টেক টিপস

[Verify] নতুন নিয়মে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই দেখুন bdris.gov.bd

অনলাইন BRIS চেক বিডি bdris.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটের একটি নতুন ওয়েব-ভিত্তিক সিস্টেম। বিআরআইএস একটি নতুন সরকারী সাইট যেখানে লোকেরা জন্ম ও মৃত্যুর শংসাপত্রের জন্য নিবন্ধন করতে পারে। এখান থেকে কেবল নিবন্ধনই নয়, লোকেরা বিআর সার্টিফিকেট এবং ডেথ সার্টিফিকেটের স্থিতিও পরীক্ষা করতে সক্ষম হতে পারে। বাংলাদেশ সরকার সম্প্রতি জন্ম ও মৃত্যু উভয় অনলাইন নিবন্ধনের জন্য এই সাইটটি চালু করেছে। নিবন্ধনের পাশাপাশি, এই সাইটের দ্বারা অনেক কাজ করা হয়। বিডিআরআইএস-এর অফিসিয়াল ওয়েবসাইট www.bdris.gov.bd। এই সাইট বাংলাদেশ থেকে যে কোন ইউনিয়ন, উপজেলা, পৌরসভা এবং সিটি কর্পোরেশনের লোকেরা সহজেই তাদের বিআর এবং ডিআর সার্টিফিকেট নিবন্ধন করে।

বিআরআইএস থেকে মানুষ ডিজিটাল বিআর এবং ডিআর সার্টিফিকেট পেতে পারে। এবং কয়েক দিন আগে, পরিকল্পনা ও বাস্তবায়ন বোর্ডের কর্মকর্তা ঘোষণা করেছেন যে এটি সমস্ত মানুষ এবং শিশুদের জন্য বাধ্যতামূলক। তাদের সবাইকে ডিজিটাল বার্থ সার্টিফিকেটের জন্য আবেদন করতে হবে। যেহেতু বাংলাদেশী নাগরিকদের অবশ্যই তাদের নিবন্ধন সম্পন্ন করার জন্য এই বিআরআইএস সাইটটি পরিদর্শন করতে হবে। এই সাইটটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধীন।

এই ক্রিয়াকলাপ এবং ওয়ার্ক ব্রিস ছাড়াও একটি ব্যবহারকারী তৈরি করার অনুমতি দেয়। আপনি যদি bdris.gov.bd একটি অ্যাকাউন্ট তৈরি করেন তবে আপনি অনেকগুলি বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে পারেন। সুতরাং, আমরা সমস্ত ক্রিয়াকলাপ এবং বিআরআইএস চেকের মাধ্যমে যা কিছু করা যেতে পারে তা সরবরাহ করছি।

এখন সব জায়গায় ডিজিটাল বার্থ সার্টিফিকেট দরকার। এর আগে বিআর সার্টিফিকেটে বাংলায় তথ্য দেওয়া হয়। তবে একটি ডিজিটাল বিআর-এ, আপনি ইংরেজিতে আপনার ব্যক্তিগত বিবরণ এবং বিআর ডিজিট দেখতে পারেন। এই ডিজিটাল সার্টিফিকেট পেতে আপনাকে অবশ্যই BRIS ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। নতুন নিবন্ধন ছাড়াই, এই সাইটটি আপনার বর্তমান জন্ম শংসাপত্রের বিবরণ পরীক্ষা করার অনুমতি দেয়। সুতরাং, আপনি যদি বিআরআইএস-এ জন্মদিনের নিবন্ধন শংসাপত্রটি পরীক্ষা করে দেখেন। ধাপে ধাপে এই প্রক্রিয়াটি অনুসরণ করুন:

  • ধাপ 1: www.bdris.gov.bd যান এবং জন্মদিনের নিবন্ধনে নির্বাচন করুন।
  • ধাপ 2: জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধানে ক্লিক করুন
  • ধাপ 3: তারপর BRIS একটি নতুন পৃষ্ঠা প্রদান করবে।
  • ধাপ 4: বিআর নম্বর এবং জন্ম তারিখ লিখুন এবং অনুসন্ধানে ক্লিক করুন।

এই পদক্ষেপ অনুসরণ করে, আপনি বাংলাদেশে অনলাইনে বিআরআইএস জন্মসনদ পরীক্ষা করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022 – জন্ম নিবন্ধন যাচাই করুন

অনলাইন জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করুন এখানে

বিআরআইএস-এর জন্য জন্ম শংসাপত্র ছাড়াও, আপনি ডিআর নম্বর দিয়ে ডেথ রেজিস্ট্রেশন সার্টিফিকেটও পরীক্ষা করতে পারেন। ডিআর বিআর হিসাবে একই, এখন পরিকল্পনা ও বাস্তবায়ন বোর্ড মন্ত্রণালয় বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় হ্রাসপ্রাপ্ত ব্যক্তির মর্যাদা প্রদান করে। এই সার্টিফিকেটকে ডিজিটাল ডিআর সার্টিফিকেট বলা হয়। কিছু হ্রাসপ্রাপ্ত ব্যক্তিকে অনলাইনে ডিআর সার্টিফিকেট পেতে প্রথমে আপনাকে অবশ্যই বিআরআইএস সাইটে আবেদন করতে হবে এবং নিবন্ধন করতে হবে। বিডিআরআইএস অফিসিয়াল ওয়েবসাইটে একটি আবেদন শেষ করার পরে আপনি অনলাইনে ডেথ রেজিস্ট্রেশন সার্টিফিকেটের স্থিতি পরীক্ষা করতে সক্ষম হবেন। আমরা বিডিআরআইএস থেকে ডিআর নম্বর এবং শংসাপত্র পরীক্ষা প্রক্রিয়াও সরবরাহ করছি। অনলাইনে কোনও হ্রাসপ্রাপ্ত ব্যক্তির স্থিতি পরীক্ষা করার জন্য প্রক্রিয়াটি অনুসরণ করুন:

  • ধাপ ১: www.bdris.gov.bd ব্রিস সাইটে যান এবং ডেথ রেজিস্ট্রেশনে ক্লিক করুন।
  • ধাপ 2: মৃত্যু নিবন্ধন তথ্য অনুসন্ধানে নির্বাচন করুন।
  • ধাপ 3: বিকল্প ওয়েবসাইটে ক্লিক করার পরে অন্য একটি পৃষ্ঠা সরবরাহ করবে যেখানে আপনাকে হ্রাসপ্রাপ্ত ব্যক্তি ডিআর নম্বর এবং মৃত্যুর তারিখ প্রবেশ করতে হবে।
  • ধাপ 4: এই দুটি তথ্য প্রবেশ করার পরে মৃত্যুর স্থিতি পরীক্ষা করার জন্য অনুসন্ধানে ক্লিক করুন।

বাংলাদেশে অনলাইনে বিআরআইএস ডেথ সার্টিফিকেটের স্থিতি পরীক্ষা করার জন্য এই ৪টি ধাপ অনুসরণ করুন।

যে কারও জন্ম ও মৃত্যুর শংসাপত্র যাচাই করার জন্য বিআরআইএসও সরবরাহ করা হয়। লোকেরা রেজিস্টার জেনারেলের অফিসের অধীনে বিআরআইএস যাচাই ওয়েবসাইটে এটি পরীক্ষা করতে পারে। প্রক্রিয়াটি অনলাইনে বিআরআইএস-এ জন্ম বা মৃত্যুর স্থিতি যাচাই করা খুব সহজ। বিশদ সহ আপনার বিআর বা ডিআর নম্বর যাচাই করতে প্রক্রিয়াটি অনুসরণ করুন:

  • ধাপ 1: BRIS যাচাই ওয়েবসাইটে প্রথম ভিজিট করুন: www.everfiy.gov.bd
  • ধাপ 2: তারপর জন্মের রেকর্ড যাচাই করুন নির্বাচন করুন বা আপনি কোনটি চান তা মৃত্যুর রেকর্ড যাচাই করুন।
  • ধাপ 3: বিআর বা ডিআর নম্বর লিখুন।
  • ধাপ 4: জন্মদিন যাচাইকরণের জন্য জন্ম তারিখ বা মৃত্যু যাচাইকরণের জন্য মৃত্যুর তারিখ সরবরাহ করুন।
  • ধাপ ৫: Search এ ক্লিক করুন।
  • অনুসন্ধানে ক্লিক করার পরে আপনি সহজেই অনলাইনে বিআরআইএস দ্বারা জন্ম বা মৃত্যু যাচাই করতে পারেন।

এটি স্থানীয় সরকার বিভাগের অধীনে বিআরআইএস বা বিডিআরআইএস অফিসিয়াল ওয়েবসাইট। আপনি যদি এই সাইটে নিবন্ধিত হন তবে আপনি সহজেই নিবন্ধন ফর্মের যে কোনও ত্রুটি সংশোধন করতে পারেন। প্রথমে সাইটে লগইন করতে, সাইটের উপরে যান এবং লগইন এ ক্লিক করুন। bdris.gov.bd লগইন করতে ব্যবহারকারীর নাম এবং গুপ্ত-সঙ্কেত প্রদান করুন।

বিআরআইএস-এ যাচাইকরণ এবং স্থিতি পরীক্ষা করার পাশাপাশি, আপনি বিআর এবং ডিআর উভয় শংসাপত্রের জন্য নিবন্ধন করতে সক্ষম হবেন। অনলাইন BRIS জন্ম ও মৃত্যুর জন্য, নিবন্ধন সাইটে ভিজিট করুন এবং অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন এবং সমাপ্ত নিবন্ধন প্রক্রিয়ার সমস্ত বিবরণ সরবরাহ করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:

1. কিভাবে BRIS জন্ম নিবন্ধন চেক করবেন?

উত্তর: BDRIS সাইট থেকে আপনি এটি অনলাইনে চেক করতে পারেন।

2. একটি জন্মদিনের নিবন্ধন সার্টিফিকেট কি?

উত্তর: একটি বিআর এমন একটি শংসাপত্র যা একজন ব্যক্তির সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত কিছু ধারণ করে। যেমন জন্ম তারিখ, নাম, ব্যক্তি পিতামাতার নাম, ঠিকানা, জাতীয়তা, একটি বিআর নম্বর সহ লিঙ্গ।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button