বিজয় দিবসের শুভেচ্ছা

বিজয় দিবসের শুভেচ্ছা, কবিতা, উক্তি, ছবি ২০২২

বিজয় দিবসের ছবি, কবিতা, উক্তি, শুভেচ্ছা ২০২১। এসে গেল মহান বিজয় দিবস। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বিজয় দিবস প্রতিটি বাঙালির জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই দিনটিতে বাঙালি পাকিস্তান হানাদার বাহিনীর কাছ থেকে মুক্তি পেয়েছিল।

বাংলাদেশ পেয়েছিল একটি নতুন নাম। দীর্ঘ নয় মাস কঠিন যুদ্ধের পরে বাঙালি বিজয় অর্জন করে। তারপর পূর্ব পাকিস্তান নামে থেকে হয়ে যায় বাংলাদেশে।

এই দিনটি বাঙালির জন্য অনেক আনন্দদায়ক এবং গৌরবময় একটি দিন। কারণ মুক্তিযুদ্ধের মাধ্যমে তারা পুরো পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ করেছে।

তাদের কঠিন যুদ্ধের ফলে আমরা পেয়েছি একটি স্বাধীন বাংলাদেশ। নইতো এতদিন আমরা পাকিস্তানের দেশের একটি ভূখণ্ড থাকতাম। যার জন্য 16 ই ডিসেম্বর প্রতিটি বাঙালির মনে বিশাল একটি জায়গা ধারণ করেছে।

হাজার 971 সালের 16 ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী যুদ্ধবিরতি অর্থাৎ হার মেনে নেয়। এবং এই দিনটিকে বিভিন্ন ভাবে মর্যাদা দেওয়া হয়ে থাকে।

এদিনটি শুরুতেই জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় সকল নেতা ফুল প্রদান করে থাকে। এবং 971 সালের 16 ই ডিসেম্বর নিয়ে ভাষণ প্রদান করে।

যারা এই 16 ই ডিসেম্বর বিজয় দিবসের জন্য যুদ্ধ করেছিলেন। তাদের উদ্দেশ্যে টেলিভিশনে বিভিন্ন ধরনের প্রোগ্রাম চলে। এবং 16 ডিসেম্বরকে উদযাপন করতে কুচকাওয়াজের আয়োজন করা হয়।

তাই আজকে আমরা আপনাদের সুবিধার্থে আমাদের এই পোস্টে বিজয় দিবসের উক্তি, বিজয় দিবসের শুভেচ্ছা। এবং বিজয় দিবসের ছবি নিয়ে কথা বলবো।

বিজয় দিবসের শুভেচ্ছা

Victory day photos

16 ই ডিসেম্বর এ দিনটিকে সবাই শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে পালন করে থাকে। আপনি হয়তো ফেসবুকে অথবা সোশ্যাল মিডিয়াতে। 16 ডিসেম্বরের শুভেচ্ছা বার্তা ছড়িয়ে দিতে চাচ্ছেন।

তাই আপনাদের জন্য আমরা সবচাইতে স্পেশাল বিজয় দিবসের শুভেচ্ছা আমাদের পোস্টে উল্লেখ করেছি। এখান থেকে আপনি খুব সহজেই শুভেচ্ছা গুলো সংগ্রহ করে সবাইকে ইনবক্স করতে পারবেন এবং বিভিন্ন জায়গায় পোস্ট দিতে পারবেন। আরও জানতে লিংকে ক্লিক করুন

আরও দেখুনঃ ৩০+ বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা

বিজয় দিবসের এসএমএস

december victory picture

এই দিনটিকে স্মরণীয় করতে সবাই 16 ডিসেম্বর বিজয় দিবসের এসএমএস লিখে ইন্টারনেটে অনুসন্ধান করে। আপনারা যাতে খুব সহজেই বিজয় দিবসের এসএমএস পেয়ে যান।

তার জন্য আমরা সবচাইতে ভালো বিজয় দিবসে চ্যানেলগুলো আমাদের পোস্টে উল্লেখ করেছি। এখান থেকে আপনি খুব সহজেই এসএমএস গুলো সংগ্রহ করে সবাইকে পাঠিয়ে দিতে পারবেন।আপনার বিজয় দিবসের এসএমএস পেয়ে সবাই এই দিনটির কথা আরো গভীরভাবে স্মরণ করবে।

  • লক্ষ শহীদের রক্তের বিনিময়ে, পেয়েছি যে বিজয় নিশান । প্রয়োজনে আবার দেবো রক্ত ঠেলে , বজায় রাখতে বিজয়ের মান । মোদের দেহে থাকতে রক্ত , বৃথা যাবেনা শহীদদের দান । মহান বিজয় দিবসের শুভেচ্ছা ।

আরও দেখুনঃ ৪০+ বিজয় দিবসের এসএমএস

মহান বিজয় দিবসের এসএমএস

  •  বিজয় আমাকে পথ দেখিয়েছে , দিয়েছে বাচাঁর আশ্বাস । আমি বিজয়ের গান গাই , আমি স্বাধীনতা কে চাই । আমি বিজয়ের পতাকা ধরে , সারাটি পথ পাড়ি দিতে চাই । মহান বিজয় দিবসের শুভেচ্ছা ।

মহান বিজয় দিবস ২০২১ পিকচার

16 th december

এই দিনটি উদযাপন এর জন্য সবাই নিজের প্রোফাইল পিকচার পরিবর্তন করে। এবং সবাইকে পাঠানোর জন্য পিকচার সংগ্রহ করে। আপনি হয়তো বিজয় দিবসের পিকচার খুঁজছেন।

এই বছরের বিজয় দিবসের সবচাইতে ইউনিক বিজয় দিবসের ২০২১ পিকচার আমরা আমাদের এই পোস্টে দিয়ে দিয়েছি। এটি আপনাকে এই দিনটি উদযাপনে আরো সহায়তা করবে। তাই আর দেরি না করে এখনই ছবিগুলো সংগ্রহ করুন এবং সবার সাথে শেয়ার করুন।

16 december victory

Victory day

bijoy day pic

bijoy dibosh photos

Bijoy dibosh image

Victory day pic

মহান বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা, ছবি, কবিতা

১৬ ই ডিসেম্বর বিজয় দিবসের উইশ

অনেকেই বিজয় দিবস উপলক্ষে উইশ খুঁজে থাকে।আপনাদের কথা চিন্তা করে আমরা বিজয় দিবস উপলক্ষে 16 ডিসেম্বরের জন্য বিভিন্ন উইশ আমরা আমাদের পোস্টে এনেছি। আপনি এখান থেকে খুব সহজেই এই বিজয় দিবসের সকল তথ্য খুঁজে পাবেন।

যারা এই বিজয়ের জন্য প্রাণ দিয়েছে তাদের নিয়ে বিভিন্ন ধরনের উইশ আমরা এখানে উপস্থাপন করেছি। আশা করি এই সকল উইশ আপনার দিনটি আরও ভালো করবে।এবং আপনাকে দেখে বাকিরাও এই বইগুলো সংগ্রহ করে সবার মাঝে ছড়িয়ে দিবে।

  1. তোমার মাঝেই স্বপ্নের শুরু, তোমার মাঝেই শেষ। তবুও ভাললাগা-ভালোবাসাময় তুমি, আমার বাংলাদেশ।
  2. ১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার। তুমি কোটি জনতার বিজয় নিশান, স্বাধীন বাংলার স্বাক্ষর।
  3. ১৬ই ডিসেম্বর, তুমি মহা বিজয়ের মহা উল্লাস। তুমি বিধবা মায়ের বন্দী শ্বাসের শান্তির নিঃশ্বাস।
  4. প্রথম বাংলাদেশ আমার, শেষ বাংলাদেশ। জীবন বাংলাদেশ আমার, মরণ বাংলাদেশ…।” সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  5. সব ক’টা জানালা খুলে দাও না! আমি গাইবো, গাইবো বিজয়েরই গান। ওরা আসবে চুপি চুপি যারা এই দেশটাকে ভালোবেসে দিয়ে গেছে প্রাণ…
  6. ১টি যুদ্ধ, ৯টি মাস, ৭জন বীরশ্রেষ্ঠ, ১টি দেশ। সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  7. লাল এর মাঝে ভালবাসা। সাদা এর মাঝে বন্ধুত্ব। নীল এর মাঝে কষ্ট। কালো এর মাঝে অন্ধকার। আর সবুজের মাঝে আমার বাংলাদেশ।

বিজয় দিবসের শুভেচ্ছা ফেসবুক স্ট্যাটাস

  • বিজয় মানে একটা মানচিত্র, বিজয় মানে লাল সবুজের পতাকা, বিজয় মানে একটা গর্বিত জাতি, বিজয় মানে অস্তিত্বে বাংলাদেশ। বিজয়ের ৫০ বছর পূর্তিতে এই গর্বিত জাতি গড়ার সকল কারিগরকে মন থেকে জানাই শুভেচ্ছা।
  • প্রশ্নবিদ্ধ স্বাধীনতাকে উত্তরে মেলাবার আজই তো সময়, লক্ষ কন্ঠে সোনার বাংলায় খুঁজে পাই প্রাণের আস্বাদ। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  • আপনার সম্মান তখন বাড়বে। যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবে। আর গর্বিতভাবে বলতে পারবেন, আমি বাংলাদেশী।
  • আপনার বা আপনার পরিবারের অসম্মানে আপনার যতটা কষ্ট হবে। তার চেয়ে অনেক বেশি কষ্ট এবং রাগ হবে আপনার দেশের অসম্মান হলে। তাই সর্বদা দেশকে সম্মান করুন এবং দেশের সম্মান রক্ষায় ব্রতী থাকুন। সবাইকে বিজয় দিবস উপলক্ষে লাল সবুজের শুভেচ্ছা।
  • আসুন আজ আমরা সবাই প্রতিজ্ঞা করি যে, আমরা সব অন্যায় এর বিরুদ্ধে প্রতিবাদ করব, সবাইকে আমাদের দেশের মহত্ত্ব বোঝাব, সঠিক অর্থে আমরা একজন বাংলাদেশী হয়ে উঠব। শুভ জন্মদিন বাংলাদেশ।

১৬ ই ডিসেম্বর মেসেজ

Bijoy Dibosh picture

আমরা দেখতে পাই অনেকেই বিজয় দিবস না লিখে 16 ই ডিসেম্বর মেসেজ লিখে অনুসন্ধান করে। তাদের জন্য আমরা সকল ধরনের এসএমএস আমরা আমাদের পোস্টে নিয়ে এসেছি। এখান থেকে আপনি খুব সহজেই বিজয় দিবসের 16 ই ডিসেম্বর এর ম্যাসেজ পাবেন। তাই মেসেজটা আপনার প্রিয়জনদের সাথে এবং সবার সাথে ছড়িয়ে দিন।

লক্ষ শহীদের রক্তের বিনিময়ে, পেয়েছি যে বিজয় নিশান । প্রয়োজনে আবার দেবো রক্ত ঠেলে, বজায় রাখতে বিজয়ের মান। মোদের দেহে থাকতে রক্ত, বৃথা যাবে না শহীদদের দান। মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

বিজয় আমাকে পথ দেখিয়েছে, দিয়েছে বাচাঁর আশ্বাস। আমি বিজয়ের গান গাই, আমি স্বাধীনতা কে চাই। আমি বিজয়ের পতাকা ধরে, সারাটি পথ পাড়ি দিতে চাই। মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

আজ” ১৬ ই” ডিসেম্বর। মহান বিজয় দিবস। ১৯৭১ সালে যাদের মহান আত্নত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র, তাদের রুহের মাগফিরাত কামনা করছি। সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা।

মুক্তির লাল সবুজ উল্লাসে পাজরের বন্ধন গুলো অন্য আলোয় উদ্ভাসিত মাসের লালিত ক্ষোভের দাবানলে ক্ষয় হয়ে যাক মনের সব নীচতা, মৌনতা, হীনতা। সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা…

মুক্ত পাখি, মুক্ত আকা্‌ মুক্ত আমি-তুমি। রক্ত দিয়ে কিনে নিলাম প্রিয় জন্মভূমি। মুক্ত মাটি, মুক্ত পানি, মুক্ত সোনার দেশ। মুক্তি সেনার রক্ত তো হবে না যে শেষ। যাদের রক্তে মুক্ত। স্বদেশ বিজয় এলো ঘরে। বিজয় দিনে আমরা তাদের ভুলব কেমন করে। বিজয় দিবসের শুভেচ্ছা।

বিজয় মানে একটা মানচিত্র, বিজয় মানে একটা লাল সবুজের পতাকা, বিজয় মানে একটা গর্বিত জাতি, বিজয় মানে অস্তিত্বে বাংলাদেশ। বিজয়ের ৪৭ বছর পূর্তিতে এই গর্বিত জাতি গড়ার সকল কারিগরকে মন থেকে জানাই শুভেচ্ছা।

বিজয় দিবসের কবিতা

অনেকেই বিজয় দিবস সম্পর্কে কবিতা লিখে গেছেন। তার জন্য আপনাদের জন্য বিশেষ বিজয় দিবসের কবিতা আমরা আমাদের পোস্টে নিয়ে এসেছি।

আশা করি এই কবিতাগুলো আপনার বিজয় দিবসকে আরও ভালো করবে। এখান থেকে কবিতা সংগ্রহ করে খুব সহজেই সবার সাথে শেয়ার করতে পারবেন। কবিতা গুলো ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

এসো খোকা এসো খুকু
ঘুমিয়ে থেকো না আর
তাকিয়ে দেখ সম্মুখে তোমার
মুক্ত আলোর দুয়ার।

চলো খোকারা চলো খুকুরা
হও প্রাণ উচ্ছল
জাতি হিসেবে স্বাধীন তোমরা
রেখো দৃঢ় মনোবল।

তোমাদের পিতা তোমাদের মাতা
ছিলো এ দেশেরই সন্তান
স্বাধীন করতে এ দেশ তারা
করেছেন জান কোরবান।

তাদেরই আশিস পেয়েছো তোমরা
গড়ে তুলবে এ দেশ
সাজিয়ে দিও বাংলাদেশেরে
প্রাণ করে নিঃশেষ।

বিজয় কেতন

কিচিরমিচির পাখির সুরে উঠোন কোণে বসে
রোজ সকালে খোকন সোনা রঙের হিসাব কষে।
শিশির ভেজা মিষ্টি রোদের মায়ার পরশ মেখে
কিসের ছবি খোকন সোনা যাচ্ছো শুধুই এঁকে!

খোকার হাতে সবার চেনা দুইটা প্রিয় রঙ
কিন্তু মায়ের হয় না বোঝা খোকন সোনার ঠঙ।
ছবির আঁচড় দেখতে কেমন? ঠিক গোলাকার ডিম
তার উপরে আয়তক্ষেত্র দেখেই শরীর হিম!

খোকন সোনা মায়ের চোখে ক্যামনে দেবে ফাঁকি
কিসের ছবি বুঝতে মায়ের রইলো না আর বাকি।
ছবির গঠন দেখেই মায়ের চাঁদের হাসি গালে
কিসের ছবি? বিজয় কেতন সবুজ এবং লালে।

ঘুঘু পাখির বিজয়

একটি ঘুঘুর দুইটা ছানা তিড়িং বিড়িং নাচে
দূরের বনে বসতি তাদের শিউলী ফুলের গাছে।
হাসতো রোজই খেলতো রোজই ঘুরতো তারা বনে
বনটা তাদের মায়ের মতোই ভাবনা পুষে মনে।

একদা বনে আসলে শকুন করলো আদেশ জারি
থাকতে বনে রাখবে মনে আমার হুশিয়ারি।
কিন্তু ঘুঘুর বাচ্চা দুটো ভীষণ প্রতিবাদী
থাকবো নাকো রাজার শানে, এক কথা এক দাবি।

শুনেই শকুন চমকে উঠে দেখবো বেটা নবাব
রক্ত আগুন বুলেট ছুড়ে দিবোই কথার জবাব।
দেখবি তখন বুঝবি বাছা মরার কেমন সাধ
ঘুঘু ছানার কণ্ঠে তবু জয়ের প্রতিবাদ।

কিন্তু মায়ের হাজার-বারণ হৃদ মাজারে ভয়
ঘুঘু ছানার কণ্ঠে তবু জয় বাংলা জয়।
ছেলের মায়া প্রাণের মায়া আজকে মাগো থাক
বনটা জুড়ে রক্ত আগুন যুদ্ধে যাবার ডাক।

এমনি করে ঘুঘুর ছানা জয়ের মুকুট পরে
যুদ্ধ শেষে বীরের বেশে ফিরলো মায়ের ঘরে।
সেদিন থেকেই ওই পতাকা লাল-সবুজে আঁকা
বিজয় তুমি দেশ ও জাতির স্বপ্ন কাজলমাখা।

বিজয় দিবসের উক্তি

অনেকেই উক্তি পড়তে ভালোবাসে। তাই বিজয় দিবস সম্পর্কে উক্তি পড়বে না এটা হয় না। আপনারা যারা বিজয় দিবসের উক্তি পেতে চাচ্ছেন। তাদের জন্য আমরা নিয়ে আসলাম বিশেষ কিছু উক্তি। আশা করি এটি আপনি অবশ্যই পছন্দ করবেন। আমাদের এই পোস্টে বিজয় দিবসের উক্তি উল্লেখ করা হয়েছে।

আরও দেখুনঃ ৩০+ বিজয় দিবসের উক্তি

সর্বশেষ কথা

আশা করি আমাদের পোস্টে থেকে বিজয় দিবসের কবিতা, উক্তি এবং শুভেচ্ছা বার্তা ভালোভাবে জেনেছেন। পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। কারণ সবাই বিজয় দিবসের কবিতা, উক্তি, এসএমএস, পিকচার খোঁজ করছে।

আরও দেখুনঃ 

বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা ২০২১

বিজয় দিবসের কবিতা ও উক্তি 2021

মহান বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা, ছবি, কবিতা ২০২১

ভাষা দিবসের শুভেচ্ছা, কবিতা, ছবি ও উক্তি

অগ্রিম নতুন বছরের শুভেচ্ছা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *