টিপসশিক্ষাস্বাস্থ্য

চুল পড়া বন্ধ করার উপায় – দেখুন সহজ উপায়

যারা চুল পড়া বন্ধ করার উপায় জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হয়েছে। তাই আজকের এই পোস্ট থেকে দেখে নিন চুল পড়া বন্ধ করার সহজ উপায়।

বেশিরভাগ মানুষ চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানতে চাই। তারা যাতে সঠিকভাবে সকল তথ্য জানতে পারে। তাদের জন্য আজকের এই পোস্ট এ চুল পড়া বন্ধ করার উপায় উল্লেখ করা হয়েছে। এবং উল্লেখ করা হয়েছে কিভাবে চুল পড়া বন্ধ করা যায়।

চুল পড়া বন্ধ করার উপায়

রূপবিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে চুল পড়া রোধে বেশ কিছু উপায় নিচে তুলে ধরা হলো –

  • অবশ্যই চুলে তেল দিতে হবে: চুল পড়া বন্ধ বা চুলের যত্ন নিতে অবশ্যই তেল দিতে হবে।
  • রোজমেরি ল্যাভেন্ডার তেলের ব্যবহার: এটি চুলের যত্নে অন্যতম কার্যকর একটি উপাদান। এতে তেলে চুল পড়া রোধের উপাদান আছে; যা চুল পড়া রোধ করতে সাহায্য করে। এ ছাড়া নতুন চুল গজাতেও সাহায্য করে।
  • কেমিক্যালযুক্ত শ্যাম্পু প্রত্যাহার: চুলের যত্নে কেমিক্যালযুক্ত শ্যাম্পুকে ‘না’ বলুন। শ্যাম্পুতে বিটরুট নির্যাস, তেঁতুলের বীজ আছে কি না, লক্ষ রাখুন। এই উপাদানগুলো চুলের কোনো ক্ষতি না করে কার্যকরভাবে মাথার তালু পরিষ্কার করে। সরাসরি শুকনো চুলে শ্যাম্পু ব্যবহার করবেন না। তেল দিয়ে শ্যাম্পু ব্যবহার করতে হবে।
  • অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে: কন্ডিশনার ব্যবহার করলে চুল কেবল উজ্জ্বলই হয় না; এটি চুলের গোড়াকে মজবুত করে ও চুলকে মসৃণ করে। তবে অবশ্যই চুলের ধরন বুঝে কন্ডিশনার বেছে নিতে হবে।
  • হালকা কুসুম পানির ব্যবহার: অনেকে মনে করেন, গরম পানি দিয়ে পরিষ্কার করলে চুল ভালো থাকে। এটি একেবারেই ভুল ধারণা। গরম পানি মাথার তালুর গুরুতর ক্ষতি করে, এতে চুল পড়ে ও চুল দুর্বল হয়ে যায়। তাই চুল ধুতে হালকা কুসুম গরম পানি ব্যবহার করা সবচেয়ে উপযোগী।
  • চুলের যত্নে হেয়ারপ্যাক: যদি খুব বেশি চুল পড়তে থাকে তাহলে হেয়ার প্যাক ব্যবহার করা যেতে পারে। ঘৃতকুমারী, আমলকী, শিকাকাই, নিমের গুঁড়ো একই পরিমাণে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দিতে হবে। সপ্তাহে একবার এটির ব্যবহার চুল পড়া কমাবে। এ ছাড়া ডিম, মেথির গুঁড়ো ও টক দই মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দেওয়া যেতে পারে।

পুরুষের চুল পড়া বন্ধ করার উপায়

প্রথমেই আমরা কয়েকটি পুরুষের চুল পড়া বন্ধ করার ঔষধ সম্পর্কে আলোচনা করবো এগুলো ব্যবহারে আপনার চুল পড়া যেমন কমবে তেমনি নতুন করে চুল গজানোর সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে। তবে এ সকল ঔষধ গুলো আপনি তখনই ব্যবহার করবেন যদি আপনি চুল পড়া বন্ধ করার ঔষধ ব্যবহার করতে ইচ্ছুক হয়ে থাকেন নয়তো নিচের চুল পড়া রোধের ঘরোয়া উপায় গুলো ব্যবহার করুন।

  • ভিটামিন-ই ক্যপসুল ( vitamin e)
  • বেয়ার্ড গ্রোথ অয়েল (Beard growth oil)

এখন আমরা আপনাদের সামনে কয়েকটি চুল পড়া রোধ করার ঘরোয়া উপায় সম্পর্কে বর্ণনা করবো, আশাকরি ঘরোয়া উপায়ে চুল পড়া বন্ধ করার জন্য আপনি এসকল টিপস গুলো মেনে চলবেন চলুন দেরি না করে টিপসগুলো সম্পর্কে জেনে নেয়া যাক

১। চুল ভিজে গেলে এটি তার দুর্বল অবস্থায় থাকে। তাই ভেজা চুল ব্রাশ করা এড়িয়ে চলুন কারণ চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়।

২। প্রতিদিন শারীরিক ক্রিয়াকলাপের জন্য দিনে প্রায় ৩০ মিনিটের জন্য হাঁটুন,এছাড়া সাঁতার বা সাইকেল চালানো হরমোনীয় মাত্রা ভারসাম্য বজায় রাখতে, চুল পড়া কমাতে সহায়তা করে।

৩। সিগারেট ধূমপানের ফলে মাথার ত্বকে রক্তের পরিমাণ কম প্রবাহিত হয় এবং চুলের বৃদ্ধি কমে যায়। ফলে ধূমপান এড়িয়ে চলুন।

৪। চুল পড়ার জন্য দায়ী কারণ হিসেবে প্রতীয়মান হতে পারে আপনার শরীরের পানি ঘাটতি বা কম পানি পান করার প্রবণতা। চুল পড়া রোধ করতে চাইলে সবার আগে শরীরকে পর্যাপ্ত পানি সরবরাহ করুন। আপনার এই ছোট্ট চেষ্টা টুকুই চুল পড়া কমিয়ে তুলবে।

৫। চুল পড়া বন্ধ করতে মেথি আপনার উপকারে আসতে পারে। ১ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে উঠে বেঁটে তা মাথায় লাগান। হালকা ম্যাসাজ করে আধাঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়ার পরিমাণ কমে আসছে।

৬। মাথায় নতুন চুল গজাতে কালোজিরার তুলনা হয়না। এখন বাজারে হরহামেশাই কালোজিরার তেল কিনতে পাওয়া যায়। আপনি চাইলে মাথায় কালোজিরার তেল ব্যবহার করতে পারেন আবার ইচ্ছে করলে কালোজিরা খেতে পারেন।

চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়

বিভিন্ন কারণে ঝরে যেতে পারে চুল। অতিরিক্ত টেনশন, পুষ্টির অভাব কিংবা ঘুমের অভাবেও পড়ে যায় চুল। ঘরোয়া উপায়ে যত্ন নিলে কমে যাবে চুল পড়া। তবে নিয়মিত ৮ ঘণ্টা ঘুম যেমন ভীষণ প্রয়োজনীয়, তেমনি সুষম খাবার খাওয়া ও নিয়মিত শরীরচর্চাও জরুরি। নিচ থেকে জেনে নিন চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় ও চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় –

  • রাতে ঘুমানোর আগে নারকেল তেল ম্যাসাজ করুন চুলে। ধীরে ধীরে ম্যাসাজ করবেন চুলের গোড়া থেকে আগা পর্যন্ত। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে ব্লেন্ড করে নিন। চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমানোর পাশাপাশি মাথার ত্বকের চুলকানি দূর করবে।
  • ডিমের কুসুম ফেটিয়ে সামান্য অলিভ অয়েল ও লেবুর রস মেশান। মিশ্রণটি চুলে১ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। এটি চুল পড়া তো বন্ধ করবেই, পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে।
  • অলিভ অয়েল চুলে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ পরে নিন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ভেষজ শ্যাম্পু ব্যবহার করুন।
  • আমলকীর সঙ্গে শিকাকাই পাউডার ও পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। প্যাকটি চুলের গোড়ায় ৪০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
  • পেঁয়াজের রস চুলের গোড়ায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু ব্যবহার করে।
  • অর্ধেকটি লেবুর রস সংগ্রহ করে তুলা ভিজিয়ে চুলের গোড়ায় লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

চুল পড়া বন্ধ করার দোয়া

চুল পড়া বন্ধ করার দোয়া | চুল পড়া বন্ধের ইসলামিক উপায় –

আমরা অনেকেই আছি জানতে চাই যে, চুল পড়া বন্ধ করার দোয়া আছে কিনা! আজকের কন্টেন্টি ঠিক তাদের জন্য যারা চুল পড়া বন্ধ করার দোয়া জানতে চাচ্ছেন এবং চুল পড়া বন্ধ করার ক্ষেত্রে উপায় কি তা জানতে চাচ্ছেন।
তাহলে আসুন আগে আমরা জানি যে, চুল পড়ার দোয়া কি এবং কিভাবে পড়তে হয় –

|!-মুসাল্লামা তুল্লা শিয়াতা ফি-হা-!| |!-সূরা বাকারা ৭১-

হাতের মাঝে তেল নিয়ে এই দোয়াটা পড়ে তিনবার ফু দিবেন, তারপর তেল গুলো মাথায় মালিশ করবেন.!

চুল পড়া বন্ধ করার তেল

চুলের স্বাস্থ্য ভালো রাখতে হলে ব্যবহার করতে পারেন সরিষার তেল। নিয়মিত ব্যবহারে চুলে নিয়ে আসবে প্রাকৃতিক জৌলুস। পাশাপাশি কমবে চুল পড়াও।

সরিষার তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকায় এই তেল ব্যবহারে চুলের স্বাস্থ্য ভালো থাকে ও কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বাড়ে।

চুলে নিয়মিত সরিষার তেল ব্যবহার করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

সরিষার তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন মিনারেল ও ভিটামিন এছাড়াও থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম । যা চুল লম্বা হতে সাহায্য করে।

তাই চুল রুক্ষ, শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল দিতে পারেন। এতে উপকার পাবেন।

চুল পড়া বন্ধ করার শ্যাম্পু

বাজারের ১৩ টি সেরা ব্র্যান্ডের শ্যাম্পু দাবি করে এই শ্যাম্পু ব্যাবহার করলে চুল পড়া বন্ধ হবে। নিচ থেকে জেনে নিন চুল পড়া বন্ধ করার বাজারের ১৩ টি সেরা ব্র্যান্ডের শ্যাম্পু এর নাম –

  1. Wow Skin Science Red Onion Black Seed Oil Shampoo
  2. Head & Shoulders Cool Menthol 2-in-1 Anti Dandruff Shampoo
  3. Himalaya’s Anti-Hair Fall Shampoo with Bhringaraja
  4. Tresemme Keratin Smooth with Argan Oil Shampoo
  5. Dove Hair Fall Rescue Shampoo
  6. L’Oreal Paris total Repair Shampoo
  7. St. Botaniea Go Long Hair Shampoo
  8. Clinic Plus Strong and Long Health Shampoo
  9. Herbal Essences Argan Oil of Morocco Shampoo
  10. Head and Shoulders Anti-Hair Fall Shampoo
  11. Tea Tree Special Shampoo, For All Hair Types
  12. Olaplex No.4 Bond Maintenance Shampoo
  13. Nizoral Anti-Dandruff Shampoo

সর্বশেষ কথা

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের যদি আজকের এই পোস্ট গুরুত্বপূর্ণ বলে মনে হয়। তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। আরো নতুন তথ্য পেতে চুল পড়া বন্ধ করার উপায় জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

আরও দেখুনঃ 

খুশকি দূর করার উপায় – দেখুন বিস্তারিত

মেথির উপকারিতা ও অপকারিতা

আদার উপকারিতা ও অপকারিতা – দেখুন আদা খাওয়ার নিয়ম

দারুচিনির উপকারিতা ও অপকারিতা

লেবুর উপকারিতা ও অপকারিতা

মধু খাওয়ার নিয়ম, উপকারিতা ও অপকারিতা

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button