রোজার ঈদ কত তারিখ

রোজার ঈদ ২০২২ কত তারিখ | ধর্ম মন্ত্রানালয় প্রকাশ করলো ঈদুল ফিতরের ঈদ কবে

বাংলাদেশ জাতীয় চাঁদ দেখা কমিটি ঈদুল ফিতরের চাঁদ দেখার জন্য সন্ধ্যা ৭ টায় বসবেন। পশ্চিম আকাশে আজ সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গিয়েছে। সেই হিসেবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে রোজার ঈদ ২০২২ কত তারিখ সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবেন। রোজার ঈদ কত তারিখ ঘোষণা সভায় সভাপতিত্ব করবেন চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশন থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঈদুল ফিতর কবে উদযাপন করা হবে সেই তথ্য নিশ্চিত করা হয়। বাংলাদেশের রোজার ঈদ কবে হবে সেটা শাওয়াল মাসের চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই চাঁদ দেখা কমিটির সভায় ১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার খবরটি নিশ্চিত করেছে।

রোজার ঈদ ২০২২ কত তারিখ

১ মে বাংলাদেশের চাঁদ দেখা কমিটি সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখতে বসবে। সেই হিসেবে রোববার বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ২ মে সোমবার ঈদুল ফিতর উদযাপন করা হবে। অন্যদিকে ৩০ রমজান পূর্ণ হলে বাংলাদেশ রমজানের ঈদ পালন করা হবে ৩ মে রোজ মঙ্গলবার। তাই চাঁদ দেখা কমিটির ঘোষণা করার সাথে সাথে রোজার ঈদের বার উল্লেখ করা হবে।

বাংলাদেশের প্রতিটি ধর্মপ্রাণ মুসলমান রমজানের ঈদের চাঁদ দেখার জন্য অনেক আনন্দিত হয়ে থাকে। কারণ দীর্ঘ একটি মাস সিয়াম পালন করার পর রমজানের ঈদ পালন করা হয়। তাই বাংলাদেশ চাঁদ দেখা কমিটি আশা করছে রবিবার পশ্চিমাকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সেই হিসেবে ২ মে রোজ সোমবার বাংলাদেশ রোজার ঈদ অর্থাৎ ঈদুল ফিতর উদযাপিত হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজানের চাঁদ দেখা গেলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। অথবা আমাদের সাথে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। অন্যদিকে মধ্যপ্রাচ্যসহ আরব দেশগুলোতে কবে রমজানের ঈদ পালন হবে বিস্তারিত তথ্য দেখে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *