সেহরি ও ইফতার খাওয়ার দোয়া

সেহরি ও ইফতার খাওয়ার দোয়া ২০২২ [ বাংলা ও আরবি ]

এসে গেল সকল মুসলমানের প্রিয় মাস রমজানুল মোবারক। হিজরী ক্যালেন্ডার অনুযায়ী সবথেকে উত্তম মাস হচ্ছে রমজান মাস। আল্লাহ তাআলা এই মাসে মুসলমানের পবিত্র গ্রন্থ আল কোরআন নাজিল করেছিলেন। রমজান মাস উপলক্ষে আল্লাহতালা সকল মুসলমানকে ত্রিশটি রোজা ফরজ হিসেবে পালন করার আদেশ দিয়েছেন। তাই সকল ধর্মপ্রাণ মানুষ রমজান মাসের সকল রোজা রাখার আপ্রাণ চেষ্টা করে। যার জন্য সকল মুসলমানকে জানতে হয় সেহেরী ও ইফতার খাওয়ার দোয়া। তাই যারা এখনো জানেন না সেহরি খাওয়ার সময় কি দোয়া পড়তে হয়।

রোজা মানে বিরত থাকা, শুধুমাত্র না খেয়ে থাকা নয়। তাই সকল মুসলমান সঠিকভাবে সেহরি খেয়ে সারাদিন সকল ধরনের পাপ কাজ থেকে দূরে থেকে নিজেকে খাদ্য থেকে দূরে রাখার নামই রোজা।

রোজা সম্পর্কে কুরআন থেকে আয়াতঃ 

আল্লাহ তাআলা কোরআন মাজিদে বলেন, ‘রমজান মাস, এতে মানুষের দিশারি এবং সৎ পথের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে কোরআন অবতীর্ণ হয়েছে। সুতরাং তোমাদের মধ্যে যারা এই মাস পাবে, তারা যেন এই মাসে রোজা পালন করে।’ ‘হে মুমিনগণ! তোমাদের জন্য রোজার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেওয়া হয়েছিল; যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (সুরা-২ বাকারা, আয়াত: ১৮৫ ও ১৮৩)।

সেহরি খাওয়ার দোয়া

যারা রমজান মাস উপলক্ষে প্রতিদিন সেহরি খাওয়ার দোয়া গুগলে অনুসন্ধান করেন। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে সেহরি খাওয়ার সময় কি দোয়া পড়বেন। সেহরি খাওয়ার আগে নিচের দোয়াটি পড়ে নিবেন।

সেহরি সম্পর্কে ইসলামিক হাদিসঃ 

হযরত সাহল ইবনে সা’দ রা. থেকে বর্ণিত। তিনি বলেন, আর তোমরা “খাও এবং পান কর যে পর্যন্ত না কাল রেখা দূর হয়ে সাদা রেখা স্পষ্ট হয়”। (আয়াতটি) নাযিল হলো তখনও ”ফজরের” কথাটি নাযিল হয় নি। এমতাবস্থায় লোকেরা রোযা রাখতে চাইলে প্রত্যেকেই দু’পায়ে সাদা ও কাল সুতা বেঁধে নিত এবং (সেহরির সময়) সাদা ও কাল বর্ণ স্পষ্ট দেখা না যাওয়া পর্যন্ত পানাহার করত। পরবর্তী সময়ে আল্লাহ তা’য়ালা “ফজরের” কথাটি নাযিল করলেন। তখন সকলেই জানতে পারল যে, সাদা ও কাল রেখার অর্থ হল রাত (এর অন্ধকার) ও দিন (এর আলো)। সহীহ বোখারী শরিফ।

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

সেহরি খাওয়ার আরবি উচ্চারণ: নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন্ শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস্ সামিউল আলিম।

সেহরি খাওয়ার বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র মাহে রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার নিয়ত করলাম। অতএব তুমি আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতার খাওয়ার দোয়া

ইফতার করার ঠিক আগ মুহূর্তে একটি দোয়া পড়তে হয়। কিন্তু আমরা অনেকেই আছি যারা জানিনা ইফতারি খাওয়ার আগে কি দোয়া পড়বো। তাদের জন্য ইসলামিক হাদিসের আলোকে ইফতার খাওয়ার দোয়া তুলে ধরেছে আপনাদের জন্য। তাই যারা এখনো জানেন না ইফতার খাওয়ার সময় কি দোয়া পড়তে হয়। নিচে থেকে সেই দোয়াটি দেখে নেন।

পবিত্র রমজানের শুভেচ্ছা

ইফতার খাওয়ার দোয়া বাংলা

ইফতারি করার সময় অনেকেই আছি যারা বাংলা দোয়া করতে চাই। কিন্তু অনেকেই সেই আরবি দোয়া পড়তে পারি না। তাই আপনাদের জন্য ইসলামিক হাদিস থেকে সংগ্রহ করে ইফতার খাওয়ার দোয়া বাংলা তুলে ধরেছে আপনাদের জন্য।

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আ’লা রিজক্বিকা আফতারতু – আবূ দাঊদ ২৩৬০

বাংলা অর্থ: হে আল্লাহ! আমি তোমারই জন্যে রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক দ্বারা ইফতার করছি।

ইফতার নিয়ে ইসলামিক হাদিসঃ  

হাদিসটি সুনানে আবু দাউদ গ্রন্থে মুয়ায বিন যাহরা থেকে বর্ণিত হয়েছে যে, তার কাছে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে পৌঁছেছে যে, যখন কেউ ইফতার করে তখন সে যেন বলে, আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আলা রিযকিকা আফতারতু” (অর্থ- হে আল্লাহ্‌, আমি আপনার জন্য রোযা রেখেছি। এবং আপনার দেয়া রিযিক দিয়ে ইফতার করছি।)

ইফতারের দুআ

দুআ ১

——————-

ذَهَبَ الظَّمَأُ وَابْتَلَّتِ العُرُوْقُ، وَثَبَتَ الْأَجْرُ إِنْ شَاءَ اللّٰهُ

পিপাসা মিটেছে, শিরাগুলো সিক্ত হয়েছে এবং আল্লাহ্‌ চান তো সওয়াব সাব্যস্ত হয়েছে।

আবূ দাউদ ২/৩০৬, নং ২৩৫৯। সহীহুল জামে‘ ৪/২০৯

দুআ ২
——————-

اللّٰهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ بِرَحْمَتِكَ الَّتِيْ وَسِعَتْ كُلَّ شَيْءٍ أَنْ تَغْفِرَ لِيْ

হে আল্লাহ! আপনার যে রহমত সকল কিছু পরিব্যাপ্ত করে রেখেছে তার উসীলায় আবেদন করি, আপনি আমাকে ক্ষমা করুন।

ইবন মাজাহ্‌ ১/৫৫৭, নং ১৭৫৩; যা মূলত আবদুল্লাহ ইবন আমর রাদিয়াল্লাহু আনহুমার দো‘আ। আর হাফেয ইবন হাজার তাঁর তাখরীজুল আযকারে এটার সনদকে হাসান বলেছেন। শরহুল আযকার, ৪/৩৪২।

দুআ ৩ (দুর্বল হাদীস হতে প্রাপ্ত)
———————————————

اللَّهُمَّ اِنِّى لَكَ صُمْتُ وَبِكَ امنْتُ وَ عَلى رِزْقِكَ اَفْطَرْتُ

হে আল্লাহ! আমি তোমার জন্য সাওম রেখেছি এবং তোমার রিজিক দ্বারা ইফতার করছি।

সূত্রঃ আবু দাঊদ – ২৩৫৮। এর সানাদ মুরসাল। এছাড়া সানাদে জাহালাত রয়েছে। এই হাদীসের বর্ণনাকারী মু‘আয বিন যুহরা সম্পর্কে হাফিয বলেনঃ মাক্ববূল।

ইফতারের দুআ

 

ইফতার খাওয়ার দোয়া আরবি

অনেকেই আছেন যারা আরবি পড়তে পারেন। তাদের জন্য ইফতার খাওয়ার আরবি দোয়া উল্লেখ করেছি আমরা। ইফতার খাওয়া ঠিক আগ মুহূর্তে এই দোয়াটি পড়ে ইফতার খাবেন।

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আ’লা রিজক্বিকা আফতারতু – আবূ দাঊদ ২৩৬০

আমরা চেষ্টা করেছি আজকের পোস্ট এর সাহায্যে সেহরি ও ইফতারের দোয়া উল্লেখ করার জন্য। আপনাদের যদি মনে হয় এই পোস্ট এর সাহায্যে সবাই ইফতারি করার দোয়া সম্পর্কে জানতে পারবে। তাহলে সকল বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের কাছে পাঠিয়ে দিন।

Read More:

রোজা রাখার নিয়ত (বাংলা ও আরবি)

ইফতার খাওয়ার দোয়া

রোজা ভঙ্গের কারণ

যেসব করলে রোজা ভঙ্গ হয় না

তারাবির নামাজ পড়ার নিয়ম

তারাবির নামাজের বাংলা নিয়ত

১ম রমজান কবে থেকে শুরু ২০২২ – জানালো ধর্ম মন্ত্রানালয়

রমজানের শুভেচ্ছা স্ট্যাটাস, উক্তি, এসএমএস ও পিকচার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *