অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ও রেজিস্ট্রেশন করার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে টিকিট ২০২৩ – eticket.railway.gov.bd

আজ থেকে শুরু হয়ে গেল বাংলাদেশ ট্রেনের অনলাইন টিকিট বিক্রি। বাংলাদেশ রেলওয়ে ঘোষণা করেছিল তাদের টিকিট ক্রয়ের মালিকানা পরিবর্তনের কারণে ০৭ দিন অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় বন্ধ থাকবে। ২৬ মার্চ রোজ শনিবার সারাদেশে ট্রেনের অনলাইন টিকিট বিক্রি শুরু হয়েছে। যেখানে কিছু নতুন নিয়ম ও রেজিস্ট্রেশন পদ্ধতি প্রকাশ করা হয়েছে। আজকের পোষ্টে আপনাদের জন্য অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ও রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

বর্তমানে বাংলাদেশের প্রতিটি মানুষ রেলওয়ে যাতায়াত করতে ভালোবাসে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে সবাই এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পছন্দ করে। যার জন্য বাংলাদেশ রেলওয়ে অনলাইন এর মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করার পদ্ধতি চালু করেছে। দীর্ঘদিন যাবৎ অনলাইনে ট্রেনের টিকিট বিক্রির মালিকানা অন্যজনের কাছে ছিল। নতুন মালিকানা পেয়ে গেল shohoz.com, এখন থেকে অনলাইনের মাধ্যমে টিকিট ক্রয় ও রেজিস্ট্রেশন এর সকল বিষয় shohoz com দেখাশোনা করবে।

তাই আপনারা যারা প্রতিনিয়ত অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করে থাকেন। তাদের জন্য ট্রেনের টিকিট বুকিং করার নিয়ম ও রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি আমরা। নতুন ওয়েবসাইট হিসেবে রেজিস্ট্রেশন করার পদ্ধতি একটু আলাদা। তবুও আপনাদের সুবিধার্থে আমরা বিস্তারিতভাবে তুলে ধরেছি কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে।

ট্রেনের টিকিট ক্রয় ২০২৩

যারা ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কিনবেন বলে বসে আছেন। তাদের জন্য shohoz.com রেজিস্ট্রেশন পদ্ধতি চালু করেছে। অর্থাৎ একজন গ্রাহককে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার আগে একবার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তাই যারা এখনো অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য অ্যাকাউন্ট তৈরি করেননি। তারা নিচের লিংকের মাধ্যমে অতি দ্রুত একাউন্ট তৈরি করতে পারবেন।

অনলাইনে সহজ ট্রেন টিকেট রেজিস্ট্রেশন করার নিয়ম

যারা এখনো অনলাইনে ট্রেনের টিকিট কেনার জন্য একাউন্ট কিভাবে তৈরি করবেন জানেন না। তাদের জন্য এখানে তুলে ধরেছি কয়েকটি নিয়ম অনুসরন করে খুব সহজে অনলাইন ট্রেনের টিকিটের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েব সাইটটির নীচের দিকে “Registration” বাটনে ক্লিক করতে হবে।
  • Create an Account” নামের নতুন একটি Page আসবে। এখানে “Personal Information” এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতঃ Security code ঘরের পাশে প্রদর্শিত “Security Code” দিয়ে পূরণ করে
  • Register বাটনে ক্লিক করতে হবে।

train ticket

সকল তথ্যাদি সঠিক থাকলে “Registration Successful” নামে নতুন একটি Page আসবে।

  • ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষনিকভাবে আপনার প্রদত্ত ই-মেইল ঠিকানায় Bangladesh Railway এর থেকে একটি ই-মেইল পাঠানো হবে।
  • আপনার ই-মেইল এর মেসেজ বক্সে Bangladesh Railway প্রদত্ত ই-মেইলটি খুলতে হবে। মেসেজের ভিতর রক্ষিত “Click” লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

Register Now

বাংলাদেশ রেলওয়ে টিকিট ২০২৩

বর্তমানে বাংলাদেশের প্রতিটি মানুষ অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে চায়। কিন্তু তারা সঠিক নিয়ম জানে না বলে অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করতে পারে না। নিচে তুলে ধরা হলো কিভাবে অনলাইন ট্রেনের টিকিট বুকিং করবেন।

অনলাইনে ট্রেনের টিকিট

eticket.railway.gov.bd

নিচের নিয়ম গুলো অনুসরণ করে ট্রেনের টিকিট ক্রয় করুন। আপনার কিছু জিজ্ঞাসা করার থাকলে নিচে কমেন্ট করতে পারেন।

ট্রেনের টিকিট ক্রয়

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • “Log in” এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতঃ “Log in” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর যে Pageটি আসবে তাতে “Purchase ticket” বাটনে ক্লিক করতে হবে।
  • এখানে যে Pageটি আসবে সে Page এ আপনার চাহিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেনী, টিকেট সংখ্যা যেভাবে রয়েছে তা পূরণ করতে হবে।
  • পরের পেইজে “Registration Seat Available” দ্বারা চাহিত টিকেট এবং এর মূল্যমান জানিয়ে দেয়া হবে।
  • টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।
  • ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের একাউন্ট মারফত যাত্রির জমাকৃত টাকা থেকে টিকেট মূল্য কেটে নেয়া হবে এবং যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হয়ে থাকে।
  • ই-মেইল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকেটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।

[ বিঃদ্রঃ ২৬ মার্চ থেকে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে ]

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার সময় ২০২৩

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হলে সকাল ০৬ টা থেকে রাত ১১ টার মধ্যে বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে টিকিট ক্রয় করতে হবে। এখনো যারা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য অ্যাকাউন্ট তৈরি করেননি। নিচের লিংকের সাহায্যে অতি দ্রুত অনলাইন ট্রেনের টিকিটের জন্য অ্যাকাউন্ট তৈরি করে ফেলুন।

14 thoughts on “বাংলাদেশ রেলওয়ে টিকিট ২০২৩ – eticket.railway.gov.bd”

  1. Md.Fakhrul Islam

    রেজিষ্ট্রেশন করতে পারছি না, ফোন নাম্বার, এনআইডি নাম্বার, পাসওয়ার্ড দিলে সবই ইনভেইলেড দেখায়।এখন কি করে রেজিষ্ট্রেশন করবো?

    1. এনআইডি নাম্বার কত ডিজিটের ব্যবহার করেছেন? ১ ঘণ্টা পরে আবার চেষ্টা করুন। তথ্য দেওয়ার সময় খেয়াল করে দিবেন, কোথাও ভুল হচ্ছে কিনা খেয়াল করবেন।

  2. সাখাওয়াত হোসেন খান

    রেজিস্ট্রেশন করার যে প্রক্রিয়া বা পদ্ধতি র কথা বলা হচ্ছে, তার অনেক কিছুই শেষ পর্যন্ত ঠিক থাকে নাই অথচ আশ্চর্য জনক ভাবে রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হয়েছে।‌‌ টিকেট কাটার ব্যবস্থা ও অন্যান্য ব্যবস্হাদি শেষ পর্যন্ত ঠিক থাকবে কি না জানতে চাচ্ছি ‌।
    Tech Tips দয়া করে বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে জানাবেন। ধন্যবাদ

  3. মোঃআনোয়ার হোসাইন

    স্যার আগের নিয়ম টা কি বাদ দেওয়া হয়েছে নাকি আর এখন তো এটা পারতে আছি আছি না অনেক কঠিন লাগতে আছে কেমনে কি এটা আগের টাই তো ভালো ছিল অনেক সহজ ছিল

    1. জী,আগের নিয়ম বাদ দেওয়া হয়েছে। কিছু সমস্যা ঠিক করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে, শিগ্রয় সব কিছু সহজ হবে আশা করি।

  4. Minhazul Abedin

    ট্রেনের টিকিট অনলাইনে কাটলাম, টাকা দিলাম, কিন্তু আমার নামে টিকিট দিচ্ছে না। কি করতে হবে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *