প্রশ্ন সমাধান

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২ | সকল MCQ ও লিখিত প্রশ্নের ১০০% নির্ভুল উত্তর

এই মাত্র শেষ হলো ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২। ০৩ জুন অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান উল্লেখ করা হয়েছে আজকের এই পোস্টে। এই বছর মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা নিশ্চিত করা হবে। যার মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ ও লিখিত পরীক্ষা অন্যদিকে ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় সহ প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় সহ প্রাপ্ত জিপিএ দই দিয়ে গুণ করে এই দুয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এর সাথে যোগ করে মোট ১২০ নম্বর এর উপর শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হবে।

তাই আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন বলে ভাবছেন। অন্যদিকে যারা আজকেই ঢাকা বিশ্ববিদ্যালয় গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন সমাধান উল্লেখ করা হয়েছে।

প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটে মোট বিভাগ রয়েছে ৯ টি অন্যদিকে আসনসংখ্যা ৯৩০ টি। তাই আপনাদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বা ঢাবি গ ইউনিটের প্রশ্ন উত্তর mcq লিখিত পরীক্ষার সঠিক উত্তর নিচে দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন কলেজ থেকে অসংখ্য শিক্ষার্থী এইচএসসি পাশ করে বের হচ্ছে। যার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় ভর্তি যুদ্ধ অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষার্থীদের mcq লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে 45 মিনিট বরাদ্দ থাকবে এই বছর। তাই আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষায় যে উত্তর গুলো দিয়েছেন সেগুলোর সঠিক নাকি ভুল।

তা নিচে থেকে মিলিয়ে নিন। ভর্তি পরীক্ষায় আপনি যে উত্তর গুলো উল্লেখ করেছেন সে উত্তরগুলো যদি সঠিক হয় তাহলে আপনি গ ইউনিটের জন্য নির্বাচিত হবেন। তাই আপনাদের জন্য অভিজ্ঞ শিক্ষকমন্ডলী ধরার ডাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান তৈরি করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি তথ্য

ভর্তি পরীক্ষার তারিখঃ ০৩ জুন ২০২২

ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১ঃ০০ টা

প্রযোজ্য বিভাগ: ব্যবসায় শিক্ষা

মোট বিভাগ: ৯ টি

আসন সংখ্যা: ৯৩০

আবেদনের লিংক: admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য বিশেষভাবে প্রশ্ন তৈরি করেছে। যেখানে প্রত্যেক শিক্ষার্থীকে 100 নম্বরের ওপর পরীক্ষা নেওয়া হবে। mcq লিখিত পরীক্ষার সর্বমোট নম্বর হচ্ছে 100। তারপর থেকে শিক্ষার্থীকে সঠিকভাবে প্রতিটি প্রশ্নের উত্তর দিতে হবে। বহু নির্বাচনী পরীক্ষার মানবন্টন হিসেবে বাংলা ইংরেজি হিসাব বিজ্ঞান ব্যবসায় নীতি ও প্রয়োগ এবং মার্কেটিং বা ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয়ের উপরে 60 নম্বরের এমসিকিউ প্রশ্ন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

একজন শিক্ষার্থীকে 100 নম্বরের পরীক্ষা ও অবশিষ্ট 20 নম্বর তার এইচএসসি ও এসএসসি জিপিএ এর ওপর নির্ধারণ করা হবে। নিচে আপনাদের জন্য সকল বিষয়ের পরীক্ষার মানবন্টন সঠিকভাবে তুলে ধরা হয়েছে। যেখান থেকে আপনারা বুঝতে পারবেন কোন বিষয় থেকে কত নম্বরের প্রশ্ন করা হবে।

HSC ও SSC/O Level ও A Level জিপিএ ২০ নম্বর
 বহুনির্বাচনী (MCQ) ৬০ নম্বর
লিখিত পরীক্ষা ৪০ নম্বর
মোট ১২০ নম্বর

ঢাবি গ ইউনিট ভর্তি পরীক্ষার MCQ মানবন্টন

বিষয় নম্বর  প্রশ্ন 
বাংলা (আবশ্যিক) ১২ ১২
 ইংরেজি (আবশ্যিক) ১২ ১২
হিসাববিজ্ঞান (আবশ্যিক) ১২ ১২
 ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ১২  ১২
 মার্কেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং (আবশ্যিক) ১২ ১২
মোট নম্বর = ৬০  মোট প্রশ্ন = ৬০

ঢাবি গ ইউনিট ভর্তি পরীক্ষার লিখিত মানবন্টন

বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর 
অনুবাদ বাংলা থেকে ইংরেজি ০৫ ০৫
অনুবাদ  ইংরেজি থেকে বাংলা ০৫ ০৫
ভুল সংশোধনী (বাংলা) ০৫
ভুল সংশোধনী (ইংরেজি) ০৫
হিসাববিজ্ঞান (আবশ্যিক) ০৭
ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ০৭
মার্কেটিং / ফিন্যান্স ও ব্যাংকিং (যেকোন একটি) ০৬
মোট নম্বর = ৪০

ঢাবি গ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন সমাধান উল্লেখ করা হয়েছে আজকের এই পোস্টে। শুরুতেই জানাতে চাই ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী 847 জন ও 83 জন প্রার্থীকে ভর্তির জন্য বিবেচনা করা হবে। যেখানে mcq অংশে ইংরেজিতে ন্যূনতম পাঁচটি ও সর্বমোট 24 নম্বর পেতে হবে। নদীকে লিখিত অংশের ন্যূনতম গ্রহণযোগ্য নম্বর হচ্ছে 11। তবে একজন পরীক্ষার্থীকে mcq ও লিখিত ও বংশ মিলিয়ে সর্বমোট 40 নম্বর পেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের জন্য 930 জন শিক্ষার্থীকে প্রতিবছর পড়ার সুযোগ দেওয়া হয়। নিচের ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট এর বিষয় ভিত্তিক আসন সংখ্যা উল্লেখ করা হলো।

ম্যানেজমেন্ট ১৩৫ জন
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ১৩৫ জন
মার্কেটিং ১৩৫ জন
ফিন্যান্স ১৩৫ জন
ব্যাংকিং এন্ড ইস্যুরেন্স ৯০ জন
ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স ৯০ জন
ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ৯০ জন
ইন্টারন্যাশনাল বিজনেস ৯০ জন
অর্গানাইজেশন স্ট্রেটেজি এন্ড লিডারশীপ ৩০ জন
মোট আসন সংখ্যা ৯৮৩

ঢাকা বিশ্ববিদ্যালয় সি ইউনিট প্রশ্ন সমাধান

সবার জন্য নতুন ঢাকা বিশ্ববিদ্যালয় সি ইউনিট প্রশ্ন ও সমাধান অনেক প্রয়োজন। তাই আপনাদের জন্য ০৩ জুন অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান উল্লেখ করা হয়েছে আজকের এই পোস্টে। তাই আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট প্রশ্ন সমাধান পেতে চান। তাহলে আজকের এই পোস্ট থেকে অতি দ্রুত প্রতিটি প্রশ্নের নির্ভুল সঠিক উত্তর সংগ্রহ করে নিন। দাবি সি ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান নিচে উল্লেখ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট এমসিকিউ প্রশ্ন সমাধান

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা, ইংরেজি, হিসাব বিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ মার্কেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং প্রশ্নের সমাধান। আপনাদের জন্য সকল বিষয়ের ঢাবি ঘ ইউনিট mcq প্রশ্ন সমাধান নিচে দেওয়া হয়েছে। সর্বমোট 60 নম্বরের এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তর নিচে দেয়া হয়েছে। তাই প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর সংগ্রহ করে নিন অতি দ্রুত।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট লিখিত প্রশ্ন ও উত্তর

০৩ জুন রোজ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট ভর্তি পরীক্ষা। তাই আপনাদের সবার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান উল্লেখ করা হয়েছে নিচের অংশে। এখানে আমরা গ ইউনিট ভর্তি পরীক্ষার লিখিত অংশের প্রশ্ন সমাধান উল্লেখ করেছি। তাই অতি দ্রুত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট লিখিত প্রশ্ন ডাউনলোড করে নিন।

du c unit du c unit du c unit du c unit

আশা করি আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান পেয়ে গেছেন। তাই সবাইকে শেয়ার করে ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্ন পেতে সাহায্য করুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের প্রশ্ন ও সমাধান পাবেন আমাদের ওয়েবসাইটে।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button