উক্তিকবিতাস্ট্যাটাস

মিথ্যাবাদী নিয়ে ইসলামিক বানী, উক্তি, স্ট্যাটাস, কবিতা ও কিছু কথা

আপনি যদি মিথ্যাবাদী বা মিথ্যা কথা নিয়ে উক্তি খোঁজ করে থাকেন তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য। আজকের এই পোস্টে বিখ্যাত মনীষীদের বলা উক্তি তুলে ধরা হয়েছে। আজকের পোষ্টে পেয়ে যাবেন মিথ্যাবাদী নিয়ে উক্তি, মিথ্যাবাদী নিয়ে ইসলামিক বাণী, ফেসবুক স্ট্যাটাস, মিথ্যা কথা নিয়ে উক্তি, ছবি ও কবিতা। আশা করি আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।

মিথ্যা কথা বলা মহাপাপ একথা আমরা সকলেই জানি। কিন্তু বর্তমান তথ্য প্রযুক্তির সময়ে মিথ্যা কথা বলা আরো সহজ হয়েছে। আমরা সাধারণত মোবাইল ফোন ব্যবহার করে থাকি আর ফোনের মাধ্যমে যোগাযোগ রক্ষা করে থাকি। একটা সময় ছিল একে অপরের সাথে যোগাযোগ করার মাধ্যম ছিল চিঠি।

কিন্তু এখন প্রায় সকালে হাতে মোবাইল ফোন আছে এর জন্য মিথ্যা কথা আরো সহজ হয়ে গেছে। দেখা যায় যে কারো সাথে দেখা করার কথা ছিল হয়তো কোন কারনে যাওয়া হয়নি। যখন ফোন করে সে ব্যাপারে জিজ্ঞেস করে, দেখা যায় সঠিক জায়গার কথা না বলে বা সত্যি কথা না বলে মিথ্যার আশ্রয় নেয়। উন্নত প্রযুক্তির যেমন আমাদের জীবনযাত্রায় সহায়তা করে আবার ক্ষতিগ্রস্ত করে। তাই অনেকেই দেখা যায় যে মিথ্যাকে নিজের সঙ্গী করে নিয়েছে। যা অবশ্যই ঠিক কাজ নয়। মিথ্যা মানুষকে ধ্বংস পথে নিয়ে যায়‌। তাই জীবনে ভালোভাবে বাঁচাতে অবশ্যই সত্যের আশ্রয় নিতে হবে কারণ সত্যের জয় সবসময়।

মিথ্যাবাদী নিয়ে উক্তি

বিখ্যাত মনীষীরা নানান ধরনের উক্তি বলেছেন তার মধ্যে মিথ্যা বিষয়েও নানান ধরণের উক্তির বলেছেন। তাই অনেকে চায় মিথ্যা কথা বা মিথ্যাবাদী নিয়ে উক্তি পেতে। তাই আমারা আজকের এই পোস্টে কিছু বাছাই করা মিথ্যাবাদী নিয়ে উক্তি তুলে ধরেছি। আশা করি আজকের এই পোস্ট থেকে খুব সহজেই উক্তি গুলো সংগ্রহ করে নিতে পারবেন।

যে মিথ্যায় মঙ্গল নিহিত, তাহা অসৎ উদ্দেশ্যে প্রণােদিত সত্য অপেক্ষা শ্রেষ্ঠতর। – শেখ সাদী”

কোনাে মিথ্যাই পুরাতন হয় না। – ও, ডাব্লিউ হেলমস”

রূপকথার সুন্দর মিথ্যাটুকু শিশুর মতাে উলঙ্গ, সত্যের মতাে সরল, সদ্য উৎসারিত উৎসের মতো স্বচ্ছ আর এখনকার দিনের সুচতুর মিথ্যা মুখােশ পরা মিথ্যা। – রবীন্দ্রনাথ ঠাকুর”

শিশু এবং বােকারা মিথ্যা বলে না। – জন হে উড”

বােকারা অনেক সময় নিজের অজান্তেই মিথ্যা কথা বলে। – জন ইয়াসকিং”

