টিপস

প্রবন্ধ ও নিবন্ধের মধ্যে পার্থক্য

প্রবন্ধ ও নিবন্ধন এর মধ্যে পার্থক্য। প্রতিদিন অনেকেই প্রবন্ধ কি প্রবন্ধ লেখার নিয়ম এবং প্রবন্ধের প্রকারভেদ জানতে চান। অন্যদিকে নিবন্ধ কাকে বলে এবং নিবন্ধ মানে কি এটা অনেকেই জানতে চায়। আজকের এই পোস্টে আমরা প্রবন্ধ ও নিবন্ধনের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করেছি। আশাকরি এখান থেকে আপনি বিষয়টি সঠিকভাবে বুঝতে পারবেন।

প্রবন্ধ কাকে বলে?

প্রকৃষ্ট বন্ধন বিষয়বস্তু ও চিন্তার ধারাবাহিক বন্ধনকে বোঝায় । নাতিদীর্ঘ, সুবিন্যস্ত গদ্য রচনাকে প্রবন্ধ বলে। প্রবন্ধ শব্দের প্রকৃত অর্থ প্রকৃষ্ট রূপে বন্ধ।

নিবন্ধ কাকে বলে?

যে কোন নির্দিষ্ট বিষয়ে বিশ্লেষণ সম্পন্ন লেখাই নিবন্ধ।

প্রবন্ধ ও নিবন্ধের মধ্যে পার্থক্য

প্রবন্ধ ও নিবন্ধ পার্থক্য এখানে আলোচনা করা হলঃ প্রবন্ধ আর নিবন্ধ-এর মধ্যে পার্থক্য কী?।

যেখানে তথ্যবহুল একটি রচনা বর্ণনা করা হয় সেটাই হচ্ছে প্রবন্ধ। এবং যার মধ্যে কোন চরিত্র থাকবে না। আপনি খেয়াল করলে দেখতে পারবেন প্রবন্ধের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Essay অর্থাৎ আপনি যদি এর অর্থ খেয়াল করেন তাহলে দেখতে পারবেন এর অর্থ প্রকৃষ্ট বন্ধন। যার বাংলায় রচনা মাত্রই প্রবন্ধ।

আর নির্দিষ্ট বন্ধন যার সেটি হচ্ছে নিবন্ধ।প্রকৃষ্ট তার উল্লেখ না থাকলেও নিবন্ধ প্রকৃষ্ট বন্ধন মন্ডিত অপেক্ষাকৃত স্বল্প অবয়বের একটি প্রবন্ধ। নিবন্ধন কেবল বিস্তার ভিত্তিক নয়। সুতরাং আমরা বলতে পারি কোন নির্দিষ্ট বিষয়ে বিশ্লেষণ সম্পূর্ণ লেখায় নিবন্ধ। নিবন্ধ এমন একটি লেখার অংশ যা ম্যাগাজিন এবং প্রকাশনা তেও থাকে।

প্রবন্ধ লেখার নিয়ম

শুরুতে বলেন এই প্রবন্ধে সাধারণত কোন বিষয়ের উপর বিশদ ধারণা বা বিবরণ দিতে পারে। একটি প্রবন্ধে সকল দিক ভালোভাবে তুলে ধরা হয়।এবং লেখকের চেষ্টা করেন বর্ণনার মধ্য দিয়ে বিষয়বস্তুটিকে সঠিক ভাবে ফুটিয়ে তোলার। প্রতিটি বিষয়কে একটির পর একটি এমনভাবে সাজাতে হবে যাতে ভাবের কোনরকম অসঙ্গতি না দেখা দেয়। প্রবন্ধ লেখার ক্ষেত্রে সন্ধি সমাসবদ্ধ পদ অপরিচিত বা অপ্রচলিত শব্দ চেষ্টা করতে হবে বাদ দিতে। সাবলীল প্রাঞ্জল ভাষারীতি মাধ্যমে প্রবন্ধ লিখতে হবে। প্রবন্ধ গুলি সাধারণত দৈর্ঘ্য সংক্ষিপ্ত আকারে গড়ে অনুচ্ছেদের মত হতে পারে। এবং যুক্তি সম্পূর্ণ উপায় লিখুন এবং সুন্দরভাবে উপস্থাপন করতে হবে।প্রবন্ধের বাক্য সমূহের মধ্যে উদ্দিষ্ট বিষয় প্রকৃষ্ট রূপে প্রকাশ করা হয়। সংস্কৃত ভাষায় প্রবন্ধ শব্দের সাধারণ অর্থ উদ্দেশ্য বা পরিকল্পনা। যিনি প্রবন্ধ রচনা করেন তাকে প্রবন্ধকার বলা হয়।

