উক্তিকবিতাস্ট্যাটাস

বৈষম্য নিয়ে উক্তি, কিছু কথা, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

যারা বৈষম্য নিয়ে উক্তি, স্টাটাস, কিছু কথা, ক্যাপশন ও কবিতা পেতে চান আজকের পোষ্টে পেয়ে যাবেন। আমরা আজকের এই পোস্টে বৈষম্য নিয়ে বাছাই করা উক্তি তুলে ধরেছি। আশা করি এই পোস্ট থেকে আপনি বৈষম্য নিয়ে উক্তি গুলো খুব সহজেই সংগ্রহ করতে পারবেন। এবং বৈষম্য সম্পর্কে উক্তির মাধ্যমে অনেক কিছু জানতে পারবেন। বৈষম্য নিয়ে উক্তি গুলো নিচে দেয়া হয়েছে সংগ্রহ করে নিন

বৈষম্যতা কাটানোর জন্য শিক্ষা ছড়িয়ে দিতে হবে, শিক্ষার মাধ্যমে বৈষম্যতা কাটানো যাবে। জীবনে ভালো কিছু করার জন্য অবশ্যই বৈষম্যতা কাটানো উচিত। কোন বিষয়ে বৈষম্য করলে সে বিষয়ে এগোনো যায়না সেখান থেকে পিছিয়ে পড়তে হয়। শিক্ষার মাধ্যমে জ্ঞান অর্জন করা যায় এবং উদ্যোক্তা হওয়া যায়। আমাদের উচিত চাকরির দিকে অতটা গুরুত্ব না দিয়ে জীবনে উদ্যোক্তা হতে। উদ্যেক্তা পারে জীবনে ভালো কিছু করা যায়।

তাই বৈষম্য কাটিয়ে নিজেকে যত্নে গড়ে তুলতে হবে তাহলে অবশ্যই জীবনে সফলতা অর্জন করা যাবে এবং ভালো কিছু করা যাবে। আমরা এই পোস্টে বিখ্যাত মনীষীদের বলা বৈষম্যতা নিয়ে উক্তি তুলে ধরেছি। আজকের এই পোস্ট থেকে বৈষম্যতা নিয়ে উক্তির মাধ্যমে অনেক কিছু জানতে পারবেন।

বৈষম্য নিয়ে উক্তি

আপনি যদি বৈষম্য সম্পর্কে উক্তির মাধ্যমে জানতে চান বা বৈষম্য নিয়ে উক্তি গুলো সংগ্রহ করতে চান‌। তাহলে আজকের এই পোস্টে পেয়ে যাবেন। আমরা বিখ্যাত মনীষীদের বাছাই করা বৈষম্য নিয়ে উক্তি তুলে ধরেছি আজকের এই পোস্ট। আশা করি আজকের এই পোস্টে থাকা উক্তিগুলো আপনি খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন। বৈষম্য নিয়ে উক্তি গুলো নিচে দেয়া হয়েছে সংগ্রহ করে নিন।

সাদা কিংবা কালো যার কাছ থেকেই আসুক না কেন বর্ণবাদকে আমি ঘৃণা করি। কেননা বর্ণবাদ একটা বর্বর বিষয়।
— নেলসন ম্যান্ডেলা।

কেবল শৃঙ্খলহীন হওয়া নয়, স্বাধীন হওয়া মানে বরং শ্রদ্ধা এবং অন্যের স্বাধীনতা বৃদ্ধির সাথে বসবাস।
— নেলসন ম্যান্ডেলা

কালো আর ধলো বাহিরে কেবল, ভেতরে সবার মান রাঙা।
— সত্যেন্দনাথ দত্ত

মানুষের পরিচয় হবে শুধুই মানুষ। কালো, সংখ্যালঘু বা নারী নয়।
— সংগৃহীত

তারি পদরজ অঞ্জলি করি’ মাথায় লইব তুলি
সকলের সাথে পথ চলি যার পায়ে লাগিয়াছে ধূলি
— কাজী নজরুল ইসলাম

আমি বিশ্বাস করি যে দুনিয়ার সকল সমস্যা এক বা বিভিন্ন ধরনের বৈষম্য থেকে আসে।
— অমর্ত্য সেন।

বাধা বিপত্তির দুয়ার খুলে পৌছে গেলে সেই চূড়ার স্হলে
তার আত্মপ্রত্যয় জাগলো বেশ
বোঝ এইবার সবই সমান, লিঙ্গ বৈষম্যের নাইকো স্হান
সব বিভ্রান্তির হোক শেষ!
— প্রণব লাল মজুমদার

বৈষম্য নিয়ে উক্তি

গাহি সাম্যের গান
মানুষের চেয়ে বড় নাই, নহে কিছু মহীয়ান
— কাজী নজরুল ইসলাম

বৈষম্য নিয়ে কিছু কথা

কোন কিছু করার সময় সেই বিষয়ে কখনো বৈষম্যতা করলে সে বিষয়ে সফল হওয়া যায় না। জীবনে ভালো কিছু করার জন্য অবশ্যই পরিশ্রম করতে হয় এজন্য অবশ্যই নিজেকে নিজের লক্ষ্যে প্রস্তুত করতে হবে। তাই জীবনের বাধাগ্রস্ত হতে না চাইলে বৈষম্যতা বা অলসতা করা যাবে না। অলসতা কখনো সাফল্য রাস্তায় এগিয়ে নিয়ে যায় না সে রাস্তায় থেকে বের করে আনে। এছাড়া যেখানে বৈষম্য, অন্যায় দেখলে সে জায়গায় প্রতিবাদ করতে হবে।

কেননা প্রতিবাদ না করলে অন্যায়কারী অন্যায় করার সাহস পাবে। তাই সমাজকে টিকে রাখার জন্য সমাজের সুশৃঙ্খলা বয়ে আনার জন্য অবশ্যই অন্যায়ের প্রতিবাদ করতে হবে এবং বৈষম্যতা কাটাতে হবে।

মানুষ পছন্দ করে গাধাকে, অথচ প্রশংসা করে সিংহের৷
— হুমায়ূন আজাদ

এখানে ধনীরা আরো ধনী হতে চায় আর গরিবেরা না খেয়ে মরে ।
— সংগৃহীত

আসবার কালে কি জাত ছিলে, আর এসেই তুমি কি জাত নিলে।
— লালন শাহ

সেই জাতি সিংহের সাথে লড়াই করবে কি করে, যে জাতি তার বাচ্চাদের বিড়ালের ভয় দেখিয়ে ঘুম পাড়ায়।
— শের-এ-বাংলা এ.কে. ফজলুল হক

বৈষম্য কমাতে শিক্ষা ব্যবস্হার ওপর জোর দিতে হবে। বর্তমান শিক্ষা ব্যবস্হার আমূল পরিবর্তন করতে হবে। আমাদের যে শিক্ষা ব্যবস্হা হচ্ছে সেটা মানুষকে চাকরির দিকে নিয়ে যায়, কিন্তু আমাদের উদ্যোক্তা তৈরি করতে হবে।
— ড. মুহম্মদ ইউনুস

শোষিত, নির্যাতিত মানুষের মুক্তির একমাত্র পথ সমাজতন্ত্র।
— লেনিন

বৈষম্য নিয়ে কিছু কথা

জনপ্রিয়তা হচ্ছে নেমে যাওয়ার সিঁড়ি। অনেকেই আজকাল জনপ্রিয়তার পথ বেয়ে নেমে যাচ্ছে।
— হুমায়ূন আজাদ

বৈষম্য নিয়ে স্ট্যাটাস

বৈষম্য নিয়ে যদি আপনি স্ট্যাটাস খোঁজ করে থাকেন। বা বৈষম্য নিয়ে স্ট্যাটাস সংগ্রহ করে ফেসবুকে অন্যদেরকে জানানোর জন্য পোস্ট করতে চান। তাহলে আজকের এই পোস্ট থেকে সংগ্রহ করে নিন। আমরা ফেসবুকে পোস্ট করার জন্য কিছু বাছাই করা বৈষম্য নিয়ে স্ট্যাটাস তুলে ধরেছি‌। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে

কোনো গাড়ির দুই চাকা যদি সমানতালে না চলে তাহলে যেমন গাড়ি চলতে পারে না, তেমনি নারী আর পুরুষের সমান অবদান ছাড়া কোনো সমাজের উন্নয়ন সম্ভব হয় না।
— বেগম রোকেয়া

পুরুষ শুধু নারীকে নিজের দাসই করে রাখলো, সঙ্গী আর করতে পারলো না।
— সংগৃহীত।

ভাবুন তো, সাম্যবাদের সম্প্রদায় যদি হারিয়ে যায়, তখন কী হবে পৃথিবীতে ..যদি তা সম্ভব হতো এবং আমি মনে করি না যে এটা সম্ভব।
— ফিদেল কাস্ত্রো

মানব জাতির অভ্যুত্থান হয় বিপ্লবের মাধ্যমে, শুধু সময়ের আবর্তে বিপ্লবের শক্তি খয়ে যায়।
— চে গুয়েভারা

বিপ্লবী হতে চাও? বিপ্লবের প্রধান শর্ত, শিক্ষিত হও।
— চে গুয়েভারা

বৈষম্য নিয়ে স্ট্যাটাস

প্রতিরোধই তখন প্রধান কর্তব্য হয়ে যায় যখন অন্যায়ই হয়ে যায় আইন।
— থোমাস জেফর্সন।

প্রতিটি সামাজিক অন্যায় শুধু নিষ্ঠুরই না, বরং তা অর্থনৈতিক অপচয়ও।
— উইলিয়াম ফেদার।

বৈষম্য নিয়ে ক্যাপশন

আমরা এই পোস্টে বৈষম্যতা নিয়ে কিছু ভালো ক্যাপশন তুলে ধরেছি। আশা করি এই ক্যাপশনগুলো আপনাদের কাছে ভালো লাগবে। আপনি যদি বৈষম্য তা নিয়ে ভালো ক্যাপশন পেতে চান তাহলে আজকের পোস্টে থাকা ক্যাপশনগুলো সংগ্রহ করে নিন‌।

আমাদের চিন্তাধারা অদৃশ্য হাতের সাথে আমাদের দেখা লোকদের আকার দেয়। আমরা তাদের সত্যই যা ভাবি তা সেটাই আমাদের জন্য হয়ে উঠবে। – রিচার্ড কাউপার

বর্ণবাদ, জেনোফোবিয়া এবং অন্যায় বৈষম্য দাসত্বের জন্ম দিয়েছে, যখন মানুষ ক্রয়-বিক্রয় ও মালিকানাধীন এবং সহজাত মানুষকে ব্র্যান্ডেড করেছে যেন তারা এত বোঝা জন্তু। – ডেসমন্ড টুটু

রিচার্ড অবসন্ন। এটি ছিল যেন কেউ তার ক্ষত নিয়ে মরিচ ছিটিয়ে দিয়েছিল: হাজার হাজার বায়াফ্রান্স মারা গিয়েছিল এবং এই ব্যক্তি জানতে চেয়েছিলেন যে একজন মৃত শ্বেত পুরুষের সম্পর্কে নতুন কিছু আছে কিনা। রিচার্ড এ সম্পর্কে লিখবেন, পশ্চিমা সাংবাদিকতার নিয়ম: এক মৃত সাদা ব্যক্তির সমান একশত মৃত কৃষ্ণাঙ্গ মানুষ। – চিম্মান্ডা এনগোজি অ্যাডিচি

আপনি যেখানে ভুল বা বৈষম্য বা অন্যায় দেখবেন, সেখানে কথা বলুন কারণ এটি আপনার দেশ। এটি আপনার গণতন্ত্র। এটি কে বানান. এটির রক্ষা করুন। এটিকে আগে বাড়ান।” – থুরগড মার্শল

“প্রতিবারই যখন কোনও ব্যক্তি আদর্শের পক্ষে দাঁড়ায় বা অন্যের অনেকের উন্নতি সাধন করে, বা অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে, তখন সে একটি ছোট্ট প্রত্যাশা প্রেরণ করে।” – রবার্ট এফ কেনেডি

বৈষম্য নিয়ে কবিতা

অনেকেই বৈষম্য নিয়ে কবিতা খোঁজ করে থাকে। তাই আমরা এ পোস্টে বৈষম্য নিয়ে কবিতা তুলে ধরেছি। অনেকেই চায় বৈষম্য নিয়ে ভালো কবিতা পেতে আশাকরি এই কবিতা আপনাদের কাছে ভালো লাগবে।

বৈষম্য নিপাত যাক
– নাসিরউদ্দিন তরফদার (অনুব্রত কবি)

তোমাদের জন্য আমরা ঝরাই কালঘাম ;
স্রষ্টার কাছে নেই কোন বিভেদ।
যুগযুগ বরেণ্যরা করছে সৃজনশীল কাম,
স্বার্থের জন্য তোমাদের অমরণ জেদ !তোমাদের জন্য আমাদের জীবনকাল বিষণ্ণ।
মহামানবের আদর্শ বাণী করছো বিকৃতি !
স্রষ্টারতত্ত্ব করছো অবমাননা, দাওনা অন্ন।

আমাদের কায়িক শ্রম পাইনা স্বীকৃতি !                                                                                                                তোমাদের জন্য জীবন ধরি বাজি,
কায়িক শ্রমের মূল্য দিতে দ্বিধা-দ্বন্দ্ব !
অস্তিত্বহানি মত্ত খেলায় তোমরা রাজি ।
দুচোখ থাকতে কেন আমরা অন্ধ ?                                                                                                                     তোমাদের জন্য অর্থহীন সখ আহ্লাদ !
শ্রমকে করেছি জয়, পারিনি ক্ষুধা,
যুগযুগ সম্পদহারা, তোমরা বানাও জল্লাদ !

গাঢ় অন্ধকারে জীবনপথ হয়না সিধা।                                                                                                                        স্রষ্টার দুনিয়াতে কেন এত বৈষম্য !
হোক নবপরিচয়ে মানবতার আগামী বিশ্বজয়।
মেহনতিগণ এক হও একমাত্র কাম্য,
সৃজনধর্মী কাজে মরণ ব্যধির হবে অবক্ষয়।                                                                                                              বৈষম্য নিপাত যাক, উদ্ভব হোক মানবতা।
জয় হবে নিশ্চিত, সমাজে আসবে সমতা।।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টে তুলে ধরার। বৈষম্য সম্পর্কিত উক্তি আশা করি আজকের এই পোস্টে থাকা উক্তি গুলো আপনাদের কাছে ভালো লেগেছে। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এতে তারা বৈষম্য সম্পর্কে জানতে পারবে।

আরও দেখুনঃ

ছেলেদের জীবন নিয়ে কিছু কথা

কিছু কষ্টের কথা ও আবেগি মনের কিছু কথা

অনুভুতি সম্পর্কিত উক্তি, বাণী ও কবিতা

জীবন নিয়ে সুন্দর কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

আবেগি মনের কিছু কথা

তোমাকে নিয়ে কিছু কথা

জীবনের কিছু বাস্তব কথা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button