উক্তিস্ট্যাটাস

সমালোচনা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ক্যাপশন, ও কিছু কথা

আপনাকে নিয়ে যদি কেউ সমালোচনা করে এতে আপনি মন খারাপ করবেন না। যদি কেউ সমালোচনা করে আপনি ভয় পাবেন না। আপনি যদি সমালোচনা কে ভয় পান, তাহলে আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে পারবেন না, আপনি হতাশ হয়ে পড়বেন । সমালোচনাকে এক জায়গায় রেখে আপনি আপনার লক্ষ্যে এগিয়ে যান।

দেখবেন আপনার লক্ষ্যে ঠিকই পৌঁছাতে পারবেন। আর লক্ষ করে দেখবেন আপনাকে নিয়েছে সমালোচনা করেছে। সে আবার আরেকজনকে নিয়ে ঠিকই সমালোচনা করেছে। এই ধরনের মানুষের কাজই হচ্ছে সমালোচনা করা। তাই সমালোচনা ব্যক্তিদের কথা মাথায় না রেখে আপনার লক্ষ্যে এগিয়ে যান।

সমালোচনা নিয়ে বিখ্যাত মনীষীদের উক্তি করেছেন। আজকে আপনাদের জন্য বিখ্যাত মনীষীদের উক্তি ও বাণী তুলে ধরা হয়েছে। তাই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

সমালোচনা নিয়ে উক্তি

মানুষকে নিয়ে সমালোচনা বা উপহাস করা ঠিক নয়। অন্যদের নিয়ে সমালোচনা করার আগে নিজের দিকে আগে তাকান। আপনি আজ একজনকে নিয়ে উপহাস করছেন। হয়তো একদিন আসবে আপনাকে নিয়ে আরেকজন উপহাস করছে।

তখন আপনার কি রকম লাগবে, অবশ্যই আপনারও ভালো লাগবে না।আমরা সমাজের সকলের সাথে বসবাস করি। আমাদের উচিত একে অপরকে সাহায্য করা কাউকে নিয়ে সমালোচনা বা উপহাস করা নয়।

সমালোচনা নিয়ে বিখ্যাত মনীষীদের কিছু উক্তি তুলে ধরা হলো।

১। পরের দোষত্রুটি লইয়া কেবলই সমালোচনা করিতে থাকিলে মন ছোটো হইয়া যায়, স্বভাব সন্দিগ্ধ হইয়া উঠে, হৃদয়ের সরসতা থাকে না।
_ রবীন্দ্রনাথ ঠাকুর

২। যদি আমরা কেবল আমাদের আকাঙ্ক্ষার দ্বারা এবং অন্য প্রত্যেকে কেবল তাদের আচরণের দ্বারা বিচার করি তবে শীঘ্রই আমরা খুব ভ্রান্ত সিদ্ধান্তে পৌঁছে যাব।
_ক্যালভিন কুলিজ

৩। সমালোচক হচ্ছেন তাঁরা, যাঁরা পথ চেনেন, কিন্তু গাড়ি চালাতে পারেন না।
_কেনেথ টাইন্যান

৪। সমালোচনা এড়াতে চাইলে কিছু করোনা, কিছু বলো না এবং হয়ো না।
_ আলবার্ট হাবার্ড

৫। যারা নিন্দা ভালবাসে তারা নিন্দা ভালবাসে বলিয়াই করে, সত্য ভালবাসে বলিয়া নয়।
_রবীন্দ্রনাথ ঠাকুর

সমালোচনা নিয়ে উক্তি

৬। সমালোচনা এমন কিছু যা আমরা সহজেই কিছু না বলে, কিছু না করে এবং কিছু না করে এড়াতে পারি
_অ্যারিস্টটলে বিতরণ

৭। যদি কেউ আপনার গঠনমূলক সমালোচনা করে এবং আপনি তাকে দোষ দেন। তবে সমস্যাটা আপনার মধ্যেই বিদ্যমান।
_নোমান আলি খান

সমালোচনা নিয়ে ইসলামিক বানী

আজকের এই পোস্টে সমালোচনা নিয়ে ইসলামিক বাণী আপনাদের মাঝে তুলে ধরা হয়েছে।

১। মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, পরনিন্দাকারী জান্নাতে প্রবেশ করতে পারবে না।
_ বুখারী ও মুসলিম

২। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তার সাহাবিরা জিজ্ঞেস করেছিলেন, হে আল্লাহর রাসুল গীবত কি জেনার চেয়েও মারাত্মক? জবাবে তিনি বললেন, হ্যাঁ, কারণ কোনো ব্যক্তি জেনার পর (বিশুদ্ধ) তওবা করলে আল্লাহ ক্ষমা করেন। কিন্তু গীবতকারীকে যার গীবত করা হয়েছে, তিনি মাফ না করলে আল্লাহ মাফ করবেন না।
_ মুসলিম

সমালোচনা নিয়ে স্ট্যাটাস

৩। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যখন আমাকে মিরাজে নিয়ে যাওয়া হলো, তখন আমি তামার নখ বিশিষ্ট একদল লোকের পাশ দিয়ে যাচ্ছিলাম। তারা নখগুলো দিয়ে তাদের মুখমণ্ডল ও বক্ষদেশে আঘাত করে ক্ষত-বিক্ষত করছিলো। আমি জিজ্ঞেস করলাম, হে জিব্রাইল! এরা কারা? জিব্রাইল(আ.) বললেন, এরা দুনিয়াতে মানুষের গোশত ভক্ষণ করতো এবং তাদের মান-সম্মান নষ্ট করতো। অর্থাৎ তারা মানুষের গীবত ও চোগলখোরী করতো।
_আবু দাউদ

৫। আয়েশা (রা.) থেকে বর্ণিত, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দুনিয়াতে যে ব্যক্তি তার ভাইয়ের গোশত ভক্ষণ করবে অর্থাৎ গীবত করবে, কিয়ামতের দিন গীবতকারীর সামনে গীবতকৃত ব্যক্তিকে মৃত অবস্থায় উপস্থিত করা হবে এবং বলা হবে তুমি মৃত অবস্থায় তার গোশত ভক্ষণ কর যেমনভাবে জীবতাবস্থায় তার গোশত ভক্ষণ করতে। অতঃপর সে অনিচ্ছা সত্ত্বেও চিৎকার করতে করতে তা ভক্ষণ করবে।
_বুখারী

সমালোচনা নিয়ে স্ট্যাটাস

পারলে মানুষকে সাহায্য করুন অন্যথায় তাকে নিয়ে সমালোচনা করবেন না। একে অপরকে সাহায্য করলে সমাজে সুখী মানুষের অভাব হবে না। তাই পারলে সাহায্য করুন। সমালোচনা নিয়ে কিছু বিখ্যাত স্ট্যাটাস আপনাদের মাঝে নিয়ে এসেছি। আপনারা আপনাদের বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে

১। আপনি যদি কোন ভালো কাজ করেন তাহলে লোকে আপনার সমালোচনা করবেই। আম গাছে আম ধরে বলেই লোকে ঢিল ছোঁড়ে। ফজলি আম গাছে আরও বেশি ঢিল ছোঁড়ে। শেওড়া গাছে কেউ ভুলেও ঢিল ছোঁড়ে না।
_আবুল কাশেম ফজলুল হক

২। প্রশংসার ক্ষেত্রে উদার এবং সমালোচনার আগে সচেতন হওয়াই একজন জ্ঞানীর পরিচয়।
_সংগৃহীত

সমালোচনা নিয়ে ক্যাপশন

৩। সমালোচনা বিরুদ্ধে একমাত্র মোকাবেলা হলো অস্পষ্টতা
_জোসেফ এ্যাডিসন

৪। পরের দোষত্রুটি লইয়া কেবলই আলোচনা করিতে থাকিলে মন ছোটো হইয়া যায়, স্বভাব সন্দিগ্ধ হইয়া উঠে, হৃদয়ের সরসতা থাকে না।
_রবীন্দ্রনাথ ঠাকুর

৫ । বেশিরভাগ লোকেরা বিশ্বাস করে ব্রেইন ওয়াশ করেছেন যে তাদের কাজ বিশ্বকে নকশা করা, এটি নকশা করা নয়।
_সেট গডিন

৬। অধিকাংশ ক্ষেত্রে অন্যায় সমালোচনা হচ্ছে আড়াল করা প্রশংসা। যার অর্থ হচ্ছে তুমি কারো হিংসা এবং পরশ্রীকাতরতার কারণ হয়েছ। মনে রেখো মরা কুকুরকে কেউ কখনো লাথি দেয় না
_ডেল কার্নেগি

সমালোচনা নিয়ে ক্যাপশন

আপনারা যারা সমালোচনা নিয়ে ক্যাপশন খুঁজছেন তাদের জন্য আজকের এই পোস্ট। আজকের এই পোস্টে আপনাদের মাঝে বাছাই করা ক্যাপশন তুলে ধরেছি।

১। যদি আমাদের কোনও ত্রুটি না থাকে তবে অন্যের কথা উল্লেখ করে আমাদের এত আনন্দ করা উচিত নয়।
_ফ্রানোয়ায়েস দে লা রোচেফৌকুল্ড

২। আমাদের মধ্যে সবচেয়ে বড় যে সমস্যাটা তা হলো আমরা প্রশংসার দ্বারা নিজেরদের ধ্বংস ডেকে আনতে চাইলেও, সমালোচনার দ্বারা নিজেদের ঠিক করে নিতে চাই না।
_নরম্যান ভিনসেন্ট পিয়ালি

সমালোচনা নিয়ে status

৩। জাতীয় নেতৃত্বের অন্যতম মানদণ্ড তাই জোরালো সমালোচনা বোঝার, উত্সাহিত করার এবং গঠনমূলক ব্যবহার করার প্রতিভা হওয়া উচিত।
_কার্ল সাগান

৪। আপনি কথা বলার আগে চিন্তা করা সমালোচনার মূল লক্ষ্য; আপনার সৃষ্টির কথা ভাবার আগে কথা বলুন।
_ই এম ফরস্টার

৫। সমালোচনায় বিভ্রান্ত হবেন না। মনে রাখবেন, কিছু লোকের সাফল্যের একমাত্র স্বাদ হল যখন তারা আপনার কাছ থেকে কামড় খায়।
_জিগ জিগলার

শেষ কথা

আজকের এ পোস্টে সমালোচনার নিয়ে তুলে ধরা হয়েছে। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে ।যদি ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Read More

১০০০+ ফেসবুক স্ট্যাটাস সংগ্রহ

সুন্দর ফেসবুক স্ট্যাটাস

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button