শবে কদর কবে

শবে কদর কবে ২০২৩? জেনে নিন ইংরেজি, বাংলা ও আরবি তারিখ

মাত্র প্রকাশিত করা হয়েছে শবে কদর কবে পালন করা তার বিস্তারিত তথ্য। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন থেকে চাঁদ দেখা কমিটি এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে বাংলাদেশের শবে কদর পালন করা হবে ২৯ এপ্রিল রোজ শুক্রবার ২০২৩। সকল ধর্মপ্রাণ মুসলমান গুগলে অনুসন্ধান করছে এ বছর শবে কদর কবে পালন করা হবে। আজকের পোষ্টে আপনাদের সামনে বিস্তারিতভাবে উল্লেখ করব শবে কদর কবে অনুষ্ঠিত হবে। সাধারণভাবে আমরা সবাই জানি ২৭ রোজার রাত্রিকে শবে কদর হিসেবে চিহ্নিত করা হয়। কিন্তু সঠিক নিয়ম হচ্ছে ২০ রোজার পর থেকে বেজোড় রাত্রিগুলো কে শবে কদরের রাত্রি মনে করে ইবাদত করা।

অন্যদিকে যারা শুধুমাত্র ২৭ রমজানে রাত্রিতে ইবাদত করবেন। তাদের জন্য বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন তারিখ ঘোষণা করেছে। যেদিন সবাই মসজিদে ও নিজের বাড়িতে রাত্রি জাগরন করে শবে কদরের নামাজ পড়বে। শবে কদরের রাত্রির রয়েছে অনেক বিশাল ফজিলত। যার জন্য সকল ধর্মপ্রাণ মুসলমান এ রাত্রি জাগরন করে এবাদত করে।

শবে কদর ২০২৩

দীর্ঘ একটি মাস রোজা রাখার মাধ্যমে সকল মুসলমান আল্লাহর কাছে মাগফেরাত কামনা করে। রমজান মাসের অন্যতম একটি রাত্রি হচ্ছে শবে কদরের রাত্রি। এ রাত্রি জাগরণ করে সকল ধর্মপ্রাণ মুসলমান আল্লাহর কাছে নিজের সকল পাপের জন্য ক্ষমা প্রার্থনা করে। আর কেউ যদি এই রাত্রি পেয়ে যায় তাহলে তার অল্প আমল অনেক হাজার বছরের আমলের সওয়াব এর সমান হবে। তাই সকল ধর্মপ্রাণ মুসলমান চায় শবে কদরের রাত্রি খুঁজে পেতে। ইসলামিক হাদিসে শবে কদরের রাত্রি হতে পারে এমন কিছু ধারণা দেওয়া হয়েছে। তাই আজকের পোস্ট থেকে খুব সহজেই জানতে পারবেন শবে কদর ২০২৩ সম্পর্কিত সকল তথ্য।

শবে কদর কবে ২০২৩

বাংলাদেশের যে কোন অনুষ্ঠানে একটি নির্দিষ্ট তারিখ মনে হয়। আর অন্যদিকে ইসলামিক বিষয়গুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই বাংলাদেশ চাঁদ দেখা কমিটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে এই বছরের শবে কদর পালন করার তারিখ। অর্থাৎ ওই রাত্রি জাগরন করে বাংলাদেশের সকল ধর্মপ্রাণ মুসলমান শবে কদরের রাত্রি খুজবে। তবে আপনাদের আবারো বলছি শবে কদরের রাত্রি খোঁজার সঠিক নিয়ম হচ্ছে ২০ রোজার পর বেজোড় রাত্রিগুলো কে শবে কদরের রাত্রি মনে করা।

শবে কদর পালন করা হবে ২৯ এপ্রিল রোজ শুক্রবার, হিজরী ক্যালেন্ডার অনুযায়ী ২৭ রমজান, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৬ বৈশাখ।

শবে কদর কত তারিখে 2023

যারা ভেবে রেখেছেন শবে কদরের রাত্রি জাগরণ করে অনেক এবাদত করার মাধ্যমে আল্লাহর কাছে মাফ রাত কামনা করবেন। তাদের জন্য এখানে উল্লেখ করা হয়েছে শবে কদর কবে পালন করা হবে। তবে মুসলিম হিসেবে আপনার উচিত ২১, ২৩, ২৫, ২৭, ২৯ রমজানের রাত্রিগুলোতে শবে কদর খোঁজা। হতে পারে আপনি এই রাত্রিগুলো ইবাদত করার মাধ্যমে শবে কদরের রাত্রি পেয়ে যাবেন।

লাইলাতুল কদরের বেজোড় রাতগুলো হচ্ছে: ২২, ২৪, ২৬, ২৮, ৩০ শে এপ্রিল অর্থাৎ শুক্র, রবি, মঙ্গল, বৃহস্পতি, শনিবার দিবাগত (দিন শেষে) রাত

শবে কদর নামাজের নিয়ম, নিয়ত ও কত রাকাত

আরও জানুনঃ 

শবে কদর ইংরেজি কত তারিখে ২০২৩

এবছর বাংলাদেশের শবে কদর পালন করা হবে ইংরেজি এপ্রিল মাসের ২৯ তারিখ। তাই সবাইকে শেয়ার করে জানিয়ে দিন এই সুসংবাদটি। আর সবাই শবে কদর কে সম্পূর্ণ কাজে লাগানোর জন্য প্রস্তুতি গ্রহণ করুন।

শবে কদর

আজকে কি শবে কদর ২০২৩?

প্রত্যেক বছর রমজান মাসে শবে কদর পালন করা হয়। এ রাত্রের রয়েছে অনেক বিশাল ফজিলত। হাদিস শরীফে কিছু বর্ণনায় শবে কদরের রাত্রির আবহাওয়া সম্পর্কে উল্লেখ রয়েছে। যার দ্বারা একজন ধর্মপ্রাণ মুসলমান বুঝতে পারবে এই রাত্রি শবে কদরের রাত্রি হতে পারে। তবে আজ ২৯ এপ্রিল বাংলাদেশ পালিত হবে শবে কদর ২০২৩। তবে মুসলিম হিসেবে শবে কদর খোঁজার সঠিক নিয়ম হচ্ছে ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯ রমজানের রাত্রিগুলোতে শবে কদরের আমল গুলো সঠিকভাবে করা।

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা জানতে পেরেছেন শবে কদর কবে পালন করা হবে। তাই আপনার কাছের সকল ইসলামিক ভাই ও বোন কে শেয়ার করে জানিয়ে দিন শবে কদরের রাত্রি কবে। শবে কদর সম্পর্কিত আরো বিভিন্ন জিনিস জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Read More

শবে বরাত কবে ২০২৩ বাংলাদেশে, দেখুন ২০২৩ সালের শবে কদর কবে, শবে মেরাজ কবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *