এইচএসসি ভর্তি

এইচএসসি ভর্তি ২০২৩ অনলাইন আবেদন, তারিখ ও ফলাফল

বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি ভর্তি ২০২৩ তারিখ প্রকাশ করেছে। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ভর্তি ০৮ জানুয়ারি ২০২২ থেকে শুরু হবে। ইতিমধ্যে এইচএসসি ভর্তি ২০২২-২০২৩ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এইচএসসি ভর্তি ১৫ জানুয়ারি ২০২৩ পর্যন্ত চলবে।

বাংলাদেশ শিক্ষা বো ইতোমধ্যে ৩০ ডিসেম্বর ২০২২ তারিখে এসএসসি, দাখিল এবং ভোকেশনাল রেজাল্ট ২০২২ প্রকাশ করেছে। সুতরাং, 08 জানুয়ারী 2021 তারিখে, শিক্ষার্থীরা 2021-22 সেশনের জন্য কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারে।

বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় হিসেবে, এখন এসএসসি উত্তীর্ণ সকল শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন এবং এটি সকল এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক। ইন্টারমিডিয়েট ছাত্র ছাড়াও আলিম, মাদ্রাসা বোর্ড এবং বৃত্তিমূলক শিক্ষার্থীদের এইচএসসি কলেজে ভর্তির জন্য আবেদন করতে হবে ২০২২-২০২৩।

এইচএসসি ভর্তি ২০২৩ তারিখ

বাংলাদেশের শিক্ষামন্ত্রী ড. দিপু মণি এবং বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি ভর্তি ২০২২-২২ প্রকাশ করেছে। এইচএসসি কলেজে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ ২০২২-২২ নিচে দেওয়া হল।

ভর্তি শুরু: ০৮ জানুয়ারি ২০২৩
সময়সীমা: ১৫ জানুয়ারি ২০২৩ রাত ১১:৫৯.

এইচএসসি ভর্তি পদ্ধতি ২০২২-২০২৩

এইচএসসি কলেজে ভর্তি বা একাদশ শ্রেণীর ভর্তি অনলাইনে আবেদন করা হবে। একজন শিক্ষার্থীকে অনলাইনে একাদশ শ্রেণীর ভর্তির জন্য আবেদন করতে হবে। অনলাইন ছাড়াও, একজন শিক্ষার্থী টেলিটক অপারেটরের মাধ্যমে এসএমএস পাঠিয়ে এইচএসসি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারেন।

hsc admission circular

উভয় সিস্টেম ব্যবহার করে শিক্ষার্থী একাদশ শ্রেণীর ভর্তির জন্য আবেদন করতে পারে। তবে এই দুটি সিস্টেমের অনলাইন সিস্টেম প্রয়োগ করা সহজ। এ বছর ১২ লক্ষেরও বেশি শিক্ষার্থী এসএসসি, দাখিল এবং বৃত্তিমূলক পরীক্ষা ২০২২ পাস করেছে।

একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল ২০২৩ [ ফলাফল দেখুন ]

উত্তীর্ণ সকল শিক্ষার্থী একাদশ শ্রেণীর ভর্তি ২০২২-২০২৩ সেশনের জন্য আবেদন করতে পারবেন। এই একাদশ শ্রেণীর ভর্তি ব্যবস্থায়, একজন শিক্ষার্থী সরকারী এবং বেসরকারী কলেজগুলিও বেছে নিতে পারে।

এইচএসসি রেজাল্ট ২০২৩ [ HSC Result 2023 ]

2021-2023 সেশনছাত্র 10 কলেজ (গভ এবং নন-গভ) পছন্দ করতে পারেন। এইচএসসি কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫টি কলেজ এবং সর্বাধিক ১০টি কলেজ বেছে নিতে পারে। নীচে দেওয়া হল, একাদশ শ্রেণিতে ভর্তির সমস্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি, তারিখ এবং একাদশ শ্রেণীর ভর্তির জন্য ফি 2021-22।

এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য কিভাবে আবেদন করবেন

এসএসসি রেজাল্ট ২০২২ ইতিমধ্যে প্রকাশিত হয়েছে এবং এইচএসসি ভর্তি ২০২২-২২ সেশনের তারিখও প্রকাশিত হয়েছে। ০৭ জানুয়ারি ২০২৩ একাদশ শ্রেণীতে ভর্তি শুরু হবে এবং শিক্ষার্থীরা এইচএসসি কলেজে ভর্তির জন্য ১৫ জানুয়ারি সকাল ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে।

hsc-admission

একাদশ শ্রেণীতে ভর্তি বা এইচএসসি ভর্তি ২০২৩ আবেদন করার জন্য দুটি পদ্ধতি রয়েছে। এইচএসসি কলেজে ভর্তি ২০২৩ কীভাবে প্রয়োগ করা যায় তা নিয়ে আমরা দুটি পদ্ধতি নিয়ে আলোচনা করব। অন্যদিকে, আপনি একাদশ ভর্তি সার্কুলার 2023 থেকেও এটি জানতে পারেন। নীচে আপনি এইচএসসি ভর্তি ২০২৩ সার্কুলার ডাউনলোড করতে পারেন এবং এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য কীভাবে আবেদন করতে হয় তা জানতে পারেন।

Apply For XI Admission

এইচএসসি ভর্তি ২০২২-২২ অনলাইনে আবেদন পদ্ধতি

একাদশ শ্রেণিতে ভর্তি বা এইচএসসি কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীরা অনলাইন এবং এসএমএস সিস্টেমের মাধ্যমে আবেদন করে। এখানে একাদশ শ্রেণীর ভর্তি অনলাইন আবেদন ব্যবস্থা নিয়ে আলোচনা করুন:

( প্রকাশিত ) একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল ২০২৩ [ ফলাফল দেখুন ]

একাদশ শ্রেণীর ভর্তি অনলাইন সিস্টেম

  • ১. এইচএসসি কলেজে ভর্তির জন্য প্রথমে একাদশ কলেজে ভর্তি অফিসিয়াল সাইটে যান।

একাদশ শ্রেণীর ভর্তি অফিসিয়াল ওয়েবসাইট: www.xiclassadmission.gov.bd

2. এই সাইট পরিদর্শন করার পর আপনার এসএসসি রোল, এসএসসি বোর্ড, পাসিং ইয়ার, এবং এসএসসি রেজিস্ট্রেশন নম্বর লিখুন।

3. সব সঠিক তথ্য রাখার পরে সাবমিট বোতামে ক্লিক করুন।

4. তারপর এই সাইট আপনার বিবরণ এবং এসএসসি ফলাফল তথ্য দেখায়.

5. 5ম ধাপে শিক্ষার্থীদের একটি কলেজ বেছে নিতে হবে। সর্বাধিক 10 টি কলেজ এবং ন্যূনতম 5 টি কলেজ সরকার এবং অসরকারও।

6. কলেজ পছন্দ শেষ করার পরে আবেদন করুন ক্লিক করুন. এইচএসসি কলেজে ভর্তি প্রার্থীর জন্য সফলভাবে আবেদন করার পরে একটি নিশ্চিতকরণ এসএমএস পাবেন যা ফোন নম্বর ভর্তির ফর্ম সরবরাহ করে।

৭. এইচএসসি ভর্তি ফরম ডাউনলোড করে প্রিন্ট করুন। প্রিন্ট কপি থেকে এই অ্যাপ্লিকেশনটি কলেজে ভর্তির জন্য ব্যবহৃত হয়।

এই পদক্ষেপগুলির উপরে এইচএসসি ভর্তি ২০২৩ এর অনলাইন পদ্ধতি রয়েছে। এই পদক্ষেপ অনুসরণ করে, যে কেউ সহজেই একাদশ শ্রেণীর ভর্তি 2021-2023 সেশনের জন্য আবেদন করতে পারেন।

Apply Now

এইচএসসি কলেজ ভর্তি ২০২৩ এসএমএস দ্বারা

অনলাইন ছাড়াও শিক্ষার্থীরা মোবাইল এসএমএসের মাধ্যমে একাদশ কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কয়েকটি পদক্ষেপ অনুসরণ করে, একজন শিক্ষার্থী মোবাইল এসএমএস ব্যবহার করে এইচএসসি কলেজে ভর্তি ২০২২-২২ সেশনের জন্য আবেদন করতে পারবেন। এসএমএস দ্বারা এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য নীচে পদক্ষেপ দেওয়া হল:

আপনার মোবাইল ডিভাইসে আপনার এসএমএস অপশনে যান এবং টাইপ করুন –

১ম ধাপ:

সিএডি <space>কলেজ ইআইআইএন নং (যা ৫ বা ১০ টি কলেজ পছন্দ করে) <space>এসএসসি বোর্ড <space>১তম গ্রুপ <space>এসএসসি রোল <space>এসএসসি পাস ের দুটি চিঠি <space>এসএসসি নিবন্ধন নং <space>শিফট <space>সংস্করণ।

২য় ধাপ:

সমস্ত তথ্য টাইপ করার পরে এই বার্তাটি 16222 নং পাঠান। তৎকালীন প্রার্থী একটি নিশ্চিতকরণ এসএমএস পেয়েছিলেন।

৩য় ধাপ:

নিশ্চিতকরণ এসএমএস পাওয়ার পর, ছাত্রটি ভর্তি প্রদানের জন্য আরেকটি এসএমএস পাঠায়। সফল অর্থ প্রদানের পরে একাদশ শ্রেণীর ভর্তি সফলভাবে সম্পূর্ণভাবে প্রয়োগ করা হয়।

উদাহরণস্বরূপ:

সিএডি 124682, 126782, …, …, ডিএইচএ, এসসি, 125106, ২০২২, 1212627678, ১এসটি, দিন এবং এটি ১৬২২২ নং প্রেরণ করুন।

Note:

কলেজ ইআইআইএন নং – কোন কলেজগুলি সেই কলেজগুলি পছন্দ করে ইআইআইএন নম্বর।

গ্রুপ: বিজ্ঞানের ধরণের এসসি, মানবিক বা আর্টস টাইপ এইচইউ-এর জন্য, বিজনেস স্টাডিজ টাইপ বিএস-এর জন্য।

শিফট: সকালের শিফট টাইপের জন্য – এম, দিনের শিফট ের জন্য টাইপ – ডি, সন্ধ্যার শিফট টাইপ ই এর জন্য। যদি কোনও শিফট না থাকে তবে এন টাইপ করে।

সংস্করণ: সংস্করণ মানে ইংরেজি বা বাংলা। ইংরেজি সংস্করণটাইপ ই এবং বাংলা টাইপ বি এর জন্য।

এইচএসসি ভর্তি ২০২২-২০২৩ ভর্তি ফি

২০২২-২০২৩ সালের অধিবেশনে বাংলাদেশ শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় এ বছর এইচএসসি ভর্তি ও একাদশ শ্রেণীর ভর্তির আবেদন ফি ১৫০ টাকা হবে।

এইচএসসি ভর্তি ২০২৩ আবেদন ফি: মাত্র ১৫০ টাকা।

এইচএসসি কলেজ ভর্তি ২০২৩ এর জন্য কিভাবে অর্থ প্রদান করা যায়

এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য সফলভাবে আবেদন শেষ করার পরে একজন শিক্ষার্থীকে একাদশ কলেজে ভর্তির জন্য অর্থ প্রদান করতে হবে। আপনি যদি অর্থ প্রদান করতে না পারেন তবে আপনার ভর্তির আবেদন অসম্পূর্ণ। এইচএসসি ভর্তি সম্পন্ন করতে, এইচএসসি ভর্তি 2023 এর জন্য একটি নির্দিষ্ট ফি প্রদান করুন। এখানে এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য অর্থ প্রদানের পদ্ধতি দেওয়া হয়েছে।

ধাপ 1: আপনার বার্তা বিকল্পগুলিতে যান এবং পাঠ্য বাক্সে টাইপ করুন:

১ম এসএমএস:

টাইপ সিএডি <space>ওয়েব <space>বোর্ড <space>রোল নং <space>বছর <space>রেগ নং এবং এই বার্তাটি 16222 নং পাঠান।

ধাপ 2: এই বার্তাটি সফলভাবে পাঠানোর পরে আপনি একটি পিন পাবেন। পিন পাওয়ার পরে আপনার ২য় এসএমএস পাঠানো উচিত।

২য় এসএমএস:

টাইপ সিএডি <space>হ্যাঁ <space>পিন <space>ফোন নং এবং এটি 16222 পাঠান।

এই বার্তাটি পাঠানোর পরে আপনার ব্যালেন্সে 150 টাকা চার্জ করা হবে। সুতরাং, এই বার্তাটি পাঠানোর আগে আপনাকে আপনার ভারসাম্যে 150 টাকা রাখতে হবে।

এই দুটি পদক্ষেপ অনুসরণ করে, আপনি আপনার এইচএসসি ভর্তি ফি প্রদান করতে পারেন।

একাদশ শ্রেণীর ভর্তি সার্কুলার ২০২৩ ডাউনলোড

একাদশ শ্রেণীতে ভর্তি বা এইচএসসি ভর্তি ২০২২-২০২৩ এর বিজ্ঞপ্তি একাদশ ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হয়। ২০২২-২০২৩ সেশনে এইচএসসি কলেজে ভর্তি শুরু হবে ৮ জানুয়ারি ২০২২ তারিখে যা ১৫ জানুয়ারি ২০২২ তারিখে অব্যাহত থাকবে।

