ক্যালেন্ডার

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা – PDF Download

আজকে আমরা কথা বলবো ২০২২ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা সম্পর্কে। যারা নতুন বছরের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ পেতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান কবে বন্ধ কবে খোলা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য।

প্রতিবছর শুরু হওয়ার আগেই বাংলাদেশ সরকার ঘোষণা করে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খোলা থাকবে ও কবে বন্ধ থাকবে। বাংলাদেশের বিভিন্ন দিবস রয়েছে ও ধর্মীয় উৎসব অনুযায়ী সরকার বিভিন্ন সময় ছুটি ঘোষণা করে থাকে। যার জন্য বিভিন্ন দিবস অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। আজকের পোষ্টে প্রাথমিক/মাধ্যমিক/উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়য় গুলো কবে বন্ধ থাকবে। সে সম্পর্কিত ছুটির তালিকা উল্লেখ করা হয়েছে।

২০২২ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

প্রতিবছর শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ প্রজ্ঞাপন জারি করে জানিয়ে দেয় কোন কোন অনুষ্ঠান কে সামনে রেখে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তাই আজকের এই পোস্টটি আপনাদের জন্য 2022 সালের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বিভিন্ন ছুটির তালিকা পিডিএফ উল্লেখ করা হয়েছে।

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা

আমরা সাধারণত জানি বাংলাদেশ 365 দিনের মধ্যে 85 দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। যার মধ্যে প্রধান শিক্ষকের কাছে সংরক্ষিত ছুটি থাকবে তিন দিন।

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল বিভিন্ন ছুটির সময় বন্ধ থাকে যেমন পবিত্র রমজান, বৈশাখী, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শবে কদর, শবে বরাত ঈদুল ফিতর ও ঈদুল আযহা। মে দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস সহ আরো বিভিন্ন দিবস বাংলাদেশের বিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে।

এবছর পবিত্র ঈদুল আজহা ও গৃষ্ম কালীন অবকাশ এর জন্য সর্বমোট 15 দিন মাধ্যমিক বিদ্যালয় গুলো বন্ধ থাকবে। যার জন্য এই ছুটিগুলো চালু হবে ০৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত।

সরকারি ছুটির তালিকা ২০২২ [ PDF Download ]

স্কুলের ছুটির তালিকা ২০২২

এখানে তুলে ধরা হয়েছে স্কুলের ছুটির তালিকা ২০২২। দেখে নিন কবে ও কি উপলক্ষে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে।

২০ রমজান পর্যন্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে

– প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

school holiday list

school holiday bd

মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২

সকল শিক্ষা প্রতিষ্ঠান জন্য ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। তাই যারা মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা পেতে চান তাদের জন্য আজকের পোস্টে উল্লেখ করা হয়েছে 2022 সালের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি।

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf

সবাই স্কুল ছুটির তালিকা পিডিএফ পাওয়ার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করে। তাই আপনি যদি 2022 সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf পেতে চান তাহলে নিচে থেকে ডাউনলোড করে নিন এই বছরের নতুন শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা।

PDF Download 

শেষ কথা

আজকের এই স্কুল ছুটির তালিকা তারকাচিহ্নিত ধর্মীয় পর্বের ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই সে ক্ষেত্রে ছুটির দিন পরিবর্তন হতে পারে। আপনাদের যদি 2022 সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সম্পর্কে কোন তথ্য জানার থাকে। তাহলে আমাদের সাথে যোগাযোগ করে জানাতে পারেন।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button