BUET Admission circular

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – দেখুন ভর্তি তথ্য, আবেদন ফি, ভর্তি যোগ্যতা ও আবেদন করার নিয়ম

প্রকাশিত হয়ে গেল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। আপনারা যারা এ বছর বাংলাদেশে প্রকৌশলী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি সকল তথ্য। তার আশা করছি আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে বুয়েট ভর্তি নোটিশ ২০২২ ভর্তি বিষয়ক ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। তাই আজকের এই পোস্ট থেকে জেনে নিন বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সকল তথ্য।

বাংলাদেশের সবচাইতে স্বনামধন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নাম হচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের বিভিন্ন বিভাগে স্নাতক শ্রেণীতে ২০২২-২০২৩ ভর্তির দরখাস্ত আহবান করছে। তাই আজকের এই পোষ্ট আলোচনা করা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে। আরও জানতে পারবেন বুয়েটে পড়ার খরচ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

আপনারা অনেকেই আছেন যারা এ বছর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ আবেদন করবেন। তাদের জন্য প্রয়োজনীয় সকল তথ্য তুলে ধরেছে আজকের এই পোস্টে। এখান থেকে আপনারা জানতে পারবেন কত তারিখ থেকে আবেদন শুরু। এবং কত তারিখে আবেদন শেষ হবে। তাই মনোযোগ সহকারে আজকের পোস্ট পড়ুন আর জেনে নিন সকল তথ্য।

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

যারা বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ জানার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে সকল তথ্য। আশা করছি এর মাধ্যমে আপনারা খুব সহজেই জানতে পারবেন এবছর বুয়েট ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে। এবং আরো জানতে পারবেন কিভাবে প্রাথমিক নির্বাচনী পরীক্ষা এবং চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং আমরা আপনাদের জন্য সকল ধরনের তথ্য দিয়ে সাহায্য করে থাকবো। দেখে নিন বুয়েট ভর্তি পরীক্ষা ২০২২ তথ্য।

বুয়েট ভর্তি তথ্য ২০২২

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু ১৫ এপ্রিল ২০২২ সকাল দশটা থেকে। এবং আবেদনের শেষ তারিখ ২৪ তারিখ ২০২৩ বিকেল ৩ টা। বিস্তারিত আরও তথ্য দেখুন নিচের টাইমলাইন থেকে।

আবেদন শুরু : ১৫ এপ্রিল ২০২২ ( সকাল ১০ টা)
শেষ তারিখ : ২৪ এপ্রিল ২০২২ ( বিকাল ৩ টা)

আবেদন ফী প্রদানের শেষ তারিখঃ ২৪ এপ্রিল ২০২২ ( বিকাল ৩ টা)

প্রাক নির্বাচনী পরীক্ষার যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশঃ ০৫ মে ২০২২

প্রাক নির্বাচনী পরীক্ষা : ৩১ মে ও ০১ জুন ২০২২

মূল ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশঃ ০৫ জুন ২০২২

ভর্তি পরীক্ষাঃ ১০ জুন ২০২২

ভর্তি পরীক্ষার ফলাফলঃ ০১ জুলাই ২০২২

বুয়েট প্রাথমিক নির্বাচনী পরীক্ষা ২০২২

এবছর প্রাথমিকভাবে আবেদন শুরু হবে 15 এপ্রিল থেকে। এবং এখানে মাধ্যমিক পরীক্ষার গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের ২৪০০০ জন প্রাথমিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এবং এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখানে একটি নিয়ম রয়েছে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কর্তন করা হবে।

৩১ মে ২০২২ শিফট ১ ক ও খ গ্রুপ সকাল ১০ টা থেকে ১১ টা
শিফট ২ ক ও খ গ্রুপ বিকাল ৩ টা থেকে ৪ টা
০১ জুন ২০২২ শিফট ৩ ক ও খ গ্রুপ সকাল ১০ টা থেকে ১১ টা
শিফট ৪ ক ও খ গ্রুপ বিকাল ৩ টা থেকে ৪ টা

বুয়েট চূড়ান্ত ভর্তি পরীক্ষা ২০২২

যারা চূড়ান্ত ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত হবেন। তাদের জন্য এখানে প্রাক নির্বাচনী পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ৬০০০ জন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। তাইমুল ভর্তি পরীক্ষায় কোন mcq প্রশ্ন থাকবে না এবং সকল প্রশ্ন প্রচলিত লিখিত পদ্ধতিতে হবে।

১০ জুন ২০২২ মডিউল ‍A ক ও খ গ্রুপ গণিত, পদার্থ ও রসায়ন সকাল ১০ টা থেকে ১২ টা
মডিউল B  খ গ্রুপ মুক্তহস্ত অংকন এবং দৃষ্টিশক্তি ও ধীশক্তি যাচািই বিকাল ২ টা থেকে ৩.৩০ টা

বুয়েট ভর্তি পরীক্ষার ইউনিট পরিচিতি ২০২৩

গ্রুপ বিভাগ আবেদন ফি
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ১০০০/- টাকা (প্রাথমিক + চূড়ান্ত আবেদন)
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ ১২০০/- টাকা (প্রাথমিক + চূড়ান্ত আবেদন)

বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২২

নিচে দেখুন বুয়েট ভর্তি পরীক্ষার আবেদনের নূন্যতম যোগ্যতা। বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন করার জন্য নূন্যতম যোগ্যতা প্রয়োজন। বুয়েট কর্তৃপক্ষ যে নোটিশ প্রকাশ করেছে সেখানে উল্লেখ রয়েছে আবেদনের নূন্যতম যোগ্যতা। আপনাদের সুবিধার্থে আজকের পোস্টে তুলে ধরা হয়েছে বুয়েট ভর্তি পরীক্ষার আবেদনের নূন্যতম যোগ্যতা। দেখুন বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২২।

  • এসএসসি: আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ড/ কারিগরি শিক্ষা বাের্ড থেকে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে।
  • এইচএসসি: প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/ মাদ্রাসা শিক্ষা বাের্ড/কারিগরি শিক্ষা বাের্ড থেকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন তিনটি বিষয়ে মােট ৩০০ নম্বরের মধ্যে ২৭০ পেয়ে উচ্চ মাধ্যমিক/আলিম/সমমানের পরীক্ষায় পাস অথবা বিদেশী শিক্ষা বাের্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাস করতে হবে।
  • তবে আবেদনকারীদের ভিতর থেকে প্রথম ২৪০০০+ জন কে প্রাথমিক ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া হবে।

বুয়েট ভর্তি পরীক্ষার আসন সংখ্যা ও বিভাগ ২০২২

বুয়েটের রয়েছে বিভিন্ন বিভাগ এবং আসন সংখ্যা। যারা বুয়েটের বিভিন্ন বিভাগের নাম এবং আসন সংখ্যা জানতে চান। তাদের জন্য নিচের বুয়েটের বিভাগ ও আসন সংখ্যা তুলে ধরা হয়েছে।

বিভাগের নাম আসন সংখ্যা
রাসায়নিক প্রকৌশল বিভাগ ৬০
ধাতব প্রকৌশল বিভাগ ৫০
সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১৯৫
পানি সম্পদ প্রকৌশল বিভাগ ৩০
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১৮০
নৌ স্থাপত্য ও সামুদ্রিক প্রকৌশল বিভাগ ৫৫
শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগ ৩০
বৈদ্যুতিক ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ ১৯৫
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ ১২০
বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ৩০
স্থাপত্য বিভাগ ৫৫
নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ৩০
মোট আসন সংখ্যা ১২১৫

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন করার নিয়ম

যারা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করবেন। তাদের জন্য আজকের পোস্টটি তুলে ধরা হয়েছে বুয়েট ভর্তি সার্কুলার পিডিএফ। এবং আপনারা বুয়েটের অফিশিয়াল ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি সকল তথ্য পাবেন। এবং সেই নির্দেশনা মোতাবেক অনলাইনের মাধ্যমে আবেদন ফরম পূরণ করে সাবমিট করতে হবে। সাবমিট করা শেষে একটি অ্যাপ্লিকেশন সিরিয়াল নাম্বার প্রদান করা হবে। সবাইকে পরবর্তী নাম্বার বিপরীতে শিওর ক্যাশ বা রকেট বা বিকাশ এর মাধ্যমে মোবাইল দিয়ে কমছে মাধ্যমে আবেদন ও ভর্তি পরীক্ষা ফি জামা দিতে হবে।

buet admission

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ ডাউনলোড

আপনারা যারা বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড করার জন্য বসে আছেন। তাদের জন্য এখানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এখান থেকে আপনারা খুব সহজেই বুয়েট ভর্তি সার্কুলার ডাউনলোড করতে পারবেন।

BUET Admission circular

BUET Admission circular

Download PDF

বুয়েট ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড

যারা এ বছরের ভর্তি পরীক্ষার পরীক্ষার্থী রয়েছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ বুয়েট ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড অপশন দেয়া হয়েছে। নিচের অপশন থেকে আপনারা খুব সহজেই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

এডমিট কার্ড ডাউনলোড

বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

আপনারা যারা বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল করছেন। তাদের জন্য এখানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল দেয়া হয়েছে। আপনারা খুব সহজেই এবং সবার আগে নিজে থেকে বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে পারবেন। তাই নিচে থেকে দেখে নিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল।

ফলাফল দেখুন 

Follow Us On YouTube: Tech Tips

Follow Us On Facebook: Tech Tips

সর্বশেষ কথা

আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে বুয়েট ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য পেয়েছেন। পরবর্তী যে কোন তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমরা আপনাদের সকল ধরনের তথ্য দিয়ে সাহায্য করে থাকবো।

আরও দেখুনঃ 

বুয়েট প্রিলিমিনারি ভর্তি ফলাফল ২০২২ – Download PDF

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *