শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবি

শবে বরাতের নামাজের নিয়ত ( বাংলা ও আরবি ) | লাইলাতুল বরাত ২০২২

আসছে 18 ই মার্চ বাংলাদেশে পালিত হবে শবে বরাত। তাই যারা শবে বরাত কে সামনে রেখে শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবি জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্টে উল্লেখ করা হয়েছে শবে বরাতের নামাজের নিয়ত। আমরা সবাই জানি নামাজের পূর্বে মুসলমানদের নিয়ত করতে হয়। কিন্তু অনেকেই আছে যারা বছরের একটি দিন শবেবরাত হিসেবে শবে বরাতের নিয়ত ভুলে যায়। পরবর্তীতে সবাই গুগলে অনুসন্ধান করে শবে বরাতের নামাজের নিয়ত বাংলা লিখে।

আজকের এই পোস্টে আমরা পরিপূর্ণভাবে তুলে ধরেছি কোন নিয়ত এর মাধ্যমে শবে বরাতের নামাজ শুরু করবেন। বাংলাদেশ চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে 2022 সালের শবে বরাত অনুষ্ঠিত হবে ১৮ মার্চ রোজ শুক্রবার দিবাগত রাতে। অন্যদিকে বাংলাদেশের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ১৯ মার্চ। তাই বাংলাদেশের শবে বরাতের ছুটি হিসেবে হাজার ১৯ মার্চ কে নির্ধারণ করা হয়েছে। আজকের পোস্ট থেকে শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবি জেনে নিন।

লাইলাতুল বরাতের নফল নামাজ

লাইলাতুল বরাতের নফল নামাজ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। এখানে সমাজে প্রচলিত কিছু নিয়ম তুলে ধরা হয়েছে। তবে অবশ্যই কোনকিছু আমল করার আগে ভালোভাবে জেনে নিবেন।

শবে বরাত একটি নফল ইবাদত। তাই এই নফল ইবাদত করার জন্য সমাজের অনেক ভুল নিয়ম চালু রয়েছে। আপনি সাধারণত দুই রাকাত করে নফল নামাজ পড়বেন। সূরা ফাতিহার সাথে যে কোন সূরা মিলিয়ে আপনি দুই রাকাত করে নফল নামাজ যতখুশি পড়তে পারেন।

সমাজের প্রচলিত কিছু নামাজের নিয়ম উল্লেখ করা হলঃ 

২ রাকাত তহিয়াতুল অজুর নামাজের নিয়মঃ প্রতি রাকাতে আল হামদুলিল্লাহ (সূরা ফাতিহা) পড়ার পর , ১ বার আয়াতুল কুরসি এবং ৩ বার ক্বুলহু আল্লাহ (সূরা এখলাছ)। ফজিলত: প্রতি ফোটা পানির বদলে ৭০০ নেকী লিখা হবে।

২ রাকাত নফল নামাজের নিয়মঃ ১ নম্বর নামাজের মত, প্রতি রাকাতে সূরা ফাতিহা পড়ার পর, ১ বার আয়াতুল কুরসি এবং ১৫ বার করে সূরা এখলাছ, অতঃপর সালাম ফিরানোর পর ১২ বার দুরূদ শরীফ। ফজিলত: রুজিতে বরকত, দুঃখ-কষ্ট হতে মুক্তি লাভ করবে, গুনাহ হতে মাগফিরাতের বকশিস পাওয়া যাবে।

৮ রাকাত নফল নামাজ দু’রাকাত করে পড়তে হবে, নিয়মঃ প্রতি রাকাতে সূরা ফাতিহার পর, সূরা এখলাছ ৫ বার করে। একই নিয়মে বাকি সব। ফজিলত: গুনাহ থেকে পাক হবে, দু’আ কবুল হবে এবং বেশি বেশি নেকী পাওয়া যাবে।

১২ রাকাত নফল নামাজ দু’রাকাত করে, নিয়মঃ প্রতি রাকাতে সূরা ফাতিহার পর, ১০ বার সূরা এখলাছ এবং এই নিয়মে বাকি নামাজ শেষ করে, ১০ বার কালেমা তওহীদ, ১০ বার কলেমা তামজীদ এবং ১০ বার দুরূদ শরীফ।

১৪ রাকাত নফল নামাজ দু’রাকাত করে, নিয়মঃ প্রতি রাকাত সূরা ফাতিহার পর যে কোন একটি সূরা পড়ুন। ফজিলত: যে কোনো দু’আ চাইলে তা কবুল হবে।

৪ রাকাত নফল নামাজ এক সালামে পড়তে হবে, নিয়মঃ প্রতি রাকাতে সূরা ফাতিহা পর ৫০ বার সূরা এখলাছ শরীফ। ফজিলত: গুনাহ থেকে এমনভাবে পাক হবে যে সদ্য মায়ের গর্ভ হতে ভূমিষ্ঠ হয়েছে।

৮ রাকাত নফল নামাজ এক সালামে, নিয়মঃ প্রতি রাকাতে সূরা ফাতিহার পর ১১ বার সূরা এখলাছ শরীফ। ফজিলত: এর ফজিলতে সম্পর্কে বর্ণিত আছে যে, হযরতে সৈয়্যদাতুনা ফাতেমা রাদিআল্লাহু আনহা এরশাদ করেছেন, ‘আমি ওই নামাজ আদায় কারীর সাফায়াত করা ব্যতীত জান্নাতে কদম রাখব না।

শবে বরাতের নামাজের নিয়ত

শবে বরাতের নামাজে কি বলে নিয়োগ করবেন। নামাজ পড়তে হলে আপনাকে অবশ্যই মনে মনে নিয়ত করতে হবে। তাই আজকের এই পোস্টে আমরা নিয়ত করার দুইটি মাধ্যম বাংলা ও আরবি তুলে ধরেছি। অর্থাৎ একজন নামাযী ব্যক্তির দুইভাবে নিয়ত করতে পারে এক বাংলা ও আরবি। তাই আজকের পোস্টে আমরা আলোচনা করেছি শবে বরাতের নামাজের নিয়ত বাংলায় ও আরবি নিয়ে।

শবে বরাত কত তারিখ

শবে বরাতের নামাজের নিয়ত বাংলা

আমরা অনেকেই আছে যারা কুরআন পড়তে পারি না ও আরবি নিয়ত করতে সমস্যা হয়। তাদের জন্য সহজভাবে শবে বরাতের নামাজের বাংলা নিয়ত রয়েছে। নিয়ত মানে মনে মনে কিছু বলা। আপনি যে শবে বরাতের নামাজ পড়তেছেন এর ওপরে নিয়ত করায় মূল উদ্দেশ্য এখানে শবে বরাতের নামাজের বাংলা নিয়ত তুলে ধরা হয়েছে।

শবে কদরের নামাজের নিয়ম, নিয়ত ও কত রাকাত 2022

লাইলাতুল বরাত নামাজের নিয়ত

বাংলা নিয়তঃ শবে বরাতের দুই রাকাত নফল নামাজ/ সালাত কিবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবর

শবে বরাতের নামাজের নিয়ত আরবি

অনেকে আছেন যারা শবে বরাতের নামাজের নিয়ত আরবি জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে শবে বরাতের নামাজের আরবি নিয়ত সম্পূর্ণ। তাই নিচে থেকে দেখে নিন শবে বরাতের নামাজের সম্পূর্ণ নিয়ত।

আরবি নিয়তঃ নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।

শবে বরাতের নামাজের নিয়ত ছবি 

শবে বরাতের নামাজের নিয়ম

আসছে শবে বরাত তাই আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করে শবে বরাতের নামাজের নিয়ত জানতে সবাইকে সাহায্য করুন। শবে বরাত সম্পর্কিত আরো বিস্তারিত বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

শবে বরাতের ফজিলত ও গুরুত্ব [ ৫ বিশেষ আমল জানুন ]

শবে বরাত কত তারিখে 2022 | শবে বরাত কবে ২০২২ – প্রকাশ করলো ধর্ম মন্ত্রণালয়

শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া 

শবে বরাতের নামায কয় রাকাত ও রোজা কয়টি

আজকে কি শবে বরাত – শবে বরাত কত তারিখ ২০২২

শবে মেরাজের নামাজের নিয়ম, নিয়ত, কয় রাকাত ও রোজা কয়টি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *