AssignmentClass 9 Assignment Answer

নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২২

নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২২। আপনারা যারা নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান খুঁজছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন সমাধান ১ম সপ্তাহ ২০২২ তুলে ধরা হয়েছে।

আপনারা এখান থেকে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সমাধান প্রথম সপ্তাহ দেখতে পারবেন। তাই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন এখান থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান পেয়ে যাবেন।

আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নিচে সমাধান সহ তুলে ধরেছি । নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সমাধান ১ম সপ্তাহ ২০২২ পেতে এই পোস্টটি অনুসরণ করুন নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চশিক্ষার অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছ।

৯ম শ্রেণিসহ সকল শ্রেনির সকল বিষয়ের এসাইনমেন্ট পেতে এই সাইটের সাথে থাকুন। নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর দেখুন। নবম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর সবাইকে পেতে হেল্প করুন।

Contents

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বিজ্ঞান

আপনি কি নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের প্রথম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্নের সমাধান খুঁজছেন? তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে ভিজিট করছেন। আমাদের ওয়েবসাইটে প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান প্রকাশ করা হবে।

আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ হতে এসাইনমেন্ট কার্যক্রম পরিচালনার জন্য নোটিশ প্রদান করা হয়েছে। এর প্রেক্ষিতে প্রতিটি বিদ্যালয়ের নবম শ্রেণীতে অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট দেখুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা নিয়ে নিন।

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

যারা প্রথম সপ্তাহের জন্য নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর পেতে চান। তারা আমাদের আজকের এই পোস্ট থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর খুঁজে পাবেন। এখানে আমরা সবার জন্য নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর প্রশ্ন দেওয়া হয়েছে।y

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ একজন পূর্ণ বয়স্ক ব্যক্তির দৈনিক সূষম খাদ্য তালিকা প্রস্তুতকরণ।

খাদ্য উপাদান অনুযায়ী ২৫টি খাদ্যের নাম ছক আকারে উপস্থাপন

সুষম-খাদ্যের-তালিকা-

একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক সুষম খাদ্যের বিভাজন একটি পাই চার্ট অংকন করে উপস্থাপন

শুধু এই তিনবেলা খাবার খেলেই চলবে না। এর ফাঁকে মধ্য সকালে অর্থাত্ সকাল ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে ও বিকেলে হালকা নাশতা করা শরীরের জন্য জরুরি। চিকিত্সা বিজ্ঞানের মতে প্রতি তিন ঘণ্টা পরপর কিছু খেয়ে নেওয়া ভালো। কারণ খাবার খাওয়ার তিন ঘণ্টার মধ্যে হজম হয়ে যায়। এরপর পাকস্থলী খালি হয়ে যায় এবং গ্যাস জমতে শুরু করে। এ জন্য মধ্য সকাল ও বিকেলের নাশতা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

একজন পূর্ণ বয়স্ক ব্যক্তির দৈনিক সূষম খাদ্য তালিকা প্রস্তুতকরণ

পূর্ণ বয়স্ক পরিশ্রমী পুরুষের সুষম খাদ্য (প্রতি বেলার)

খাদ্য সামগ্রী পরিমাণ

১। ভাত/রুটি ২৫০ গ্রাম
২। আলু ভাজি ১০০ গ্রাম
৩। ছোট মাছ ৮০ গ্রাম
৪। শাক-সবজি ২৫০ গ্রাম
৫। মৌসুমী ফল ২৫০ গ্রাম
৬। মাংস ৫০ গ্রাম
৭। চিনি/গুড় ২০ গ্রাম
৮। দুধ ৩০০ গ্রাম
মোট ১৩০০ গ্রাম

প্রাপ্ত বয়স্ক মহিলার দৈনিক খাদ্য তালিকা

খাবার দৈনিক প্রয়োজন প্রাপ্ত পুষ্টি উপাদান

চাল/আটা ৬ ছটাক (৩৭৫ গ্রাম) কিলো ক্যালরীঃ ২১০০
ডাল ০.৭৫ ছটাক (৪৫ গ্রাম) প্রোটিনঃ ৫৬ গ্রাম
শাক ২.৫ ছটাক (১৫৫ গ্রাম) ক্যালসিয়ামঃ ৬০০ (মিঃ গ্রাম)
অন্যান্য সবজি ১.৫ ছটাক (৯০ গ্রাম) আয়রনঃ ৪০ (মিঃ গ্রাম)
আলু/মিষ্টি আলু ১ ছটাক (৬০ গ্রাম) ভিটামিন- এঃ ৩৫০ (আই,ইউ)
মাছ/মাংস/ডিম ১ ছটাক (৬০ গ্রাম) ক্যারোটিনঃ ৭৫০০ (মাঃ গ্রাম)
তৈল (সয়াবিন) ১ ছটাক (৬০ গ্রাম) ভিটামিন-‘বি২’: ১.১ (মিঃ গ্রাম)
ফল ১ টি ভিটামিন- সিঃ ৫৫ (মিঃ গ্রাম)

তোমার খাদ্য তালিকা থেকে প্রান্ত ভিটামিনগুলোর নাম ও অভাবজনিত রোগগুলোর নাম এবং প্রতিকারের উপায় বর্ণনা
ভিটামিন হলো খাদ্যে জরুরি কিছু ছোট জৈব অণু। ভিটামিনকে দুই ভাগে ভাগ করা হয়। পানিতে দ্রবণীয় ভিটামিন (ভিটামিন বি কমপ্লেক্স। যেমন : বি২, ফলিক এসিড, বি১২, ভিটামিন সি ইত্যাদি) এবং চর্বিতে দ্রবণীয় ভিটামিন ( ভিটামিন ডি, এ, ই কে)। ভিটামিনের অভাবে বিভিন্ন ধরনের রোগ হয়।

অবসন্নতা, ছোট শ্বাস, ক্লান্ত ত্বক, মাথা ঘোরা, অনিয়ন্ত্রিত হার্টবিট- এগুলো ভিটামিনের অভাবের লক্ষণ। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে ভিটামিনের অভাবে পাঁচ ঝুঁকিপূর্ণ স্বাস্থ্য সমস্যার কথা।

১. ডি

গাল, হাত প্রভৃতি জায়গায় লাল অথবা সাদা ব্রণ হওয়া।

অভাব

এটি ফ্যাটি এসিড, ভিটামিন এ এবং ভিটামিন ডি এর অভাব নির্দেশ করে।

যেভাবে দূর করবেন

সূর্যের আলো ভিটামিন ডি-এর প্রাকৃতিক উৎস। ভিটামিন ডি পেতে সূর্যের আলো লাগানো চাই শরীরে, তবে বুঝেশুনে। সাধারণত বলা হয়, সকাল ৯টা থেকে ১০টার মধ্যে আলো বেশি ভালো। এ ছাড়া মাছ, টুনা, সার্ডিন, ডিম, দুধ, মাখন, সবুজ পাতাজাতীয় সবজি এই সমস্যা দূর করতে সাহায্য করে। এ ছাড়া খাদ্যতালিকায় কাঠবাদাম, ওয়াল নাট ইত্যাদিও যোগ করতে পারেন।

আর ভিটামিন এ পেতে পেপে, রঙিন সবজি, গাজর, মিষ্টি আলু, ক্যাপসিকাম ইত্যাদি খাদ্যতালিকায় রাখতে পারেন।

২. বি৬ এবং বি১২

হাত, পা অথবা দেহের অন্য কোনো জায়গায় অসাড়তা।

অভাব

এই ধরনের সংকেত ভিটামিন বি-এর অভাব নির্দেশ করে। যেমন বি৬ এবং বি১২। এটি পেরিফেরাল স্নায়ুর সমস্যা নির্দেশ করে, যা ত্বকে এসে শেষ হয়। এ ছাড়া উদ্বেগ, বিষণ্ণতা, এনিমিয়া, অবসন্নতা এবং হরমোনের ভারসাম্যহীনতাও ভিটামিন বি-এর অভাবে দেখা দিতে পারে।

কীভাবে দূর করবেন

খাদ্যতালিকায় ভিটামিন বি-এর পরিমাণ বেশি রাখতে হবে। বাদামি ভাত, বাদাম, ডিম, মুরগি, খাসির মাংস, কলা, ব্রকলি, বাঁধাকপি এবং সবুজ পাতাজাতীয় সবজি ইত্যাদি খাদ্যতালিকায় রাখতে পারেন।

৩. জিংক,আয়রন এবং ভিটামিন বি, যেমন, নায়াসিন (বি৩), রিবোফ্লেভিন (বি২)

মুখের কোনো খাঁজ

অভাব

জিংক,আয়রন এবং ভিটামিন বি, যেমন, নায়াসিন (বি৩), রিবোফ্লেভিন (বি২)।

দূর করবেন যেভাবে

টুনামাছ, ডিম, মুরগি, টমেটো, পিনাট, ব্রকলি ইত্যাদি খাদ্যতালিকায় রাখতে পারেন। পাশাপাশি দই, পনির, ঘি ইত্যাদি খাওয়া যেতে পারে।

৪. পটাশিয়ামস

পেশি খিঁচুনির কারণে টনটন করে ব্যথা, বিশেষ করে পায়ের বিভিন্ন অংশে।

অভাব

ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়াম। যদি এই সমস্যা প্রায়ই হতে থাকে তবে বুঝতে হবে যে আপনার খাবারে এগুলোর অভাব রয়েছে।

দূর করবেন যেভাবে

পটাশিয়ামসমৃদ্ধ খাবার খাবেন। কলা, বাদাম, নারকেল পানি ইত্যাদি। ম্যাগনেসিয়ামের জন্য গাঢ় সবুজজাতীয় খাবার খেতে পারেন। গাজর, বাদামি ভাত, কাজুবাদাম থেকে ক্যালসিয়াম পাওয়া যাবে।

০৫. বি৭

মুখে লাল র‍্যাশ এবং চুল বেশি পড়া।

অভাব

বায়োটিন (বি৭) চুলের ভিটামিন হিসেবে পরিচিত। যখন আপনার শরীর চর্বিতে দ্রবণীয় ভিটামিন খায় (যেমন এ ডি ই কে) তখন বেশি ভিটামিন বি সঞ্চয় হয় না।

যেভাবে দূর করবেন

অ্যাভাকাডো, মাশরুম, ফুলকপি, সয়াবিন, বাদাম ইত্যাদি খাদ্যতালিকায় রাখতে পারেন

তোমার খাদ্য তালিকা থেকে কী কী খনিজ পদার্থ পাওয়া যায় তাদের নাম ও কাজ বর্ণনা
নিম্নে খাদ্য তালিকায় প্রাপ্ত খনিজ পদার্থের নাম ও কাজ উল্লেখ্য করা হলাে :

১. লৌহ (Fe) : লৌহ রক্তের একটি প্রধান উপাদান। প্রতি ১০০ml রক্তে লৌহের পরিমাণ প্রায় ৫০ mg /যকৃৎ, প্লীহা, অস্থিমজ্জা এবং লােহিত রক্তকণিকায় এটি সঞ্চিত থাকে। লৌহেরউদ্যি টংস চলে ফলকপির পাতা নটেশাক, নিম পাতা, ডুমুর,কাচা কলা , ভুট্টা, গম, বাদাম, বজরা ইত্যাদি। প্রাণিজ উৎস হচ্ছে মাছ, মাংস, ডিম,যকৃৎ ইত্যাদি। লৌহের প্রধান কাজ। | হিমােগ্লোবিন গঠনে সহায়তা করা। হিমােগ্লাবিনের পরিমাণ কমে গেলে রক্তশূন্যতা রােগ হয়। রক্তশূন্যতা রােগের লক্ষণ চোখ ফ্যাকাসে হওয়া,হাত – পা ফোলা, দুর্বলতা, মাথা ঘােরা, বুক ধড়ফড় করা ইত্যাদি।

২. ক্যালসিয়াম (ca): এটি প্রাণীদের হাড় এবং সঁতের একটি প্রধান উপাদান। মানুষের শরীরের মােট ওজনের শতকরা। দুই ভাগ হচ্ছে ক্যালসিয়াম। খনিজ পদার্থের মধ্যে। দেহে ক্যালসিয়ামের পরিমাণ সবচেয়ে বেশি। অস্থি এবং দাঁতে ফসফরাস ও ম্যাগনেসিয়ামের সাথে যুক্ত হয়ে এর ৯০ % শরীরে সঞ্চিত থাকে। রক্তে এবং হয়ে এর ৯০ % শরীরে সঞ্চিত থাকে। রক্তে এবং লসিকাতে এর উপস্থিতি লক্ষণীয়। ক্যালসিয়ামের উদ্ভিজ্জ উৎস হচ্ছে:ডাল, তিল, সয়াবিন, ফুলকপি, গাজর, পালংশাক, কচুশাক, লালশাক, কলমিশাক, বাঁধাকপি এবং ফল। প্রাণিজ উৎস হচ্ছে :দুধ, ডিম, ছােট মাছ, শুটকি মাছ ইত্যাদি। হাড় এবং সঁতের গঠন শক্ত রাখার জন্য ক্যালসিয়াম একটি অতিপ্রয়ােজনীয় খনিজ পদার্থ। এ ছাড়া ক্যালসিয়াম রক্ত সঞ্চালনে হৃৎপিণ্ডের পেশির স্বাভাবিক

৩. ফসফরাস (P): দেহে পরিমাণের দিক থেকে খনিজ লবণগুলাের মধ্যে ক্যালসিয়ামের পরই ফসফরাসের স্থান। ফসফরাসও। ক্যালসিয়ামের মতাে হাড়ের একটি প্রধান উপাদান। ফসফরাস হাড়, যকৃৎ এবং রক্তরসে সঞ্চিত থাকে। | নিউক্লিক এসিড, নিউক্লিয় প্রােটিন তৈরি এবং শর্করা | বিপাকের দ্বারা শক্তি উৎপাদনে ফসফরাস প্রধান প্রাণিজ উৎস হচ্ছে:ডিম, দুধ, মাছ, মাংস, কলিজা ইত্যাদি। ক্যালসিয়ামের মতাে হাড় এবং দাঁত গঠন করা ফসফরাসের প্রধান কাজ। ফসফরাসের অভাবে রিকেটস, অস্থিরতা, দন্তক্ষয়- এইসব রােগ দেখা | দেয়। খাবারে পর্যাপ্ত পরিমাণে প্রােটিন ও ক্যালসিয়াম থাকলে ফসফরাসের অভাব হয় না।

৪. পানি (Water): বিভিন্ন জায়গায় পরিবাহিত হয়। এটি জীবদেহে দ্রাবকের কাজ করে, খাদ্য উপাদানের পরিপাক ও পরিশােষণে সাহায্য করে। বিপাকের ফলে দেহে । উৎপন্ন ইউরিয়া , অ্যামােনিয়া ইত্যাদি শরীরের জন্য ক্ষতিকর এবং বিষাক্ত পদার্থগুলােকে পানি মূত্র ও ঘাম হিসেবে শরীর থেকে বের করে দেয়। এ ছাড়া পানি শরীর থেকে ঘাম নিঃসরণ এবং বাষ্পীভবনের মাধ্যমে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে ।

তাই নিচের অংশ থেকে নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান দেখে নিন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২ দেখুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাবেন এখানে। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ২০২২ নিচে দেওয়া হয়েছে। নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২২।

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা দেখুন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান পাবেন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর সহ দেখুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা দিয়েছে আমরা। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ডাউনলোড করুন।

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বিজ্ঞান সবার সাথে শেয়ার করুন। এসাইনমেন্ট নবম শ্রেণি বাংলা দেখুন। নবম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ডাউনলোড কুরুন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান 2022 লিংকে নিচে পাবেন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান নিতে ভুলবেন না।

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২২ Class 9 Bangla Assignment Answer 2022

৯ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২২ Class 9 Science Assignment Answer 2022 

৯ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়‌ এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 9 BGS Assignment Answer 2022

class 9 science 5th

উপরের গ্লাসের পানিতে কয়েকটি দৃষক পদার্থ (যেমনঃ অদ্রবণীয় ময়লা-আবর্জনা, | বালি, লবণ ইত্যাদি) মেশাও। এখন এই দূষিত পানিকে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে বিশুদ্ধ কর।। ক) পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর। খ) গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে? বিশ্লেষণ কর।

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণির ইসলাম ধর্ম এসাইনমেন্ট উত্তর ও সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা দেখুন। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার অনেক দরকার। তাই দেখে নিন ৭ম শ্রেণির এসাইনমেন্ট বাংলা। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা শেয়ার করুন। ৭ম শ্রেণির এসাইনমেন্ট বাংলা ২০২২ pdf ডাউনলোড করুন। ৭ম শ্রেণির এসাইনমেন্ট ইসলাম ও নৈতিক দেখুন। সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট পাবেন সবাই। বিজ্ঞান ক্লাস ৯ ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান।

৭ম শ্রেণির এসাইনমেন্ট হিন্দু ধর্ম Class 7 Hindu Dhormo Assignment Answer 2022

৭ম শ্রেণির ইসলাম ধর্ম এসাইনমেন্ট উত্তর Class 7 Islam Assignment Answer 2022

৭ম শ্রেণি এসাইনমেন্ট উত্তর বাংলা ২০২২  Class 7 Bangla Assignment Answer 2022 

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান Class 7 Assignment Answer 2022 Bangla

৭ম শ্রেণির বৌদ্ধ ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 7 Buddhism Assignment Answer 2022 

৭ম শ্রেণি খ্রিষ্ট ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২  Class 7 Christanity Assignment Answer 2022 

৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন

৯ম শ্রেণীর গণিত এসাইনমেন্ট সমাধান, সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গণিত। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট দেখুন। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান ২০২২, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর ও ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট।

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণী অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ‌২০২২

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ শ্রেণীর (৬ষ্ঠ) অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট দেখুন এখানে। আপনাদের জন্য ৬ষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২ দিয়েছি। দেখুন ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম। আরও পাবেন ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা। দেখে নিন ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান। এবং সবার সাথে শেয়ার করুন ষষ্ঠ শ্রেণীর (৬ষ্ঠ) অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২।

Class 6 Assignment Answer 2022 Islam  ষষ্ঠ শ্রেণি ইসলাম এসাইনমেন্ট সমাধান ‌২০২২

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম Class 6 Hindu Dhormo Assignment Answer 2022 

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা  Class 6 Bangla Assignment Answer 2022 

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান

ষষ্ঠ শ্রেণির বৌদ্ধ ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 6 Buddhism Assignment Answer 2022 

ষষ্ঠ শ্রেণি খ্রিষ্ট ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২  Class 6 Christanity Assignment Answer 2022 

অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম উত্তর দেখুন এখানে। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান ও পাবেন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উওর নিয়ে নিন। অষ্টম শ্রেণির এসাইনমেন্ট হিন্দু ধর্ম সবার সাথে শেয়ার করুন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উওর জানুন।

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ডাউনলোড করুন। অষ্টম শ্রেণির এসাইনমেন্ট বাংলা অবশ্যই দেখবেন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উত্তর নিচের লিংকে দেওয়া হয়েছে। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর সহ দেখুন।

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উত্তর

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর

Class 8 Assignment 2022 Hindu Dhormo

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম উত্তর

৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম অ্যাসাইনমেন্ট সমাধান পেতে নিচের লিংকে ক্লিক  করুন  

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর ডাউনলোড করুন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট জীববিজ্ঞান দেখে নিন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট পৌরনীতি ও নাগরিকতা পাবেন নিচের লিংকে। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি শেয়ার করুন। নবম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট সবাই জানতে চাই।

তাই নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট পৌরনীতি জানিয়ে দিন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর পাবেন আজকের পোস্টে। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান নিয়ে নিন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান 2022 সবার দরকার।

নবম (৯ম) শ্রেণীর পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট ২০২২

নবম (৯ম) শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণী জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

৯ম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

শ্রেণিঃ নবম

বিষয়ঃ বিজ্ঞান

বিভাগঃ মানবিক ও ব্যবসায় শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: উন্নততর জীবনধারা

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

১.১ খাদ্য ও পুষ্টি।

১.১.১ শর্করা বা কার্বোহাইড্রেট।

১.১.২ আমিষ বা প্রােটিন।

১.১.৩ স্নেহ পদার্থ বা লিপিড।

১.৪.১ খাদ্য সংরক্ষণ।

১.৩.২ উন্নত জীবন যাপনের জন্য খাদ্য উপাদান বাছাই।

১.১.৪ খাদ্য প্রাণ বা ভিটামিন।

১.১.৫ খনিজ পদার্থ এবং পানি।

১.১.৬ রাফেজ বা আঁশ।

১.২ বডিমাস ইনডেক্স।

১.৪.২ খাদ্যদ্রব্য সংরক্ষণে রাসায়নিক পদার্থের ব্যবহার ও এর শারীরিক প্রতিক্রিয়া।

১.৫ তামাক ও ড্রগস।

১.৬ ড্রাগ আসক্তি।

১.৭ এইডস।

১.৮ স্বাস্থ্য রক্ষায় শরীরচর্চা এবং বিশ্রাম।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

১। বৃহস্পতিবার প্রমার আম্মু চাল, ডাল, উদ্ভিজ্জভােজ্য তেল, সবজি এবং মাংস মিশিয়ে খিচুড়ি রান্না করলেন। বিকেলে প্রমা পেয়ারা খেতে খেতে তার আব্বকে বললাে যে কাল তারা বাইরে বেড়াতে যাবে এবং বাইরে খাবে। কথামত শুক্রবারে তারা বাইরে গিয়ে দুপুরে ফ্রাইড রাইস, ফ্রাইড চিকেন, সফট ড্রিংক এবং বিকেলে বার্গার খেলাে।

ক) প্রমার গৃহীত খাবারগুলাের মধ্যে কোন খাবারটি ভিটামিন E সমৃদ্ধ?
খ) উল্লেখিত খাবারগুলাের মধ্যে কোন খাবার উদ্ভিজ্জ উৎস ও কোন কোন খাবার প্রাণিজ উৎস থেকে পাওয়া তা ছকের মাধ্যমে দেখাও।
গ) বৃহস্পতিবার প্রমার গৃহীত খাবারের একটি সুষম খাদ্য পিরামিড এঁকে উপস্থাপন কর।
ঘ) প্ৰমার স্বাস্থ্য রক্ষায় কোন দিনের খাবারটি অধিকতর সহায়ক? যুক্তিসহকারে বিশ্লেষণ কর।

class 9 science answer

২। শিক্ষার্থী হিসেবে তােমার ২৪ ঘন্টার একটি রুটিন তৈরি কর এবং সেখানে নিম্নলিখিত বিষয়গুলাে উপস্থাপন কর।

ক) তিনবেলার খাবার, টিফিন ও বিকালের নাস্তা
খ) বিশ্রাম (ঘুম) ও শরীর চর্চা
গ) সারাদিনের কার্যাবলী (পড়ালেখা, ঘরের কাজ, বাইরের কাজ ইত্যাদি)
ঘ) খেলাধুলা (বাড়িতে)
ঙ) প্রার্থণা
চ) অবসর

নির্দেশনাঃ

পাঠ্যবইয়ের সহায়তা নিতে পারে;
চিত্র হাতে আঁকতে হবে;
সাদাকালাে বা রঙ্গিন যে কোনটি হতে পারে;
প্রতিটি বিষয় নির্বাচনের কারণ ব্যাখা করতে হবে;
দৈনিক রুটিন যাতে সার্বিক সুস্বাস্থ্যের সহায়ক হয় সেদিকে খেয়াল রাখতে হবে;
একটি নমূনা উত্তর দেখুন: বিভিন্ন খাবারের উৎস, খাদ্য পিরামিড, স্বাস্থ্য রক্ষায় সহায়ক খাদ্য ও শিক্ষার্থীর হিসেবে একটি নমূনা রুটিন

নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

যারা প্রথম সপ্তাহের নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান এখনো পাননি। তারা আমাদের আজকের এই পোস্ট থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান খুঁজে পাবেন। তাই দেখে নিন ৯ম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২। এখানে আমরা এসাইনমেন্ট এর প্রতিটি প্রশ্নের সঠিক ব্যাখ্যা দিয়েছে।

যার মাধ্যমে আপনার একটা পরিপূর্ণ এসাইনমেন্ট সমাধান করতে পারবেন। নিচে থেকে নবম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান দেখে নিন। নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২২ সালের ৯ম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্নের সমাধান। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা

Class 6 Assignment Answer 2022 PDF, HD Pictures

Class 7 Assignment Answer 2022 PDF, HD Pictures

Class 8 Assignment Answer 2022 PDF, HD Pictures

Class 9 Assignment Answer 2022 PDF, HD Pictures

নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর ০২ তম সপ্তাহ ২০২২

class 9 science assignment answer

নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২২ সালের নবম শ্রেণির বিজ্ঞান প্রশ্নের সমাধান। তাই নিচের অংশ থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন প্রথম সপ্তাহ দেখে নিন। এবং নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করে নিন। নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান – ডাউনলোড করুন ক্লাস নাইনের সাধারণ বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্নের উত্তর।

Subscribe Our YouTube Channel:  

দেখুন নবম (৯ম) শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

প্রমার গৃহীত খাবারগুলাের মধ্যে কোন খাবারটি ভিটামিন E সমৃদ্ধ?

১ এর ‘ক’ প্রশ্নের উত্তর
প্রমার গ্রহীত খাবারগুলোর মধ্যে ভিটামিন E সমৃদ্ধ খাবার হচ্ছে উদ্ভিজ্জভোজ্য তেল।

উল্লেখিত খাবারগুলাের মধ্যে কোন খাবার উদ্ভিজ্জ উৎস ও কোন কোন খাবার প্রাণিজ উৎস থেকে পাওয়া তা ছকের মাধ্যমে দেখাও।

১ এর ‘খ’ প্রশ্নের উত্তর
উল্লেখিত খাবারগুলোর মধ্যে কোন খাবার উদ্ভিজ্জ উৎস ও কোন কোন খাবার প্রাণিজ উৎস থেকে পাওয়া যায় তা নিচে একটি ছকের মাধ্যমে দেখানো হলোঃ

উদ্ভিজ্জ উৎস থেকে প্রাপ্ত খাবার প্রাণিজ উৎস থেকে প্রাপ্ত খাবার
১. চাল

২. ডাল

৩. উদ্ভিজ্জভোজ্য তেল

৪. সবজি

৫. পেয়ারা

৬. ফ্রাইড রাইস

৭. সফট ড্রিংক

৮. বার্গার বান

১. মাংস

২. ফ্রাইড চিকেন

৩. বার্গারের মাংস

 

বৃহস্পতিবার প্রমার গৃহীত খাবারের একটি সুষম খাদ্য পিরামিড এঁকে উপস্থাপন কর

১ এর ‘গ’ প্রশ্নের উত্তর
বৃহস্পতিবার প্রমার গৃহীত খাবারের একটি সুষম খাদ্য পিরামিড নিচে দেওয়া হলোঃ

class 9 science asnwer

প্ৰমার স্বাস্থ্য রক্ষায় কোন দিনের খাবারটি অধিকতর সহায়ক? যুক্তিসহকারে বিশ্লেষণ কর।

১ এর ‘ঘ’ প্রশ্নের উত্তর

উদ্দীপকে আলোচিত প্রমার বৃহস্পতিবারের খাবারগুলো হলো চাল, সবজি, পেয়ারা, ডাল, মাংস, উদ্ভিজ্জভোজ্য তেল। যেকোনো একটি সুষম খাদ্যতালিকায় শর্করা, ভিটামিন ও খনিজ , আমিষ ও স্নেহ বা চর্বিজাতীয় খাদ্য এবং ফাইবার অন্তর্ভুক্ত থাকে।

একজন কিশোর বা কিশোরী, প্রাপ্তিবয়ষ্ক একজন পুরুষ বা মহিলার সুষম শর্করাকে নিচে রেখে পরিমাণগত দিক বিবেচনা করে পর্যায়ক্রমে শাকসবজি, ফলমুল, আমিষ এবং স্নেহ ও চর্বিজাতীয় খাদ্য সাজালে যে কাল্পনিক পিরামিড তৈরিহয়, তাকে আদর্শ খাদ্য পিরামিড বলে । গ-এর চিত্রে এই পিরামিডের সবচেয়ে উপরে রয়েছে স্নেহ বা চর্বিজাতীয় খাদ্য আর সবচেয়ে নিচে রয়েছে শর্করা.

উদ্দীপকে আলোচিত প্রমার শুক্রবারের খাবারগুলো হলো ফাস্টফুড। ফাস্টফুড হচ্ছে এমন এক ধরনের খাবার যার স্বাস্থ্যগত গুণাগুণ বিচার না করে তার মুখরোচক স্বাদের গুণাগুণ বিচার করে উৎপাদন করা হয়। ফাস্টফুড খেতে খুব মজা কিন্তু আমাদের শরীরের জন্য এটা ক্ষতিকর।

এটি মানুষের মুখরোচক ও সুস্বাদু করার জন্য বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। এতে বিভিন্ন প্রকার প্রাণিজ চর্বি ও চিনি থাকে। বার্গার, ক্রিসপে (মচমচ ভাজা খাবার) প্রাণিজ চর্বি উচ্চমাত্রায় থাকে। মিষ্টি, কোলা ও লেমনের মতো গ্যাসীয় বুদবুদকে পানীয় চিনির দিক দিয়ে উচ্চমাত্রায়।

আমরা যখন অধিক পরিমাণে চর্বি জাতীয় খাদ্য খাই, তখন আমাদের দেহগুলো চর্বি কণায় রূপান্তরিত করে এবং অধিক পরিমাণে চিনি আমাদের দাঁত ও ত্বককে নষ্ট করে দিতে পারে। ফাস্টফুড কখনো সুষম খাদ্যের মধ্যে পড়ে না। ফাস্টফুডে আমাদের জন্য দরকারি ভিটামিন ও খনিজ পদার্থের অভাব রয়েছে। ফাস্টফুড খাওয়ার কারণে উঠতি বয়সের ছেলেমেয়েদের দেহ স্কুলকায় হয়ে পড়ে।

উপরের আলোচনা থেকে অনুধাবন করা যায় যে, প্রমার খাবারের মধ্যে বৃহস্পতিবারের খাবার স্বাস্থ্য রক্ষায় অধিকতর সহায়ক।

তিনবেলার খাবার, টিফিন ও বিকালের নাস্তা

২নং প্রশ্নের উত্তর

ছাত্র/ছাত্রী হিসেবে আমার ২৪ ঘন্টার রুটিনঃ

সময় কাজ
সকাল ৫:৩০ ঘুম থেকে ওঠা।
সকাল ৫:৩০-৫:৪৫ ফজরের নামাজ আদায় করা।
সকাল ৫:৪৫-৬:৩০ বাড়ির ভেতরে হাটাহাটি ও শরীরচর্চা করা।
সকাল ৬:৪০-৮:০০ পড়ালেখা করা।
সকাল ৮:০০-৮:৩০ সকালের খাবার খাওয়া।
সকাল ৮:৩০-৯:০০ বাড়ির কাজ করা।
সকাল ৯:০০-১০:০০ পড়ালেখা করা।
সকাল ১০:০০-১১:০০ বাইরের কাজ করা।
সকাল ১১:০০-১১:৩০ ফল খাওয়া।
সকাল ১১:৩০-১২:০০ অবসর।
দুপুর ১২:০০-১২:৩০ গোসল করা
দুপুর ১২:৩০-১:১৫ জোহরের নামাজ আদায়।
দুপুর ১:১৫-২:০০ দুপুরের খাবার খাওয়া
দুপুর ২:০০-৩:০০ পড়ালেখা করা।
দুপুর ৩:০০-৪:০০ অবসর।
বিকাল ৪:০০-৪:৩০ ঘরের কাজ করা।
বিকাল ৪:৩০-৪:৪৫ আসরের নামাজ আদায়।
বিকাল ৪:৪৫-৬:০০ বাড়ির ভেতরে খেলাধুলা করা।
সন্ধ্যা ৬:১৫-৬:৩০ মাগরিবের নামাজ আদায়।
সন্ধ্যা ৬:৩০-৮:০০ পড়ালেখা করা।
রাত ৮:০০-৮:৩০ রাতের খাবার খাওয়া।
রাত ৮:৩০-৯:০০ অবসর।
রাত ৯:০০-১০:০০ টেলিভিশন দেখা।
রাত ১০:০০-৫:৩০ ঘুমনো।
সর্বশেষ কথা

আশা করি আমাদের পোস্টের মাধ্যমে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান খুঁজে পেয়েছেন। এবং পরবর্তী সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আজকের এই পোষ্ট নবম শ্রেণীর সকল শিক্ষার্থীর সাথে শেয়ার করুন। যাতে সবাই নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সলিউশন খুঁজে পায়।

Follow Us On Facebook: সকল এসাইনমেন্ট সল্যুশন

আরও দেখুনঃ 

নবম (৯ম) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ –

নবম (৯ম) শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Class 6 Assignment Answer PDF Download 2022

Class 7 Assignment Answer PDF Download 2022

Class 8 Assignment Answer PDF Download 2022

Class 9 Assignment Answer PDF Download 2022

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান

অষ্টম (৮ম) শ্রেণীর খ্রিষ্টধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ 

৭ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button