উক্তিশুভেচ্ছা বার্তাস্ট্যাটাস

ভাষা দিবস নিয়ে কিছু কথা ও বক্তব্য

বাংলাদেশের স্বাধীনতার মূলে ভাষা আন্দোলনের ঐতিহাসিক অবদান সর্বজনবিদিত। ভাষা আন্দোলনের ইতিহাস বাঙালি কখনো ভুলবে না। ভাষা আন্দোলনের সূচনা হয় ১৯৪৭ সালের ১১ মার্চ এবং এবং বায়ান্নর একুশ ফেব্রুয়ারি ছিল চূড়ান্ত বিস্ফোরণ-পর্ব। ভাষা আন্দোলনের পথ বেয়েই আমাদের চেতনা তথা স্বাধীনতা আন্দোলন ত্বরান্বিত হয়।

ভাষা দিবস নিয়ে কিছু কথা

ভাষা আন্দোলনের ইতিহাস জানতে গেলে সবার আগে মনে আসে বহু ভাষাবিদ জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর কথা। এর পরেই আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবুল কাশেম ও তমদ্দুন মজলিসের ঐতিহাসিক ভূমিকা। মাতৃভাষা দ্বারা জীবনটাকে বেশি উপভোগ করা যায়। আর মাতৃভাষকে অবলম্বনে করেই রাষ্ট্রভাষা গড়ে ওঠে।

১৯৫২ সালের রক্তঝরা একুশে ফেব্রুয়ারি আমাদের জাতিসত্তার চাবিকাঠি। ১৯৪৭ পরবর্তী জাতীয় জীবনে সব গণজাগরণ, স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের চেতনার মূলে জড়িয়ে আছে ফেব্রুয়ারি মাসের স্মৃতি। ’৫২-এর ভাষা আন্দোলন জাতির সংগ্রামী চেতনার মহাকাব্য। এটি কোনো সাধারণ সন তারিখ নয়।

21 february pictures

এটি শোক, প্রেরণা, শপথ আর অঙ্গীকারের মিলিত স্রোতোধারা। ২১-এর পথ ধরেই বাঙালি হেঁটেছিল স্বাধিকার আন্দোলন থেকে স্বাধীনতার দিকে। মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছে বাংলাদেশের মানুষ। ২১ ফেব্রুয়ারি একই সাথে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

21 february images

ভাষা দিবস স্বীকৃতি দেয়া হয় ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ফাল্গুন মাসের ৮ তারিখ। বাংলা ১৩৫৯ বঙ্গাব্দ দিনটি ছিল বৃহস্পতিবার, জাতিসংঘ করে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়। জাতিসংঘ ৫ ডিসেম্বর ২০০৮ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়।

আরও দেখুনঃ 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রচনা

ভাষা দিবসের শুভেচ্ছা, কবিতা, স্ট্যাটাস, উক্তি, কিছু কথা ও ছবি

২১ শে ফেব্রুয়ারি শুভেচ্ছা স্ট্যাটাস, এসএমএস, বাণী, উক্তি, পোস্টার ও ছবি

২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ, রচনা ও কিছু কথা

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button