টেক টিপস

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন – নিজের এনআইডি কার্ডের ছবি পরিবর্তন করুন

অনেকেই জানতে চান কিভাবে জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করা যায়। আজকের পোস্টে উল্লেখ করা হয়েছে কয়েকটি ধাপ অনুসরণ করে ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করা যাবে। বর্তমানে বাংলাদেশের স্মার্ট কার্ড দেওয়ার কার্য পরিচালনা করা হচ্ছে। এখানে ২০১৮ সাল থেকে জাতীয় পরিচয় পত্র এর ছবি পরিবর্তন করার নিয়ম চালু করা হয়েছে।

এনআইডি কার্ডের ছবি পরিবর্তন

অর্থাৎ আপনারা খুব সহজেই আপনাদের আগের ব্যবহার করা ছবি পরিবর্তন করে নতুন ছবি জাতীয় পরিচয় পত্রে ব্যবহার করতে পারবেন। কিন্তু তার জন্য অবশ্যই আপনাকে জানতে হবে কিভাবে জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করা হয়।

আমরা অনেকেই আছি যারা পুরান ছবি দিয়ে জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের ব্যবহার করেছিলাম। কিন্তু এখন সেটা পরিবর্তন করা অনেক প্রয়োজন। সে ক্ষেত্রে আমাকে অবশ্যই জানতে হবে আমি কিভাবে জাতীয় পরিচয় পত্রের ছবি সংশোধন করতে পারব।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন

নিচে আমরা উল্লেখ করেছি আপনি কিভাবে জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করতে পারবেন। তাই নিচের নিয়মগুলো ভালোভাবে পড়বেন আশা করি সেখানে থেকে বুঝতে পারবেন কিভাবে জাতীয় পরিচয় পত্র ছবি পরিবর্তন করা যায়।

ক্লিক করেঃ জাতীয় পরিচয়পত্র আসল না নকল যাচাই করার নিয়ম

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে কত টাকা লাগে?

আপনি যদি আপনার ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করাতে চান। তাহলে আপনাকে 230 টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

জাতীয় পরিচয়পত্র (NID) এর ছবি পরিবর্তনের পদ্ধতিঃ

জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন করার জন্য আপনি যেই এলাকার ভোটার সেই সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে সশরীরে উপস্থিত হয়ে সংশোধন ফরম-২ এ আবেদন করতে হবে।

ছবি পরিবর্তন করার জন্য সরকারি ফি বাবদ ২৩০/- মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। এই ফি বিকাশ বা রকেট এর মাধ্যমে জমা দেয়া যাবে। উল্লেখ্য যে, জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ফি এখন আর চালানের মাধ্যমে জমা দেয়া যায়না।

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম [ ডাউনলোড ভোটার আইডি কার্ড ]

আপনার আবেদনের পরে সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে সরাসরি আপনার ছবি তোলা হবে এবং তা সার্ভারে প্রেরন করা হবে অনুমোদনের জন্য। জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন সংক্রান্ত আবেদন “খ” ক্যাটাগরির বিধায় তা সাধারণত সংস্লিষ্ট জেলা নির্বাচন অফিসার অনুমোদন করে থাকেন।

NID ছবি পরিবর্তন

ছবি পরিবর্তন আবেদন অনুমোদন হলে আপনাকে তা এসএমএস এর মাধ্যমে জানানো হবে এবং আপনি অনলাইন থেকে NID কার্ডের কপি ডাউনলোড করতে পারবেন অথবা সংস্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে নতুন ছবি সংবলিত লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে পারবেন। উল্লেখ যে, পূর্বে ছবি পরিবর্তন আবেদন অনুমোদন হলে এসএমএস এর মাধ্যমে জানানোর সুযোগ না থাকলেও বর্তমানে এসএমএস দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

শেষ কথা

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা খুব সহজে বুঝতে পেরেছেন এনআইডি বা ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের নিয়ম সম্পর্কে। আজকের পোষ্ট ভাল লেগে থাকলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। কারণ বাংলাদেশের সকল মানুষ জাতীয় পরিচয় পত্রের ছবি কিভাবে পরিবর্তন করতে হবে সেটা জানতে চায়।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button