ssc result

এসএসসি ফলাফল ২০২২ – [ এসএসসি রেজাল্ট চেক, রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখুন ]

এসএসসি ফলাফল ২০২২ মাত্র প্রকাশিত হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড ঘোষণা করেছিল 30 শে ডিসেম্বর ২০২২ এসএসসি ফলাফল ঘোষণা করা হবে। তাই আপনি যদি এবারের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন। তাহলে খুব সহজেই আমাদের পোস্টের মাধ্যমে এসএসসি ফলাফল চেক করতে পারবেন।

অনেকেই জানেন না কীভাবে মার্কশীটসহ এসএসসি ফলাফল দেখা যায়। তাদের জন্য ২০২২ সালের এসএসসি রেজাল্ট কবে দিবে সে সম্পর্কিত সকল তথ্য দেওয়া হল।

এ বছর এসএসসি পরীক্ষার মোট শিক্ষার্থী সংখ্যা হচ্ছে ২২ লক্ষ ২৭ হাজার ১১৩ জন। অন্যদিকে এ বছর এসএসসি মোট শিক্ষা বোর্ড ৯ টি। শিক্ষা মন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন পরীক্ষা শেষ হওয়ার 30 দিনের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সেই ভিত্তিতে আজকের ফলাফল প্রকাশ করা হয়েছে।

এসএসসি ফলাফল ২০২২

অধীর আগ্রহে বাংলাদেশের এসএসসি পরীক্ষার্থী বসে আছে ফলাফল পাওয়ার জন্য। তাই আমরা আজকের পোস্ট এর সাহায্যে সবাইকে অতি দ্রুত এসএসসি ফলাফল পেতে সাহায্য করবো। নিচে উল্লেখিত তথ্যগুলো অনুসরণ করুন এবং এর মাধ্যমে আপনি এসএসসি ফলাফল দেখতে পারবেন।

এসএসসি ফলাফল দেখার নিয়ম ২০২২

আপনি যদি এ বছরের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই এসএমএস এবং অনলাইনের মাধ্যমে এসএসসি ফলাফল দেখতে পারবেন। তাই আমরা নিচে এসএসসি ফলাফল দেখার জন্য দুইটি পদ্ধতি উল্লেখ করেছি।

Check Your SSC Result With Marksheet

এসএসসি রেজাল্ট দেখুন এসএমএসের মাধ্যমে

এসএমএসের মাধ্যমে আপনি এসএসসি রেজাল্ট দেখতে পাবেন। নিচে কিভাবে এসএমএস করতে হবে সেই সম্পর্কের উদাহরণ বা ফরমেট উল্লেখ করা হলো। এসএসসি রেজাল্ট চেক করুন খুব সহজে।

এসএসসি ভোকেশনাল ফলাফল ২০২২ [ ফলাফল দেখুন মার্কশীট‌ সহ ]

এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করতে হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC<space>বোর্ডের নামের ১ম ৩ অক্ষর লিখে<space> Roll<space>2021 লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীরা SSC টাইপ করার পর স্পেস দিয়ে Tec লিখে রোল স্পেস পরীক্ষার সাল টাইপ করবেন।

এসএসসি দাখিল মাদ্রাসা ফলাফল ২০২২ [ ফলাফল দেখুন রোল নাম্বার দিয়ে ]

ssc result with roll number

মেসেজ অপশনে গিয়ে এসএমএস লেখার উদাহরণ বা ফরমেট:

ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখুন

যাদের বাড়িতে ল্যাপটপ অথবা ডেস্কটপ আছে তারা চাইলে অনলাইনের মাধ্যমে এসএসসি ফলাফল ঘরে বসেই দেখতে পারবেন। কিন্তু অবশ্যই আপনাকে জানতে হবে কোন ওয়েবসাইটের মাধ্যমে এবং কোন কোন স্টেপ ফলো করে আপনি ঘরে বসে সকল বোর্ডের এসএসসি ফলাফল দেখতে পারবেন।

এসএসসি মার্কশিট ডাউনলোড ২০২২ [ এসএসসি ফলাফল দেখুন ]

  • সর্বপ্রথম আপনাকে উল্লেখিত http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইট লিঙ্ক এ যেতে হবে।
  • পরবর্তী ধাপে আপনাকে পরীক্ষার ধরন সিলেক্ট করতে হবে SSC/Dakhil/Vocational
  • পরবর্তীতে পরীক্ষার বছর সিলেক্ট করতে হবে।
  • এখন আপনার শিক্ষা বোর্ডের নাম সিলেক্ট করুন।
  • আপনার এস এস সি রোল নাম্বার প্রদান করুন।
  • তার পরের ধাপে আপনার রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করুন।
  • এখন নাম্বার ক্যাপচা উল্লেখ করুন। যেমন: 9+9=18

Check SSC Result [ Click Here ]

সকল শিক্ষা বোর্ডের শর্ট কোড তালিকা

  1. Dhaka Board= DHA
  2. Barisal Board= BAR
  3. Sylhet Board= SYL
  4. Comilla Board= COM
  5. Chittagong Board= CHI
  6. Rajshahi Board= RAJ
  7. Jessore Board= JES
  8. Dinajpur Board= DIN
  9. Madrasah Board= MAD
  10. Technical Board= TEC

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিঙ্ক লিস্ট

এখান থেকে আপনি আপনার কাঙ্খিত শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে আপনার ফলাফল চেক করতে পারবেন। এসএসসি রেজাল্ট চেক করুন নিচের লিঙ্ক থেকে।

  1. Dhaka Board : https://dhakaeducationboard.gov.bd
  2. Comilla Board : https://comillaboard.portal.gov.bd
  3. Barisal Board : https://barisalboard.portal.gov.bd
  4. Sylhet Board : https://sylhetboard.gov.bd
  5. Chittagong Board : https://web.bise-ctg.gov.bd/bisectg/
  6. Jessore Board : https://www.jessoreboard.gov.bd
  7. Rajshahi Board : http://www.rajshahieducationboard.gov.bd
  8. Dinajpur Board : http://dinajpureducationboard.gov.bd
  9. Madrasa Board : http://www.bmeb.gov.bd
  10. Bangladesh technical education board (BTEB) : http://www.bteb.gov.bd

এসএসসি বিজ্ঞান শাখার নম্বর বিভাজন ২০২২

ঢাকা বোর্ড প্রকাশিত এসএসসি পরীক্ষার নম্বর বিভাজনে বলা হয়েছে, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয়ে পরীক্ষার রচনামূলক অংশে শিক্ষার্থীদের ৩২ নম্বরের পরীক্ষা দিতে হবে। এর মধ্যে রচনামূলক ২০ আর নৈর্ব্যক্তিক অংশে ১২ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের।

বিজ্ঞান বিভাগের রচনামূলক অংশে ৮টি প্রশ্ন থাকলেও যেকোনো ২টির উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। ১০ করে ২০ নম্বর। নৈর্ব্যক্তিক অংশে ২৫টি প্রশ্নের মধ্যে ১২টির উত্তর দিতে হবে। এখানে নম্বর ১২। মোট ৩২ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে এসএসসিতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের।

জানা গেছে, বিজ্ঞান বিভাগের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় (সৃজনশীল/রচনামূলক) অংশের ২০ নম্বরকে ৫০ ও নৈর্ব্যক্তিক/এমসিকিউ’র ১২ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করা হবে। বাকি ২৫ নম্বর ব্যবহারিকে। এভাবে নেয়া পরীক্ষার প্রতিটি বিষয়ের নাম্বারকে ১০০ নম্বরে রূপান্তর করে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে।

এস এস সি মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার নম্বর বিভাজন ২০২২

এসএসসির মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ৪৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। রচনামূলকে ৩০ নম্বর ও নৈর্ব্যক্তিকে ১৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে যেকোনো ৩টির। প্রতিটির মান ১০। নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে ১৫টির। প্রতিটি প্রশ্নের জন্য ১ নম্বর করে মোট ১৫।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ৩০ নম্বরকে ৭০ ও নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে শিক্ষার্থীদের মোট নম্বর নির্ধারণ করবে বোর্ড।

উল্লেখ্য, এসএসসির মানবিক ও ব্যবসায় শিক্ষার প্রতিটি বিষয়ের পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিটে হয়েছে। তত্ত্বীয় (রচনামূলক/সৃজনশীল) পরীক্ষার জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট ও নৈর্ব্যক্তিক/এমসিকিউ-এর জন্য সময় ১৫ মিনিট বরাদ্দ ছিল।

সর্বশেষ কথা

যারা সবার আগে নিজের ফলাফল দেখতে চান তারা চাইলে তাদের রোল নাম্বার সহ কমেন্ট করতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনাদের সবাইকে এসএসসি ফলাফল পেতে সাহায্য করবো।

Read More: 

এসএসসি দাখিল মাদ্রাসা ফলাফল ২০২২ [ ফলাফল দেখুন রোল নাম্বার দিয়ে ]

এসএসসি ভোকেশনাল ফলাফল ২০২২ [ ফলাফল দেখুন মার্কশীট‌ সহ ]

এসএসসি মার্কশিট ডাউনলোড ২০২২ [ এসএসসি ফলাফল দেখুন ]

এইচএসসি রেজাল্ট ২০২২ [HSC Result 2022]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *