টেক টিপসশিক্ষা

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়

অনেকেই জানতে চেয়েছেন কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়। তাদের সুবিধার্থে আজকের এই পোস্টে আমরা আপনাদের জানাব কিভাবে ফ্রি ওয়েবসাইট বানাতে পারবেন।

আপনি যদি ব্লগিং করতে চান অথবা ওয়েবসাইটের মাধ্যমে টাকা আয় করতে চান। তাহলে আপনি খুব সহজে এই কাজটি করতে পারবেন। কারণ আমরা আপনাদেরকে জানাবো ফ্রি ওয়েবসাইট কিভাবে বানাতে হয়।

যাদের কাছে ওয়েবসাইট কিনার টাকা নেই তারা ফ্রি ওয়েবসাইট বানাতে পারবেন। এবং ফ্রি ওয়েবসাইট এর জন্য আপনারা পাবেন ফ্রি হোস্টিং। তাই চলুন দেখে নেওয়া যাক কিভাবে ফ্রি ওয়েবসাইট বানাতে হয়।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়

আপনারা হয়তো ব্লগস্পট সাইট নামে কিছু শুনেছেন। যারা শুরুতে ফ্রি ওয়েবসাইট বানাতে চায় তাদের জন্য গুগল ব্লগস্পট সাইট দারুন কাজের। তাই আমরা জানাবো আপনারা কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তাই আজকের এই পোস্ট শেষ পর্যন্ত * আর দেখে নিন ওয়েবসাইট তৈরির ধাপ কয়টি।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

অনেকেই আছেন যাদের ল্যাপটপ নেই তারা জানতে চান মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি কিভাবে করতে হয়। তাদের জন্য আজকে আমরা ওয়েন নিজেই ওয়েবসাইট তৈরি করুন সম্পর্কে সকল তথ্য দিব। পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন আর দেখে নিন নিজের ওয়েবসাইট তৈরি করুন।

নিজেই ওয়েবসাইট তৈরি করুন

নির্দিষ্ট কিছু নিয়ম মেনে আপনি নিজেই ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তাই আমাদের এই পোস্ট ভালভাবে পড়ুন আর জানুন কয়টি ধাপ সম্পন্ন করার পর নিজেই ওয়েবসাইট তৈরি করা যায়। এবং অবশ্যই ধাপগুলো সম্পন্ন করার সময় খেয়াল রাখবেন যাতে প্রতিটি ধাপ সম্পূর্ণভাবে সমাধান হয়।

ওয়েবসাইট তৈরির ধাপ কয়টি

আপনি হয়তো জানতে চাচ্ছেন কয়টি ধাপ সম্পন্ন করলে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করা হয়ে যায়। তার জন্য আমরা আজকের এই পোস্টে একটি ফ্রি ওয়েবসাইট তৈরীর জন্য যতগুলো ধাপ সম্পন্ন করা উচিত। এ সকল জাতীয় সকল তথ্য আমরা নিচে তালিকা আকারে দিয়ে দিয়েছি। তাই এখান থেকে কিভাবে ফ্রী ডোমেইন বানাতে হয় জানতে পারবেন।

ফ্রি ওয়েবসাইট খোলার জন্য প্রথমেই আপনাকে পিসি বা মোবাইলে গুগলে গিয়ে blogger.com লিখে সার্চ করতে হবে। সাধারণত পিসিতে থিম কাস্টমাইজেশন সহজ ফলে আপনি মোবাইলে থ্রি ডট আইকনে ক্লিক করে ডেস্কটপ মুড করে নিলে ভালো হয়। ব্লগার ডট কমে যাওয়ার পর আপনি দুইটি অপশন দেখতে পাবেন। একটিতে আপনাকে সাইন ইন করতে বলা হবে অর্থাৎ আপনার যদি আগে ব্লগ তৈরি করা থাকে সেক্ষেত্রে সাইন ইন করে বাকি কাজ করতে পারবেন। আগে কোন ব্লগ না থাকলে Create your blog লেখাতে ক্লিক করে কাজ করতে হবে।

blogger site

ক্লিক করার পর আপনার ব্রাউজারে লগ ইন থাকা ইমেইল আইডিগুলো দেখতে পাবেন। আর লগ ইন করা না থাকলে আপনি ইমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিবেন। লগ ইন করার পর আপনার সামনে একটি ছোট উইন্ডো আসবে এবং সাইটের টাইটেল দিতে বলবে। এখানে আপনি যে নাম দিতে চান দিতে পারবেন। মনে রাখবেন সাইটের ইউআরএলের সাথে মিল রেখে নাম দেওয়া ভালো। URL অংশে সবগুলো অক্ষর ছোট হাতের দিবেন।

যদি আপনার লেখা URL কেউ আগে থেকে কেউ ব্যবহার করে তবে “Sorry, this blog address isn’t available” শো করবে। সেক্ষেত্রে আপনাকে অন্য আরেকটি URL লিখে ট্রাই করতে হবে।এরপর আপনার কাছে ডিসপ্লে নেইম জানতে চাওয়া হবে। অর্থাৎ ব্লগে পাঠকের কাছে আপনার যে নাম দেখাতে চান সেটি লিখতে হবে। আপনি চাইলে এখানে নিজের নামও দিতে পারেন। তবে ইউআরএল, টাইটেল ও ডিসপ্লে নেইম আপনি যেকোনো সময় পরিবর্তন করতে পারবেন। কাজেই প্রথমে যে তথ্য দিয়ে ব্লগ তৈরি করুন না কেন সমস্যা নেই।

blogger website setup free wesbite set up

how to make free blogger website

উপরের সব কাজ ঠিকঠাক মত করে থাকলে আপনি নিচের ছবির মত ইন্টারফেস দেখতে পাবেন। এখানে হাতের বাম পাশে অনেকগুলো অপশন দেখতে পাচ্ছেন। আমরা ব্লগস্পটের অপশনগুলো নিয়ে বিস্তারিত জানবো। ওয়েবসাইট তৈরি করার এগুলো জানা খুবই প্রয়োজনীয়। আমাদের জিমেইল একাউন্টে বাংলা ভাষা সিলেক্ট করা দেখে আমাদের ছবির লেখাগুলো বাংলায় দেখতে পাচ্ছেন। আপনার ক্ষেত্রে এটি ইংরেজিতে থাকতে পারে।

blogger free website

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্ট এর সাহায্যে সবাইকে জানাতে কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়। আর আপনার যদি ফ্রি ওয়েবসাইট বানানো সম্পর্কে কোন প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন আমরা যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দিব। এতক্ষণ আমাদের এই পোস্ট পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

আরও দেখুনঃ 

ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করা যায়

ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায়

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button