Resultভর্তি বিজ্ঞপ্তি

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন – দেখুন গুচ্ছ আবেদন লিংক ও নিয়ম

আপনারা যারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন করার লিংক খুঁজছেন। তাদের জন্য আজকের এই পোস্টে তুলে ধরা হয়েছে গুচ্ছ আবেদন লিংক। এবছর বিভিন্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ভিন্ন ভাবে অনুষ্ঠিত হবে। কারণ ২২ বিশ্ববিদ্যালয় নিয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়েছে। তাই ইন্টারনেটে সবাই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক পাওয়ার জন্য অনুসন্ধান করছে। আজকের এই পোস্টের তুলে ধরা হয়েছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক।

২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা ২০২১-২০২২  এর আয়োজন করেছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের পাবলিক সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি উল্লেখিত ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাই সবাই ইন্টারনেটে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কিভাবে নেয়া হবে এবং কিভাবে পরীক্ষার্থী বাছাই করা হবে। এ জাতীয় সকল তথ্য জানার জন্য সবাই ইন্টারনেটে অনুসন্ধান করছে। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে গুচ্ছ পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা ২০২১-২২ সকল তথ্য।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২

আপনারা অনেকেই আছেন যারা গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি পেতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো জিএসটি ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে চাচ্ছে। তাই নিচে তুলে ধরা হলো কিভাবে গুচ্ছ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই দেখে নিন ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ GST ভর্তি পরীক্ষা ২০২১-২২।

গুচ্ছ ভর্তি পরীক্ষার বিশ্ববিদ্যালয়ের তালিকা

অনেকেই আছেন যারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তাদের জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষার বিশ্ববিদ্যালয় গুলোর নাম জানা অনেক গুরুত্বপূর্ণ। তাই আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের তালিকা।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরিক্ষার জন্য যে ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলোর মধ্যে সাধারণ বিশ্ববিদ্যালয় ৯টি এবং বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদালয় ১২ টি ।

সাধারণ বিশ্ববিদ্যালয়  বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদালয় 
১. জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১০. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
২. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ১১. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৩. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা) ১২. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৪. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ১৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
৫. বরিশাল বিশ্ববিদ্যালয় ১৪. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৬. রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ

 

৭. কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১৬. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৮. খুলনা বিশ্ববিদ্যালয় ১৭. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৯. ইসলামী বিশ্ববিদ্যালয় ১৮. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  ১৯. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  ২০. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  ২১. কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
২২. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গুচ্ছ ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২২

একজন শিক্ষার্থীর নিম্নে বর্ণিত যোগ্যতাগুলো থাকলে। এইমাত্র কেবল গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন। তাই নিজে থেকে দেখে নিন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা।

২০১৮ ও ২০১৯ সালের এসএসসি/সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক অনলাইন আবেদন করতে পারবেন। বিভিন্ন বিভাগের জন্য আলাদা আলাদা যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

  • A ইউনিট – বিজ্ঞান

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বিজ্ঞান শাখাসহ ভােকেশনাল (এইচএসসি) এবং মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত
হবে।

  • B ইউনিট – মানবিক

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমােট জিপিএ ৬.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বাের্ড (সাধারন, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

  • C ইউনিট – ব্যবসায় শিক্ষা

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৬.৫০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

জিসিই O এবং A লেভেল এর যোগ্যতা ভর্তি বিজ্ঞপ্তিতে দেখুন ।

গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়মাবলী

যারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তাদের জন্য এখানে উল্লেখ করা হয়েছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার নিয়মাবলী। আশা করি এর মাধ্যমে আপনারা বুঝতে পারবেন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সকল নিয়ম।

গুচ্ছ পরীক্ষার্থী বাছাই পদ্ধতি

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে প্রাথমিকভাবে আবেদনকৃত শিক্ষার্থীদের মেধা তালিকা প্রণয়ন করা হবে । চুড়ান্ত আবেদনের মেধাতালিকা তৈরির প্রক্রিয়াটি নিচে দেওয়া হল :

  • বিজ্ঞান বিভাগ
বাছাইয়ের শর্ত জিপিএ (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০%+এসএসসি ৪০%)

নম্বর (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০%+এসএসসি ৪০%)

এইচএসসি পদার্থ বিজ্ঞান এইচএসসি রসায়ন
জিপি নম্বর জিপি নম্বর
বাছাইক্রম
  • বাণিজ্য শাখা
বাছাইয়ের শর্ত জিপিএ (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

নম্বর (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

এইচএসসি বাংলা এইচএসসি ইংরেজী
জিপি নম্বর জিপি নম্বর
বাছাইক্রম
  • মানবিক শাখা
বাছাইয়ের শর্ত জিপিএ (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

নম্বর (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

এইচএসসি বাংলা এইচএসসি ইংরেজী
জিপি নম্বর জিপি নম্বর
বাছাইক্রম

উপরে উল্লেখিত সর্বোচ্চ ৬টি মানদন্ড ব্যবহার করে প্রাথমিক আবেদনকারীদের মেধাতালিকা প্রস্তুত করা হবে। নির্ধারিত সময়ে চুড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায় পরবর্তী মেধাতালিকা হতে প্রয়ােজনীয় সংখ্যক শিক্ষার্থীকে চুড়ান্ত আবেদনের সুযােগ দেওয়া হবে।

চুড়ান্ত আবেদনের সময় শিক্ষার্থীদের ২৮ টি পরীক্ষাকেন্দ্র হতে নূন্যতম ৫টি কেন্দ্র পছন্দের তালিকায় রাখতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন

অনেকে আছেন যারা জিএসটি ভর্তি পরীক্ষার আবেদন করবেন। কিন্তু তারা জানেন না কীভাবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আবেদন করতে হয়। তাই তাদের জন্য গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। আশাকরি এখান থেকে আপনারা জানতে পারবেন গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন সম্পর্কে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার তারিখ

আপনারা অনেকেই আছেন যারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কবে হবে জানতে চেয়েছেন। তাদের জন্য এখানে তুলে ধরা হয়েছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার তারিখ এবং কবে ভর্তি পরীক্ষার আবেদন শেষ। আরো জানতে পারবেন কবে গুচ্ছ পদ্ধতিতে প্রাথমিক ফলাফল প্রকাশ করা হবে। নিচে থেকে দেখে নিন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কবে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ ও সময়
প্রাথমিক আবেদন

আবেদন শুরু : ১৫ জুন ২০২২

শেষ তারিখ : ২৫ জুন ২০২২

আবেদন ফি : ১৫০০ টাকা

ফলাফল : আগষ্ট ২০২২

চূড়ান্ত আবেদন

আবেদন শুরু : আগষ্ট ২০২২

শেষ তারিখ : ৩০ আগষ্ট ২০২২

প্রবেশ পত্র ডাউনলোড : ০১ থেকে ১০ সেপ্টেম্বর ২০২২

আবেদন ফি : ১০০০ টাকা

সমন্বিত বিশ্ববিদ্যালয়গুলোর GST ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। প্রতিটি ইউনিটের পরীক্ষা দুপুর ১২.০০ টায় শুরু হবে এবং ১.০০ টায় শেষ হবে ।

ক ইউনিট – (বিজ্ঞান) ৩০ জুলাই ২০২২
খ ইউনিট – (মানবিক) ১৩ আগষ্ট  ২০২২
গ ইউনিট -(বানিজ্য) ২০ আগষ্ট  ২০২২

গুচ্ছ আবেদন লিংক

প্রত্যেক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন করার শিক্ষার্থীদের জন্য গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক অনেক প্রয়োজন। তাই তাদের সবার কথা চিন্তা করে আজকের এই পোস্টটি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক তুলে ধরেছি। আশা করি এর মাধ্যমে আপনারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন।

GST-Admission-Circular

BUET Circular

gst admission

GST Circular PDF Download 

গুচ্ছ আবেদন লিংক

যারা এখনো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন করেননি। তাদের জন্য পোষ্টের এই অংশে গুচ্ছ আবেদন লিংক দেয়া হয়েছে। নিচের লিংকে ক্লিক করে খুব সহজেই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন সম্পন্ন করতে পারবেন। নিচে দেখুন গুচ্ছ পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা ২০২০-২১।

Apply For GST Admission

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন

অনেকেই আছেন যারা গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিষয়ভিত্তিক মানবন্টন জানতে চেয়েছেন। তাদের জন্য এখানে গুচ্ছ পদ্ধতিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিষয়ভিত্তিক মানবন্টন তুলে ধরা হয়েছে। নিচে থেকে দেখে নিন কোন বিষয়ের উপর কত মার্কের উপর পরীক্ষা দিতে হবে।

GST ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে । সকল ইউনিটের পরীক্ষার ১.০০ ঘন্টায় হবে । নিচে সকল ইউনিটের মানবন্টন দেওয়া হল –

  • বিজ্ঞান শাখা ( এ ইউনিট)
  বিষয়  নম্বর  মোট নম্বর
 আবশ্যিক বিষয় পদার্থবিজ্ঞান ২০  ৬০
রসায়ন ২০
বাংলা ১০
ইংরেজী ১০
ঐচ্ছিক ( যে কোন দুইটি) গণিত
২০  ৪০
জীববিজ্ঞান ২০
আইসিটি ২০
  • মানবিক শাখা ( বি ইউনিট )
বিষয় মান
বাংলা ৪০
ইংরেজী ৩৫
আইসিটি ২৫
মোট ১০০ নম্বর
  • বাণিজ্য শাখা ( সি ইউনিট)
বিষয় মান
হিসাববিজ্ঞান ২৫
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫
বাংলা ১৩
ইংরেজী ১২
আইসিটি ২৫
মোট ১০০ নম্বর
  • আইসিটি, গণিত ও জীববিজ্ঞান যেকোন দুটি বিষয় পরীক্ষা হবে।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

আপনারা যারা গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।তাদের সবার জন্য গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল জানা অনেক গুরুত্বপূর্ণ। তাই এখানে সবার আগে আপনাদের জন্য গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল তুলে ধরা হবে। আশা করি আপনারা অতি দ্রুত গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

ফলাফল দেখুন 

Follow Us On YouTube: Tech Tips

Follow Us On Facebook: Tech Tips

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকে এই পোস্টে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক সম্পর্কে তথ্য দেওয়ার জন্য। আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক পেয়ে গেছেন। তাই পোস্ট সবার সাথে শেয়ার করুন। এবং আপনাদের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পর্কিত কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আরও দেখুনঃ 

২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ GST ভর্তি পরীক্ষা ২০২১ -২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button