AssignmentClass 8 Assignment Answer

৮ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান ২০২২। আজকে আমরা কথা বলবো অষ্টম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে। আপনারা অনেকেই আছেন যারা অষ্টম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর পেতে চায়।তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরেছে অষ্টম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর

আপনারা যদি অতি দ্রুত অষ্টম শ্রেণির চারু ও কারুকলা উত্তর তৈরি করতে চান। তাহলে আপনাদের উচিত আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়া। কারণ আমরা অষ্টম শ্রেণির শিক্ষক দ্বারা অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা উত্তর তৈরি করেছি।

৮ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরেছি আমরা। আপনারা যারা এখনো অষ্টম শ্রেণি অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা উত্তর পাননি।তারা আজকেই পোষ্টের মাধ্যমে অষ্টম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান দেখতে পারবে।

class 8 arts assignment

অষ্টম শ্রেণী চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২২

চারু ও কারুকলা এসাইনমেন্ট অষ্টম শ্রেণি উত্তর দেওয়া হয়েছে আজকের পোস্টে। আপনি যদি একজন অষ্টম শ্রেণীর শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে খুব সহজেই আজকের পোস্ট থেকে অষ্টম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারবেন।

তাই নিজে থেকে দেখে নিন অষ্টম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়া হয়েছে আজকের এই পোস্টে।

গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিকগুলি মূল্যায়ন কর।

সংকেত:

০১। কোন্ কোন্ ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার করা হয় তা চিহ্নিত কর। (যেমন: কুলা, ডালা)
০২। কী কী উপকরণ ও কীভাবে নান্দনিক রূপ দেয়া হয় তা’ উল্লেখ কর।
নির্দেশনা: তােমার দেখা কোন গায়ে হলুদের অনুষ্ঠানের অভিজ্ঞতার আলােকে লিখ।

অষ্টম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২২

আপনাদের সুবিধার কথা চিন্তা করে চলতি সপ্তাহের অষ্টম শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের প্রশ্নের সমাধান তৈরি করেছি। এখান থেকে আপনারা জানতে পারবেন অষ্টম শ্রেণী চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর। তাই দেখে নিন সম্প্রতি প্রকাশিত অষ্টম শ্রেণি চারু ও কারুকলা প্রশ্নের সমাধান

Answer –

গায়ে হলুদ বাঙালি জাতির বহুল প্রচলিত উৎসবের মধ্যে একটি। এই উৎসব বহু কাল বংশ পরম্পরায় চলে আসছে। আর গায়ে হলুদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো হলুদ যা ছাড়া গায়ে হলুদ কল্পনা করা যায় না। এছাড়াও বিভিন্ন জিনিসপত্রে করা হয় কারুশিল্পের ব্যবহার এবং নান্দনিকভাবে জিনিসগুলোকে ফুটিয়ে তোলা হয়। আমার দেখা গায়ে হলুদের অনুষ্ঠানে যে সব উপকরণ ব্যবহৃত হয়েছিল সেগুলো হলো:

১.কুলা
২.ডালা
৩.বাটি
৪.ফলমূল
৫.গায়ে হলুদের পোশাক
৬.গায়ে হলুদ নেমপ্লেট ইত্যাদি

উপরিক্ত জিনিসগুলোর নানা রকম কারুকাজ করে নান্দনিক রূপ দেয়া হয়ে থাকে। নিচে যেভাবে জিনিসপত্র গুলোতে নানারকম কারুকাজ করে নান্দনিক রূপ দেয়া তা বর্ণনা করা হলো :

ডালা: হলুদের ডালা দিয়েই শুরু হয় বিয়ের প্রথম পর্ব। আর সেখানে থাকে বর-কনেকে দেয়া উপহার সামগ্রী সহ আরো অনেক কিছু। প্রথমদিকে শুধু বেতের ঢালাই প্রচলন ছিল। এখন সুদৃশ্য পলি অথবা কাপড় দিয়ে মোড়া বিভিন্ন সুন্দর সুন্দর ডালা পাওয়া যায়।

সঙ্গে লেইস ফিতা জড়িয়ে ডালায় আনা হচ্ছে নতুনত্ব। মাছের ও পোশাকের ডালা রঙিন সেলোফেন পেপার এবং নানা রঙের নেটের কাপড় পেচিয়ে চারপাশে সোনালী রঙের ফিতা দিয়ে বেঁধে সাজানো হয়। ফলে এটি সুন্দর দেখায়।

কুলা: এখনকার বিয়ের গায়ে হলুদের কুলায় থাকে নতুনত্ব। যেখানে কুলা থাকে বিভিন্নভাবে নকশাময়। কুলার চারদিক বিভিন্ন রংয়ের কাপড় দিয়ে মোড়ানো থাকে এবং ভিতরে বিভিন্ন পাতা, ফুল ইত্যাদি নকশা করা থাকে যা দেখতে অনেক সুন্দর।

গায়ে হলুদের পোশাক: আমাদের দেশের গায়ে হলুদের প্রচলিত পোশাকের মধ্যে রয়েছে হলুদ পাঞ্জাবি এবং হলুদ রংয়ের শাড়ি। আত্মীয়-স্বজনরা কমবেশি সবাই হলুদ পাঞ্জাবী পড়ে যাতে লতাপাতা ইত্যাদির কিছু কারুকাজ থাকে এবং শাড়ির ক্ষেত্রে মেয়েদের সাথে কনেও হলুদ শাড়ি পড়ে। হলুদের শাড়ির পাড় হয় সাধারণত লাল যাতে কিছু কাজও করা থাকে। তবে বরের হলুদে সে গেঞ্জি এবং লুঙ্গি পড়ে থাকে।

গায়ে হলুদ নেমপ্লেট: বর ও কনে উভয় পক্ষের গায়ে হলুদে বর বা কনের নাম অনুসারে নেমপ্লেট টাঙ্গানো হয়। যা বিভিন্ন ভাবে ডিজাইন করা হয়, সেখানে থাকে গায়ে হলুদের সাজ এবং গায়ে হলুদ লেখায় বৈচিত্রতা।

ফলমূল: গায়ে হলুদে বর-কনের সামনে বিভিন্ন ফলমূল যেমন কলা, আপেল, আঙ্গুর ইত্যাদিতে কারুকাজ করা হয়। এসব ফল নানাভাবে কেটে তাতে নতুন রূপ দেওয়া হয় যা সকলের দৃষ্টি আকর্ষণ করে।

Follow Us On YouTube: Tech Tips

Follow Us On Facebook: সকল এসাইনমেন্ট সল্যুশন

সর্বশেষ কথা

আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে অষ্টম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পেরেছেন। তাই আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করুন। যাতে সবাই অষ্টম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট জানতে পারে। অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সকল সপ্তাহের উত্তর জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

৬ষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button