শুভেচ্ছা বার্তা

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য ও বৈশাখ অনুচ্ছেদ

আজ বাংলা নববর্ষ ১৪২৯ পালিত হচ্ছে পুরো বাংলাদেশে। ১৪২৮ সালকে বিদায় জানিয়ে বাংলা নতুন বছর ১৪২৯ শুরু হচ্ছে আজকে। বাংলার ঘরে ঘরে আজ পান্তা ও ইলিশ খাওয়ার আমেজ। পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন জায়গায় মেলার আয়োজন বসেছে। বাংলা বস কে উদযাপন করে নেওয়ার জন্য অসংখ্য মানুষ বিভিন্ন অনুষ্ঠানে পহেলা বৈশাখের শাড়ি ও পাঞ্জাবী পড়ে অংশগ্রহণ করছে। অন্যদিকে অনেক বড় বড় প্রতিষ্ঠান পান্তাভাত ও সাথে ইলিশ ভাজা খাওয়ার আয়োজন করা হয়েছে। বাঙালি মানে মাছে-ভাতে বাঙালি। তাই বাংলা বছরের প্রথম দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য সবাই পান্তা ভাতের সাথে ইলিশ মাছ ভাজা খেয়ে থাকে। এই দিন উপলক্ষে সবাই পহেলা বৈশাখের শুভেচ্ছা একজন আরেকজনকে প্রেরণ করে। অন্যদিকে সবাই বিভিন্ন মেলায় ঘুরে বেড়ায় ও নাগর দোলায় চড়ে।

পহেলা বৈশাখ অনুচ্ছেদ

অনেকেই আছেন যারা পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন অনুচ্ছেদ খুঁজে থাকেন। আপনাদের জন্য আজকের এই পোস্ট এ বাংলা নববর্ষ অনুচ্ছেদ তুলে ধরা হয়েছে। যেগুলো থেকে আপনারা খুব সহজেই পহেলা বৈশাখ অনুচ্ছেদ রচনা খুঁজে পাবেন। তাই নিচে থেকে পহেলা বৈশাখের রচনা সংগ্রহ করে নিন।

সূচনাঃ বাংলা বছরের প্রথম মাস বৈশাখ মাস আর বৈশাখ মাসের প্রথম দিন পহেলা বৈশাখ। এই দিন নানা ধরনের উৎসব-অনুষ্ঠান এর মধ্যে পালিত হয়। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে এই দিনটি নববর্ষ নামে পরিচিত। এটি প্রত্যার বাঙ্গালির জন্য আনন্দ-উৎসবের দিন। বাঙালিরা প্রতি বছর এই দিনটি বিভিন্ন উৎসবের মধ্যে দিয়ে বরণ করে নেয়।

নববর্ষ উদযাপনের বৈশিষ্ট্যঃ পহেলা বৈশাখ প্রতিটি বাঙ্গালির অতীতের সকল দুঃখ-কষ্ট, রাগ-অভিমানকে দূর করে দিয়ে সকলকে একই সুতায় বেঁধে দেয়। এই দিনে পুরনো সকল বন্ধু-বান্ধব, আত্নীয়-স্বজন একসাথে হয়। সকলে নতুন পোশাক পড়ে রমনার বটমূলের সাংস্কৃতিক অনুষ্ঠানে গিয়ে নৃত্য, সঙ্গীত, আবৃতি সহ বিভিন্ন ধরনের অনুষ্ঠানে অংশ নেয়। এছাড়াও এই দিনে প্রত্যেক ব্যবসায়ীরা তাদের গত বছরের হাল খাতা হিসাব-নিকাশ করে বন্ধ করে ও নতুন করে হাল খাতা খোলে এবং সবাইকে মিষ্টি বিতরন করে।

নববর্ষের গুরুত্ব ও তাৎপর্যঃ নববর্ষের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। এই দিন বাঙ্গালীরা নববর্ষের আগমনী গান “এসো হে বৈশাখ এসো এসো” এর সাথে নববর্ষকে বরণ করে নেয়। এটি বাঙ্গালীর প্রানের দিন যা বাঙ্গালীর সত্তার সাথে নিবিড়ভাবে জড়িয়ে আছে। বৈশাখ সকলের মনের সকল বিসাদকে ধুয়ে-মুছে দেয়। বৈশাখ এমন একটি উৎসব যা নির্দিষ্ট কোন ধর্ম বা বর্নের মধ্যে সীমাবদ্ধ না। এটি সকল বাঙ্গালী জাতির উৎসব।

নববর্ষের জাতীয় কর্মসূচিঃ বাংলা বৈশাখ মাসের ১ তারিখ পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ পালিত হয়। এই দিনে বাংলা একাডেমী, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, বাংলাদেশ শিশু একাডেমী, ছায়ানট, বুলবুল ললিতকলা একাডেমী, নজ্রুল ইনস্টিটিউট, মুক্তিযুদ্ধ জাদুঘর সহ আরও অনেক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মসূচি পালন করে।

নববর্ষের বৈশাখী মেলাঃ নববর্ষের প্রথম দিন থেকে সারা বৈশাখ মাসব্যপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় থাকে বিভিন্ন ধরনের বাঙ্গালীর ঐতিহ্য। যেমনঃ কৃষিজাত দ্রব্য, কারূপণ্য, লোকশিল্পজাত পণ্য, কুটির শিল্পজাত পণ্য, হস্তশিল্পজাত পণ্য, মৃৎশিল্পজাত পণ্য। এছাড়া শিশুদের বিভিন্ন ধরনের খেলার জিনিস, মহিলাদের সাজের জিনিস। এচাড়াও মেলায় থাকে বিভিন্ন ধরনের খাবার, মুড়ি, মুড়কি, সন্দেশ ছাড়া আরও অনেক কিছু। থাকে নাগরদোলা, পুতুল খেলা, সার্কাস, গম্ভীরা, সারি ও জারি গান, নাটক, ইত্যাদি।

উপসংহারঃ নববর্ষ সকল মানুষের কাছে নতুন জীবনের দ্বার উন্মোচিত করে। এই দিন সকল মানুষ জীবনের সকল দঃখ-কষ্ট ভূলে জীবনকে আনন্দ উল্লাসের পরিপূর্ণ করে। আসুন আমরা সকল দাঙ্গা বিভেদ ভূলে যায় এবং আমরা সবাই চাই নতুন বছর আমাদের জীবনে সকল সুখ-সম্ভার নিয়ে আসুক।

বাংলায় পহেলা বৈশাখ অনুচ্ছেদ 

আরও দেখুন ০৮টি পহেলা বৈশাখ রচনা

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

অনেকেই আছেন যারা বাংলা নববর্ষ উপলক্ষে ৫টি বাক্য বিভিন্ন জায়গায় শেয়ার করতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ পহেলা বৈশাখ নিয়ে ১০টি বাক্য তুলে ধরা হয়েছে। যে বাক্য গুলোর মধ্যে পহেলা বৈশাখের ইতিহাস ও পহেলা বৈশাখের বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়েছে। নিচে থেকে সংগ্রহ করে নিন পহেলা বৈশাখের সেরা দশটি বাক্য।

বাংলা নববর্ষ নিয়ে ১০টি বাক্য

যারা পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য বিভিন্ন জায়গায় শেয়ার করতে চান। তাদের জন্য আজকের এই নতুন বছরের প্রথম দিন এর দশটি বাক্য তুলে ধরা হয়েছে নিচে। যেখান থেকে আপনারা পহেলা বৈশাখের বিভিন্ন কার্যক্রম ও ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। তাই আর দেরি না করে নিচে থেকে সংগ্রহ করে নিন পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য।

নববর্ষের ছন্দ

  1. বাংলা জাতি এবং বাঙালি সংস্কৃতির একটি জনপ্রিয় উৎসব এর নাম হচ্ছে পহেলা বৈশাখ।
  2. পহেলা বৈশাখ বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের 1 তারিখ। বঙ্গাব্দের প্রথম দিন। তথা বাংলা নববর্ষ দিনটি সকল বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন।
  3. এদিনটি পান্তা ইলিশের মধ্য দিয়ে শুরু হয়। তারপর বিভিন্ন ধরনের পশু পাখি ,হাতি, ঘোড়ার মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়।
  4. গ্রামের ও শহরের বিভিন্ন ব্যবসায়ী এ দিনে হালখাতা খুলে এবং সবাইকে মিষ্টি বিতরণ করে। সকলে এই দিনে নতুন সাদা এবং লাল রংয়ের জামা কাপড় পরিধান করে। মেয়েরা লাল পারের সাদা শাড়ি এবং পুরুষেরা পাঞ্জাবি পরে।
  5. পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এই দিন বাঙালির নববর্ষের আগমনী গান “এসো হে বৈশাখ এসো এসো” গান গেয়ে একসাথে নববর্ষকে বরণ করে নেয়।
  6. বৈশাখী এমন একটি উৎসব যা নির্দিষ্ট কোনো ধর্ম বা বর্ণের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি সকল বাঙালি জাতির উৎসব। বাংলা বৈশাখ মাসের 1 তারিখ পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ পালিত হয়।
  7. এদিনে বাংলা একাডেমি, বাঙালি বাংলাদেশ, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, ছায়ানট, বুলবুল ললিতকলা একাডেমী, নজরুল ইন্সটিটিউট মুক্তিযুদ্ধ জাদুঘর সহ আরও অনেক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মসূচি পালন করে।
  8. নববর্ষের প্রথম দিন থেকে সারা বৈশাখ মাস বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় থাকে বিভিন্ন ধরনের বাঙালির ঐতিহ্য। যেমনঃ কৃষিজাত শিল্প, জন্য কুটির শিল্প, পণ্য সহ পুতুল খেলা, সার্কাস, গম্ভীরা, জারি সারি গান।
  9. বাংলা নববর্ষ উৎসবটি বাঙালি জাতির একটি অসাম্প্রদায়িক উৎসব।
  10. বৈশাখ নববর্ষ বাংলাদেশে ১৪ ই এপ্রিল ও ভারতে ১৫ এপ্রিল পালন করা হয়।

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্ট এর সাহায্যে সবাইকে পহেলা বৈশাখ সম্পর্কে দশটি বাক্য ও বৈশাখ অনুচ্ছেদ খুঁজে পেতে সাহায্য করার। আপনাদের যদি আজকের এই পোষ্ট ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। যাতে সবাই পহেলা বৈশাখ নিয়ে দারুণ সব বাক্য জানতে পারে।

Read More

পহেলা বৈশাখ শুভেচ্ছা স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন, মেসেজ ও ছবি

শুভ নববর্ষ ছবি, পিকচার, ইমেজ HD ফটো ডাউনলোড ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button