পহেলা বৈশাখ

পহেলা বৈশাখ কবে ২০২২ – দেখুন বাংলা ও ইংরেজি তারিখ

প্রতিবছর পহেলা বৈশাখ পালিত হয় বাংলাদেশ ও ভারতে। কারণ যারা বাংলা ভাষার মানুষ রয়েছেন তারা বাংলা ক্যালেন্ডার অনুসরণ করে থাকে। যার জন্য অনেকেই গুগলে অনুসন্ধান করছে কবে পালিত হবে পহেলা বৈশাখ ২০২২। আজকের পোষ্টে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে কত তারিখে উদযাপন করা হবে পহেলা বৈশাখ। ইংরেজি বছর অনুযায়ী প্রতিবছর এপ্রিল মাসের ১৪ তারিখ পহেলা বৈশাখ পালন করা হয় বাংলাদেশে। অন্যদিকে ইন্ডিয়াতে পহেলা বৈশাখ পালন করা হয় ১৫ এপ্রিল।

বাংলা বারটি মাস শেষে বৈশাখ হলো বছরের প্রথম মাস। যার জন্য সকল বাঙালি পহেলা বৈশাখে বিভিন্ন কাজের মাধ্যমে উদযাপন করে থাকে। তাই যারা এখনো জানেন না ২০২২ সালের পহেলা বৈশাখ কবে পালন করা হবে। তাদের জন্য নিচে তুলে ধরা হয়েছে ইংরেজি কত তারিখে পহেলা বৈশাখ হবে।

পহেলা বৈশাখ 2022

বাংলা ক্যালেন্ডারের নতুন বছর শুরু হওয়া উপলক্ষে পহেলা বৈশাখ পালন করা হয়। এই সময় সকল বাঙালি কৃষকের ঘরে নবান্ন পিঠা উৎসব হয়। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বাংলা সালের প্রথম দিকে মানুষ স্মরণীয় করে রাখার জন্য পহেলা বৈশাখ পালন করে থাকে। এটি অনেক প্রাচীনকাল থেকে উদযাপন হয়ে আসছে। ২০২২ সালে পালন করা হবে ১৪২৯ বাংলা সন।

পহেলা বৈশাখ কবে ২০২২

অনেকেই জানেন না এ বছর পহেলা বৈশাখ কবে হবে। তাদের জন্য এখানে নির্দিষ্ট তারিখ উল্লেখ করা হয়েছে। বাংলা বছরের শেষ দিন হবে ১৩ এপ্রিল ২০২২। অন্যদিকে বাংলা নতুন সং শুরু হবে ১৪ এপ্রিল ২০২২।

পহেলা বৈশাখ ২০২২ বাংলাদেশ পালন করা হবে ১৪ এপ্রিল রোজ বৃহস্পতিবার।

পহেলা বৈশাখ ২০২২ ইন্ডিয়াতে পালন করা হবে ১৫ এপ্রিল রোজ শুক্রবার।

পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখে ২০২২

প্রতি বছর পহেলা বৈশাখ এপ্রিল মাসের 14 তারিখে পালন করা হয়। সকল বাঙালি পহেলা বৈশাখ উপলক্ষে মাছে-ভাতে বাঙালি উৎসব পালন করে। অর্থাৎ তারা পান্তা ইলিশ খেয়ে বাংলা সাল উদযাপন করে।

পহেলা বৈশাখ ১৪২৯ – ১৪ এপ্রিল ২০২২ রোজ বৃহস্পতিবার

পহেলা বৈশাখ কবে

পহেলা বৈশাখ কত তারিখ ২০২২

বাংলা নতুন বছর হিসেবে বৈশাখ মাসের 1 তারিখ পহেলা বৈশাখ পালন করা হয়। তাই এটি প্রতিবছর এপ্রিল মাসের 14 তারিখ পুরো বাংলাদেশে পালন করা। তাই সবাইকে শেয়ার করে জানিয়ে দিন এই বছর পহেলা বৈশাখ পালন করা হবে 14 ই এপ্রিল রোজ বৃহস্পতিবার।

আমরা চেষ্টা করেছি আজকের পোস্ট এর সাহায্যে সবাইকে জানাতে কবে উদযাপন করা হবে পহেলা বৈশাখ। আপনাদের যদি আজকের এই পোষ্ট ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। যাতে সবাই জানতে পারে বাংলা নতুন সন কবে শুরু হবে।

আরও দেখুনঃ 

পহেলা বৈশাখ শুভেচ্ছা স্ট্যাটাস, উক্তি, মেসেজ ও ছবি

পহেলা বৈশাখ কবিতা (বৈশাখের কবিতা সমগ্র)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *