বুয়েট প্রিলিমিনারি ভর্তি ফলাফল

বুয়েট ভর্তি ফলাফল ২০২২ – দেখুন সকল শিফটের PDF রেজাল্ট

আপনি যদি সবার আগে বুয়েট প্রিলিমিনারি ভর্তি ফলাফল ২০২২ পেতে চান। তাহলে আজকে পোস্ট ভাল করে পরুন।  ২০২০-২০২২ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি পরীক্ষার প্রাথমিক বাছাই এর রেজাল্ট প্রকাশ করা হয়েছে। চুড়ান্ত পরীক্ষার সময়সূচী অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর।

বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) এক সভায়, উপাচার্য সত্য প্রসাদ মজুমদার সভাপতিত্বে ৭ সেপ্টেম্বরে ভর্তি পরীক্ষার সময়সূচী ঘোষণা করা হয়।

বুয়েট প্রিলিমিনারি ভর্তি ফলাফল ২০২২

বুয়ের ভর্তির প্রাক-নির্বাচনী (বাছাই) পরীক্ষা ২০ ও ২১ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ অনুষ্ঠিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর তারিখে, প্রাক-নির্বাচনী পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। (রেজাল্ট নিচের অনুচ্ছেদে দেখুন)।

বুয়েট ভর্তির চুড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে। এর আগে বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইটে ১০/০৪/২০২২ খ্রিষ্টাব্দ তারিখে, স্নাতক ইঞ্জিনিয়ারিং ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিলো।

ফলাফল দেখুন 

বুয়েট ভর্তির পরীক্ষায় অংশগ্রহনের যোগ্যতা ২০২২

দেশের স্বীকৃত শিক্ষাবোর্ড থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং জিপিএ ৪.০০ গ্রেড পয়েন্ট থাকতে হবে।

এসএসসি/সমমান পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে ৩০০ নম্বরের মধ্যে ন্যূনতম ২৭০ নম্বর পেতে হবে।

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং জিপিএ ৫.০০ গ্রেড পয়েন্ট থাকতে হবে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদেরও সমমানের গ্রেড ও নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে। বিস্তারিত জানুন নিচে সংযুক্ত ভর্তি বিজ্ঞপ্তি থেকে।

Check Your BUET Preliminary Result

বুয়েট প্রাক-নির্বাচনী ভর্তি পরীক্ষার রেজাল্ট

বুয়েটের প্রাক-নির্বাচনী ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। ২৬ অক্টোবর তারিখে, শিফট ভিত্তিক ভর্তি ফলাফল প্রকাশ করা হয়।

নিচের লিংকগুলো থেকে সকল শিফটের রেজাল্ট সরাসরি সংগ্রহ করা যাবে।

বুয়েট লিখিত ভর্তি পরীক্ষার রেজাল্ট

Preliminary Test Result Shift-01

Preliminary Test Result Shift-02

Preliminary Test Result Shift-03

Preliminary Test Result Shift-04

চুড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে। স্বাস্থ্যবিধি মেনে বুয়েট ক্যাম্পাসের নির্ধারিত দিন-তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বুয়েটের বিভিন্ন বিভাগে এবারে মোট ১ হাজার ২১৫ শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২২ এর ফি

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য যথাক্রমে ১০০০/= ও ১২০০/= টাকা, প্রতিটি আবেদনকারীকে ভর্তির পরীক্ষার জন্য ফি প্রদান করতে হবে।

ক-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদন, প্রাক্‌-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ১ হাজার টাকা অনলাইনে ফি প্রদান করতে হবে।

খ-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে মোট ১২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বুয়েট ভর্তির মোট আসন সংখ্য ও কোটা

এবারে মোট ১ হাজার ২১৫ আসনে বুয়েট স্নাতক ১ম বর্ষে ভর্তি করা হবে। পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য নৃগোষ্ঠীর জন্য ৪টি আসন সংরক্ষিত থাকবে।

বুয়েট ভর্তির প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার বিষয়সমূহ, পাঠ্যসূচী ও নম্বর বণ্টন

দুই ধাপের ভর্তি পরীক্ষায় প্রথমে এমসিকিউ (MCQ) টাইপ ১০০ নম্বরের ১ ঘন্টাব্যাপী প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২০ সালে পাঠ্যসূচী অনুযায়ী উচ্চ মাধ্যমিক শ্রেণির গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

buet

দ্বিতীয় ধাপের মুল ভর্তি (চুড়ান্ত) পরীক্ষায় ক-গ্রুপের জন্য মোট ৪০০ নম্বর ও খ-গ্রুপের জন্য মোট (৪০০+২৫০)=৬৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখানেও উচ্চ মাধ্যমিক শ্রেণির গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

ভর্তি পরীক্ষার আরো তথ্য জানুন, নিচের সংযুক্ত বুয়েট BUET Admission Prospectus এর ২ নম্বর অনুচ্ছেদ এর ২.১ থেকে ২.৪ নম্বর উপ-অনুচ্ছেদে বর্ণিত ভর্তি পরীক্ষার পাঠ্যসূচী থেকে।

আরও দেখুনঃ

গুচ্ছ এ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ – PDF Download

গুচ্ছ বি ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ – PDF Download

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ – GST Admission 2022

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *