টিপসস্বাস্থ্য

ঠোঁটের কালো দাগ দূর করার উপায় – ঠোটের কালো দাগ দূর করার সহজ উপায় জেনে নিন

বিভিন্ন কারণে ঠোঁটে কালো দাগ হয়। এর প্রতিকারও রয়েছে যা নিচে আলোচনা করব। তবে জেনে নেওয়া যাক কি কি কারণে ঠোটে কালো দাগ হতে পারে। যারা অতিরিক্ত ধূমপান করে তাদের ক্ষেত্রে ঠোঁটের কালো দাগ অনেকাংশই বেশি হয়। সিগারেট স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর এর পাশাপাশি ঠোঁটে কালো দাগ তৈরি করে।

ঠোঁটের কালো দাগের কারণে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। ঠোঁটের কালো দাগের জন্য দেখা যায় বন্ধুদের সাথে ভালোভাবে চলাফেরা করা যায় না। এছাড়া বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। শুধু সিগারেটের কারণে কালো দাগ হয় তা কিন্তু নয়। বিভিন্ন কারণেই ঠোঁট কালো হতে পারে।

অতিরিক্ত চা পান করলে ঠোট কালো হয়। যারা বেশিক্ষণ রোদে থাকে তাদের ঠোঁটো কালো হয়। এর পাশাপাশি ভিটামিনের অভাবে ঠোটে কালো দাগ হয়। অনেকের ঠোঁটের কোনায় কালো দাগ হয়। সাধারণত এসব বিষয়েই ঠোঁটের কালো দাগ বেশি হয়। এছাড়াও আরও বেশকিছু কারণ আছে যেমন এলার্জি, হরমোনের সমস্যা, ডিহাইড্রেশন, এসব কারণেও ঠোঁট কালো হয়।

তবে ঘাবড়ে যাওয়ার কারণ নেই। কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে ঠোঁটের কালো দাগ দূর করার পাশাপাশি ঠোঁট গোলাপি করে তোলা যায়। যারা কালো ঠোঁট নিয়ে চিন্তিত রয়েছেন তারা আজকের এই পোস্ট মনোযোগ দিয়ে সম্পূর্ণ পড়ুন। আশা করা যায় আপনি আজকের এই পোস্ট সম্পূর্ণ পড়লে খুব সহজেই জানতে পারবেন কিভাবে ঠোঁটের কালো দাগ দূর করা যায়।

এই পদ্ধতি অবলম্বন করে আপনার ঠোঁটকে গোলাপি করে তুলতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ঠোঁটের দূর করা যায়। আপনাদের বুঝানোর সুবিধার্থে কয়েকটি বিষয়ে বিভক্ত করে তুলে ধরেছি আশা করা যায় এখান থেকে খুব সহজে জানতে পারবেন।

ঠোঁটের কালো দাগ

ঠোটের কালো দাগ তা আর নতুন করে কিছু বলার নেই অনেকেরই এই সমস্যা রয়েছে। যারা বিভিন্ন কারণে ঠোঁট কালো করে ফেলে এবং এর কারণে চিন্তিত হয়ে পড়ে। তারা আজকের এই পোস্ট সম্পূর্ণ পড়লে আশা করা যায় ঠোঁটের কালো দাগ খুব সহজে দূর করতে পারবে।

আজকের এই পোস্টে থাকা পদ্ধতিগুলো অবলম্বন করলে। ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন এবং ঠোঁটকে গোলাপি করে তুলতে পারবেন। ঠোটের কালো দাগ দূর করার উপায় গুলো নিচে বর্ণনা করা হয়েছে। কিভাবে ঠোঁটের কালো দাগ দূর করতে পারবেন তা নিচ থেকে পড়ে জেনে নিন।

ঠোটের কালো দাগ দূর করার উপায়

ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে চায় সকলেই। সকলে চাই ঠোঁট সুন্দর থাকুক, ঠোঁট গোলাপি হয়ে উঠুক। ঠোটের কালো দাগ দূর করার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করা জরুরী যা এখন আমরা তুলে ধরা হয়েছে। যারা ধূমপান করে ঠোটে কালো দাগ তৈরি করেছে। তাদের ক্ষেত্রে এই পদ্ধতি গুলো অনেকটাই কার্যকরী হবে।

গ্লিসারিন প্রায় সকলে চিনে থাকে বা এটির ব্যবহার করাও জানে। গ্লিসারিনের মাধ্যমে ঠোঁটের কালো দাগ অনেকটাই দূর করা যায়। গ্লিসারিনের সঙ্গে প্রয়োজন হবে একটি লেবু। লেবু ভালো করে লেবুতে ধুয়ে লেবুর রস ও খানিকটা গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন ঠোঁটে মাখুন। আশা করা যায় এ সমস্যা থেকে অনেকটাই দূরে থাকতে পারবেন।

টমেটো আমরা সকলে চিনি এটি সবজি হিসেবে ব্যবহার করা হয় তবে এর মাধ্যমে ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধি করা যায়। পরিষ্কার পাত্রে টমেটোর রস বের করে নিন এবং প্রতিদিন ঠোঁটে লাগান আপনি নিজে থেকেই এর ফলাফল দেখতে পারবেন।

ঠোটের কালচে দাগ দূর করার জন্য লেবু ব্যবহার করুন। প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে লেবুর রস ঠোঁটে লাগান। আর এটি রেগুলার করতে থাকুন। খুব দ্রুত এর ফল পাবেন।

বাদামের তেল সংগ্রহ করাটা খুবই মুশকিল। তবে আপনি কিছুটা সময় দিয়ে খোঁজ করলে অবশ্যই পাবেন। বাদামের তেলের সাথে খানিকটা মধু ও চিনি সংমিশন করুন তা ঠোটে মালিশ করুন। নিয়মিত ঠোটে মালিশ করতে পারলে ঠোঁটের কালো দাগ দূর করা যাবে।

ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

আমরা ওপর থেকে জানতে পেরেছি কি কি কারনে সাধারণত ঠোটে কালো দাগ হতে পারে। এর মধ্যে উল্লেখযোগ্য অতিরিক্ত ধূমপান করলে, এবং চা, কফি, খাওয়ার মাধ্যমেও ঠোটে কালো দাগ হয়ে থাকে। ছেলেদের ঠোটের কালো দাগ দূর করার জন্য কিছু টিপস দেয়া হয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঠোঁটের কালো দাগ দূর করার জন্য কিছু উপায়।

ঠোটের কালো দাগ দূর করার জন্য প্রথমে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। একটি পাতি লেবু সাথে চিনি সংগ্রহ করুন। রোজ ঘুমানোর পূর্বে পাতি লেবুর পাতলা একটি টুকরোর ওপরে খানিকটা চিনি ছড়িয়ে দিয়ে রোজ ঠোঁটে মালিশ করুন। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে। আর লেবু ঠোঁটের কালো হয়ে যাওয়া চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

অলিভ অয়েল, চিনি ও মধর মাধ্যমে খুব সহজেই ঠোঁটের কালো দাগ দূর করুন। চিনি, মধু ও অলিভ অয়েল একসাথে মিশিয়ে দশ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন। আর এভাবে নিয়মিত ঠোটে লাগালে ঠোঁট হবে উজ্জ্বল।

একটি ভালো লেবু সংগ্রহ করুন সাথে খানিকটা চিনি। লেবুর এক ফালির ওপর চিনি দিয়ে আস্তে আস্তে ঘষে নিন ঠোঁটের ওপর। প্রায় দুই মিনিট ঘষে নিন। চিনি এখানে স্ক্র্যাবারের কাজ করে। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে আর লেবু ঠোঁটের কালো হয়ে যাওয়া চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

ঘরোয়া পদ্ধতি অবলম্বন করার মাধ্যমেই ঠোঁটের কালো দাগ দূর করা যায়। ছেলেদের ঠোঁটের কালো দাগ অধিকাংশের বেশি হয়ে থাকে। বিভিন্ন কারণে হয় যা আমরা উপরে আলোচনা করেছি। তবে এই ঠোঁট কালো হওয়ার কারণে অনেকেই চিন্তিত হয়। আপনি যদি ঘরোয়া টিপস গুলো প্রতিনিয়ত করতে থাকেন। তাহলে অবশ্যই ঠোটের কালো দাগ দূর করতে পারবেন। তাহলে জেনে নেওয়া যাক ঠোঁটের কালো দাগ দূর করার জন্য কিছু ঘরোয়া টিপস।

আশা করা যায় এই পদ্ধতি অবলম্বন করার মাধ্যমেও আপনি আপনার ঠোঁটের কালো দাগ দূর করতে পারবেন। বরফের টুকরো ঠোটে ঘষলে ঠোঁটের কালো দাগ দূর হয়। যারা প্রতিনিয়ত ঠোঁটে বরফ ঘষতে পারবে তাদের ঠোঁটের কালো চামড়া উঠে যাবে এবং ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

নারিকেল তেল ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজে ঠোঁটের কালো দাগ দূর করতে পারবেন। পরিমাণ মতো নারিকেল তেল সংগ্রহ করুন। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আঙ্গুলের সাহায্যে নারিকেল তেল ঠোঁটে ব্যবহার করুন, কালচেভাব কমে যাবে।

এছাড়াও দুধের সর ব্যবহার করার মাধ্যমে ঠোঁটের কালো দাগ দূর করা যায়। এর জন্য প্রয়োজন হবে খানিকটা মধু। মধু ও দুধের সর মিশিয়ে প্রতিদিন ঠোঁটে লাগালে ঠোঁটের কালো দাগ দূর হবে।

ঠোঁটের পাশে কালো দাগ দূর করার উপায়

অনেকের পুরো ঠোঁট কালো হয়, আবার অনেকের ঠোঁটের একপাশে কালো হয়। ঠোঁটের পাশের কালো দাগ থাকার কারণে নিজের কাছে অনেকটাই খারাপ লাগে। তবে খুব সহজে এর প্রতিকার করা যায়। আজকের এই পোস্টে থাকা টিপসগুলো ব্যবহার করার মাধ্যমে। ঠোঁটের পাশে কালো দাগ দূর করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক ঠোঁটের পাশে কালো দাগ দূর করার উপায়।

আমরা হলুদের ব্যবহার সকলেই করে থাকি। এই মসলাটি রান্নার কাজে ব্যবহার করা হয়। তবে এর বিশেষ গুণাগুণ রয়েছে এর পাশাপাশি ঠোঁটের কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। এক চা চামচ হলুদের সঙ্গে এক চা চামচ দুধ মিশিয়ে মিশ্রণটি ভালো করে ঠোঁটে লাগান। দশ মিনিট রেখে ধুয়ে নিন। আশা করা যায় খুব তাড়াতাড়ি এর ফল পাবেন।

ঠোঁটের কালো দাগ দূর করার জন্য নারকেল তেল খুবই কার্যকারী। প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে নারকেল তেল ব্যবহার করতে পারেন। নিয়মিত এটি করার মাধ্যমে খুব সহজেই ঠোঁটের পাশে কালো দাগ দূর করতে পারবেন।

বেসন ও দুধ ব্যবহারের মাধ্যমেও এ সমস্যা থেকে অনেকটাই দূর করতে পারবেন। বেসনের সঙ্গে পরিমাণমতো দুধ মিশিয়ে ঠোঁটের চারপাশে লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ওই অংশের মরা কোষ দূর করবে এবং কালো দাগ দূর করে ত্বক নরম ও উজ্জ্বল করবে।

এই পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে। আশা করা যায় ঠোঁটের কালো দাগ সহজেই দূর করতে পারবেন।

শেষ কথা

আমরা তুলে ধরেছি আজকের এই পোস্টে কিভাবে ঠোঁটের কালো দাগ দূর করা যায়। আশা করা যায় আপনি খুব সহজে জানতে পেরেছেন। কিভাবে ঠোঁটের কালো দাগ দূর করা যায়। আমাদের এই পোস্ট আপনাদের কাছে যদি ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারেন। আমাদের ওয়েবসাইটে বিভিন্ন স্বাস্থ্য বিষয়ে আর্টিকেল রয়েছে। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে এগুলো পড়তে পারেন।

আরও দেখুনঃ

তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা – কমলা খাওয়ার আগে যে বিষয়গুলো জানা প্রয়োজন

জলপাইয়ের উপকারিতা ও অপকারিতা – এখান থেকে জেনে নিন খুব সহজেই

আমড়ার উপকারিতা ও অপকারিতা – স্বাস্থ্য রক্ষার্থে আমড়ার উপকারিতা জেনে নিন

মাল্টার উপকারিতা ও অপকারিতা – জেনে নিন মালটার যত গুনাগুন

কাঁঠাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button