জাতীয় পরিচয়পত্রটেক টিপস

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম [ ডাউনলোড ভোটার আইডি কার্ড ]

বাংলাদেশের বেশিরভাগ মানুষ জানতে চাই জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম। তাই আমরা আপনাদের জন্য দুটি সঠিক নিয়ম নিয়ে এসেছি যার মাধ্যমে ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে পারবেন।

এবং আপনি খুব সহজে অনলাইনের মাধ্যমে জাতীয় ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। তাই যারা জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম জানতে চান। তারা সঠিক নিয়ম টি জেনে জাতীয় পরিচয় পত্র চেক করুন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করার ভালো একটি পদ্ধতি রয়েছে। আমরা সেই জাতীয় ভোটার আইডি কার্ড চেক করার সঠিক নিয়ম টি আপনাকে দিব।

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

আপনি চাইলে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারেন। অথবা আপনার নিকটস্থ নির্বাচন অফিসারের কার্যালয়ে গিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন।

আমরা আমাদের আজকের এই পোস্টে আইডি কার্ড চেক করার নিয়ম দেখাবো। সেই নিয়ম এর সাহায্যে আপনি আইডি কার্ড চেক করতে পারবেন।

ন্যাশনাল আইডি কার্ড চেক করার জন্য নির্বাচন কমিশন অফিস অনলাইন সিস্টেম চালু করেছে। এখান থেকে বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

ভোটার আইডি কাড দেখার নিয়ম। যারা জাতীয় ভোটার আইডি কার্ড চেক করতে।তারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।তার জন্য অবশ্যই আপনাকে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম জানতে হবে।

বাংলাদেশের নির্বাচন কমিশন অনলাইনে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম বর্ণনা করেছে। আমরা সেখান থেকে তথ্যগুলো সংগ্রহ করে আপনাদের দেওয়ার চেষ্টা করেছি।

জাতীয় পরিচয়পত্র আসল না নকল যাচাই করার নিয়ম

আবার অনেকেই ভোটার আইডি কার্ড লিস্ট বা ভোটার আইডি কার্ড তালিকা পেতে চায়। আশা করছি এখান থেকে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম জানতে পারবেন। এবং তারপর আপনি আপনার ভোটার আইডি কার্ড নাম্বার পেয়ে যাবেন।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

আপনারা যারা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানতে চান। তারা ঘরে বসে খুব সহজেই ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। ভোটার আইডি কাড দেখার নিয়ম, ভিডিও ফলো করে আপনি খুব সহজেই ভোটার আইডি কার্ড দেখার নিয়ম জানতে পারবেন। আপনাদের সুবিধার্থে এখানে সকল তথ্য তুলে ধরা হয়েছে।

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক

যারা 10 ডিজিটের সাহায্যে নিজের জাতীয় পরিচয় পত্র দেখতে চান। তাদের জন্য আমরা কিছু সহজ নিয়ম নিয়ে এসেছি। অন্যদিকে অনেকেই ভোটার আইডি কার্ড ছবি দেখতে চান।

আমরা ভোটার আইডি কার্ড নাম্বার এবং ভোটার আইডি কার্ড তালিকা আমাদের পোস্টে উল্লেখ করেছি। আশা করি এটি আপনাকে ভোটার আইডি কার্ড তথ্য পেতে সাহায্য করবে। আর যারা নাম দিয়ে ভোটার আইডি কার্ড দেখতে চান তাদের জন্য রয়েছে ভালো একটি সুযোগ। বাংলা ভোটার আইডি কার্ড এখান থেকে খুব সহজেই পেয়ে যাবেন।

check NID information

অনলাইনে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

২ মিনিটে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন অনলাইনের সাহায্যে। তাই যারা অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র চেক করতে ইচ্ছুক। তারা এই পোস্ট থেকে কয়েকটি নিয়ম অনুসরণ করবেন। যার ফলে আপনি খুব সহজেই অনলাইনে ভোটার আইডি কার্ড দেখতে পাবেন। এবং এর সাহায্যে আপনি স্মার্ট কার্ড বা লেমিনেটিং কার্ডের মত সকল কার্যক্রম করতে পারবেন।

  • শুরুতে এই ওয়েবসাইটের লিঙ্ক এ ক্লিক করতে হবে। ওয়েবসাইটঃ https://services.nidw.gov.bd/
  • তারপর আপনি নতুন ভোটার হয়ে থাকলে ফরম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরণ করে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করবেন।
  • এবং আপনি যদি এনআইডি নম্বর দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র দেখতে চান তাহলে আপনার এনআইডি নাম্বার জন্ম তারিখ এবং ক্যাপচা সম্পূর্ণ করে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করবেন।

নিজেই নিজের আইডি কার্ড দেখবো কিভাবে

ভোটার আইডি কার্ড চেক। যারা অনলাইন থেকে নিজেই নিজের ভোটার আইডি কার্ড পেতে চান। তাদের জন্য একটি সহজ নিয়ম রয়েছে। এর মাধ্যমে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

নির্বাচন কমিশন যে নিয়মটি দিয়েছে তার মাধ্যমে অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র। এবং এর মাধ্যমে আপনি নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে এর উত্তর পেয়ে যাবেন। এবং আমরা ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে করতে হয় তা দেখাবো।

 

voter slip

 

ভোটার আইডি কার্ড তৈরি চলছে যারা নতুন ভোটার হয়েছেন। নতুন আইডি কার্ড কিভাবে দেখব সেটাও আজকের পোষ্ট থেকে জানতে পারবেন। আবার অনেকেই প্রশ্ন করেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই। তাদের জন্য এটি সহজ টিপস রয়েছে। যার মাধ্যমে জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোডের জন্য রেজিস্ট্রেশন

যারা নিজের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে চান তাদেরকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। তাদের জন্য কয়েকটি পয়েন্ট রয়েছে। শুরুতে আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। তারপর আপনি রেজিস্ট্রার লেখা একটা মেনু বার দেখবেন। সেখানে ক্লিক করবেন।

পরবর্তীতে নিচে একটি পেজ আসবে। যেখানে আপনার ভোটার স্লিপ এর কিছু তথ্য দিতে হবে। তারপর সাবমিট দিয়ে পরবর্তী ফরম পূরণের জন্য একাউন্ট করতে হবে।এবং মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র পেতে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

NID check

জাতীয় পরিচয় পত্র ডাউনলোডের জন্য অ্যাকাউন্ট তৈরি

  • রেজিস্টার বাটনে ক্লিক করার পর রেজিস্টেশন ফরম পূরণ করতে চাই বাটনে ক্লিক করবেন।
  • পরবর্তীতে অ্যাকাউন্ট নেই অপশনে ক্লিক করবেন।
  • তারপর সেখান আপনার জাতীয় পরিচয় পত্র অথবা ফরম নাম্বার দিবেন।
  • এবং আপনার জন্ম তারিখ এবং একটি নিচে কোড দেওয়া থাকবে কোডটি সম্পন্ন করে সাবমিট বাটনে ক্লিক করবেন
  • পরবর্তীতে ভোটার হওয়ার সময় যে নাম্বারটি দিয়েছিলেন সেই নাম্বারে একটি কোড প্রেরণ করা হবে
  • আপনাকে সেই কোডটি সংগ্রহ করে নির্ধারিত জায়গায় পেস্ট করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনার বিভাগ জেলা এবং থানা এসকল তথ্য সঠিকভাবে দিন।
  • এখন নিজের জন্য একটি ইউজার নেম এবং একটি স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • তারপর একটু পরেই আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়ে যাবে।

ছবি গুলো দেখুনঃ 

register button click

 

registration for NID card

form full up

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোডের জন্য লগইন করুন

আপনাকে অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে অবশ্যই একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আশা করি আপনি মোবাইল নাম্বার দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করেছেন। এখন আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

আপনি যদি সকল তথ্য সঠিকভাবে দিয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই আপনার কাংখিত ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করতে পারবেন।এবং সেখানে একটি পিডিএফ ফাইল দেয়া হবে যেখান থেকে আপনি জাতীয় পরিচয় পত্র পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

NID login to check

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

আপনি যদি ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান। তাহলে আপনাকে নিচে প্রদর্শিত ছবির মত ডাউনলোড অপশন টি আসবে। আপনি ডাউনলোড লেখাতে ক্লিক করলে। আপনাকে তারা জাতীয় পরিচয় পত্রের সফট কপি বা জাতীয় পরিচয় পত্র পিডিএফ ভাবে প্রদর্শিত করবে। এবং খুব সহজেইভোটার আইডি কার্ড পিডিএফ ডাউনলোড হয়ে যাবে।

download voter ID card

 

Download NID

অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জেলায় স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি চলছে।যারা অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান।তাদেরকে অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে স্মার্ট কার্ড ডাউনলোড করার কোন পদ্ধতি এখনো চালু করা হয়নি। কারণ স্মার্ট কার্ডের মধ্যে একটি সিম এর মত চিপ লাগানো থাকে।

যা অনলাইনে কোনভাবেই সম্ভব না। তাই আমরা নিচের লিঙ্ক দিয়েছি যেখান থেকে আপনি জানতে পারবেন স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি কবে থেকে চালু হচ্ছে এবং আপনার এরিয়াতে কবে কার্ড বিতরণ অনুষ্ঠিত হবে। এবং আপনি উল্লেখিত নিয়ম অনুযায়ী অনলাইন থেকে আপনার লেমিনেটিং কার্ড ডাউনলোড করতে পারবেন।

সর্বশেষ কথা

আশা করি আজকে আমাদের এই পোস্ট থেকে জানতে পেয়েছেন কিভাবে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে হয়।পোস্টটি সবার সাথে শেয়ার করুন যাতে সবাই জানতে পারে কিভাবে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে হয়। এবং 5 মিনিটের ভিতরে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সঠিক নিয়ম।

আরও দেখুনঃ 

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ও সময়

বয়স্ক ভাতার জন্য আবেদন করার নিয়ম 

জিপি সিমের মালিকানা পরিবর্তনের নিয়ম

আধুনিক পর্যায় সারণি মনে রাখার সহজ উপায় ও কৌশল

ফেসবুকে অটো ফলোয়ার কিভাবে নিবো

Tech Tips

টেক টিপস সকল ধরনের বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। আমরা সব সময় আমাদের সর্বোচ্চটা চেষ্টা করি। আমরা চেষ্টা করি সবাইকে টেকনিকাল তথ্য দিয়ে সাহায্য করার।

Related Articles

Back to top button