Train

বাংলাবান্ধা এক্স‌প্রেস ট্রেন সময়সূচি এবং ভাড়া

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন সময়সূচী ও টিকেটের মূল্য। আজকে আমরা আলোচনা করব। বাংলাদেশ রেলওয়ের সর্বশেষ চালুকৃত ট্রেন সম্পর্কে । নতুন ট্রেনটির নাম হচ্ছে বাংলাবান্ধা এক্সপ্রেস। এবং বাংলাদেশ রেলওয়ে এই ট্রেনের বিস্তারিত সময়সূচি প্রকাশ করেছে।

অনেক ট্রেন জার্নি পাগল মানুষ, এই ট্রেনটি চালু হওয়ার অপেক্ষায় ছিল। এই ট্রেনে বিভিন্ন ধরনের সেবা রয়েছে যা অন্যান্য খুব কমই আছে। এবং এই ট্রেনটি হচ্ছে আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটির সর্বপ্রথম নামকরণ করা হয় 5 ই অক্টোবর ২০২০।

ট্রেনটি রাজশাহীর রাজশাহী সেশন থেকে সান্তাহার হয়ে দিনাজপুরের উপর দিয়ে পঞ্চগড় পর্যন্ত যাতায়াত করবে। বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি হচ্ছে, পঞ্চগড় এবং রাজশাহীর মধ্যে চলাচল কারী প্রথম আন্তঃনগর ট্রেন।

এবং এই ট্রেনটি উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ট্রেনটি উদ্বোধন করার জন্য 15 অক্টোবর এক বিশেষ আয়োজন করা হবে। রাজশাহী থেকে পঞ্চগড় পর্যন্ত যেতে মোট বিরতি সংখ্যা হচ্ছে 19 টি ।

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটির রেল নাম্বার ৮০৩-৮০৪. ট্রেনটিতে মালপত্র বহন এর বিশেষ সুবিধা রয়েছে। ট্রেনটির ট্র্যাক গেজ ৫ ফুট ৬ ইঞ্চি।

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় থেকে ছাড়বে সকাল 8:30 মিনিটে। এবং দিনাজপুর থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছাড়বে সকাল 10 টা 50 মিনিটে। এবং ট্রেনটি রাজশাহী থেকে ছাড়বে রাত 9 টা 15 মিনিটে। রাজশাহী থেকে দিনাজপুর পৌছাতে রাত 3:05 বেজে যাবে।

রাজশাহী থেকে রাত ৯টা ১৫ মিনিটে ছেড়ে

বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ভোর ৫টা ১০ মিনিটে।

আবার বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে ছাড়বে সকাল সাড়ে আটটায়

এবং রাজশাহী পৌঁছাবে বিকাল ৫;৩০ টায়।

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য

এই ট্রেনটিতে কোচের সংখ্যা 10 টি। যেমন ধরেন- ভ্যাকুয়াম রেক, প্রথম শ্রেণি, শোভন চেয়ার, শোভন শ্রেণি। প্রতিটি আসন ব্যবস্থার জন্য টিকিট মূল্য আলাদা আলাদা। বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি কমার্শিয়াল ট্রাভেল শুরু করবে 16 অক্টোবর 2020 থেকে। পঞ্চগড় থেকে শনিবার।

রাজশাহী-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম পর্যন্ত উভয় দিকে ভাড়া

সুলভ শ্রেণি ১৭০,

শোভন শ্রেণি ২৮০,

শোভন চেয়ার ৩৩৫,

ফার্স্ট ক্লাস ৪৪৫,

ফার্স্ট ক্লাস বার্থ ৬৬৫,

স্নি গ্ধা ৫৫৫ (ভ্যাট ব্যাতিত),

এসি সিট ৬৬৫ (ভ্যাট ব্যাতিত),

এসি বার্থ ৯৯৫ টাকা (ভ্যাট+ বেডিং চার্জ ব্যাতিত)।

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের ছুটির দিন

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটির অপারেশনাল যাত্রাবিরতি পার্বতী জংশন। এই ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হচ্ছে, রাজশাহী থেকে শুক্রবার। পঞ্চগড় থেকে শনিবার। এবং এই ট্রেনের স্টপেজ গুলোর তালিকা নিচে দেয়া হল;

বিরতি স্টেশনগুলো হচ্ছে- আব্দুলপুর, নাটোর, মাধনগর, আহসানগঞ্জ, সান্তাহার, আক্কেলপুর, জয়পুরহাট, পাঁচবিবি, বিরামপুর, ফুলবাড়ী, পার্বতীপুর, চিরিরবন্দর, দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, শিবগঞ্জ, ঠাকুরগাঁওরোড, রুহিয়া, কিসমত।

আশা করছি আমাদের এই পোষ্টের মাধ্যমে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের যাবতীয় তথ্য খুঁজে পেয়েছেন। 15 ই অক্টোবর উদ্বোধনের পর ট্রেন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এবং পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন।

আরও পড়ুনঃ 

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী এবং টিকিটের মূল্য

ঢাকা টু গাইবান্ধা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

ঢাকা থেকে নারায়ণগঞ্জ ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button