সত্য কখনাে প্রশ্নের সম্মুখীন হতে ভয় পায় না। মিথ্যার বড় ভয় সত্য এবং প্রশ্নকে। – আবুল ফজল”

কাপুরুষ ছাড়া কেউ মিথ্যা বলে না। – মারফি”

মিথ্যা ভাষণ বালকের পক্ষে অপরাধ, প্রেমিকের কাছে কলা-কৌশল, অবিবাহিত পুরুষের কৃতিত্বপূর্ণ কার্য সম্পাদ, আর বিবাহিত রমণীয় অভ্যাস। – হেলেন রাউল্যান্ড”

জঘন্যতমও মিথ্যা হল, যার সঙ্গে কিছু সত্যের মিশাল দেওয়া হয়। – ফখরুদ্দীন রাজি”

মিথ্যা কথা শেষ পর্যন্ত কারও ক্ষতি করতে পারে না। – সুবােধ ঘোষ”

স্নেহের বশবর্তী হয়ে মিথ্যার আশ্রয় নেওয়া হলে তা মারাত্মক ক্ষতি ডেকে আনে। – টমাস ক্যাম্পবেল”

আপাতদৃষ্টিতে যা শিক্ষা মনে হয়, পরীক্ষা করলে তা মিথ্যা প্রমাণিত নাও হতে পারে। – জেফারসন”

মিথ্যাবাদী নিয়ে উক্তি

যারা অতিরিক্ত মিথ্যা বলে, খুব শীঘ্রই তারা অন্যের নিকট নিম্ন শ্রেণীর ব্যক্তি হিসাবে পরিণত হয়। – জন ফোর্ড”

মিথ্যাবাদী নিয়ে ইসলামিক বানী

মিথ্যা কথা বলা মহাপাপ। যারা মিথ্যা কথা বলে তাদেরকে আল্লাহতালা পছন্দ করেন না। মিথ্যা কথা বলা মুনাফিকের বৈশিষ্ট্য। আল্লাহতালা মুনাফিকদের পছন্দ করেন না। তাই জীবনে ভালো কিছু করার জন্য আল্লাহ তায়ালার হুকুম পালন করতে হবে। সর্বদা সত্যের পথে থাকতে হবে ইসলামের নিয়ম মানতে হবে এবং সেই অনুযায়ী জীবন-যাপন করতে হবে। আজকের এই পোস্টে মিথ্যাবাদী নিয়ে ইসলামিক বাণী তুলে ধরা হয়েছে।

মানুষ যখন মিথ্যা কথা বলে, তখন মিথ্যার দুর্গন্ধে ফেরেশতারা মিথ্যাবাদী থেকে এক মাইল দূরে চলে যায়।

— আল হাদিস (তিরমিজি : ১৯৭২)

কারও কাছে কোনো কথা শোনামাত্রই (যাচাই না করেই) তা বলে বেড়ানো মিথ্যাবাদী হওয়ার জন্য যথেষ্ট ।

— আল হাদিস (মুসলিম : ৯৯৬)

রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ধ্বংস তাদের জন্য, যে লোক হাসানোর জন্য ইনিয়ে বিনিয়ে মিথ্যা কথা বলতে থাকে। তার জন্য ধ্বংস, তার জন্য ধ্বংস।

-তিরমিজি শরীফ

আল্লাহ তা’আলা বলেনঃ মিথ্যাতো তারাই বানায়, যারা আল্লাহর নিদর্শনসমূহের উপর ঈমান রাখে না। বস্তুত তারাই মিথ্যাবাদী।

– সূরা নাহল, আয়াত ১০৫

আল কোরআন ও হাদিসে মিথ্যুক এবং মিথ্যাবাদীর ভয়ানক পরিণতির কথা বলা হয়েছে। আল্লাহ বলেন, ‘যে বিষয়ে তোমার কোনো জ্ঞান নেই তার অনুসরণ কর না।’ (সূরা বনি ইসরাইল, আয়াত : ৩৬)। রাসূল (সা.) বলেন, ‘মানুষ যখন মিথ্যা কথা বলে, তখন মিথ্যার দুর্গন্ধে ফেরেশতারা মিথ্যাবাদী থেকে এক মাইল দূরে চলে যায়।’ (তিরমিজি : ১৯৭২)

পবিত্র কোরআনে আল্লাহ মিথ্যাবাদীর শাস্তির কথা উল্লেখ করে বলেছেন, ‘তাদের হৃদয়ে আছে একটি রোগ, আল্লাহ সে রোগ আরও বেশি বাড়িয়ে দিয়েছেন, আর যে মিথ্যা তারা বলে তার বিনিময়ে তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি’। ওদের যখন বলা হয়, তোমরা পৃথিবীতে অনাচার কর না, তারা বলে, আমরা তো শান্তি স্থাপনকারী। জেনে রাখ, ওরাই অনাচার বিস্তারকারী, কিন্তু ওদের চেতনা নেই’। (সূরা বাকারা, আয়াত : ১০-১২)।

মানুষ যখন মিথ্যা কথা বলে, তখন মিথ্যার দুর্গন্ধে ফেরেশতারা মিথ্যাবাদী থেকে এক মাইল দূরে চলে যায়।

– আল হাদিস (তিরমিজি:১৯৭২)

আরও দেখুনঃ ইসলামিক ফেসবুক স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও বাণী

মিথ্যাবাদী নিয়ে ফেসবুক স্ট্যাটাস

মিথ্যাচার মানুষকে ধ্বংসের পথে নিয়ে যায়। মানুষ যখন কিছু কিছু করে মিথ্যা কথা বলা শুরু করে। সেই সূত্র ধরে পাপ কাজে জড়িয়ে পড়ে। মিথ্যা কথা যখন বলা শুরু করে তখন ধীরে ধীরে মিথ্যা কথা বলা বৃদ্ধি হয। যখন মিথ্যা কথা বলায় অভ্যস্ত হয়ে যায় তখন সেই মিথ্যার আশ্রয় নেয়। তাই অনেকে চায় মিথ্যাবাদী নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে তাই আজকের এই পোস্টের কিছু ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জন্য মিথ্যাবাদী নিয়ে স্ট্যাটাস তুলে ধরেছি আজকের পোস্টে।

মিথ্যাবাদীর শাস্তি হলো তাকে কেউ বিশ্বাস করে না, এবং সেও অন্যদেরকে বিশ্বাস করতে পারে না ।

— জর্জ বার্নার্ড শ

মিথ্যা বলা মানে আত্মার ক্ষয়। জন্মের সময় মানুষ বিশাল এক আত্মা নিয়ে পৃথিবীতে আসে। মিথ্যা বলতে যখন শুরু করে তখন আত্মার ক্ষয় হতে থাকে। বৃদ্ধ বয়সে দেখা যায়, আত্মার পুরোটাই ক্ষয় হয়ে গেছে।

— হুমায়ূন আহমেদ

মিথ্যাবাদী কে কেউ বিশ্বাস করে না। এমনকি যখন সে সত্য কথাও বলে ।

— সারা শেপার্ড

যদি কেউ বলে যে তারা ভালো মিথ্যাবাদী, তবে সেটা অবশ্যই স্পষ্ট নয়, কারণ যে কোন বুদ্ধিমান মিথ্যাবাদী সর্বদা জোর দিয়ে বলে যে- তারা সব বিষয়ে সৎ ।

— চক ক্লোস্টারম্যান

যখন আপনার প্রেমিক মিথ্যাবাদী হয়, আপনি এবং তাঁর মধ্যে অনেক মিল রয়েছে, তখন আপনারা দুজনই আপনার সাথে মিথ্যা কথা বলছেন ।

— সুসান ফরোয়ার্ড

একজন গল্পকার অন্য মানুষকে সাহায্য করার জন্য গল্প তৈরি করে আর একজন মিথ্যাবাদী নিজেকে সাহায্য করার জন্য গল্প তৈরি করে ।

— ড্যানিয়েল ওয়ালেস

আমি মিথ্যাবাদী, প্রতারক এবং কাপুরুষ, কিন্তু আমি কখনই কোনও বন্ধুকে হতাশ করি না। অবশ্যই এই হতাশ না করার জন্য সততা, ন্যায্যতা ও সাহসিকতার প্রয়োজন ।

— মার্ক লরেন্স

ছোটবেলায় আমি একজন মিথ্যাবাদী ছিলাম । এখনকার প্রতিপক্ষ হিসাবে আমি একজন উপন্যাসিক ।

— জন গ্রিন

মিথ্যাবাদী সর্বদা শপথে উদার হয় ।

মিথ্যাবাদী নিয়ে ফেসবুক স্ট্যাটাস

— পিয়ের কর্নাইল

অস্বীকার সুন্দর হতে পারে,

তবে শুধুমাত্র যখন আপনি একজন দুর্দান্ত মিথ্যাবাদী হন ।

— কিম হোল্ডেন

মিথ্যা নিয়ে উক্তি

মিথ্যার আশ্রয় নেয়া মানে নিজেকে সত্যের মুখোমুখি হতে না দেওয়া। যে ব্যক্তি মিথ্যার আশ্রয় নেয় সে পাপ করতে দ্বিধাবোধ করে না। যে ব্যক্তি মিথ্যা কথা বলায় অভ্যস্ত হয়ে যায়। দেখা যায় সে মিথ্যার পথ থেকে সত্যের পথে আসতে চায় না। তার জন্য সত্যের পথে ফিরে আসা কষ্টকর হয়ে যায়। তাই কখনো মিথ্যার আশ্রয় নেয়া যাবে না মিথ্যার আশ্রয় নিলে জীবনে ভালো কিছু করা যায় না। আপনারা যারা মিথ্যা কথা বলা নিয়ে বিখ্যাত মনীষীদের উক্তি খোঁজ করছেন। তাদের জন্য আজকের এই পোস্টে আমরা কিছু বাছাই করা মিথ্যা কথা বলা নিয়ে উক্তি তুলে ধরেছি।

একজন মিথ্যাবাদী বিশ্বাস করা হবে না, এমনকি যখন সে সত্য কথা বলে। – আইসপ

সত্যের প্রতিটি লঙ্ঘন মিথ্যাবাদীর মধ্যে এক ধরণের আত্মহত্যা নয়, মানবসমাজের স্বাস্থ্যের জন্য এক ছুরিকাঘাত। – রালফ ওয়াল্ডো এমারসন

মিথ্যাবাদীরা তাদের সাথে ভাগ করে নেয় যাতে তারা প্রতারণা না করার ইচ্ছা পোষণ করে। – সিসেলা বোক

একজন মানুষ যে খুব কঠিন ঝাঁকুনির সৃষ্টি করতে পারে তা হ’ল তার নিজের বাজে। – অ্যামব্রোজ বিয়ার্স

আমি সত্যের কথা বলার এবং দৃ strongly়তার সাথে কথা বলা ব্যক্তি হিসাবে কিছু সময়ের জন্য পরিচিত ছিলাম। আমি সর্বদা মিথ্যাবাদীকে মিথ্যাবাদী এবং মুনাফিককে ভণ্ড বলে অভিহিত করেছি। – সিন্ডি শিহান

কিন্তু যে শেষ পর্যন্ত মিথ্যা বপন করে তার ফসলের অভাব হবে না এবং শীঘ্রই সে কঠোর পরিশ্রম থেকে বিশ্রাম নিতে পারে, অন্যরা তার জায়গায় কাটা ও বপন করে। – জেআর.আর. টলকিয়েন

আমাকে আপনাকে বোঝাতে দাও আমি কাউকে বকাবকি করি না। আমি যা বিশ্বাস করি তার পক্ষে আমি দাঁড়িয়ে আছি এবং আমি অত্যন্ত সৎ এবং আমি সর্বদা সত্য বলি। আমি মিথ্যাবাদী নই, আমি হেরফের করি না এবং আমি আপনার পিঠে ছুরিকাঘাত করি না কারণ আমি আপনাকে বুকে ছুরিকাঘাত করব। – নেএন লিকস

আপনি যদি একটি বড় যথেষ্ট মিথ্যা কথা বলেন এবং প্রায়শই এটি যথেষ্ট পরিমাণে বলেন তবে এটি বিশ্বাস করা হবে। – এডলফ হিটলার

সত্য বলা সর্বদা সেরা নীতি, যদি না আপনি অবশ্যই খুব ভাল মিথ্যাবাদী হন। – জেরোম কে। জেরোম

 

মিথ্যা ও প্রতারণার সমস্যাটি হ’ল মিথ্যাবাদী এবং প্রতারক গোপন করার ইচ্ছা প্রকাশ করার সত্যতার একটি পরিষ্কার ধারণাটির উপর তাদের দক্ষতা পুরোপুরি নির্ভর করে। – হান্না আরেন্ডেট

আরও দেখুনঃ প্রতারনা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস ও কবিতা

মিথ্যা নিয়ে উক্তি পিক

অনেকে চায় মিথ্যা নিয়ে উক্তি পিক পেতে। তাই আজকের এই পোস্টে আমরা মিথ্যা নিয়ে উক্তি পিক তুলে ধরেছি আজকের এই পোস্টে। আশা করি এই পিক আপনাদের কাছে ভালো লাগবে।

আমিই আমি এবং আমি এক ভয়াবহ মিথ্যাবাদী। আমি এটা করতে পারি না আমি ঠিক খুব স্পষ্ট। – পামেলা অ্যান্ডারসন

একজন বীর অবশ্যই সম্মানজনক হতে হবে, সম্মান থাকতে হবে। এবং আপনি যদি মিথ্যাবাদী হন তবে আপনার সম্মান থাকতে পারে না। মিথ্যে কথা বলে সম্মান হয় না। – জেসি ভেনচুরা

যে সত্যকে জানার পরে সত্যকে অস্বীকার করে না সে নিজেকে মিথ্যাবাদী ও মিথ্যাবাদীদের সহযোগী করে তোলে। – চার্লস পেগুই

একজন মানুষ কখনই নিজেকে মিথ্যাবাদী স্বীকার করার চেয়ে সত্যবাদী হয় না। – মার্ক টোয়েন

লোক যখন মিথ্যাবাদী হিসাবে খ্যাতি অর্জন করে, তখন সে বোবাতেও ডুবে যেতে পারে, কারণ মানুষ বাতাসের কথা শোনেন না। – রবার্ট এ হেইনলাইন

যারা সাদা মিথ্যা বলা জায়েজ বলে মনে করেন তারা শীঘ্রই রঙ-অন্ধ হয়ে উঠবেন। – অস্টিন ও’ম্যালি

মিথ্যা নিয়ে উক্তি

এটি কেবল বইগুলিতে লেখা বলে প্রমাণ হিসাবে বিবেচনা করবেন না, যে মিথ্যাবাদী তার জিহ্বার সাথে প্রতারণা করবে সে তার কলমের সাহায্যে এটি করতে দ্বিধা করবে না। – মাইমোনাইডস

মিথ্যা নিয়ে কিছু কথা

দৈনন্দিন জীবনে নানান কিছুর প্রয়োজন হয়‌। এর জন্য নানান মানুষের সাথে পরিচিত হতে হয়। তবে এর মাঝে অনেকেই সত্য কথা বলে আবার অনেকেই মিথ্যা কথা বলে। দেখা যায় যে তাদের সাথে চলার পথে মিথ্যা কথা বলা শুরু করে। আর এক সময় মিথ্যা কথা বলায় অভ্যস্ত হয়ে যায়। এই মিথ্যা কথা বেশিক্ষন টিকিয়ে রাখা যায় না। একসময় সত্য বের হয়ে যায় তখন ঐ সকল ব্যক্তিদের কে অন্য কেউ বিশ্বাস করতে চায় না। যখন মিথ্যাবাদীরা নিজের ভুল শুধরিয়ে সত্য কথা বলা শুরু করলেও অন্যেরা আর বিশ্বাস করতে চায় না। তাই মিথ্যা কথা সমস্যার সমাধান নয় সমস্যা তৈরি করা।

মিথ্যাবাদী নিয়ে কবিতা

যারা মিথ্যাবাদী নিয়ে কবিতা খোঁজ করছেন তাদের জন্য আজকের এই পোস্টে আমরা মিথ্যাবাদী নিয়ে কবিতা তুলে ধরেছি। আশাকরি কবিতা আপনাদের কাছে ভালো লাগবে। কবিতা নিচে দেয়া হয়েছে সংগ্রহ করে নিন।

                          মিথ্যাবাদী
– কাজী নজরুল ইসলাম

মিথ্যা বলেছ বলিয়া তোমায় কে দিল মনস্তাপ?
সত্যের তরে মিথ্যা যে বলে স্পর্শে না তারে পাপ।
গোটা সত্যটা শুধু তো সত্যকথা বলাতেই নাই,
মিথ্যা কয়েও সত্যনিষ্ঠ হতে পারি আমরাই!
সত্যবাক সে বড়ো কিছু নয়, কজন সত্যবান?
সত্যবাদীরা কজন দিয়াছে সত্যের তরে প্রাণ?
অন্তরে যারা যত বেশি ভীরু যত বেশি দুর্বল,

নীতিবিদ তারা তত বেশি করে সত্য-কথন ছল।
সত্যকামেরও নমস্য যারা সত্যনিষ্ঠ বীর –
সত্যের তরে হাসিতে হাসিতে যারা দিল নিজ শির!
হয়তো তাহারা অনেক মিথ্যা বলেছে জীবন ভরে,
তবু তারা বীর – তারা দিল প্রাণ সত্য-রক্ষা তরে।
সত্য লইয়া করিছে ওজন কে উনি মুদির মতো?
মনে মনে ভাবে কী কাজই করিনু আমি সে বিজ্ঞ কত!
বলি ওহে বাপু সত্য-ব্যাপারী, সত্য কি চাল ডাল?

কোথা কয় রতি সত্য কমিল, তাই নিয়ে দেবে গাল!
সত্য মুদির তথ্য –
অমুক বীরের জীবনে কমেছে হুঁহুঁ এতটুকু সত্য!
ও কে আসে বাবা? সত্যেরে তবু এরা মাপে, ও যে গণে।
দশটি কথায় বাঁধিল সত্য, হেসে মরি মনে মনে!
বাটখারা আর রশি নিয়ে এল সত্যের পিসি-মাসি,
মাপিয়া মাপিয়া ভরিল বস্তা, গুণে গুণে বাঁধে খাসি।
বন্ধু, শুনো না কূট-তর্কের যত হাতি ঘোড়া উট,
সত্যনিষ্ঠা থাকে যদি প্রাণে, বেপরোয়া বলো ঝুট!

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টের মিথ্যাবাদী সম্পর্কিত উক্তি তুলে ধরার। আশা করি আজকের এই পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে। যদি আজকেরে পোস্ট আপনাদের কাছে ভাল লেগে থাকে। তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। তাতে মিথ্যাবাদী সম্পর্কে তারাও অনেক কিছু জানতে পারবে।

আরও দেখুনঃ

সত্য কথা নিয়ে উক্তি

‎প্রিয় মানুষকে নিয়ে কিছু কথা ও তোমাকে নিয়ে কিছু কথা

কঠোর পরিশ্রম নিয়ে কিছু কথা, উক্তি, স্ট্যাটাস ও ক্যাপসন

পরিশ্রম ও সফলতা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ছবি ও কিছু কথা

কষ্টের জীবন নিয়ে কিছু কথা

জীবন নিয়ে সুন্দর কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

জীবন নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী ও ক্যাপশন

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button