উক্তিকবিতাস্ট্যাটাস

বাংলাদেশ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

আমাদের এই সোনার বাংলাদেশ এদেশের প্রতি আমাদের মায়া মমতা ও ভালোবাসা রয়েছে। আমাদের এই বাংলাদেশকে অনেক ভালোবাসি। কেননা আমাদের বাংলাদেশ আমাদের জন্মভূমি ও মাতৃভূমি। অনেকেই বাংলাদেশ নিয়ে ভালো উক্তি খোঁজ করে থাকে। তাই আমরা এই পোস্টে বাংলাদেশ নিয়ে উক্তি, সোনার বাংলাদেশ নিয়ে উক্তি, বাংলাদেশের স্বাধীনতা নিয়ে উক্তি, বাংলাদেশ নিয়ে স্ট্যাটাস ও বাংলাদেশ নিয়ে কবিতা তুলে ধরেছি। আশা করি আজকের পোস্টে থাকা উক্তি গুলো আপনাদের কাছে ভালো লাগবে এবং আপনারা খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন।

বাংলাদেশের অর্থনৈতিক দিয়ে গরীব হলেও বাংলাদেশের মানুষের মন অনেক বড়। মন-মানসিকতা ও আন্তরিকতার দিক দিয়ে দেখতে গেলে বাংলাদেশের মানুষেরা গরিব নয়। আমাদের এই বাংলাদেশ কৃষিকেন্দ্রিক দেশ। আমাদের এই বাংলাদেশ সোনার বাংলাদেশ গড়ে ওঠার পেছনে কৃষকের অবদান অনেক। কৃষকেরা আমাদের জন্য খাবার যোগান করে থাকে। আমাদের এই বাংলাদেশকে স্বাধীন করার জন্য লক্ষ লক্ষ মানুষ শহীদ হয়েছেন।

তাদের প্রতি আমাদের শ্রদ্ধা ও সম্মান রয়েছে। আজ তাদের জন্য আমরা স্বাধীনভাবে চলাফেরা করতে পারছি। এবং আমাদের মাতৃভাষায় কথা বলতে পেরেছি। তাই আপনারা যারা বাংলাদেশ সম্পর্কিত উক্তি খোঁজ করছেন। আজকের এই পোস্ট থেকে সংগ্রহ করে নিন।

বাংলাদেশ নিয়ে উক্তি

অনেকেই বাংলাদেশ নিয়ে উক্তি খোঁজ করে থাকে। উক্তি গুলো সংগ্রহ করে নিয়ে বন্ধুদের মাঝে শেয়ার করতে চায়। তাই এই পোস্টে আমরা বাংলাদেশ নিয়ে বাছাই করা কিছু উক্তি তুলে ধরেছি। আশা করি আজকের পোস্টে থাকা উক্তি গুলো আপনারা খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন।

বাংলাদেশ, ল্যাটিন আমেরিকা, আফ্রিকা, যেখানেই যান না কেন সবখানেই সাংস্কৃতিক বিষয় রয়েছে। কিন্তু কোনো না কোনোভাবে আমরা যখন সাংস্কৃতিক পার্থক্যের কথা বলি, তখন আমরা সেই পার্থক্যগুলোকে বড় করি।
– ড. মুহাম্মদ ইউনূস

পাকিস্তানে নেতাকর্মীদের জন্য সবসময়ই কঠিন পরিস্থিতি ছিল। 1960-এর দশকে, বাংলাদেশ আন্দোলন এবং পশ্চিম বেলুচিস্তান প্রদেশে জনগণের সংগ্রামের সাথে সম্পর্কিত ভাষাগত ও জাতিগত অধিকারের জন্য মানুষ লড়াই করেছিল।
– আসমা জাহাঙ্গীর

যখন নোবেল পুরষ্কারটি আমার পথে এসেছিল, এটি আমাকে আমার পুরানো আবেশ সম্পর্কে অবিলম্বে এবং বাস্তব কিছু করার সুযোগ দিয়েছে, যার মধ্যে সাক্ষরতা, মৌলিক স্বাস্থ্যসেবা এবং লিঙ্গ সমতা, বিশেষত ভারত এবং বাংলাদেশকে লক্ষ্য করে।
– অমর্ত্য সেন

আমার টিভি ক্যারিয়ারের প্রথম দিকে যখন আমি ‘ব্লু পিটার’ এবং কমিক রিলিফের জন্য মোজাম্বিক, অ্যাঙ্গোলা এবং বাংলাদেশে চিত্রগ্রহণ করি তখন একটি অভিজ্ঞতা আমাকে রূপ দিয়েছিল। চরম দারিদ্র্যপূর্ণ স্থান। যখন আপনি একজন যুবক হিসাবে প্রথম হাতটি দেখেন, আপনি এটিকে আপনার সাথে সারা জীবনের জন্য নিয়ে যান।
– কনি হক

বিস্তারিত বিশ্লেষণের পর বাংলাদেশের স্বাধীনতা নিয়ে বস্তুনিষ্ঠ ও সুস্পষ্ট প্রতিবেদন দিয়েছিল বিচারপতি হামুদুর রহমান কমিশন। কিন্তু আমরা সেটা পড়েও দেখিনি।

অবিভক্ত ভারতবর্ষে স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রামের মানুষের একটি বিপুল ভূমিকা ছিল ঠিক তেমনি বাংলাদেশকে স্বাধীন করার ক্ষেত্রেও চট্টগ্রামের ভূমিকা কোনো অংশে কম নয়। সারা পৃথিবীর মানুষের কাছে স্বাধীন বাংলাদেশের বার্তা পৌঁছে দিয়েছিল কালুরঘাট বেতার কেন্দ্র থেকে।

বাংলাদেশ নিয়ে উক্তি

বাংলাদেশ ধনী দেশ নয়, কিন্তু আমাদের হৃদয় অনেক বড়।

সোনার বাংলাদেশ নিয়ে উক্তি

আমাদের এই সোনার বাংলাদেশ খাঁটি বাংলাদেশ। আমাদের এই খাঁটি বাংলাদেশকে সোনার দেশ গড়ে তোলার পিছনে কৃষকদের অবদান অনেক। সোনারে বাংলাদেশ নিয়ে অনেকেই উক্তি খোঁজ করে থাকে। তাই আমরা এই পোস্টে বাছাই করা সোনার বাংলাদেশ নিয়ে উক্তি তুলে ধরেছি। আশা করি এগুলো আমাদের কাছে ভালো লাগবে।

বাংলাদেশ ধনী দেশ নয়, কিন্তু আমাদের হৃদয় অনেক বড়।
– শেখ হাসিনা

বাংলাদেশের জন্য কনসার্ট একটি নৈতিক অবস্থান থেকে করা হয়েছিল।
– জর্জ হ্যারিসন

বাংলাদেশ হলো সারা পৃথিবীর রানী ।
– হাবিবুর রাহমান

বাংলাদেশে, আপনি যদি একটি ছায়াছবিতে একটি চুম্বন রাখেন, তবুও তা রাজনৈতিক।
– সারাহ গ্যাভরন

বাংলাদেশ ভালো দল। আমি মনে করি মানুষ তাদের অবমূল্যায়ন করে।
– ইয়ন মরগান

বেশিরভাগ মানুষ স্বেচ্ছায় নেব্রাস্কায় চলে যাওয়ার আগে বাংলাদেশের একটি আউটহাউসে বসবাস করবে।
– পো ব্যালান্টাইন

কী যে খুঁজি, নিজেই পাই না বুঝে হেলায় ভুলে, খেয়াল খুলে দেয়াল মরি জুঝে। আমার দিন কেটে যায় খুঁজে!
– সংগৃহীত

সোনার বাংলাদেশ নিয়ে উক্তি

হয় তো কেটেছে তার মায়া ও মমতাহীন সজল শৈশব অথবা গিয়েছে দিন এলোমেলো পরিচর্যাহীন এক রঙিন কৈশোর, নাকি সে আমার মত খুব ভালোবেসে পুড়েছে কপাল তার আকালের এই বাংলাদেশে। বোকা উদ্ভিদ তবে কি মানুষের কাছে প্রেম চেয়েছিলো? চেয়েছিলো আরো কিছু বেশি।
– হেলাল হাফিজ

বাংলাদেশের স্বাধীনতা নিয়ে উক্তি

শহীদের রক্তের বিনিময়ে আমাদের এই বাংলাদেশ। স্বাধীনভাবে মুক্তভাবে সকলের সাথে বাংলায় কথা বলতে পারছি শহীদদের কারণে। তাদেরকে আমরা কখনোই ভুলবো না। তাই অনেকেই বাংলাদেশের স্বাধীনতা নিয়ে উক্তি খোঁজ করে থাকে। এই পোস্টে আমরা কিছু বাংলাদেশের স্বাধীনতার নিয়ে উক্তি তুলে ধরেছি।

আমাদের চাষীরা হল সবচেয়ে দু:খী ও নির্যাতিত এবং তাদের অবস্হার উন্নতির জন্যে আমাদের উদ্যোগের বিরাট অংশ অবশ্যই তাদের পেছনে নিয়োজিত করতে হবে
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আর সাম্প্রদায়িকতা যেন মাথাচারা দিয়ে উঠতে না পারে। ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র বাংলাদেশ। মুসলমান তার ধর্মকর্ম করবে।হিন্দু তার ধর্মকর্ম করবে। বৌদ্ধ তার ধর্মকর্ম করবে। কেউ কাউকে বাধা দিতে পারবে না। কিন্তু ইসলামের নামে আর বাংলাদেশের মানুষকে লুট করে খেতে দেওয়া হবে না।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আমার দেশ স্বাধীন দেশ। ভারত হোক, আমেরিকা হোক, রাশিয়া হোক, গ্রেট ব্রিটেন হোক কারো এমন শক্তি নাই যে, আমি যতক্ষণ বেঁচে আছি ততক্ষণ আমার দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করতে পারে।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আমরা গণতন্ত্র চাই, কিন্তু উসৃঙ্খলা চাই না, কারও বিরুদ্ধে ঘৃণা সৃষ্টি করতেও চাই না।অথচ কোনো কাগজে লেখা হয়েছে মুসলমানকে রক্ষা করার জন্য সংঘবদ্ধ হও। যে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সংগ্রাম করে আমার দেশের মানুষ রক্ত দিয়েছে, এখানে বসে কেউ যদি তার বীজ বপন করতে চায় তাহলে তা কি আপনারা সহ্য করবেন?
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

এখন যদি কেউ বাংলাদেশের স্বাধীনতা হরণ করতে চায়, তাহলে সে স্বাধীনতা রক্ষা করার জন্যে মুজিব সর্ব প্রথম তার প্রাণ দেবে।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

স্বাধিকার সংগ্রাম থেকেই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আজ যদি সেই জাতীয়তাবাদী চেতনা বিসর্জন দিয়ে পশ্চিমি সংস্কৃতির অন্ধ অনুকরণ করি তা আমাদের চরম দীনতা ও নৈতিক পরাজয়। আমাদের বিশ্বায়নের প্রয়োজন নেই, প্রয়োজন বাংলায়ন।
– সৈয়দ আবুল মকসুদ

বাংলার মাটি দু্র্জয় ঘাঁটি জেনে নিক দুর্বৃত্তেরা
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বাংলাদেশের স্বাধীনতা নিয়ে উক্তি

শেখ মুজিবকে চতুর্দশ লুই য়ের সাথে তুলনা করা যায়। জনগন তার কাছে এত প্রিয় ছিল যে লুই ইয়ের মত তিনি এ দাবী করতে পারেন আমি ই রাষ্ট্র।
– সংগৃহীত

দুই বছরের জরুরি অবস্থার নামে সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আমরা প্রত্যক্ষ করেছি। আর সেটা ঘটেছিল সেই সময়ের ক্ষমতাসীন রাজনৈতিক দলের দূরদর্শিতার অভাব এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিকীকরণে তাদের অনীহার কারণে।
– সুরেন্দ্র কুমার সিনহা

আরও দেখুনঃ শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

বাংলাদেশ নিয়ে স্ট্যাটাস

বাংলাদেশ সম্পর্কিত স্ট্যাটাস সংগ্রহ করে অনেকেই ফেসবুকের স্ট্যাটাস দিতে চায়। বা বন্ধুদের মাঝে শেয়ার করতে চায়। তাই পোস্টে বাংলাদেশ নিয়ে অনেকগুলো স্ট্যাটাস তুলে ধরেছি। আশাকরি স্ট্যাটাস গুলো আপনাদের কাছে ভালো লাগবে।

বিশ্ব কবির ‘সোনার বাংলা’, নজরুলের ‘বাংলাদেশ’, জীবনানন্দের ‘রূপসী বাংলা’ রূপের যে তার নেই কো শেষ, বাংলাদেশ।
– গৌরী প্রসন্ন মজুমদার

শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণী বাংলাদেশ, আমার বাংলাদেশ।।
– গৌরী প্রসন্ন মজুমদার

দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশই সেরা
– প্রণব মুখার্জি

হয় তো কেটেছে তার মায়া ও মমতাহীন সজল শৈশব অথবা গিয়েছে দিন এলোমেলো পরিচর্যাহীন এক রঙিন কৈশোর, নাকি সে আমার মত খুব ভালোবেসে পুড়েছে কপাল তার আকালের এই বাংলাদেশে
– হেলাল হাফিজ

বাংলাদেশের গর্ব মুক্তিযোদ্ধারা, যারা নিজের জীবন দিয়ে বাংলাদেশ নামক একটি দেশের জন্ম দিয়েছে।
– টিউলিপ সিদ্দিক

বাংলা ভাষা আহত হয়েছে সিলেটে আর নিহত হয়েছে চট্টগ্রামে
– প্রমথ চৌধুরী

বিশ্বায়ন নয়, চাই বাংলায়ন
– সৈয়দ আবুল মকসুদ

আরও দেখুনঃজীবনের শেষ কিছু কথা

বাংলাদেশ নিয়ে ক্যাপশন

বাংলাদেশ নিয়ে যারা ক্যাপশন খোঁজ করছেন তারা এই পোস্টে পেয়ে যাবেন। বাংলাদেশ নিয়ে অনেকেই ভালো ক্যাপশন দিতে চাই ফেসবুকে। বাংলাদেশের স্বাধীনতা নিয়ে, বাংলাদেশ নিয়ে অনেকেই ভালো ক্যাপশন দিতে চায় ফেসবুকে। আমরা কিছু বাছাই করা ক্যাপশন তুলে ধরেছি নিচ থেকে সংগ্রহ করে নিন।

বিশ্ব কবির ‘সোনার বাংলা’,
নজরুলের ‘বাংলাদেশ’,
জীবনানন্দের ‘রূপসী বাংলা’
রূপের যে তার নেই কো শেষ, বাংলাদেশ। ”

শোন একটি মুজিবরের থেকে
লক্ষ মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি
আকাশে বাতাসে ওঠে রণী
বাংলাদেশ, আমার বাংলাদেশ।।

আর সাম্প্রদায়িকতা যেন মাথাচারা দিয়ে উঠতে না পারে। ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র বাংলাদেশ। মুসলমান তার ধর্মকর্ম করবে।হিন্দু তার ধর্মকর্ম করবে। বৌদ্ধ তার ধর্মকর্ম করবে। কেউ কাউকে বাধা দিতে পারবে না। কিন্তু ইসলামের নামে আর বাংলাদেশের মানুষকে লুট করে খেতে দেওয়া হবে না। ”

“ আমরা গণতন্ত্র চাই, কিন্তু উসৃঙ্খলা চাই না, কারও বিরুদ্ধে ঘৃণা সৃষ্টি করতেও চাই না।অথচ কোনো কাগজে লেখা হয়েছে মুসলমানকে রক্ষা করার জন্য সংঘবদ্ধ হও। যে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সংগ্রাম করে আমার দেশের মানুষ রক্ত দিয়েছে, এখানে বসে কেউ যদি তার বীজ বপন করতে চায় তাহলে তা কি আপনারা সহ্য করবেন? ”

বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ আরো আগেই একটি উন্নত দেশে পরিনত হত
– প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না, কিন্তু তাঁকে সেই পথে যেতে বাধ্য করা হয়।
– নওয়াজ শরীফ

অবিভক্ত ভারতবর্ষে স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রামের মানুষের একটি বিপুল ভূমিকা ছিল ঠিক তেমনি বাংলাদেশকে স্বাধীন করার ক্ষেত্রেও চট্টগ্রামের ভূমিকা কোনো অংশে কম নয়। সারা পৃথিবীর মানুষের কাছে স্বাধীন বাংলাদেশের বার্তা পৌঁছে দিয়েছিল কালুরঘাট বেতার কেন্দ্র থেকে।
– প্রণব মুখার্জি

আমি সব ত্যাগ করতে পারি, তোমাদের ভালোবাসা আমি ত্যাগ করতে পারিনা।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ইহাই হয়তো আমার শেষ বার্তা,আজ হইতে বাংলাদেশ স্বাধীন।আমি বাংলাদেশের জনগনকে আহবান জানাইতেছি যে,যে যেখানে আছো,যাহার যা কিছু আছে,তাই নিয়ে রুখে দাড়াও,সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ করো।পাকিস্তানি দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি হইতে বিতাড়িত না করা পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাও
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আরও দেখুনঃ আবেগি মনের কিছু কথা

বাংলাদেশ নিয়ে কবিতা

আপনারা যারা বাংলাদেশে নিয়ে কবিতা খোঁজ করছেন তারা এই পোস্ট থেকে সংগ্রহ করে নিন। আমরা এই পোস্টে বাংলাদেশ ভালো কবিতা তুলে ধরেছি। আশাকরি পোস্টে থাকা কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।

প্রিয় বাংলাদেশ
– রুবিনা মজুমদার

কতো শহীদের রক্ত স্রোতে পেয়েছি তোমার দাম ,
তাই হৃদয়ের রক্ত জলে লিখি তোমারই নাম ।
কৃষ্ণচূড়ার রঙ্গে রাঙ্গিয়ে মনটাকে ,
দেখি তোমায় অরুণোদয়ের সাথে ।
সন্ধ্যার অস্ত যাওয়া গোধূলি মায়ায় ,
হয়ে রবো শুধু সঙ্গি ছায়া ।

তুমি আমার দেশ ,
তুমি আমার মা ,
তুমি ছাড়া —-
এই জীবনের চাওয়া – পাওয়ার
হয় না কভু শেষ ।
তুমি আমার প্রিয় বাংলাদেশ ।
পদ্ম পাতার দীঘির জলে
সোনালী স্বপ্নের খেয়া ভাসে ,

আমার বৃষ্টি ভেজা দুটি চোখ
হৃদয়ে ক্লান্তি ভোলা সুরের আলোক ।
শস্য – শ্যামল সবুজ বনের ফাঁকে ,
ধূলি রাঙ্গা আঁকা – বাঁকা
মেঠো পথের বাঁকে —
নিরলস শ্রমে – হৃদয়ের ঘামে

জীবন খুঁজি আমি জীবনেরই দামে ।
তুমি আমার দেশ
তুমি আমার মা ,
তুমি ছাড়া —-
এই জীবনের চাওয়া – পাওয়ার
হয় না কভু শেষ ।
তুমি আমার প্রিয় বাংলাদেশ ।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টে বাংলাদেশ সম্পর্কিত উক্তি তুলে ধরার। আশা করি আজকের পোস্ট থেকে আপনি খুব সহজেই বাংলাদেশ সম্পর্কিত উক্তি গুলো সংগ্রহ করে নিতে পেরেছেন। যদি আপনাদের কাছে আজকের এই পোষ্ট ভাল লেগে থাকে। তাহলে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। তাতে এ বিষয়ে তারা জানতে পারবে।

আরও দেখুনঃ

তোমাকে নিয়ে কিছু কথা

জীবনের কিছু বাস্তব কথা

কিছু কষ্টের কথা ও আবেগি মনের কিছু কথা

জীবন নিয়ে সুন্দর কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

বেঁচে থাকা নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

শিক্ষামূলক উক্তি ও বাণী

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button