নিবন্ধন লেখার নিয়ম

নিবন্ধন লেখার ক্ষেত্রে প্রতিটি লাইন সরল হলে ভালো হয়। এবং লাইনগুলো প্যারা করে লেখা এবং সরল বাক্যে লেখায় সর্বোচ্চ শ্রেয়। জীবন্ত ছোট ছোট বাক্যে লিখতে হয় এবং এক লাইনে যত কম শব্দ ব্যবহার করবেন তত জিনিসটি ভালো হবে। প্রবন্ধ এবং নিবন্ধের মধ্যে নিবন্ধ ছোট হবে এবং প্রবন্ধ বড় হবে যেমন রচনা ও প্যারাগ্রাফ এর মধ্যে পার্থক্য। কোন একটি বিষয় নিয়ে লেখালেখি করা হয়েছে বা সাহিত্য সৃষ্টি করা হয়েছে তাহলে সেটিকে বলা যায় নিবন্ধ। অন্যদিকে বিশ্লেষণধর্মী লেখা কে নিবন্ধ বলা হয়। আপনি নিবন্ধন গুলো শুধুমাত্র জার্নাল বা অনলাইন প্লাটফর্ম গুলোতে খুব সহজেই খুজে পাবেন। নিবন্ধ লিখতে হলে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে রেফারেন্স বা উদৃতি থাকতে হবে।

প্রবন্ধ ও গল্পের মধ্যে পার্থক্য

প্রবন্ধ ও গল্পের মধ্যে পার্থক্য অনেক বেশি। একজন লেখক প্রবন্ধের মধ্যে বিশাল আকারে সকল কিছু লিখে থাকে। কিন্তু গল্পের মধ্যে একজন লেখক শুধুমাত্র একটি চরিত্রকে সুন্দরভাবে ফুটিয়ে তোলে। আশাকরি এখান থেকে বুঝতে পেরেছেন প্রবন্ধ ও গল্পের মধ্যে পার্থক্য।

উপন্যাস ও ছোটগল্পের মূল পার্থক্য কিসে

আপনাদের বলতে চাই গল্প, উপন্যাস ও প্রবন্ধ এগুলো সাহিত্যের আলাদা আলাদা তিনটি শাখা। তবে বলতে গেলে উপন্যাস এবং গল্প খানিকটা সম্পর্কিত। তবে প্রবন্ধ একদম আলাদা একটি জিনিস।

গল্প ও উপন্যাস মাঝে পার্থক্য

গল্প যে পরিসরে লেখা হয় তা উপন্যাসের যে ছোট। একজন লেখক সবসময় চেষ্টা করে তার গল্পে পরিকল্পিত যে কোন একটি বিষয়ে ফুটিয়ে তোলার। কিন্তু উপন্যাসের ক্ষেত্রে ভিন্ন। উপন্যাসের মধ্যে লেখক চেষ্টা করে বৃহত্তর পরিসরে সকল চরিত্র ফুটিয়ে তোলার। যেমন বলতে গেলে বাংলা নাটক ও চলচ্চিত্র কথায় বলা যায়।

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আমাদের পোস্টে প্রবন্ধ ও নিবন্ধন এর মধ্যে পার্থক্য বিষয়টি বুঝিয়ে দেওয়ার। এবং আমরা ছোটগল্প উপন্যাস এবং প্রবন্ধের মধ্যে পার্থক্য ভালোভাবে তুলে ধরেছি। পোস্টটি সবার সাথে শেয়ার করুন যাতে বাকিরাও বিষয়টি জানতে পারে।

আরও দেখুনঃ 

ফেসবুকে অটো ফলোয়ার কিভাবে নিবো

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ও সময়

ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম [ ডাউনলোড ভোটার আইডি কার্ড ]

জিপি সিমের মালিকানা পরিবর্তনের নিয়ম

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button