ক্যালেন্ডার

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২২ [ PDF Download ]

প্রকাশিত হয়ে গেল ২০২২ সালের সরকারি ছুটির তালিকা। বাংলাদেশের সকল ধরনের ছুটি এই তালিকা অনুসারে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয়। আজকের এই পোস্টে বাংলাদেশের সকল ধরনের দিবস ও বর্ষপঞ্জি প্রজ্ঞাপন তথ্য তুলে ধরা হয়েছে। তাই যারা সরকারি বা বেসরকারি চাকরি করেন তাদের জন্য ২০২২ সালের সরকারি ছুটির তালিকা জানা অনেক গুরুত্বপূর্ণ।

আমরা সাধারণত দেখতে পাই ৩৬৫ দিনের মধ্যে বাংলাদেশের ছুটির দিন সংখ্যা উল্লেখ থাকে ৮২ দিন বা ৮৫ দিন। কিন্তু বাংলাদেশ সরকার যে ক্যালেন্ডার প্রকাশ করে সেখানে সাধারণ ছুটি নির্বাহী আদেশ ছুটি ও ঐচ্ছিক ছুটির বিভিন্ন বর্ণনা তুলে ধরা থাকে।

সরকারি ক্যালেন্ডার ২০২২

aযারা সরকারি বিভিন্ন সংস্থার সাথে যুক্ত রয়েছেন তাদের বিভিন্ন ধরনের ছুটি সরকারি ক্যালেন্ডার অনুযায়ী চলমান থাকে। তাই যারা নতুন বছর উপলক্ষে সরকারি ক্যালেন্ডার ২০২২ সংগ্রহ করতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ নতুন বছরের সরকারি ক্যালেন্ডার তুলে ধরা হয়েছে। জেনে নিন এবছর সরকারি ক্যালেন্ডার এর সর্বমোট কত দিন ছুটি রয়েছে।

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২২

বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তাদের সকল সরকারি আধা-সরকারি সংবিধিবদ্ধ বা সাহিত্য শাসিত সংস্থা সমূহের জন্য ছুটির প্রজ্ঞাপন প্রকাশ করেছে। বাংলাদেশের 2022 সালের সরকারি ছুটির প্রজ্ঞাপন প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।তাদের কাছ থেকে আমরা বিস্তারিতভাবে 2022 সালের সরকারি ছুটির তালিকা পিডিএফ উল্লেখ করেছি আজকের পোস্টে।

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা [ PDF Download ]

২০২২ সালের সরকারি ছুটির তালিকা

সবার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সরকারি ছুটির তালিকা প্রকাশ করে একটি পিডিএফ আপলোড করেছে। যা 2022 সালের সকল ছুটি সম্পর্কিত তথ্য তুলে ধরেছে। বাংলাদেশের রাষ্টপতির অনুমোদনক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মশিউর রহমান তালুকদার সরকারি ছুটির তালিকা তৈরি করে প্রকাশ করেছে।

সরকারি ছুটির তালিকা ২০২২

৩৬৫ দিনের মধ্যে বাংলাদেশ সরকার সাধারণ ছুটি নির্বাহী আদেশে ছুটি ও ঐচ্ছিক ছুটির বিভিন্ন বর্ণনা তুলে ধরেন। সেই মোতাবেক বাংলাদেশের সকল সংস্থা তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। 2022 সালের জন্য ছুটির প্রজ্ঞাপন উল্লেখ রয়েছে সর্বমোট 14 দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে আট দিন ছুটি থাকবে। অন্যদিকে তিন দিন করে মোট ছয় দিন সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনি) মধ্য পড়েছে।

অন্যদিকে ঐচ্ছিক ছুটি হিসেবে মুসলিম পর্বে 5 দিন ও হিন্দু পর্বে 8 দিন, খ্রিস্টান ধর্মে আট দিন অন্যদিকে বৌদ্ধধর্মে 5 দিন ছুটি থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে একজন কর্মকর্তা তার নিজ ধর্ম অনুযায়ী বছরে সর্বোচ্চ তিন দিনের ছুটি ভোগ করার অনুমতি পাবে। তাই আজকের এই পোস্টের জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ছুটির তালিকা উল্লেখ করেছি আমরা।

goverment holiday list

সরকারি ছুটির তালিকা

২০২২ সালের ছুটির তালিকা pdf

নতুন বছরের ছুটির তালিকা পিডিএফ তুলে ধরা হয়েছে এখানে। ২০২২ সালের সরকারি ও বেসরকারি ছুটির তালিকা পিডিএফ লিংক নিচে দেয়া হয়েছে। আপনি খুব সহজে এখান থেকে 2022 সালের ছুটির তালিকা পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

PDF Download 

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button