টিপসধর্ম

শবে মেরাজের নামাজের নিয়ম, নিয়ত, কয় রাকাত ও রোজা কয়টি

বাংলাদেশের সকল ধর্মপ্রাণ মুসলমান শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হবে তা জানার জন্য গুগলে অনুসন্ধান করে। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে শবে মেরাজের নামাজ কয় রাকাত। অন্যদিকে শবে মেরাজের রোজা কয়টি সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

শবে মেরাজ হিজরি সনের রজব মাসের ২৬ তারিখ পুরো মুসলিম বিশ্বে অনুষ্ঠিত হয়ে থাকে। তাই এ বছর শবে মেরাজের তারিখ পড়েছে ইংরেজি মাসের ফেব্রুয়ারি 28 তারিখ। তাই যারা শবে মেরাজের নামাজ কয় রাকাত জানতে চান। তাদের জন্য বিস্তারিতভাবে শবে মেরাজের নামাজের নিয়ত তুলে ধরা হয়েছে।

শবে মেরাজের নামাজ কয় রাকাত

বর্তমান সময়ে আধুনিকতার জন্য আমরা অনেকেই শবে মেরাজের ইতিহাস ভুলতে চলেছি। তাই আমরা অনেকেই জানিনা শবে মেরাজের নামাজ কয় রাকাত করে পড়তে হয়। তাই আপনাদের জন্য বিস্তারিতভাবে আজকের পোস্টে তুলে ধরেছি শবে মেরাজের নামাজ কত রাকাত।

শবে মেরাজের নামাজ নফল নামাজ হিসেবে আমাদের কাছে পরিচিত। তাই দু রাকাত করে নফল নামাজ আকারে যে যতো খুশি ততো বেশী আমল করতে পারে।

সর্বনিম্ন ১২ রাকাত পড়তে হবে, ২ রাকাত করে সর্বমোট ১২। আপনারা চাইলে আরো বেশি বেশি নফল নামাজ পড়তে পারেন।

শবে মেরাজ কবে ২০২২ বাংলাদেশ, কেন পালন করা হয়, ইতিহাস ও হাদিস

বিশেষ দ্রষ্টব্য: এশার নামাজের বিতর নামাজ শবে মেরাজের নামাজের শেষে পড়তে হবে।

শবে মেরাজের নামাজের নিয়ত

যারা শবে মেরাজের নামাজ পড়বেন বা ওই রাত্রিতে আমল করবেন ভাবছেন। তাদের জন্য লাইলাতুল মেরাজের নামাজের নিয়ত অনেক গুরুত্বপূর্ণ। তাই আজকের পোস্টে উল্লেখ করেছি শবে মেরাজের নামাজের নিয়ত। মনে মনে বাংলা নিয়ত সবচাইতে ভালো।

শবে মেরাজ কেন পালন করা হয়?

আরবি নিয়তঃ নাওয়াইতুআন উছাল্লিয়া লিল্লাহে তা’আলা রাক’আতায় ছালাতি লাইলাতিল মে’রাজ মুতাওইয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারিফাতি আল্লাহু একবার।

বাংলা নিয়তঃ কিবলামুখী হইয়া ২ রাকাত লাইলাতুল মেরাজের নফল নামাজ পড়তেছি আল্লাহু আকবার

শবে মেরাজের রোজা কয়টি

আমরা আমাদের সমাজে তাকালে দেখতে পাই অনেক চাচি মামি খালা শবে মেরাজের রোজা রাখার জন্য বসে আছে। অনেক সময় তারা জিজ্ঞাসা করে শবে মেরাজে কয়টি রোজা রাখতে হবে। তাই নিচে তুলে ধরা হয়েছে শবে মেরাজের রোজা কয়টি।

শবে মেরাজের ইতিহাস

সাধারণত সব চন্দ্র মাসের ১৪ বা ১৫ তারিখে রোজা রাখা বিশেষ ফজিলত পূর্ণ বা সোমবার, বৃহসপতিবার রোজা রাখা সুন্নত সেই হিসেবে আমরা রজব মাস এর ১৪ বা ১৫ তারিখে রোজা রাখতে পারি কিন্তু শবে মেরাজকে উপলক্ষে কোন রোজা রাখা যাবে না সুতরাং শবে মেরাজের রোজা কয়টি বা শবে মেরাজের রোজা কত তারিখে এটা নিয়ে উদ্বিগ্ন হওয়া যাবে না ।

শবে মেরাজ

শবে মেরাজের রোজা কয়টি এটা যদি পাঠকের মূল প্রশ্ন হয়ে থাকে তাহলে উত্তর হবে এমন যে রজব মাস জুড়ে দশটা রোজা রাখার কথা অনেক হাদীস শরীফে আছে। সুতরাং আমরা চন্দ্র মাসের ৩,১৪,১৫,২০ এই তারিখগুলোতে রোজা রাখতে পারি।

শবে বরাত কবে ২০২২ বাংলাদেশে, দেখুন ২০২২ সালের শবে কদর কবে, শবে মেরাজ কবে

শবে মেরাজের নামাজের নিয়ম

শবে মেরাজ আমরা পেয়েছি নবীজির কারণে। কারণ নবীজি আরবি ক্যালেন্ডার এর রজব মাসের 26 তারিখ আসমানে গমন করেন। সেখানে আল্লাহতালার সাথে দেখা করে পাঁচ ওয়াক্ত নামাজ আল্লাহর কাছ থেকে হুকুম হিসেবে নবীজি পান। তারপর থেকে সকল মুসলিম নর-নারী পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে।

শবে মেরাজ সম্পর্কিত সহীহ হাদিস

তাই সেই রাত্রি কে স্মরণ করে অনেকেই শবে মেরাজের নামাজ পড়ে থাকে। নিচে আমরা তুলে ধরেছি কিভাবে শবে মেরাজের নামাজ আদায় করতে হবে। নিয়ম গুলো দেখুন:

  • ২ রাকাত করে নামাজ আদায় করবেন
  • ০৪ রাকাত পর পর মোনাজাত করতে পারেন
  • বেশি বেশি জিকির করবেন
  • নামাজের নিয়ত উপরে দেওয়া হয়েছে
  • সর্বনিম্ন ১২ রাকাত নামাজ আদায় করবেন।
  • এশার বিতর নামায সবার পরে পড়বেন।

আমরা চেষ্টা করেছি আজকের পোস্ট এর সাহায্যে সবাইকে শবে মেরাজের নামাজের নিয়ম সম্পর্কে জানাতে। অন্যদিকে শবে মেরাজের নামাজ কয় রাকাত ও রোজা কয়টি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে। সবার সাথে পোস্টটি শেয়ার করুন যাতে সবাই শবে মেরাজের নামাজ সম্পর্কে বিস্তারিত জানতে পারে।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button