Train

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচি ও টিকিটের মূল্য

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য। আপনি হয়তো ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের মাধ্যমে যেতে চাচ্ছেন। ঢাকা থেকে চট্টগ্রামের ট্রেনের সময়সূচী খুঁজে পাচ্ছেন না। আশাকরি আমাদের এই পোষ্টের মাধ্যমে ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকিট এর মূল্য জানতে পারবেন।

ঢাকা বাংলাদেশের সবচাইতে ব্যস্ততম শহর। আর চট্টগ্রাম শহরকে বলা হয় ব্যাবসায়িক রাজ্য। ঢাকা টু চট্টগ্রাম রুটে বিভিন্ন ট্রেন চলাচল করে।কারণ ঢাকা থেকে চট্টগ্রাম বাস এর মাধ্যমে যাওয়া অনেক ঝামেলা সম্পন্ন।

যার জন্য সবাই ট্রেনে যাতায়াত করতে ভালোবাসে। ট্রেন খুব কম সময়ের মধ্যে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে আপনাকে সাহায্য করবে।আরেকটি ট্রেনের ভিতরে বিভিন্ন ধরনের আসন ব্যবস্থা থাকে।

আপনি আপনার পছন্দের আসন ব্যবস্থা টি বেছে নিতে পারবেন।আরেকটি বিশেষ সংবাদ হচ্ছে আপনি চাইলে এখন ঘরে বসেই ট্রেনের টিকেট কাটতে পারেন।বাংলাদেশ রেলওয়ে অনলাইন ই টিকেটিং সিস্টেম চালু করেছে। আপনি যদি না জানেন অনলাইনের মাধ্যমে কিভাবে ট্রেনের টিকিট কাটতে হয়। তাহলে নিচের লিংকে ক্লিক করুন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার উদ্দেশ্যে আন্তঃনগর এবং লোকাল ট্রেন প্রতিনিয়ত ছেড়ে যায়। কিন্তু বেশিরভাগ সময়ই সবাই আন্তঃনগর ট্রেনে যেতে পছন্দ করে।

আপনারা যাতে লোকাল ট্রেন এবং আন্তঃনগর ট্রেনের সময়সূচী সহজেই পেতে পারেন।তার জন্য আমরা আলাদা আলাদা করে ট্রেনের সময়সূচী উল্লেখ করেছি। এবং টিকিটের মূল্য আপনাদের বোধগম্যের জন্য দিয়ে দিয়েছি।

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য আন্তঃনগর ট্রেন হচ্ছে সবচাইতে ভালো একটি মাধ্যম। ঢাকা থেকে চট্টগ্রাম চারটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এই ট্রেন গুলোর নাম হচ্ছে মহানগর প্রভাতী, তূর্ণা এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস। নিচে এই সকল ট্রেনের সময়সূচী দেয়া হল:


ট্রেন নং         ট্রেনের নাম      ছাড়ার সময়     পৌছায়       ছুটির দিন

৭৪২           তূর্ণা এক্সপ্রেস           ২৩:৩০          ০৬:২০          নাই

৭৮৮   সোনার বাংলা এক্সপ্রেস    ০৭:০০            ১২:১৫        বুধবার

৭০৪         মহানগর প্রভাতী        ০৭:৪৫             ১৪:০০          নাই

৭২২         মহানগর এক্সপ্রেস     ২১:২০           ০৪:৫০       রবিবার

ঢাকা টু চট্টগ্রাম লোকাল ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য তিনটি লোকাল ট্রেন চলাচল করে। আপনি চাইলে এর যে কোন একটি ট্রেনে যাতায়াত করতে পারেন। আরে ট্রেন গুলোর নাম হচ্ছে চট্টগ্রাম মেইল, কর্ণফুলী এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস। আপনাদের সুবিধার্থে নিচে ঢাকা টু চট্টগ্রাম লোকাল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেয়া হলো:

ট্রেন নং      ট্রেনের নাম       ছাড়ার সময়      পৌছায়      ছুটির দিন

৬৪           চট্টলা এক্সপ্রেস         ১৩:০০           ২০:৫০     মঙ্গলবার

০২            চট্টগ্রাম মেইল           ২২:৩০          ০৭:২৫         নাই

০৪            কর্ণফুলী এক্সপ্রেস     ০৮:৩০            ১৮:০০        নাই

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকিটের মূল্য

ট্রেনের ভিতরে বিভিন্ন আসন ব্যবস্থা থাকে। আসুন ব্যবস্থার ওপর নির্ভর করে টিকিটের মূল্য কেমন হবে। সাধারণত শোভন, শোভন চেয়ার আসন ব্যবস্থার মূল্য একটু কম হয়ে থাকে। এবং আপনি চাইলে এসি ব্যবস্থা সম্পন্ন আসন ব্যবস্থা করা করতে পারে। নিচে আমরা ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের আসন ব্যবস্থা সহ মূল্য তালিকা উল্লেখ করলাম।

আসন বিভাগ            টিকিটের মূল্য


শোভন                       ২৮৫টাকা

শোভন চেয়ার             ৩৪৫টাকা

প্রথম সিট                   ৪৬০টাকা

প্রথম বার্থ                   ৬৮৫টাকা

স্নিগ্ধা                         ৬৫৬টাকা

এসি সিট                    ৭৮৮টাকা

এসি বার্থ                   ১১৭৯টাকা

আশা করছি আমাদের পোস্টের মাধ্যমে ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী। এবং আসন ব্যবস্থার টিকিটের মূল্য সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের ভ্রমণ সম্পর্কে কোন প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই আমাদের জানাবেন। এবং পোস্টটি সবার সাথে শেয়ার করতে ভুলবেন না। বাংলাদেশের যেকোনো প্রান্তের ট্রেনের সময়সূচী ও টিকিট এর মূল্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী এবং টিকিটের মূল্য

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

ঢাকা টু গাইবান্ধা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

বাংলাবান্ধা এক্স‌প্রেস ট্রেন সময়সূচি এবং ভাড়া

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button