উক্তিকবিতাস্ট্যাটাস

জন্মস্থান নিয়ে উক্তি, স্টাটাস, কিছু কথা ও কবিতা

অনেকে জন্মস্থান নিয়ে উক্তি খোঁজ করে থাকে তাই আজকের এই পোস্টে আপনাদের মাঝে তুলে ধরেছি। জন্মস্থান নিয়ে উক্তি, জন্মস্থান নিয়ে কিছুকথা, জন্মস্থানের উক্তি, ও জন্মস্থান নিয়ে কবিতা। অনেকেই বাছাই করা উক্তি খোঁজ করে থাকে তাই আজকের এই পোস্টটি আপনাদের জন্য জন্মস্থান নিয়ে বাছাই করা উক্তি তুলে ধরেছি। আশা করি আজকের এই পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

নিজের জন্মভূমি বা জন্মস্থান যাই বলা হোক না কেন নিজের জন্মভূমির আনন্দ অন্য কোথায় হয়তো পাওয়া যাবে না। জন্মভূমির প্রতি সবসময় ময়া মমতা ভালবাসা থাকে। কেননা জন্মভূমির মধ্যেই বড় হয়ে ওঠা তাই জন্মভূমি বা জন্মস্থান কে কখনই ভুলা যায় না। তাই জন্ম স্থান থেকে অন্য কোন জায়গায় চলে গেলে সে দেখায় নিজেকে মানিয়ে নিয়ে খুব কষ্ট হয়ে যায়। নিজের জন্মভূমির কথা বা জন্মস্থানের কথা সব সময় মনে পড়ে যায়।

তাই আমরা সব সময় নিজের জন্মস্থান কে সম্মান করব এবং সকলের সাথে মিলেমিশে বসবাস করবো। একটি সুন্দর সমাজ গড়ে ওঠার জন্য সকলকেই একতাবদ্ধ হতে হয় এবং সকলকেই নিজের জন্মস্থান কে সম্মান করতে হয়। জন্মস্থান কে সম্মান করলে অবশ্যই সমাজে সুশৃংখলা বজায় থাকে।

জন্মস্থান নিয়ে কিছু কথা

যে ব্যক্তি জন্মস্থান কে সম্মান করতে জানেনা সেই ব্যক্তি নিজের সম্মান ধরে রাখতে পারে না। নিজের জন্মভুমিকে যে ভালবাসতে পারেনা সে অন্যকে সম্মান করা বা নিজের সম্মান কিভাবে বুঝবে। আপনার নিজের জন্মভূমির প্রতি আপনার গর্ব থাকা উচিৎ। আপনি যে জায়গায় জন্মগ্রহণ করেছেন সে জন্ম ভূমির উপর আপনার বসবাস। তাই নিজের জন্মভূমির প্রতি বেইমানি করা মোটেই ঠিক নয়।

আপনি আপনার জন্মস্থান এর প্রতি মমতা বুঝতে পারবেন যখন আপনি আপনার জন্মভূমি ছেড়ে অন্য কোন জায়গায় বসবাস করবেন। তাই জন্মস্থানের অসম্মান করা কখনো ঠিক নয়। নিজের জন্মভুমিকে সম্মান করতে হবে।

জন্মস্থান নিয়ে উক্তি

আপনি যদি‌ জন্মস্থান নিয়ে উক্তি খোঁজ করে থাকেন। তাহলে আজকের এই পোস্টে পেয়ে যাবেন। আমরা জন্মস্থান নিয়ে বাছাই করা কিছু উক্তি তুলে ধরেছি। আশা করি আজকের পোস্টে থাকা উক্তি গুলো আপনারা খুব সহজেই সংগ্রহ করতে পারবেন।

আমি জন্মভূমি ও জনগণের প্রতি কৃতজ্ঞ। আমি লক্ষ লক্ষ মহিলা চীনা নাগরিকের পক্ষ থেকে মহাকাশে উড়তে পেরে নিজেকে সম্মানিত মনে করছি।
— লিউ ইয়াং।

আমি শান্তি রক্ষার জন্য কাজ করে থাকি। তবে শত্রুর চ্যালেঞ্জ মোকাবেলার জন্যও আমরা প্রস্তুত। আমরা যেকোনো মূল্যে আমাদের জন্মস্থানকে রক্ষা করবো।
— পেট্রো প্রোসেনকো।

যদি দেশের চরম মুহূর্তেও আপনার রক্তে বিদ্রোহ জন্ম না নেয়, তবে আপনার শিরায় রক্ত নয় বরং জল প্রবাহিত হচ্ছে। জন্মস্থান এর সেবাতেই যদি না লাগে, তবে সে তারুণ্যের উচ্ছ্বাস কিসের জন্য?
— চন্দ্র শেখর আজাদ।

আপনার নিজের জন্মভূমির প্রতি ভালোবাসা বৃদ্ধি করার সেরা উপায় হলো কিছুদিন আপনার মাতৃভূমি থেকে দূরে অবস্হান করা।
— উইলিয়াম শেনস্টোন।

আমাদের সেই সৈনিকদের জন্য গর্বিত হওয়া উচিত যারা আমাদের জন্মভূমির জন্য জীবন দিয়েছে। তাদের নিয়ে আমাদের সত্যিকার অর্থেই গর্ব করা উচিত।
— নির্মালা সিধারমণ।

পৃথিবীতে এমন কোনো কাজ নেই, যা জন্মভূমিকে রক্ষার কাজের থেকে অধিক সম্মান লাভ করার সামর্থ্য রাখে।
— জর্জ ডব্লিউ. বুশ।

জন্মস্থান নিয়ে উক্তি

জন্মভূমির প্রতি আমাদের যে আবেগ, অনুভূতি তা জন্ম থেকেই আমাদের হৃদয়ে থাকে। এটি কৃত্রিমভাবে তৈরি কোনো আবেগ নয়।
— সংগৃহীত

জন্মভুমি নিয়ে উক্তি

অনেকেই জন্মভুমি নিয়ে উক্তি খোঁজ করে থাকে। তাই এই পোস্টে আমরা জন্মভুমি নিয়ে কিছু বাছাই করা উক্তি তুলে ধরেছি। আশা করি আজকের পোস্টে থাকা উক্তি গুলো আপনাদের কাছে ভালো লাগবে। জন্মভুমি নিয়ে উক্তি গুলো সংগ্রহ করে নিন।

আমি আমেরিকা ও ইংল্যান্ডে যাওয়ার আগে আমার জন্মস্থানকে ভালোবাসতাম। কিন্তু যখন আমি ফিরে এলাম তখন এর প্রতিটি ধূলিকণাও আমার কাছে পবিত্র মনে হয়।
— স্বামী বিবেকানন্দ।

আমি আমার জন্মস্থান এর সীমানা রক্ষার জন্য একটি অস্ত্র তৈরি করেছি। কিন্তু এটি এমন জায়গায় ব্যবহার করা হচ্ছে যেখানে এটি হওয়া উচিত নয়, তবে এর জন্য আমি দায়ী নই। এর জন্য রাজনীতিবিদরাই বেশি দায়ী।
— মিখাইল কালাশনিকভ।

আমি আমার জীবদ্দশায় প্রত্যেকের ঋণ পরিশোধ করবো, কিন্তু জন্মস্থান এর প্রতি যে ঋণ তা কখনোই পরিশোধ করতে পারবো না।
— আজাদ শাহ্ গাঞ্জালী।

আমি অনুভব করতে পারি যে অনেকেই আমাদের সম্পর্কে চিন্তা করছে। আমরা আমাদের জন্মস্থান এবং এর জনগণের সমস্ত ভালবাসা এবং উদ্বেগের জন্য অত্যন্ত কৃতজ্ঞ।
— নি হাইশেং।

পৃথিবীতে আপনার আসল উপস্থিতি সত্যিকার অর্থেই অনুভব করা যায় যখন আপনি নিজের বাড়িতে থাকেন। এটা তোমার আদি নিবাস! এটা তোমার জন্মস্থান !
— আদিত্য পাণ্ড্য

যে নিজের জন্মভূমির বিরুদ্ধে লড়াই করে সে কখনো নায়ক নয়, বরং সে বিশ্বাসঘাতক, বেঈমান।
— ভিক্টর হুগো।

জন্মভুমি নিয়ে উক্তি

যে মানুষের আর জন্মভূমি নেই, তার লেখার জায়গা থাকার জায়গা হয়ে যায়। – থিওডর অ্যাডর্নো”

জন্মস্থান নিয়ে স্ট্যাটাস

নিজের জন্মস্থানকে ভুলা যায় না। তাই অনেকেই চায় নিজের জন্মস্থান নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে। অনেকেই গুছিয়ে লিখতে পারে আবার অনেকেই বুঝতে পারেনা তাই অনেকেই ইন্টারনেটে অনুসন্ধান করে থাকে। আমরা এই পোস্টে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জন্য কিছু বাছাই করে স্ট্যাটাস তুলে ধরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

একজন মানুষের জন্মভূমি যেখানে সে সমৃদ্ধ হয়। – অ্যারিস্টোফেনেস”

আমাদের শক্তি আমাদের জন্মভূমির প্রতি আমাদের ভালবাসায় নিহিত। – টেরি টেম্পেস্ট উইলিয়ামস”

আমাদের জন্মভূমি রক্ষার অংশটি বোঝায় আমাদের শক্তির জন্য বিদেশের উপর কম নির্ভরশীল হওয়া। – রড ব্লেগোজেভিচ”

এই আমার জন্মভূমি কেউ আমাকে লাথি মারতে পারে না। – ইয়াসির আরাফাত”

আমাদের জন্মভূমি পুরো বিশ্ব। আমাদের আইন স্বাধীনতা। আমাদের মনে কেবল একটি চিন্তা আছে, আমাদের অন্তরে বিপ্লব রয়েছে। – দারিও ফো”

লেখক হিসাবে, আমার জন্মভূমি হ’ল টেবিল যেখানে আমি কাজ করি। – নাদিম আসলাম”

জন্মস্থান নিয়ে স্ট্যাটাস

আমাদের এমন একজন রাষ্ট্রপতি দরকার যিনি প্রতিটি একক আইএসআইএস সন্ত্রাসবাদকে পরাভূত করতে এবং জন্মভূমি রক্ষায় মনোনিবেশ করেন, এটিই প্রথম অগ্রাধিকার হওয়া উচিত। – টেড ক্রুজ”

ব্যক্তি জন্ম নেয় এক মুষ্টি ধুলি থেকে সরল দীন, ব্যক্তির অন্তর থেকে জন্ম নেয় এক জাতি।
– আল্লামা ইকবাল

জন্মস্থান নিয়ে ক্যাপশন

জন্মস্থান নিয়ে ক্যাপশন আপনি যদি খোঁজ করে থাকেন। বা আপনি জন্মস্থান নিয়ে ক্যাপশন সংগ্রহ করে ফেসবুকে ক্যাপশন দিতে চান। তাহলে আজকের এই পোস্ট থেকে সংগ্রহ করে নিন। আমরা এই পোস্টে কিছু বাছাই করা ক্যাপশন তুলে ধরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

আমি আমার জন্মভূমি থেকে দূরে অনেক কিছু করেছি। – কমপে সেগুন্দো”

আমার জন্মভূমি কোনও স্যুটকেস নয় এবং আমি কোনও ভ্রমণকারীও নই। – মাহমুদ দরবেশ”

আমি একাটি স্বাধীন দেশের নাগরিক এর চাইতে বড় গৌরব আর কিসে হতে পারে?
– জে. আর লাওয়েল

নিজেকে বিলিয়ে দিতে হবে জাতির সহায়তায়। মহত্ত্ব নিয়ে অনাসক্ত হয়ে ব্যক্তিসত্তার স্বকীয়তা ভূলতে হবে; লুপ্ত করতে হবে। জাতির স্বার্থই হবে ব্যক্তির স্বার্থ। জাতির কল্যাণেই হবে ব্যক্তির কল্যাণ।
– শের-এ-বাংলা এ কে ফজলুল হক

একজন মহিলা পাইলট হিসেবে আমাদের নিজ জন্মভূমির নীল আকাশই আমার কাছে পবিত্র গোলাপ বাগানের সমতুল্য।
— লিউ ইয়াং।

নিজের আপন জন্মভূমিকে যে ভালোবাসতে পারে না, তার পক্ষে আর অন্য কোনো কিছুকে ভালোবাসা সম্ভব না।
— লর্ড বায়রন।

জন্মভূমিতে স্বাধীনতা সুরক্ষিত করতে এটি কতগুলি যুদ্ধ গ্রহণ করবে তা বলার অপেক্ষা রাখে না। – জর্জ ডাব্লু বুশ

জন্মস্থান নিয়ে কবিতা

আপনি যদি জন্মস্থান নিয়ে কবিতা খোঁজ করে থাকেন। তাহলে আজকের এই পোস্ট থেকে সংগ্রহ করে নিন। আমরা এই পোস্টের জন্মস্থান নিয়ে ভালো কবিতা তুলে ধরেছি। আশা করি এই কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে

জন্মভূমি
– রবীন্দ্রনাথ ঠাকুর

সার্থক জনম আমার জন্মেছি এই দেশে।
সার্থক জনম, মা গো, তোমায় ভালোবেসে॥
জানি নে তোর ধনরতন
আছে কি না রানির মতন,
শুধু জানি আমার অঙ্গ জুড়ায় তোমার ছায়ায় এসে॥
কোন্‌ বনেতে জানি নে ফুল
গন্ধে এমন করে আকুল,
কোন্‌ গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে॥
আঁখি মেলে তোমার আলো
প্রথম আমার চোখ জুড়ালো,
ওই আলোতেই নয়ন রেখে মুদব নয়ন শেষে॥

শেষ কথা

আমরা এই পোস্টে তুলে ধরার চেষ্টা করেছি জন্মস্থান সম্পর্কিত উক্তি। আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি খুব সহজে জন্মস্থান সম্পর্কে উক্তি গুলো সংগ্রহ করতে পেরেছেন। যদি আজকে পোস্ট আপনাদের কাছে ভাল লেগে থাকে। তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন।

আরও দেখুনঃ

জীবন নিয়ে সুন্দর কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

আবেগি মনের কিছু কথা

তোমাকে নিয়ে কিছু কথা

জীবনের কিছু বাস্তব কথা

কিছু কষ্টের কথা ও আবেগি মনের কিছু কথা

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button