Train

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ও সময়

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম। আমাদের অনেকেই জানেনা অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয়। আমরা দেখতে পাই অনেকে ইন্টারনেটে অনুসন্ধান করেন ট্রেনের টিকিট কিভাবে কাটবো। আবার অনেকে জানতে চান ট্রেনের টিকিট কাটার সময় সম্পর্কে।

আজকে আমরা আপনাদেরকে সাহায্য করব ট্রেনের টিকিট ক্রয় করার তথ্য দিয়ে। সম্পূর্ণ পদ্ধতিটি বোঝার জন্য আমাদের পোস্টে ভালভাবে পড়ুন। বাংলাদেশ রেলওয়ে টিকিট মূল্য নির্ধারণ করে থাকে।

বর্তমান সময়ে করোনার কারণে মানুষ ঘরে বসে অনলাইনে টিকিট কাটার পদ্ধতি খুঁজে থাকে। বাংলাদেশ রেলওয়ে মানুষের কথা চিন্তা করে পদ্ধতিটি আরো সহজ করেছে। আপনি খুব সহজেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়

আপনি যদি অনলাইনে টিকিট কাটতে যান। মাঝে মাঝে দেখবেন কিছুক্ষণের মধ্যেই সব সিট বুকিং হয়ে যায়। অনেকে বুঝতে পারেন না বিষয়টি। আপনি যদি সকাল ৬ টার সময় আপনার তথ্য নিয়ে আপনি রেডি থাকেন।

তাহলে অবশ্যই আপনি অনলাইন থেকে ট্রেনের টিকেট কাটতে পারবে। অন্যথায় হয়তো আপনি টিকিট পাবেন না। কারণ বাকি মানুষ গুলো আপনার মত টিকিট কাটার জন্য অনলাইনে এসে বসে থাকে।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২১

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম অনেকে জানতে চায়। আমরা এখানে ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়। এবং আপনি কিভাবে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। সে সকল তথ্য এখানে দিয়ে দিয়েছি। আপনি ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায় সে সকল তথ্য এখানে পাবেন।

  • শুরুতে রেলওয়ে বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটে যাবেন
  • তারপর আপনার যাত্রা সম্পর্কে তথ্য গুলো দিবেন
  • তারপর অনলাইন ডিজিটাল ব্যাংকিং এর মাধ্যমে টিকিটের মূল্য পরিশোধ করুন।
  • কিছুক্ষণ পরেই আপনি ট্রেনের টিকিট পিডিএফ পেয়ে যাবেন।

আপনি চাইলে ট্রেনের অগ্রিম টিকিট রেলওয়ে স্টেশন থেকে কাটতে পারবেন।

ট্রেনের টিকিট কিভাবে কাটবো ?

আপনি চাইলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারেন। অথবা চাইলে রেলস্টেশনের কাউন্টার থেকেও টিকিট সংগ্রহ করতে পারেন। অনলাইন থেকে টিকিট কাটতে হলে আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। কিন্তু রেল স্টেশন কাউন্টার থেকে তাহলে আপনি আপনার গন্তব্য স্থল সম্পর্কে বলুন। তারা আপনাকে টিকিট করে দিবে।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২১

অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে সর্বপ্রথম। বাংলাদেশ রেলওয়েল অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনাদের সুবিধার জন্য আমরা ওই ওয়েবসাইটের লিংক আমাদের পোস্টে দিয়ে দিলাম। ওয়েব সাইটে ঢোকার পর আপনি কোথায় থেকে কোথায় যাবেন সেই তথ্যটি দিন। তারপর আপনি দেখতে পারবেন কোন কোন ট্রেন আপনি যে জায়গায় যেতে চাচ্ছেন ওই রুটে চলাচল করে। সেখান থেকে আপনার প্রিয় ট্রেন টি সিলেক্ট করুন।

তারপর আপনি দেখতে পাবেন কতগুলো সিট ফাঁকা আছে। তারপর টিকিট ক্রয় অপশনে ক্লিক করে। আপনারা সঠিক তথ্য দিয়ে টিকিট কিনে ফেলুন। এবং অবশ্যই মনে রাখবেন, আপনাকে আপনার মোবাইল নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এবং বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট এ সাইন ইন করতে আপনার জিমেইল দিয়ে একাউন্ট খুলুন।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি চাইলে বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। বিকাশ এপ এ লগইন করার পর টিকিট অপশন এ ক্লিক করুন। তারপর ট্রেন আইকনটি ক্লিক করুন। তারপর বাংলাদেশ রেলওয়ে সিলেক্ট করুন। আপনার গন্তব্যস্থলের তথ্যগুলো দিন। তারপর আপনি কোন ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চান। সে ট্রেন টি সিলেক্ট করে টিকিট ক্রয় করুন। বিকাশ থেকে আপনার টিকিটের মূল্য সরাসরি আপনাকে দেখাবে। এবং সেই পরিমাণ টাকা আপনাকে পরিশোধ করতে হবে।

রকেট অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনেকেই রেল সেবা টিকিট কাটার নিয়ম জানতে চান।এখানে আমরা কিছু তথ্য দিয়েছি যার মাধ্যমে আপনি রকেটের মাধ্যমে অনলাইনে রেল সেবা টিকিট কাটতে পারবেন। আমরা যেভাবে কার্যক্রমগুলো বলেছিস এভাবে করার পর আপনার রকেট একাউন্টে যেয়ে পেমেন্ট অপশন থেকে রেল সিলেক্ট করে টিকিটের মূল্য পরিশোধ করুন।

ট্রেনের টিকিট প্রিন্ট আউট করতে হবে কি?

আপনি যদি নিজের এন আইডি ইউজ করে ট্রেনের টিকিট ক্রয় করে থাকেন। তাহলে আপনার ট্রেনের টিকিট প্রিন্ট আউট করার প্রয়োজন নেই। এবং আপনি চাইলে প্রিন্ট আউট করতে পারেন। কিন্তু আপনি যদি অন্য কারো এনআইডি দিয়ে টিকিট ক্রয় করে থাকেন। তাহলে নিজের সেফটির জন্য টিকিট প্রিন্ট আউট করে নিন। হতে পারে ট্রেনের ভিতর আপনাকে কোন রকম সমস্যার সম্মুখীন হতে হয় এই টিকিট প্রিন্ট আউট না করার কারণে।

আশা করি আমাদের পোস্টের মাধ্যমে অনলাইন থেকে কিভাবে ট্রেনের টিকিট করার করবেন সে সম্পর্কে ভালো ধারণা লাভ করেছেন। পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। বাংলাদেশের সকল ট্রেনের ভ্রমণ সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও পড়ুনঃ 

খুলনা টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা টু যশোর ট্রেনের সময়সূচী ও ভাড়া

অনলাইনে জিডি করার নিয়ম (দেখুন ভিডিও সহ)

ঢাকা টু গাইবান্ধা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

ঢাকা থেকে পাবনা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

Show More

Tech Tips

টেক টিপস সকল ধরনের বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। আমরা সব সময় আমাদের সর্বোচ্চটা চেষ্টা করি। আমরা চেষ্টা করি সবাইকে টেকনিকাল তথ্য দিয়ে সাহায্য করার।

Related Articles

Back to top button