মহরম কত তারিখে

মহরমের ১০ তারিখ কবে ২০২৩, আশুরা কবে? | দেখুন মহরম ছুটি কত তারিখে

সকল ধর্মপ্রাণ মুসলমান গুগলে প্রতিদিন অনুসন্ধান করছে আরবি প্রথম মাসের আশুরা কত তারিখে পালন করা হবে। চন্দ্র মাস বা আরবি মাসের প্রথম মাস হচ্ছে মহরম। যে মাসের ১০ তারিখে পালন করা হয় পবিত্র আশুরা। এই আশুরা কে ঘিরে রয়েছে ইসলামের এক বিশাল ইতিহাস। তাই আজকে এই পোস্টে আপনাদের জানাবো কবে পালন করা হবে আশুরা ২০২৩। আরো জানতে পারবেন কেন পালন করা হয় আশুরা। বিস্তারিত জানতে আজকের এই পোষ্টের শেষ পর্যন্ত পড়ে দেখে নিন মহররমের রোজা কত তারিখে পালিত হবে।

প্রতি বছর মহররম মাসের ১০ তারিখ ইসলাম ধর্মে আশুরা পালন করা হয়ে থাকে। এই দিনে হযরত মুসা আলাইহিস সালাম ফেরাউন ও তার সৈন্যদের হাত থেকে মুক্তি পায়। অন্যদিকে এই দিনে আল্লাহ তায়ালা ফেরাউন ও তার সৈন্যদেরকে দরিয়ায় ডুবিয়ে ধ্বংস করেন। তাই হযরত মুসা আলাইহি ওয়াসাল্লাম এই বিজয় উপলক্ষে আশুরার দিনে রোজা রাখতেন।

আশুরা কি?

ইসলাম ধর্মে আরবি মাস অনুযায়ী মহররম মাসের অনেক গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। কারণ এই মাসে পালিত হয় পবিত্র আশুরা। আশুরা বলার কারণ হচ্ছে মহররম মাসের ১০ তারিখ আল্লাহ তায়ালা হযরত মুসা আলাইহিস সালামকে ফেরাউন ও তার সৈন্যদলের হাত থেকে রক্ষা করেছিলেন। অন্যদিকে ফেরাউন ও তার সৈন্যদলকে পানির মধ্যে চুবিয়ে ধ্বংস করেছিলেন।

হযরত মুসা আলাইহি ওয়াসাল্লাম এর বিজয় উপলক্ষে আশুরার দিন রোজা ও নফল ইবাদত পালন করা হয়েছিল। যেখানে ইহুদিরা এই দিন উপলক্ষে একদিন রোজা পালন করতো সেখানে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘোষণা করলেন ০২ দিন আশুরা উপলক্ষে রোজা রাখতে হবে। কারণ একদিন রোজা রাখলে তা ইহুদীদের সাদৃশ্য হয়ে যাবে।

আশুরা কত তারিখ ২০২৩

যারা এখনো জানেন না এই বছর মহররম মাসে আশুরা কত তারিখে পালিত হবে। তাদের জন্য আজকের এই পোস্টে আশুরা সম্পর্কে হাদিস ও মহররম মাসের ১০ তারিখ কবে তার বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। এবছর আশুরা পালিত হবে জুলাই মাসের ২৯ তারিখ। তাই আপনার কাছের মানুষকে শেয়ার করে জানিয়ে দিন।

মহরম কত তারিখে ২০২৩

বর্তমানে অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান গুগলে অনুসন্ধান করছে কবে পালন করা হবে মহররম মাসের আশুরা। আশুরাকে ঘিরে এই মহররম মাসে বিভিন্ন ইবাদত পালন করা হয় যার মধ্যে রয়েছে রোজা। সকল ধর্মপ্রাণ মুসলমান মহরম মাসে আশুরা উপলক্ষে দুটি রোজা রেখে থাকে। কিন্তু তার আগে সবাইকে অবশ্যই জানতে হবে কবে মহররম মাস শুরু হচ্ছে ও মহররম মাসের ১০ তম দিন কত তারিখ।

২৯ জুলাই ২০২৩ রোজ শনিবার আরবি মহরম মাসের ১০ তারিখ

মহরমের ১০ তারিখ কবে ২০২৩

মহরম মাসে যারা রোজা রেখে থাকেন তাদের জন্য অবশ্যই জানতে হবে। এই বছর মহরমের রোজা কত তারিখে পালন করতে হবে। আশুরা উপলক্ষে যারা মহররম মাসে রোজা রাখবেন। তারা অবশ্যই মহরম মাসের ৯ ও ১০ তারিখে মহরমের রোজা রাখবেন। এই বছর মহররম মাসের রোজার ইংরেজি তারিখ হচ্ছে জুলাই মাসের ২৮ ও ২৯ তারিখ। আশুরা উপলক্ষে ইবাদত করার আগে অবশ্যই ইসলামিক হাদিসের আলোকে সকল ধরনের ইবাদত সম্পর্কে সহীহ দলিল দেখে নিবেন।

মহরম স্ট্যাটাস

আশুরা কবে ২০২৩

দেখতে দেখতে চলে গেল আরেকটি আরবি বছর। ১৪৪৪ হিজরী কে বিদায় জানিয়ে শুরু হলো ১৪৪৫ হিজরী বছর। তাই নতুন আরবি বছরের আশুরার রোজা ও আশুরা কবে পালিত হবে তার বিস্তারিত তারিখ উল্লেখ করেছি আজকের এই পোস্টে। এই বছরের আশুরা পালিত হবে আগস্ট মাসে। যেখানে সরকারি ভাবে আশুরা উপলক্ষে ছুটি ঘোষণা করা হয়ে থাকে। এই বছরের মহরম মাসের ১০ তারিখ আশুরা পালন করা হবে যার জন্য তারিখ ঠিক করা হয়েছে জুলাই মাসের ২৯ তারিখ।

বাংলাদেশে এ বছর আশুরার দিন মঙ্গলবার৷ বাংলাদেশ ও পার্শ্ববর্তী এলাকার মানুষজন আশুরার সিয়াম পালন করবেন আগামীকাল সোমবার ও পরশু মঙ্গলবার৷ তারা আজ রাতে সাহরি খেয়ে সিয়াম শুরু করবেন৷ আগামীকাল সম্ভব না হলে মঙ্গল ও বুধবার সিয়াম রাখতে হবে৷

প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ” আমার প্রত্যাশা, আশুরার সিয়ামের বিনিময়ে মহান আল্লাহ বিগত বছরের গুনাহ মার্জনা করবেন।”[সহিহ মুসলিম (১১৬২)]

আল্লাহ তায়ালা আশুরার সিয়াম পালনের মাধ্যমে আমাদেরকে গোনাহমুক্ত হওয়ার তাওফিক দান করুন৷

১০ মহররম ২০২৩

১৪৪৫ হিজরী ক্যালেন্ডার অনুযায়ী মহররম মাসের ১০ তারিখ ইংরেজি কত তারিখ পড়ে তা অনেকেই জানতে চেয়েছেন। আপনাদের সবাইকে জানাতে চাই এই বছর ১০ মহররম পালিত হবে জুলাই মাসের ২৯ তারিখ। যেখানে সকল মুসলমান আশুরা উপলক্ষে রোজা রেখে থাকে ও রাত্রি জাগরণ করে নফল ইবাদতের মাধ্যমে। অন্যদিকে বাংলাদেশ সরকার থেকে মহররমের ছুটি ঘোষণা করা হয়ে থাকে।

মহরম ছুটি কত তারিখে ২০২৩

ইসলামিক ফাউন্ডেশন থেকে চাঁদ দেখা কমিটি মহরম মাসের আশুরার দিন তারিখ ঠিক করেছে। যার ফলে মহরম মাসের আশুরা উপলক্ষে ছুটি কত তারিখে নির্ধারিত হবে তা প্রকাশ করা হয়েছে।জুলাই মাসের ২৯ তারিখ মহরম মাসের আশুরা উপলক্ষে ছুটি ঘোষণা করা হয়েছে। তাই সবাইকে শেয়ার করে জানিয়ে দিন আশুরা কোন দিন পালিত হবে।

মহরমের বন্ধ কত তারিখ – ২৯ জুলাই ২০২৩ রোজ শনিবার

মহরম কত তারিখে হবে

ইসলামিক ফাউন্ডেশন থেকে চাঁদ দেখা কমিটি তৈরি করে মহররম মাসের চাঁদ দেখার জন্য সবাই বসে ছিল। পরবর্তীতে তাদের সংবাদ মাধ্যমে উল্লেখ করা হয় মহরম মাস কবে থেকে শুরু হবে ও মহরম মাসের রোজা কবে পালন করা হবে। জুলাই মাসের ২৮ ও ২৯ তারিখ মহরমের রোজা পালন করা হবে। অন্যদিকে জিলহজ মাস শেষ হবে জুলাই ১৯ তারিখে।

মহরমের রোজা কয়টি

ইসলামিক হাদিসের আলোকে থেকে মহররম মাসের আশুরা উপলক্ষে দুইটি রোজা রাখতে বলা হয়েছে। তাই সবাই মহরম মাসের ৮ ও ৯ তারিখ মহরমের রোজা রাখবেন। মুহাররম মাসের একটি বিশেষ আমল হচ্ছে আশুরার রোজা। যা মুহাররমের ৯ ও ১০ তারিখ অথবা ১০ ও ১১ তারিখ রাখা যায়। অনেক আলেম বলেন সর্বোত্তম হচ্ছে মুহাররমের ৯, ১০ ও ১১ তারিখ ৩ দিনই রোজা রাখা।

৩টি রোজা রাখতে চাইলে সেগুলো রাখতে হবে ৮, ৯ ও ১০ আগস্ট ২০২৩। আশুরার রোজা রাখলে পূর্ববর্তী ও পরবর্তী বছরের গুনাহ আল্লাহ তায়ালা মাফ করে দিবেন। আশুরা ও আইয়ামে বীজের রোজা ছাড়াও যত বেশি পারা যায় এ মাসে রোজা রাখার চেষ্টা করব। কারণ নবীজি (সা) রমাদানের পর সবচেয়ে বেশি গুরুত্ব দিতেন মুহাররম মাসের রোজাকে।

আজ মহরম মাসের কত তারিখ 

১৩ই শ্রাবণ, ১৪৩০ বঙ্গাব্দ
২৮ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ
০৯ মহরম , ১৪৪৫ হিজরি
শুক্রবার, বর্ষাকাল

মুহাররম ও আশুরা: তাৎপর্য ও করণীয় বর্জনীয়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top