Result

এইচএসসি রেজাল্ট ২০২৩ পাশের হার ৯৩.৫৮% শতাংশ প্রকাশ করলো শিক্ষা মন্ত্রী – ক্লিক করে পাশের হার দেখুন

প্রকাশিত হয়ে গেল এইচএসসি রেজাল্ট 2023। দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ঘোষণা করেছে। 10 ফেব্রুয়ারি সংবাদমাধ্যমের প্রেস ব্রিফিংয়ে শিক্ষা মন্ত্রী দীপু মনি ঘোষণা করেছিলেন 13 ফেব্রুয়ারী রবিবার এইচএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ফলাফল প্রস্তুত করে প্রকাশ করেছে।

শিক্ষা মন্ত্রণালয় প্রকাশ করেছে এইচএসসি রেজাল্ট 2023 পাশের হার। আপনারা যারা এইচএসসি পরীক্ষার ফলাফল 2023 পাসের হার খুঁজছেন। তাদের জন্য আজকের এই পোস্টে তুলে ধরা হয়েছে এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2023 পাশের হার।

গতবছর 2-12-2021 বৃহস্পতিবার থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল। অন্যদিকে 30 শে ডিসেম্বর ২০২১ এইচএসসি পরীক্ষা শেষ হয়েছিল। অর্থাৎ মোট ২৮ কার্যদিবস লেগেছিল এইচএসসি পরীক্ষা শেষ হতে।

কিন্তু তার আগের বছর করনা পরিস্থিতি খারাপ থাকায় এইচএসসি ফলাফল অটোপাস আকারে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এ বছর সেই পরিস্থিতিতে পরীক্ষা চালানো হয়নি। শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এইচএসসি পরীক্ষার সকল কিছু সঠিকভাবে সম্পন্ন করেছেন। এবং এর মধ্যেই তিনি বিভিন্ন বোর্ডের পাশের হার প্রকাশ করেছেন।

আপনারা যাতে খুব সহজেই সবার আগে এইচএসসি রেজাল্ট 2023 পাসের হার জানতে পারেন। তার জন্য বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। আপনাদেরকে জানাতে চাই যে এইচএসসি পরীক্ষার্থী ছিল প্রায় 16 লাখেরও বেশি।

তাই এবারের এইচএসসি পরীক্ষার রেজাল্ট গড় পাসের হার ৯৩.৫৮% শতাংশ। এবং এবছর জিপিএ 5 পেয়েছে সর্বমোট 50000 যা মোট পরীক্ষার্থীর 4.5%। আমরা দেখতে পাচ্ছি অনেকেই এইচএসসি রেজাল্ট পাসের হার জানার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করা হয়েছে। তাই তাদের সুবিধার্থে আজকের এই পোস্টে তুলে ধরা হয়েছে এইচএসসি রেজাল্ট ফলাফল।

এইচ.এস.সি রেজাল্ট ২০২৩ঃ
পাশের হার ৯৩.৫৮%
সবার জন্য শুভকামনা❤️
ঢাকা বোর্ড -৯৮.০৭%
যশোর বোর্ড-৯৮.৯৭%
রাজশাহী বোর্ড-৯৯.১১%
সিলেট বোর্ড-৯৭.০৩
দিনাজপুর বোর্ড-৯৭.৩৭
কুমিল্লা বোর্ড-৯৮.১৭%
চট্টগ্রাম বোর্ড-৯৮.০১%
বরিশাল বোর্ড-৯৮.৩৭%
ময়মনসিংহ বোর্ড-৯৮.৫০%।।

HSC Result 2023 Check

যারা এখনো জানেন না কীভাবে এইচএসসি ফলাফল দেখবেন তাদের জন্য দুটি পদ্ধতি রয়েছে। আপনি অনলাইনে এসএমএসের মাধ্যমে এবারের এইচএসসি ফলাফল দেখতে পারেন।

এইচএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮  শতাংশ

এইচএসসি রেজাল্ট ২০২৩ পাশের হার

বাংলাদেশের এইচএসসি পরীক্ষার্থী সবাই অধীর আগ্রহে বসে আছে এবারের পাশের হার জানার জন্য। তাদের জন্য আজকের এই পোস্টে আমরা তুলে ধরেছি এইচএসসি পরীক্ষার ফলাফল পাশের হার। এবারের এইচএসসি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে হয়েছে। তিনটি বিষয়ের অপুর এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে।

hsc passing parcentage

 

এইচএসসি রেজাল্ট ২০২৩ – কখন দিবে জানালো শিক্ষা মন্ত্রী [ HSC Result 2023 ]

তাই এইচএসসি পরীক্ষার ফলাফলের হার অন্যরকম। আপনাদেরকে জানাতে চাই গত বছরের তুলনায় এবারের এইচএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা 33 হাজার 901 জন বেশি ছিল। করো না পরিস্থিতির কারণে তিনটি বিষয়ের পরীক্ষার সময় নির্ধারণ করা হয় দেড় ঘন্টা এবং অন্যদিকে পরীক্ষার নম্বর বন্টন করা হয় 100 এর পরিবর্তে 50।

[contact-form-7 id=”10644″ title=”Contact form 1″]

বোর্ড পাসের হার 
ঢাকা বোর্ডে পাসের হার ৯৮.০৭% শতাংশ
রাজশাহী বোর্ডে পাসের হার ৯৯.১১%
যশোর বোর্ডে পাসের হার ৯৮.৯৭%
কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৮.১৭%
চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৯৮.০১%
বরিশাল বোর্ডে পাসের হার ৯৮.৩৭% শতাংশ
সিলেট বোর্ডে পাসের হার ৯৭.০৩
দিনাজপুর বোর্ডে পাসের হার ৯৭.৩৭ শতাংশ
ময়মনসিং বোর্ডে পাসের হার ৯৮.৫০%

উপরে উল্লেখিত পাসের হার টেবিল দেখলে। বরিশাল বিভাগে পাসের হার সবথেকে কম ও ঢাকা বোর্ডের শিক্ষার্থীদের পাসের হার বেশি। কারণ অনেক শিক্ষার্থী করোনার কারণে সঠিকভাবে প্রিপারেশন নিতে পারেনি। আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা এইচএসসি পরীক্ষার পাশের হার জানতে পেরেছেন। আপনার বন্ধুদের সাথে শেয়ার করে সবাইকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট পাসের হার জানতে সাহায্য করুন।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button