Job Circular

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ – দেখুন সিলেবাস, আবেদনের নিয়ম ও রেজাল্ট PDF

প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি। সাম্প্রতিক সময়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগের মাধ্যমে প্রায় 32 হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে।

আপনি যদি সহকারী শিক্ষক পদের একজন যোগ্য প্রার্থী হয়ে থাকেন। এবং কি আপনার জানাশোনার মধ্যে যদি কেউ সহকারী শিক্ষক পদের জন্য যোগ্য থাকে। তাহলে অবশ্যই পোস্টটি তাদের সাথে শেয়ার করুন। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের যাবতীয় তথ্য নিয়ে আলোচনা করা যাক।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে এপ্রিল মাসে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসে নিয়োগ দেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে বুধবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭ টি শূন্যপদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গত ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারীর কারণে নিয়োগ পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। ইতোমধ্যে অবসরজনিত কারণে আরও দশ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়েছে। এতে করে বিদ্যালয়সমূহে শিক্ষক ঘাটতি দেখা দিয়েছ। এর ফলে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম ব্যহত হচ্ছে। এ সমস্যা নিরসনকল্পে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্যপদ ও বিজ্ঞপ্তির পরের শূন্যপদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। সর্বমোট আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী। সবচেয়ে বেশি আবেদন পড়েছে ঢাকা বিভাগে ২ লাখ ৪০ হাজার ৬১৯টি। ২য় রাজশাহীতে ২ লাখ ১০ হাজার ৪৩০টি, খুলনায় ১ লাখ ৭৮ হাজার ৮০৩টি।

Contents

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে ২০২২

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন প্রকাশ করেছে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে ২০২২।  প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট dpe.gov.bd কোন লিখিত নোটিশ প্রকাশ করা হয়েছে ১ এপ্রিল থেকে নিয়োগ পরীক্ষা শুরু হবে। তবে বলা হচ্ছে যে,  ১ এপ্রিল হবে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২।

গত ১০/ ০৩/ ২০২২ খ্রি তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে।

সেখানে জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭ টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ইতিমধ্যে অবসর জনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হবে ২২ এপ্রিল থেকে। বাংলাদেশের বিভিন্ন জেলা ভিত্তিক পরীক্ষা ৫ টি ধাপে অনুষ্ঠিত হবে ঢাকার বিভিন্ন কেন্দ্রে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্র নির্বাচনসংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ এর লিখিত পরীক্ষা কেন্দ্রীয়ভাবে ঢাকা ও ঢাকার আশেপাশের বিভিন্ন কেন্দ্রে নেওয়া হবে। সেখানে এপ্রিল মাসের বিভিন্ন তারিখ উল্লেখ করা হয়েছে তার মধ্যে তারিখ গুলো হল: তারিখ প্রকাশ করা হয়েছে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২২ এপ্রিল, ২০ মে ও ৩ জুন নির্ধারিত তারিখে সকাল ১০ টায় পরীক্ষা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র download

যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করছেন। তাদের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষা শুরুর পাঁচ দিন আগে https://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রতি ধাপের জন্য পরীক্ষা শুরুর আগে একইভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। অন্যদিকে সকল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ – ২২ এপ্রিল  থেকে শুরু 

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ – এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেয়া হবে। 

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে 18 অক্টোবর 2021 খ্রিস্টাব্দে একটি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা জানায় শূন্য পদের জন্য সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এবং সেই বিজ্ঞপ্তির মধ্য উল্লেখ করা হয়েছে। একজন চাকরি প্রার্থীর জন্য শিক্ষাগত যোগ্যতা কি লাগবে। এবং তাদের বয়স সীমা কেমন হবে। এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বেতন স্কেল নিয়ে কথা বলা হয়েছে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ৩য় ধাপের রেজাল্ট ২০২২

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে অবশ্যই যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএ সহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আপনার যদি এই যোগ্যতাগুলো থাকে তাহলে অবশ্যই আপনি সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবেন। প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২২ মেয়েদের যোগ্যতা জানুন।

প্রার্থীর বয়স 20 অক্টোবর 2021 তারিখ পর্যন্ত বয়স সর্বনিম্ন 21 বছর হতে হবে। অন্যদিকে 25 শে মার্চ 2021 তারিখ পর্যন্ত সর্বোচ্চ 30 বছর পর্যন্ত আবেদন করা যাবে। আপনার বয়স যদি এই দুটো বয়সের চাইতে কম বা বেশি হয় তাহলে আপনি আবেদন করতে পারবেন না। এবং আপনি যদি মুক্তিযোদ্ধা সন্তান ও শারীরিক প্রতিবন্ধী হয়ে থাকেন। তাহলে আপনার বয়স সীমা 25-3-2021 তারিখ পর্যন্ত 32 বছর হলে আবেদন করা যাবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ – ১০০% নির্ভুল উত্তর

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২২ সিলেবাস 

বাংলাঃ(বেশি গুরুত্ব দিয়ে পড়বেন)

1. সন্ধি বিচ্ছেদ → ১-২টি
2. কারক →১-৩টি
3.লিঙ্গান্তর →১টি
4. প্রকৃতি ও প্রত্যয় →১টি
5. বিরাম চিহ্ন→১টি
6. সমাস →১-২ টি
7. কবিতার চরণের লেখক →১টি
৪. বাগধারা →১-২ টি
9. বিপরীতার্থক শব্দ → ১-৩টি
10. সমার্থক শব্দ → ১-৪ টি
11. ছদ্মনাম →১টি
12. এক কথায় প্রকাশ → ১-২টি
13. শুদ্ধ বানান → ১-২টি
14. সাহিত্যকর্ম → ১-৩টি

বাংলা ( কম গুরুত্ব দিয় পড়বেন)

1. পারিভাষিক শব্দ → ১টি
2. স্বরভঙ্গি → ১টি
3.বাচ্য → ১টি
4. সাধু ও চলিত রুপ → ১টি
5. সারাংশ → ১টি
6. উপসর্গ → ১টি
৭. ধবনি ও শব্দ→ ১টি

৪. পদ → ১টি
গণিতঃ(বেশি গুরুত্ব দিয়ে চর্চা করবেন)

1, একিক নিয়ম → ১টি
2. অনুপাত → ৯ ১টি
3, শতকরা → ১-২টি
4. সুদকষা → ১টি
5. লাভ-ক্ষতি → ১টি
6. ভগ্নাংশ → ১-২টি
7. সরল সমীকরণ → ১-৩টি
9. বীজগণিতের সূত্রাবলি → ১-৩ টি
10. গড় → ১-২ টি
11. উৎপাদক → ১টি
12. গ.সা.গু ও ল.সা.গু→ ১-২ টি
13. পরিমিতি→ ১টি
14. কোণ → ১টি
15. সময,দূরত্ব → ১টি

কম গুরুত্ব দিয়ে চর্চা করবেন

1. পরিমাপ → ১টি
2. বর্গ → ১টি
3. চতুর্ভূজ → ১টি
4, বারের নাম নির্ণয়→ ১টি
5.সেট → ১টি
6. তথ্য উপাত্ত → ১টি

ইংরেজিঃ(বেশি গুরুত্ব দিবেন)

1. Tense → ১-2টি
2. Parts of speech → ১-2 টি
3. Number → ১টি
1. Article → ১ টি
5. Right from of verb → ১-৩ টি
6. Voice →১ টি
7. Noun → ১ টি
8. Narration → ১টি
9. Preposition → ১-২টি
10. Spelling → ১টি
11. Correction → ১-৩টি
12. Synonym → ১-৩টি
14. Antonym → ১-২ টি

ইংরেজি কম গুরুত্ব দিবেন

1. Degree → ১টি
2. Idioms → ১-২ টি
3. Gender → ১টি
4. Transformation → ১টি
5. Gerund & Participation→ ১টি
6. Connectors → ১টি
7. Literature → ১টি
8. Proverb → ১টি

সাধারন জ্ঞানঃ(বেশি গুরত্ব দিয়ে পড়বেন যেগুলো)

1. মুক্তিযুদ্ধ → ২-৩টি
2, প্রাচীন জনপদ → ১টি
3. বাংলাদেশের নদ-নদী → ১টি
4. মানবদেহ → ১টি
5. শব্দ → ১টি
6. জাতিসংঘ ও অন্যান্য সংগঠন → ১-২টি
7. প্রাচীন বাংলার ইতহাস → ১-৩ টি

বাংলা (২০) বাংলা সাহিত্য-৩

বাংলা ব্যাকরণ-১৭

গণিত (২০) পাটিগণিত ৮/৯

বীজগণিত- ৫/৬

জ্যামিতি-৫

ইংরেজি (২০) গ্রামার-১৯

লিটারেচার- ১

সাধারণ জ্ঞান (২০) বাংলাদেশ  বিষয়াবলী ৭/৮

আন্তর্জাতিক বিষয়াবলী ৫/৬

সাম্প্রতিক  বিষয়াবলী ৫/৬

মৌখিক পরীক্ষা (২০) ২০
মোট ১০০

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের নিয়ম ২০২২

আপনাকে সর্বপ্রথম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনাদের যাতে কষ্ট করে খুঁজতে না হয়। তার জন্য আমরা আমাদের পোস্টে লিঙ্ক দিয়ে দিলাম। আবেদন করতে ক্লিক করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে একটি আবেদন ফরম পূরণ করতে হবে।

এবং অবশ্যই দেখে নিবেন ফরমের তথ্যগুলো সঠিক। নয় তো আপনার যদি চাকরি হয়ে যায় সে ক্ষেত্রে আপনি অসুবিধার সম্মুখীন হতে পারেন। এবং সাথে আপনি আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যাবেন।

যদি আপনি অন্য কাউকে দিয়ে আবেদন করান। এবং সেই ছবির রেজুলেশন সাইজ হবে 300*300। এবং আপনাকে স্বাক্ষর লিখে ওয়েবসাইটে আপলোড করতে হবে। এবং স্বাক্ষর এর রেজুলেশন সাইজ হবে 300*80

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের সময়সীমা

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে আবেদন শুরু হবে 25 অক্টোবর 2021 সকাল 10:30 হতে। এবং আবেদনের শেষ তারিখ হচ্ছে 24 শে নভেম্বর 2021 রাত 11 টা 59 মিনিট পর্যন্ত। আপনি সময়ের ভিতরে যে কোন সময় আবেদন করতে পারেন। আবেদন শুরু হওয়ার আগেই বা শেষ হওয়ার পরে আপনি আবেদন করতে পারবেন না।

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আজকের পোস্ট থেকে দেখে নিন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২। এখানে তুলে ধরা হয়েছে কতজন প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হবে। তাই আপনি যদি প্রাথমিক শিক্ষক নিয়োগে আবেদন করতে চান। তাহলে নিচে থেকে বিস্তারিত জেনে আবেদন করুন।

আবেদন করুন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নম্বর বণ্টন  ২০২২

আপনি যদি সহকারী শিক্ষক পদে পরীক্ষা দিতে চান। তবে আপনাকে এই পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে দিতে হবে।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে ৮০ এমসিকিউ থাকবে। আপনি যদি 40 নম্বর পান তাহলে আপনি পাস। এবং আপনি যদি ভাইভার জন্য চান্স পেতে চান। তাহলে আপনাকে অবশ্যই ভালো নম্বর পেয়ে ভালো রেংকিং এ থাকতে হবে। যারা এই উভয় পরীক্ষাতেই উর্ত্তীন্ন লাভ করবে শুধুমাত্র তাদেরকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ

Assistant teacher job circular

circular 2

আপনি যদি একজন সহকারী শিক্ষক পদের আবেদনকারী হয়ে থাকেন। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবং হতে পারে আপনার কাছের কেউ এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছে। তার জন্য সবার সাথে পোস্টটি শেয়ার করুন। সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুনঃ

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button