিক গাইডলাইন অনুসরণ করে এগিয়ে যাব একদিন সাফল্য অর্জন হবে। অনেক জনপ্রিয় স্ট্যাটাস আছে যার মধ্যে পরিশ্রম একটি। অনেকেই আছে পরিশ্রম নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে চায় তাই এই পোস্টে আমরা কিছু বাছাই করা স্ট্যাটাস তুলে ধরেছি।

১। পরিশ্রম সর্বদাই সাফল্যের নিশ্চয়তা দিবে যদি তুমি ধৈর্য্য এবং নিজের প্রতি বিশ্বাস রাখো।
— শাইফালি লাধা

২। সফলতা অর্জন করতে গেলে অনেক পরিশ্রম করতে হয় এর কোনো শর্টকাট নেই ।তাই শুধু বুদ্ধিমান হলেই চলবে না কাজ করে যেতে হবে ।

৩। প্রাপ্তির মধ্যে কোনো প্রকার যাদু নেই। যা আছে তা হলো পরিশ্রম, পছন্দ এবং লেগে থাকা।
— মিশেল ওবামা

৪। এটা সত্যি যে তারকার সন্তান হলে অনেক বাড়তি সুবিধা পাওয়া যায়, কিন্তু তাঁদের যদি প্রতিভা না থাকে আর কঠোর পরিশ্রম না করে তবে সে হাড়িয়ে যাবে।– সোনম কাপুর

৫। কঠোর পরিশ্রম আপনাকে অর্থ প্রদান করতে পারে। নীরবতা আপনাকে শান্তি দিতে পারে। – ম্যাক্সিম লাগেজ”

৬। যিনি পরিশ্রম করেননা, তাঁর আহার গ্রহণ করবার অধিকার কি করে থাকবে? পরিশ্রম যেখানে নেই সাফল্যও সেখানে আসে না।

 

৭। যিনি পরিশ্রম করেননা, তাঁহার আহার গ্রহণ করিবার অধিকার কি করিয়া হইবে?- মহাত্মাগান্ধী

৮। “আমি ভাগ্যের প্রতি বিশ্বাসী এবং আমি যত বেশি পরিশ্রম করি তা আমি ততই খুঁজে পাই। – টমাস জেফারসন”

পরিশ্রম নিয়ে ক্যাপশন

অনেকেই আছে পরিশ্রম নিয়ে ফেসবুকে ক্যাপশন দিতে চায়। তাই এই পোস্টে আমরা বাছাই করা কিছু পরিশ্রম নিয়ে ক্যাপশন তুলে ধরেছি এই এই ক্যাপশনগুলো চাইলে আপনি আপনার ফেসবুকে পোস্ট করতে পারবেন। আপনার এই পোস্টের মাধ্যমে বিখ্যাত ব্যক্তিদের পরিশ্রম নিয়ে উক্তি গুলো জানতে পারবে। পরিশ্রম নিয়ে ক্যাপশন নিচে দেয়া হয়েছে

১। প্রতিভা যদি কঠোর পরিশ্রম না করে তবে কঠোর পরিশ্রম প্রতিভাকে মারধর করে। – টিম নটকে

২। পুরুষরা একঘেয়েমি, মানসিক সংঘাত এবং রোগে মারা যায়; তারা কঠোর পরিশ্রম করে মারা যায় না। – ডেভিড ওগিলভি”

৩। কঠোর পরিশ্রম সুন্দর জিনিসের আড়ালে লুকিয়ে থাকে। – র‌্যালফ লরেন”

৪। সমাজে অনেক প্রতিভাবান কিংবা দক্ষ মানুষজন আছেন, কিন্তু তাঁরা যদি নিজেদের দক্ষতার ওপর বিশ্বাস না রাখে তাহলে তাঁরা কঠোর পরিশ্রমে কখনোই আগ্রহী হয়ে উঠতে পারেন না ।

৫। সমাজে অনেক প্রতিভাবান কিংবা দক্ষ মানুষজন আছেন, কিন্তু তাঁরা যদি নিজেদের দক্ষতার ওপর বিশ্বাস না রাখে তাহলে তাঁরা কঠোর পরিশ্রমে কখনোই আগ্রহী হয়ে উঠতে পারেন না ।

৬। সমাজে অনেক প্রতিভাবান কিংবা দক্ষ মানুষজন আছেন, কিন্তু তাঁরা যদি নিজেদের দক্ষতার ওপর বিশ্বাস না রাখে তাহলে তাঁরা কঠোর পরিশ্রমে কখনোই আগ্রহী হয়ে উঠতে পারেন না ।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টটি আপনাদের মাঝে তুলে ধরার পরিশ্রম সম্পর্কিত উক্তি ও কঠোর পরিশ্রম পরিশ্রম কখনো বৃথা যায় না পরিশ্রম নিয়ে স্ট্যাটাস। আশা করি আপনি এই পোস্ট থেকে আপনার কাংখিত স্ট্যাটাস গুলো সংগ্রহ করে নিতে পেরেছেন। যদি আমাদের আজকের এই পোষ্ট আপনাদের কাছে ভাল লেগে থাকে। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

আরও দেখুন

পরিশ্রম নিয়ে ফেসবুক স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

ছেলেদের জীবন নিয়ে কিছু কথা

কষ্টের জীবন নিয়ে কিছু কথা

জীবন নিয়ে সুন্দর কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button