একাদশ শ্রেণীর ভর্তি অফিসিয়াল সার্কুলার শি ভর্তি অফিসিয়াল সাইটে উপলব্ধ। এই বিজ্ঞপ্তিতে, আপনি একাদশ শ্রেণীতে ভর্তি এবং এইচএসসি ভর্তি ২০২২-২২ সেশনের জন্য গুরুত্বপূর্ণ তারিখ, সময় এবং আবেদন প্রক্রিয়া জানতে পারবেন।

Download Circular

একাদশ ভর্তি সার্কুলার ২০২৩ ডাউনলোড করার জন্য www.xiadmisssion.gov.bd এই লিঙ্কটি দেখুন।

এইচএসসি ভর্তি ২০২৩ প্রয়োজনীয়তা বিস্তারিত

৩০ ডিসেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ মাধ্যমিক বিদ্যালয় সার্টিফিকেট এসএসসি ফলাফল প্রকাশিত হয়। এখন এইচএসসি ভর্তি বা একাদশ শ্রেণীর ভর্তির সময়। সুতরাং, এইচএসসি কলেজ ভর্তি ২০২২-২২ সেশনের জন্য আবেদন করার আগে শিক্ষার্থীদের ভর্তির জন্য এইচএসসি ভর্তি ২০২২-২২ প্রয়োজনীয়তার বিশদ জানতে হবে। গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তাগুলি হল: –

১. ঐ শিক্ষার্থীরা এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য আবেদন করতে পারবেন।

2. বিইউও শিক্ষার্থীদের জন্য আবেদন করতে পারেন যদি তারা 2016 থেকে 2021 উত্তীর্ণ হয়।

৩. এইচএসসি ভর্তি ২০২৩ এর আবেদনের জন্য ন্যূনতম জিপিএ নেই।

এই প্রয়োজনীয়তাগুলির উপরে একাদশ শ্রেণীর ভর্তি ২০২৩ এর জন্য আবেদন করা প্রয়োজন।

এইচএসসি ভর্তি পরিপত্র ২০২৩

বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি ভর্তি অনুযায়ী, ২০২২-২০২৩ সেশন একাদশ শ্রেণীতে ভর্তি শনিবার ০৮ জানুয়ারি ২০২২ থেকে শুরু হবে। শনিবার এসএসসি উত্তীর্ণ সকল শিক্ষার্থী এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারে।

অনলাইনের মাধ্যমে আবেদন করার পরে এবং আবেদন পত্র সংগ্রহ করার পরে শিক্ষার্থীদের এইচএসসি কলেজে ভর্তি ২০২৩ এর জন্য অর্থ প্রদান করা উচিত। একাদশ ভর্তি অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী এখানে এইচএসসি ভর্তি ২০২৩ এর জন্য একটি গুরুত্বপূর্ণ সময় এবং তারিখ দেওয়া হয়েছে।

  • একাদশ কলেজে ভর্তির আবেদন শুরু: ০৮ জানুয়ারি ২০২৩
  • আবেদনের সময়সীমা: ১৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
  • এইচএসসি ভর্তি আবেদন ফি: মাত্র ১৫০ টাকা।
  • পদ্ধতি প্রয়োগ করুন: অনলাইন এবং এসএমএস উভয়ই।
  • এইচএসসি ভর্তি লিংক: www.xiclassadmission.gov.bd

একাদশ কলেজ ভর্তির ফলাফল ২০২৩

একাদশ কলেজ ভর্তি ৭ জানুয়ারি ২০২৩ থেকে শুরু হবে এবং এই আবেদন টি ১৫ জানুয়ারি ২০২৩ তারিখে অব্যাহত থাকবে। এইচএসসি ভর্তি ২০২৩ এর সময়সীমা রপর বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি ভর্তি ফলাফল ২০২৩ তারিখ ঘোষণা করবে। এইচএসসি ভর্তি ২০২৩ তারিখ প্রকাশের পর শিক্ষার্থী এই ওয়েবসাইটে তাদের ফলাফল পরীক্ষা করতে পারে: www.xiclassadmission.gov.bd

Admission Result

এইচএসসি ভর্তি ফলাফল ২০২৩

একাদশ কলেজ ভর্তি ফলাফল বা এইচএসসি ভর্তির ফলাফল ৩ ধাপে। ১ম, ২য় এবং ৩য় মেধায় প্রকাশিত হবে। মেধা তালিকার শিক্ষার্থীরাও কলেজে স্থানান্তরিত হতে সক্ষম। এইচএসসি ভর্তি ২০২৩ ফলাফল প্রকাশ করা হবে ২৯ জানুয়ারী ২০২৩।

Check Xi Admission Result

আরও দেখুনঃ 

একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল ২০২৩ [ ফলাফল দেখুন ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *