ঈদের নামাজের নিয়ম

আজকের ঈদের নামাজের নিয়ম – জেনে নিন কোরবানির নামাজের তাকবীর ও নিয়ত

১০ জুলাই রোজ রবিবার বাংলাদেশে পালিত হবে ঈদুল আযহা। দীর্ঘ একটি মাস সকল মুসলমান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য সিয়াম পালন করেছে। রমজান মাসের পর আসে শাওয়াল মাস, শাওয়াল মাসের প্রথম দিন মুসলিমদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর পালন করা হয়। বিশ্বের সকল মুসলিমদের জন্য দুইটি ঈদ রয়েছে তারমধ্যে রমজানের ঈদ অন্যতম। ঈদ উপলক্ষে সকল মুসলিম ঈদের দিন সকালে গোসল করে, নতুন কাপড় পড়ে, গায়ে খুশবু লাগিয়ে, কিছু মিষ্টিমুখ করে ঈদের মাঠে যায়। এই দিনটি সকল মুসলিমের কাছে অনেক আনন্দের। সবাই এই দিনটিতে একত্রে মাঠে গিয়ে ঈদের নামাজ আদায় করে। এক বছর পর আবারো সকল মুসলিম রমজানের ঈদ পেয়েছে।

দীর্ঘ সময় পর রোজার ঈদের নামাজ পড়তে হয় বলে অনেকেই ঈদের নামাজের নিয়ম ভুলে যায়। ঈদের নামাজ কিভাবে পড়বেন, কয় তাকবীর এর সহিত করবেন তার বিস্তারিত তথ্য আজকের এই পোস্টে উল্লেখ করা হবে। বর্তমানে অসংখ্য মানুষের মনে প্রশ্ন জাগছে ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানার। ঈদুল ফিতরের নামাজের তাকবীর সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে দেওয়া হয়েছে।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম

মুসলিমদের জন্য রয়েছে দুইটি ঈদ, যার একটি হচ্ছে ঈদুল ফিতর ও অন্যটি হচ্ছে ঈদুল আযহা। নির্ভুলভাবে ঈদের নামাজ পড়ার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে ঈদের নামাজের নিয়ম ও নিয়ত। ২০২২ সালের রমজানের ঈদ পালন করা হবে ০৩ মে রোজ মঙ্গলবার। তাই জেনে নিন কিভাবে ঈদুল ফিতরের তাকবির দিবেন।

ঈদের নামাজের নিয়ত

নিয়ত বলতে আমরা মনে মনে কিছু সংকল্প করাকে বুঝি। ঈদের নামাজ পড়ার জন্য প্রত্যেক মুসলিম কে মনে মনে নিয়ত করতে হয়। ঈদের নামাজের রয়েছে কিছু বাংলা ও আরবি নিয়ত। যারা আরবি পড়তে পারেন না তাদের জন্য বাংলা নিয়ত দেওয়া হয়েছে আজকের এই পোস্টে। ঈদুল ফিতরের নামাজ পড়ার সময় কিভাবে নিয়ত করবেন তার বিস্তারিত নিচের থেকে দেখে নিন।

ঈদের দুই রাকাআত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাকবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- ‘আল্লাহু আকবার’

ঈদুল ফিতরের নামাজের তাকবীর

অনেকেই আছেন এক বছর পর ঈদের নামাজ পড়ার ক্ষেত্রে তাকবীর কিভাবে দিবেন তা ভুলে যান। তাদের জন্য আজকের এই পোস্ট এ ঈদুল ফিতরের নামাজের তাকবীর দেওয়ার নিয়ম নিচে উল্লেখ করা হয়েছে। নিচে থেকে খুব সহজেই বুঝতে পারবেন ঈদুল ফিতরের নামাজ কিভাবে পড়তে হয়।

ঈদের নামাজের প্রথম রাকাত:

  • প্রথম তাকবীর দিয়ে হাত বেধে ছানা পড়তে হবে
  • দ্বিতীয় তাকবীর দিয়ে হাত ছেড়ে দিতে হবে
  • তৃতীয় তাকবীর দিয়ে হাত ছেড়ে দিতে হবে
  • চতুর্থ তাকবীর দিয়ে হাত বাধতে হবে এরপর ইমাম সাহেব সূরা ফাতিহার সাথে সুরা মিলিয়ে প্রথম রাকাত শেষ করবে।

ঈদের নামাজের দ্বিতীয় রাকাত:

প্রথম রাকাত শেষে ইমাম সাহেব আবারো সূরা ফাতেহার সাথে সূরা মিলিয়ে রুকুতে যাবেন।

দ্বিতীয় রাকাতে রুকুতে যাওয়ার আগে:

  • প্রথম তাকবীর দিয়ে হাত ছেড়ে দিতে হবে
  • দিতে তাকবীর দিয়ে হাত ছেড়ে দিতে হবে
  • তৃতীয় তাকবীর দিয়ে ছেড়ে দিতে হবে
  • চতুর্থ তাকবীর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে
  • পরবর্তীতে আত্তাহিয়াতু, দরুদ শরীফ ও দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাতে হবে।

ঈদের নামাজের নিয়ম ছবি চিত্র

eider namazer niyom rules of eid prayer

পরবর্তীতে ইমাম সাহেব ঈদুল ফিতরের নামাজের খুতবা পাঠ করবেন। সর্বশেষ ঈদের নামাজের দোয়া করা হবে। আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন ঈদুল ফিতরের নামাজ কিভাবে পড়তে হয়। সবাইকে শেয়ার করে জানিয়ে দিন ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *