চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২২ – জানুন পুরস্কারপ্রাপ্ত ব্যক্তির বিস্তারিত

আপনারা যারা চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া প্রার্থীদের নাম জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্টে উল্লেখ করা হয়েছে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ী প্রার্থীদের নাম। দীর্ঘ প্রতীক্ষার পর প্রকাশিত করা হলো এ বছরের চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া প্রার্থীদের নাম। তাই আপনি যদি জানতে চান সবার আগে চিকিৎসা বিজ্ঞান এ বছরের নোবেল পুরস্কার কে পেয়েছে। তাহলে নিচে থেকে তথ্য দেখে নিন। এখানে আমরা বিস্তারিত তথ্য তুলে ধরেছি।

আজ প্রকাশিত হয়েছে ২০২২ সালের চিকিৎসায় নোবেল পুরস্কারপ্রাপ্ত ব্যক্তির নাম। এ বছর চিকিৎসায় নোবেল পেলেন সাভান্তে পাবো। চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিনি। তিনি বর্তমানে বসবাস করছেন সুইডেনে। বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানব বিবর্তন বিষয়ক গবেষণার জন্য এই পুরস্কার তাকে দেওয়া হয়।

nobel prize winner

চিকিৎসা শাস্ত্রে ২০২১ সালে নোবেল পেয়েছেন দুই বিজ্ঞানী। তারা হলেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটোপোশিয়ান। সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশে সময় বিকাল সাড়ে ৩টায় এ পুরস্কার ঘোষণা করা হয়। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য বিশ্বের মর্যাদাবান এ পুরস্কারে ভূষিত হন তারা।

 

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ডিসেম্বরে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কারের পদক, সনদ ও অর্থ। তবে করোনা মহামারির কারণে এবার বিজয়ীরা নিজ নিজ দেশে বসেই পুরস্কার গ্রহণ করবেন।

চিকিৎসাবিদ্যায় বিশেষ অবদানের জন্য প্রতিবছরই চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়া হয়। এ পর্যন্ত ১১৩ জন চিকিৎসা বিজ্ঞানী চিকিৎসাবিদ্যায় নোবেল পুরস্কার অর্জন করেছেন।

১৮৯৫ সালে সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেল যে পাঁচটি ক্ষেত্রে পুরস্কার প্রদানের ব্যাপারে দলিলে উল্লেখ করে গিয়েছিলেন তার মধ্যে এটি অন্যতম। ১৯০১ সাল থেকে নিয়মিত এ পুরস্কারটি দেওয়া হচ্ছে।

এবার শান্তিতে নোবেল জয়ের জন্য ৩২৯টি মনোনয়ন দিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। এর মধ্যে ২৩৪ ব্যক্তি ও ৯৫ প্রতিষ্ঠানের নাম রয়েছে। তবে কমিটির নিয়ম মেনে এসব নাম গোপন রাখা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *