AssignmentClass 7 Assignment Answer

সপ্তম (৭ম) শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ – ৫ম সপ্তাহের

সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২। যারা সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তাদের জন্য আজকের এই পোস্টে আমরা তুলে ধরেছি সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর। আশা করছি এর মাধ্যমে আপনারা খুব সহজেই সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারবেন।

বর্তমান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সপ্তম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করেছে। প্রত্যেক সপ্তম শ্রেণীর শিক্ষার্থীকে বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সিলেবাস পড়ে শেষ করে অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করতে হবে।

তাই আপনারা জাতির নিশ্চিন্তে সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারেন। তার জন্য এখানে তুলে ধরা হয়েছে সপ্তম শ্রেণী অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর ২০২২

সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

আপনারা যারা সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান এখনো তৈরি করতে পারেননি। তাদের জন্য এখানে দেওয়া হয়েছে সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর। এটার সাহায্যে আপনারা খুব দ্রুত ৭ম বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারবেন। তাই নিচে থেকে নতুন সপ্তাহের সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর দেখে নিন।

৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২২

গতবছর সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট নেওয়া হয়েছে। কারণ দীর্ঘ সময় যাবত বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায়।মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড আবারো সিদ্ধান্ত নিয়েছে সপ্তম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান নেওয়ার জন্য।

শিরোনাম: স্বাস্থ ঝুঁকি সৃষ্টিতে অনুজীবের প্রভাব এবং সচেতনতা সৃষ্টি।

অনুজীব দুটির নাম উল্লেখকরণ ও প্রকৃতি

আমার জানা দুটি অনুজীবের নাম হলো ভাইরাস ও ব্যাকটেরিয়া। অনুজীব দুটির প্রকৃতি বিশ্লেষণ করলে যা দেখা যায়

অনুজীব দুটির প্রকৃতি: আমাদের চারপাশে দৃশ্যমান জীব ছাড়াও পরিবেশে এমন অনেক জীব রয়েছে, যাদের খালি চোখে দেখা যায় না। এদের নির্দিষ্ট নিউক্লিয়াসযুক্ত সুগঠিত কোষও নেই। এরা অণুজীব নামে পরিচিত। যার মধ্যে উল্লেখযোগ্য দুটি অনুজীব হলো ভাইরাস ও ব্যাকটেরিয়া। এসব অণুজীব থেকেই সৃষ্টির শুরুতে জীবনের সূত্রপাত হয়েছিল।

স্বাস্থ ঝুঁকি সৃষ্টিতে অনুজীব দুটির প্রভাব

ভাইরাস: ভাইরাস জীবাণু দেহের ভেতর বিভিন্ন প্রক্রিয়ায় প্রবেশ করতে পারে। অপরিষ্কার হাত জীবাণুর জন্য সুবিধাজনক বাহন। এর মাধ্যমে সহজেই এরা মুখে ঢুকে যেতে পারে। আমরা যে জামা-কাপড় ব্যবহার করি, তাতে করেও ব্যাকটেরিয়ার স্পোর (ডিমের সঙ্গে তুলনা করা যায়) স্থানান্তরিত হতে পারে।

ব্যাকটেরিয়া: বাতাসে যে ধুলা ওড়ে, তার সঙ্গেও কিন্তু অতি সহজে ব্যাকটেরিয়া বা এর স্পোর এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। কারো সঙ্গে হাত মেলানোর মাধ্যমেও ব্যাকটেরিয়া বা ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়ায়। এ ছাড়া পচা ও বাসি খাবারেও জীবাণু সহজে ছড়ায়। কলেরা ও টাইফয়েড ব্যাকটেরিয়াজনিত রোগ।

বাতাসে যে ধুলা ওড়ে, তার সঙ্গেও কিন্তু অতি সহজে ব্যাকটেরিয়া বা এর স্পোর এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। কারো সঙ্গে হাত মেলানোর মাধ্যমেও ব্যাকটেরিয়া বা ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়ায়। এ ছাড়া পচা ও বাসি খাবারেও জীবাণু সহজে ছড়ায়। কলেরা ও টাইফয়েড ব্যাকটেরিয়াজনিত রোগ। ভাইরাস, ব্যাকটেরিয়া ও অ্যামিবাজনিত রোগ একসময় খুবই ভয়াবহভাবে ছড়িয়ে যেত। নিরাপদ পানির অভাবই ছিল এর কারণ। যত্রতত্র মলমূত্র ত্যাগের কারণেও জনস্বাস্থ্যজনিত সমস্যা সৃষ্টি হয়। এসব মলমূত্রে যে জীবাণু থাকে সেসব জীবাণু অন্য জীবের আশ্রয়ে ছড়িয়ে যায়। এ ছাড়া বৃষ্টি বা জোয়ারের পানিতেও ওই সব আবর্জনা ছড়িয়ে পড়ে।

অনুজীব সৃষ্ট স্বাস্থ ঝুঁকি প্রতিরোধে করণীয়

  • জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া
  • কমপক্ষে ২০ সেকেন্ড বাবদ সাবান দিয়ে বারবার হাত ধোয়া
  • জনসমাগম এড়িয়ে চলা
  • হ্যান্ডশেক ও কোলাকুলি থেকে বিরত থাকা
  • আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকা
  • হাঁচি কাশি দেওয়ার সময় মূখ ঢেকে রাখা
  • জনবহুল এলাকায় মাস্ক ব্যবহার করা
  • ঘরে প্রবেশ করে ঘায়ের পোশাক ধুয়ে পেলা
  • পশু, পাখি ও বণ্য প্রাণীর সংস্পর্শ থেকে দূরে থাকা

প্রাথমিক লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে গোপন না করে দ্রুত ভিত্তিতে চিকিৎসকের সরণাপন্ন হওয়া

তাই আপনাদের সুবিধার্থে এখানে দেওয়া হয়েছে সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর।সর্বপ্রথম আপনাদের সিলেবাস হস্তান্তর করার পর পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান তৈরি করতে হবে। তাই দেখে নিন সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর।

class 7 science assignment

প্রশ্ন: -১ তােমার বাড়ির দেয়ালে অথবা আশে পাশের দেয়ালে যে সাদা ও সবুজ রং কি কারনে হয় বলে তুমি মনে করাে?

উত্তরঃ আমার বাড়ির দেয়ালে অথবা আশে পাশের দেয়ালে সাদা ও সবুজ রঙ ছােপ ছােপ আকৃতির হয় তার কারণ হচ্ছে বিভিন্ন প্রকারের শৈবালের অবস্থান।এই জন্য বাড়ির আশে পাশের দেয়ালে বা অন্য কিছুর উপর পৃষ্ঠে সবুজ বা সাদা রঙ সৃষ্ট হয়ার জন্য সাধারনত শৈবাল দায়ী ।

এই ধরনের শৈবালের কিছু বৈশিষ্ঠ্যঃ

১। শৈবাল সাধারনত অনুজীব।

২। এরা এককোষী বা বহুকোষী হয়ে থাকে।

৩। এরা সাধারনত মাটি , পানি ও গাছের ডালের জন্মায়।

৪। এদের দেহে কোন পরিবহন কলা থাকে না।

৫। এদের রঙ সবুজ , সাদা বাদামি , লাল ইত্যাদি বর্ণের হয়ে থাকে।

আমরা প্রশ্নের সাথে শৈবালের বৈশিষ্ঠ্য মিল থাকাতে বুঝতে পারি যে , শৈবালের কারনের আমাদের বাড়ির আশে পাশে এই ধরনের রঙের সৃষ্টি হয়।

প্রশ্ন: – ২ তােমার শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া কি কারনে হয় বলে তুমি মনে করাে?

উত্তরঃ ডায়রিয়ার বা বিভিন্ন রােগের জীবাণু যেসকল কারণে আমাদের শরীরে প্রবেশ করতে পারে তা নিচে তুলে ধরা হলাে –

১। ময়লা হাতে খাবার খেলে

২। জীবাণুযুক্ত পানি পান করলে

৩| পচা বাসি খাবার খেলে

৪| খাবার পাত্র ময়লা থাকলে

৫। টয়লেটের আগে ও পরে সাবান দিয়ে হাত না ধুলে

৬। অপরিষ্কার হাতে চোখে , মুখে ও নাকে হাত দিলে।

প্রশ্ন: – ৩ স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি তােমার জীবনে কতটুকু গুরুত্ব বহন করে যৌক্তিকতা নিরুপণ কর?

উত্তরঃ প্রথমে আমি বলতে চাই স্বাস্থ্যসম্মত পায়খানার অভাবে ডায়রিয়রসহ বিভিন্ন রােগ ছড়ায়। স্বাস্থ্যসম্মত পায়খানা না থাকার কারণে মলমূত্র বৃষ্টির পানির সাথে মিশে পুকুর , নদী – নালা , খাল – বিল ইত্যাদি জলাশয়ে ছড়িয়ে পড়ে বিভিন্ন রােগের সৃষ্টি করে। এছাড়াও মাটিতে জন্মানাে বিভিন্ন শাক – সজিতেও এর জীবানু ছড়িয়ে পড়তে পারে। তাই আমাদের স্বাস্থ্যসম্মত পায়খানা অবশ্যই নিশ্চিত করতে হবে।

আমরা জানি পানি ছাড়া কোন প্রাণীই বাচতে পারে না। তাই পানির অপর নাম জীবন। কিন্তু বিশুদ্ধ পানি ছাড়া স্বাস্থ্যসম্মত জীবন ভাবতে পারি না। কারণ দূষিত পানি পান করার ফলে আমাদের বিভিন্ন ধরনের পানিবাহিত রােগ যেমন- ডায়রিয়া , কলেরে , টায়ফয়েড ইত্যাদি হতে পারে। এই জন্য আমাদের নিরাপদ পানি ব্যবহার করা আবশ্যক।

অবশেষে আমরা বলতে পারি স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি আমাদের জীবনে আবশ্যক।

৭ম শ্রেণি এসাইনমেন্ট বিজ্ঞান প্রশ্নের সমাধান ২০২২

বিজ্ঞান এসাইনমেন্ট সপ্তম শ্রেণি সমাধান দেওয়া হয়েছে আমাদের পোস্টে। আপনি যদি সপ্তম শ্রেণীর শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে আজকে আমাদের এই পোস্ট থেকে সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর জানতে পারবেন।

এবং অবশ্যই সবার সাথে সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর শেয়ার করতে ভুলবেন না। কারণ সবাই বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সপ্তম শ্রেণীর পাওয়ার জন্য বসে আছে।

Follow Us On YouTube: Tech Tips

Follow Us On Facebook: সকল এসাইনমেন্ট সল্যুশন

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আমাদের এই পোষ্টে সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট তুলে ধরার জন্য। আশা করি এর মাধ্যমে আপনারা খুব সহজেই সপ্তম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর তৈরি করতে পেরেছেন।

তাই আজকের এই পোস্ট আপনার বাকি বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে বাকিরাও সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে। সপ্তম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

৮ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

৭ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২ 

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button