Quranদোয়া ও আয়াত

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সবার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমরা অনেকে আয়তুল কুরসী বাংলা অনুবাদ জানিনা। আবার আমাদের অনেকে আছেন যারা কুরআন পড়তে জানে না।তারা অনেকেই আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ পড়তে ইন্টারনেটে অনুসন্ধান করে।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আজকের পোষ্ট থেকে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এবং অর্থসহ দেখতে পারবেন।আপনি যদি আয়াতুল কুরসীর অনুবাদ সহ পেতে চান। তাহলে নিচের অংশ ভালোভাবে খেয়াল করুন।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ

অনেকেই প্রতিদিন আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সহ ডাউনলোড করতে চাই। তাই আপনাদের জন্য এখানে আয়াতুল কুরসি বাংলা অর্থসহ এবং আরবি দেওয়া হয়েছে। আপনি এখান থেকে ডাউনলোড করে সবার সাথে শেয়ার করতে পারেন।

যে ব্যক্তি সকালে আয়াতুল কুরসী পড়বে সে বিকাল হওয়া পর্যন্ত জিন শয়তান থেকে আল্লাহর আশ্রয়ে থাকবে, আর যে ব্যক্তি বিকালে তা পড়বে সে সকাল হওয়া পর্যন্ত জিন শয়তান থেকে আল্লাহর আশ্রয়ে থাকবে।

اَللّٰهُ لَآ إِلٰهَ إِلَّا هُوَ ۚ اَلْحَىُّ الْقَيُّومُ ۚ لَا تَأْخُذُهٗ سِنَةٌ وَّلَا نَوْمٌ ۚ لَهٗ مَا فِى السَّمٰوٰتِ وَمَا فِى الْأَرْضِ ؕ مَنْ ذَا الَّذِى يَشْفَعُ عِندَهٗ إِلَّا بِإِذْنِهٖ ؕ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ ۖ وَلَا يُحِيطُونَ بِشَىْءٍ مِّنْ عِلْمِهٖۤ إِلَّا بِمَاشَآءَ ۚ وَسِعَ كُرْسِيُّهُ السَّمٰوٰتِ وَالْأَرْضَ ۚ وَلَا يَـُٔوْدُهٗ حِفْظُهُمَا ۚ وَهُوَ الْعَلِىُّ الْعَظِيمُ

আল্লাহ ছাড়া অন্য কোনো সত্য ইলাহ বা উপাস্য নেই। তিনি চিরঞ্জীব, সর্বসত্তার ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং নিদ্রাও নয়। আসমানসমূহে ও যমীনে যা কিছু রয়েছে, সবই তাঁর। কে সে, যে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়া? তাদের সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানসীমা থেকে তারা কোনো কিছুকেই পরিবেষ্টিত করতে পারে না, কিন্তু যতটুকু তিনি ইচ্ছা করেন। তাঁর কুরসী (সিংহাসন) সমস্ত আসমান ও যমীনকে পরিবেষ্টিত করে আছে। আর এগুলোর রক্ষণাবেক্ষণ করা তাঁর পক্ষে কঠিন নয়। আর তিনি সুউচ্চ সুমহান।

(সূরা বাক্বারা-২৫৫)

হাদীসটি হাকিম সংকলন করেছেন, ১/৫৬২। আর শাইখ আলবানী একে সহীহুত তারগীব ওয়াত-তারহীবে সহীহ বলেছেন ১/২৭৩। আর তিনি একে নাসাঈ, তাবারানীর দিকে সম্পর্কযুক্ত করেছেন এবং বলেছেন, তাবারানীর সনদ ‘জাইয়্যেদ’ বা ভালো।

আয়াতুল কুরসি বাংলা অনুবাদ

যারা আয়াতুল কুরসী বাংলা অনুবাদ পেতে চান। তাদের জন্য এখানে আয়াতুল কুরসী বাংলা অনুবাদ দেওয়া হল। নিচে থেকে আয়াতুল কুরসী বাংলা অনুবাদ দেখে নিন।

উপরে দেওয়া হয়েছে। 

আয়াতুল কুরসি নিয়ে হাদিসঃ

আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ প্রতিটি বস্তুরই চূড়া আছে। কুরআনের উঁচু চূড়া হল সূরা আল-বাকারা। এতে এমন একটি আয়াত আছে যা কুরআনের আয়াতসমূহের প্রধান। তা হল আয়াতুল কুরসী।

তা’লীকুর রাগীব (২/২১৮)

আয়াতুল কুরসি বাংলা অর্থসহ

আয়াতুল কুরসী বাংলা অনেকে পেতে চায়। তাই আমরা আজকে এখানে আয়াতুল কুরসী সূরা বাংলা উচ্চারণ দেওয়া হয়েছে। আশাকরি আয়তুল কুরসী সূরা বাংলা উচ্চারণ এখান থেকে জানতে পারবেন।

বাংলা উচ্চারণ– আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত-২৫৫)

আয়তুল কুরসী পাঠের বিশেষ ফজিলত

শয়তানের প্রভাব থেকে বাঁচার জন্য অনেকেই সূরা বাকারার ২৫৫ নম্বর আয়াত পাঠ করে থাকে। সূরা বাকারা আল কুরআনের সবচেয়ে বড় সূরা। এবং এই সূরা আয়াতুল কুরসির রয়েছে অসংখ্য ফজিলত।

প্রথম ফজিলতঃ যে প্রত্যেক ফরয সলাতের পর আয়াতুল কুরসী পড়বে তার এবং জান্নাতের মাঝে শুধু মৃত্যু বাধা।-(নাসায়ী-৯৪৪৮,তাসবারানী-৭৮৩২)

২য় ফজিলতঃ আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, আল্লাহ্‌র রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম আমাকে রমযানের যাকাত (সাদাকাতুল ফিত্‌রের) হিফাযতের দায়িত্ব প্রাদান করলেন। অতঃপর আমার নিকট এক আগন্তুক আসল। সে তার দু’হাতের আঁজলা ভরে খাদ্যশস্য গ্রহণ করতে লাগল। তখন আমি তাকে ধরে ফেললাম এবং বললাম, আমি অবশ্যই তোমাকে আল্লাহ্‌র রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট নিয়ে যাব। তখন সে একটি হাদীস উল্লেখ করল এবং বলল, যখন তুমি বিছানায় শুতে যাবে, তখন আয়াতুল কুরসী পড়বে। তাহলে সর্বদা আল্লাহ্‌র পক্ষ হতে তোমার জন্য একজন হিফাযতকারী থাকবে এবং সকাল হওয়া অবধি তোমার নিকট শয়তান আসতে পারবে না। তখন নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেন, সে তোমাকে সত্য বলেছে, অথচ সে মিথ্যাচারী এবং শয়তান ছিল।

সহিহ বুখারী, হাদিস নং ৩২৭৫

আয়াতুল কুরসি ভিডিও দেখুনঃ

৩য় ফজিলতঃ

আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি সকালবেলা সূরা আল-মু’মিন-এর হা-মী-ম হতে ইলাইহিল মাসীর (১, ২, ও ৩ নং আয়াত) পর্যন্ত এবং আয়াতুল কুরসী তিলাওয়াত করবে সে এর উসীলায় সন্ধ্যা পর্যন্ত (আল্লাহ্ তা’আলার) হিফাযাতে থাকবে। আর যে ব্যক্তি সন্ধ্যা বেলায় তা পাঠ করবে সে ব্যক্তি এর উসীলায় সকাল পর্যন্ত হিফাযাতে থাকবে।

মিশকাত, তাহকীক ছানী (২১৪৪), জামে’ আত-তিরমিজি, হাদিস নং ২৮৭৯

৪র্থ ফজিলতঃ শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ লিখেন-“মানুষ যদি শয়তানী চক্রান্তাস্থানে সত্যতার সাথে আয়াতুল কুরসী পড়ে, তাহলে তা (যাদু-মন্ত্র) নষ্ট করে দেয়।-আল-ফুরকান ১৪০

৫ম ফজিলতঃ উবাই ইবন কা‘ব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত,“তাঁর এক খেজুর রাখার থলি ছিল। ক্রমশ খেজুর কমতে থাকত। এক রাতে সে পাহারা দেয়। হঠাৎ যুবকের মতো যেন এক জন্তু! তিনি তাকে সালাম দেন। সে সালামের উত্তর দেয়। তিনি বলেন, তুমি কী? জিন্ন নাকি মানুষ? সে বলে: জিন্ন। উবাই রাদিয়াল্লাহু আনহু বলেন, তোমার হাত দেখি। সে তার হাত দেয়। তার হাত ছিল কুকুরের হাতের মতো আর চুল ছিল কুকুরের চুলের মতো। তিনি বলেন, এটা জিন্নের সুরত। সে (জন্তু) বলে: জিন্ন সম্প্রদায়ের সাথে আমি তাদের মধ্যে সবচেয়ে সাহসী। তিনি বলেন, তোমার আসার কারণ কী? সে বলে: আমরা শুনেছি আপনি সাদকা পছন্দ করেন, তাই কিছু সদকার খাদ্যসামগ্রী নিতে এসেছি। সাহাবী বলেন, তোমাদের থেকে পরিত্রাণের উপায় কী? সে বলে: সূরা বাকারার এই আয়াতটি (আল্লাহু লা ইলাহা ইল্লাহ হুআল হাইয়্যূল কাইয়্যূম)। যে ব্যক্তি সন্ধায় এটি পড়বে, সকাল পর্যন্ত আমাদের থেকে পরিত্রাণ পাবে। আর যে ব্যক্তি সকালে এটি পড়বে, সন্ধা পর্যন্ত আমাদের থেকে নিরাপদে থাকবে। সকাল হলে তিনি রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে আসেন এবং ঘটনার খবর দেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, খবীস সত্য বলেছে।
-নাসাঈ,তারগীব ১/৪১৮

আয়াতুল কুরসি বাংলা লেখা ছবি

আয়াতুল কুরসী বাংলা অনুবাদ সহ ছবি দেওয়া হয়েছে। আয়াতুল কুরসি বাংলা লেখা এখানে পাবেন। সূরা আয়াতুল কুরসি বাংলা অর্থ সহ দেওয়া হয়েছে। সূরা আয়াতুল কুরসী বাংলা অনুবাদ আমাদের পোষ্টে দেওয়া হয়েছে। আয়াতুল কুরসি বাংলা অর্থ এবং বাংলা আয়তুল কুরসী নিচে দেখুন।

ayatul kurshi picture

শেষ কথা

যারা এখনো কোরআন পড়তে পারেন না। তারা আশেপাশের মসজিদের ইমামের কাছ থেকে চেষ্টা করুন শিখে নেওয়ার। কারণ শুধু বাংলা উচ্চারণ মুখস্থ করলে পড়া সহি শুদ্ধ হয় না‌। আয়তুল কুরসী বাংলা উচ্চারন-অর্থ সহ সবার সাথে শেয়ার করুন।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button