টিপসশিক্ষাস্বাস্থ্য

চিনা বাদামের উপকারিতা ও অপকারিতা

আজকে আমরা কথা বলবো চিনা বাদামের উপকারিতা ও অপকারিতা নিয়ে। বাঙালি চিনা বাদাম প্রিয় মানুষ। তাই বাংলাদেশের বেশিরভাগ মানুষ চিনা বাদাম খেতে ভালোবাসে। তাই অনেকে ইন্টারনেটে চিনা বাদামের উপকারিতা ও চিনা বাদাম খাওয়ার সঠিক সময় জানতে চেয়ে অনুসন্ধান করে।

আজকের এই পোস্টে আমরা শিশুদের চিনা বাদাম খাওয়ার উপকারিতা উল্লেখ করেছি। তাই আজকের এই পোস্ট থেকে চিনা বাদামের উপকারিতা জেনে নিন।

চিনা বাদামের উপকারিতা

চিনা বাদামে মধ্যে রয়েছে বিভিন্ন ভিটামিন। তাই এটা আমাদের শরীর গঠনে ভূমিকা রাখে। তাই আমাদের মাঝে অনেকেই আছে যারা সব সময় চিনা বাদাম খেতে ভালোবাসে। তাদের জন্য আজকের এই পোস্ট এ চিনা বাদাম খাওয়ার উপকারিতা তুলে ধরা হয়েছে।

১.খারাপ কোলেস্টেরল কমায়।

২. উপকারী চর্বির উৎস।

৩. উচ্চমাত্রার আমিষের উৎস।

৪. পাকস্থলী ক্যান্সার রোধ করে।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৬. ত্বক উজ্জ্বল করে।

৭. চুলের পুষ্টি জোগায়।

৮. মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে।

৯. শরীরের ওজন কমায়।

১০. হৃদরোগের ঝুঁকি কমায়।

১১. হাড়ের ক্ষয় রোগ বন্ধ করে।

১২. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ পরে।

চিনা বাদামের পুষ্টিগুণ

চিনাবাদাম একটি উচ্চ পুষ্টিমান সম্পন্ন খাদ্য। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, সোডিয়াম, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম,ম্যাগনেসিয়াম ,ফাইবার ভিটামিন-এ ,ভিটামিন-বি ,ভিটামিন-সি সহ নানায়াম মাইক্রো পুষ্টি উপাদান।

প্রতি ১০০ গ্রাম কাঁচা বাদামের রয়েছে ৫৬৭ কিলোক্যালরি। এছাড়া রয়েছে ৫০ গ্রাম ফ্যাট যার মধ্যে ৭.১ গ্রাম সিচুয়েটেড অ্যাট, রয়েছে ২২ গ্রাম সোডিয়াম। কার্বোহাইড্রেড রয়েছে ১৬ গ্রাম। উচ্চ মাত্রায় প্রোটিন ২৬ রয়েছে। এছাড়াও রয়েছে ভিটামিন ক্যালসিয়াম আয়রন ও পটাশিয়াম।

কাঁচা চিনা বাদামের উপকারিতা

সবচেয়ে বেশি উপকার মিলবে ভাজা বাদামের বদলে কাঁচা বাদাম খাওয়ার অভ্যাস করলে। কাঁচা বাদাম কোলন ক্যান্সার, স্তন ক্যান্সার ও হার্টের রোগ প্রতিরোধে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, যা হাড় গঠনে সাহায্য করে। বাদামে রয়েছে প্রচুর আয়রন, যা রক্তে লোহিতকণিকার কার্যক্রমে সহায়তা করে। বাদামের ভিটামিন ই এবং ক্যারোটিন ত্বক ও চুল সুন্দর রাখে। ত্বকে বলিরেখা বিলম্বিত করে।

ভিজা চিনা বাদামের উপকারিতা

  • রাতে ১০-১৫ টি বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। চিনা বাদামের অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস নির্মূলে বিশেষভাবে কার্যকরী।
  • বাদামের মধ্যে থাকা ট্যানিন হজমে সমস্যা করে। ভিজিয়ে রাখলে ট্যানিন চলে যায়। তাই বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখাই ভালো।
  • কাঁচা বাদামের বাইরের আবরণে সাইটিক এসিড থাকে। খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে এই সাইটিক এসিড চলে যায়।
  • বাদাম খাওয়ার আগে ভিজিয়ে খেলে কোলন থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। এটি পুষ্টির সঠিক শোষণের জন্য ভালো।
  • সাইটিক এসিড মিনারেলের শোষণকে ব্যাহত করে। এটি শরীরের মিনারেলের ঘাটতি তৈরি করতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখুন। আগেই বলেছি কাঁচা বাদামে সাইটিক এসিড থাকে।

খালি পেটে চিনা বাদামের উপকারিতা

যদি আপনি সকালে চিনাবাদাম ভিজিয়ে খালি পেটে খেতে থাকেন তবে আপনার গ্যাস ও অ্যাসিডিটির কোনও অভিযোগ নেই। চিনাবাদাম পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ক্যালসিয়াম, আয়রন, সেলেনিয়ামের মতো বৈশিষ্ট্যে সমৃদ্ধ।

চিনা বাদামের অপকারিতা

• শরীরে এলার্জি হতে পারে – অনেকেরই বাদাম খেলে এলার্জি বাড়তে পারে। সকলকেই বাদামে এলার্জি দেখা নাও যেতে পারে। যাদের বাদামে এলার্জি রয়েছে তারা বাদাম থেকে দূরে থাকবেন।
• শরীরে অতিরিক্ত ক্যালরি যোগ হতে পারে – বাদাম একটি উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার এবং মুখরোচক খাবার। তাই অতিরিক্ত বাদাম খেলে শরীরে ক্যালরির মাত্রা বৃদ্ধি পেতে পারে। বা অন্য খাদ্যের সাথে পরিমাপ করে বাদাম অবশ্যই খেতে হবে।

সর্বশেষ কথা

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে সবাই চিনা বাদামের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের যদি চিনা বাদামের উপকারিতা ও অপকারিতা পোস্ট ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। যাতে সবাই চিনা বাদাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পারে। সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

আরও দেখুনঃ 

কাজু বাদামের উপকারিতা – দেখুন বিস্তারিত

দারুচিনির উপকারিতা ও অপকারিতা

স্বপ্নদোষ বন্ধ করার উপায়

কলার উপকারিতা ও অপকারিতা – দেখুন বিস্তারিত

মেথির উপকারিতা ও অপকারিতা

আজওয়া খেজুরের উপকারিতা – দেখুন বিস্তারিত তথ্য

নাজনীন নিশাত

হাই আমি নাজনীন নিশাত। আমি একজন বাংলা আর্টিকেল রাইটার। আমার ব্লগিং করতে ভালো লাগে। তাই আমি বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করি। তার মধ্যে বিনোদন, শিক্ষা, ইন্টারনেট অফার, প্রযুক্তি‌ এসব বিষয় নিয়ে লিখতে ভালো লাগে। এবং আমি সবসময় চেষ্টা করি ভালো কিছু লেখার জন্য। যাতে সবাই তা থেকে উপকৃত হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button