টেক টিপসশিক্ষা

ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায় – দেখুন ঘরে বসে ইনকাম করার নিয়ম

আজকে আমরা কথা বলব ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায় সে সম্পর্কে। আপনাদের মাঝে অনেকে আছেন যারা ইউটিউব চ্যানেল খোলার মাধ্যমে টাকা ইনকাম করতে চান। কিন্তু আপনারা জানেন না কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়।

আজকের পোস্ট এর সাহায্যে আপনাদের সবাইকে জানাবো কিভাবে আপনি ইউটিউব চ্যানেলের মাধ্যমে টাকা আয় (How to earn money from YouTube in Bengali) করতে পারবেন। তাই আর দেরি না করে আজকের এই পোস্ট শুরু করা যাক।

ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায়

বর্তমান এই প্রযুক্তির সময়ে বেশিরভাগ মানুষ জানতে চাই ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায়। আমরা সবাইকে সহজ নিয়ম জানিয়ে সাহায্য করবো।

যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন। তাই পোস্ট এর নিচের অংশ ভালভাবে পড়ুন আর দেখে নিন ইউটিউব থেকে আয় করার উপায়।

ইউটিউব থেকে আয় করার উপায়

সর্বপ্রথম আপনাকে একটি ইউটিউব চ্যানেল খুলতে হবে। পরবর্তীতে আপনাকে ইউটিউব চ্যানেলে বিভিন্ন বিষয়ের উপর ভিডিও আপলোড করতে হবে। কিন্তু আপনার যদি কোন স্পেসিফিক বিষয়ের উপরে কাজ করতে ভালো লাগে।

তাহলে অবশ্যই সেই বিষয় নিয়ে ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড দিবেন। ইউটিউবে ভিডিও আপলোড দেওয়ার সময় অবশ্যই ভিডিও এসইও ও ভিডিও কাস্টমাইজেশন ভালো করে করবেন যাতে রেঙ্ক করে।

কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে?

আপনারা অনেকেই জানেন না কিভাবে ইউটিউব চ্যানেল মোবাইলে তৈরি করতে হয়। আপনাদের সুবিধার্থে এখানে আমরা তুলে ধরেছি কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

  • নিজের একটি চ্যানেল বানানোর জন্য আপনার প্রথমে “ইউটিউব ওয়েবসাইটে” যেতে হবে।
  • ওয়েবসাইটে গিয়ে আপনার প্রথমে নিজের Gmail account details (আইডি এবং পাসওয়ার্ড) দিয়ে YouTube এ লগইন করতে হবে।
  • আমি আগেই বলেছি, ইউটিউব Google এর একটি service তাই ইউটুবে লগইন করতে হোলে বা একাউন্ট বানাতে হলে আপনার কেবল জিমেইল আইডি আর পাসওয়ার্ড এর প্রয়োজন হবে।
  • আজকাল সবাইর একটি জিমেইল একাউন্ট আছেই আর আপনি নিজের সেই জিমেইল আইডি দিয়েই YouTube এ লগইন কোরে নিতে পারবেন।
  • আপনার যদি Google account নেই, তাহলেও আপনি জিমেইল এর ওয়েবসাইটে গিয়ে একটি জিমেইল একাউন্ট তৈরি করে নিতে পারবেন।
  • এখন নিজের চ্যানেলে গিয়েই (লগইন কোরে) আপনি সরাসরি ভিডিও আপলোড করতে পারেন।
  • আনার আলাদা চ্যানেল বানানোর কোনো সেরকম প্রয়োজন নেই।
  • কিন্তু, যদি আপনি নিজের একটি আলাদা ইউটিউব চ্যানেল বানানে চান, তাহলে তা অবশই পারবেন।

ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়

ইউটিউব থেকে ইনকাম আপনার ভিউ এর উপর নির্ভর করে। আপনি যত ভিডিও আপলোড করবেন এবং এই ভিডিওগুলো কে যত ভিউ হবে। তারপর আপনার ইউটিউব এর ইনকাম নির্ভর করবে।

  • Monetization প্রক্রিয়া চালু করার পর, আপনার আপলোড করা video তে YouTube এবং Google Adsense এর তরফ থেকে কিছু বিজ্ঞাপন (advertisement) দেখানো হয়।
  • এই বিজ্ঞাপন ভিডিও শুরু হবার আগে দেখানো হয়।
  • তাছাড়া, আজকাল ভিডিওর মাঝে মাঝেও বিজ্ঞাপন দেখানো হয়।
  • আর, যত বার লোকেরা আপনার video দেখবে তাতে যতবার বিজ্ঞাপন দেখানো হবে ওই হিসাবে আপনার Google adsense account এ টাকা জমা হতে থাকবে।
  • আর, আপনার YouTube video থেকে আয় করা টাকা আপ্নে Google Adsense থেকে নিজের ব্যাঙ্ক একাউন্টে তুলে নিতে পারবেন।

ইউটিউবে কি কি বিষয়ে ভিডিও তৈরি করলে ভালো হবে

ইউটিউবে আপনি যেকোনো ধরনের ভিডিও আপলোড করতে পারেন। তবে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে আপনি কোন দেশের বিষয় নিয়ে কাজ করবেন। ইউটিউব চ্যানেল খোলার আগে অবশ্যই ইউটিউব ভিডিও সম্পর্কে ভালভাবে রিসার্চ করে নিবেন। আপনি যদি বাইরের দেশের বিষয় নিয়ে কাজ করেন তাহলে যে বিষয় নিয়ে কাজ করবেন সেই বিষয়ে সার্চ ভলিয়ম কেমন সেটা চেক করে নিবেন। যার ফলে আপনি ভিডিও আপলোড করার ফলে রেংকে আসলে অনেক ভিডিও পাবেন।

আমার চ্যানেলটি মনিটাইজ হয়নি! এর কারণ কি?

এখানে বিভিন্ন কারণ থাকতে পারে কারণ চ্যানেল মনিটাইজেশন এর বিভিন্ন শর্ত রয়েছে। আপনাকে সে শর্তগুলো মানতে হবে এবং আপনি যদি কোন পলিসি ভায়োলেশন করে থাকেন তাহলে অবশ্যই চ্যানেল মনিটাইজ পাবেন না। আবার অবশ্যই খেয়াল রাখতে হবে কোন ভিডিও যেন কপিরাইট না হয়।

ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

ইউটিউবে প্রতি 1000 ভিউতে ইউটিউব থেকে তিন থেকে পাঁচ ডলার যা বাংলাদেশী টাকায় আড়াইশো টাকা থেকে 400 টাকা বা একটু কম বেশি হতে পারে। অর্থাৎ আপনার ভিডিওতে যদি 1000 ভিউ আসে তাহলে আপনি সেখান থেকে 3 থেকে 5 ডলার আয় করতে পারবেন।

সর্বশেষ কথা

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা ইউটিউব থেকে সহজে আয় করার বিস্তারিত নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আজকের এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায় শেয়ার করবেন। আপনাদের যদি ইউটিউব থেকে ইনকাম নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা যত দ্রুত সম্ভব আপনাদেরকে উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরও দেখুনঃ

কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করা যায়

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button