ক্যালেন্ডার

আজকে কি শবে মেরাজ – শবে মেরাজ কত তারিখ

২০২৩ সালের শবে মেরাজ হিজরি সনের রজব মাসের ২৬ তারিখ বাংলাদেশ সহ পুরো মুসলিম বিশ্বে পালিত হবে। কিন্তু আমাদের মাঝে অনেকেই আছে যারা জানেন না কবে পালিত হবে শবে মেরাজ কত তারিখ।

শবে মেরাজের রয়েছে একটি বিশাল ইতিহাস। যা আমাদের আজকের যুব সমাজের প্রায় অজানাই রয়ে গেছে। আমরা শবে মেরাজ কে শুধুমাত্র শবে মেরাজ হিসেবেই চিনে। কিন্তু এর পিছনের ঘটনা বা তাৎপর্য আমরা জানি না।

আমাদের সবার প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ রজব মাসের 26 তারিখ আসমানে গমন করেন আল্লাহর নিকটে। অতঃপর আল্লাহ তাকে পাঁচ ওয়াক্ত নামাজের আদেশ প্রদান করেন। পরে তিনি আসমান থেকে জমিনে অবতরণ করেন। তার জন্য এই রাত্রিটি কে শবে মেরাজ হিসেবে আমরা সকল মুসলমানরা চিনি।

আজকে কি শবে মেরাজ

আপনাদের সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে ২০২৩ সালের হিজরি সনের রজব মাসের ২৬ তারিখ রাত শবে মেরাজ হিসেবে পালিত হয়। যা ইংরেজি ক্যালেন্ডার হিসেবে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ রোজ সোমবার পালিত হবে।

আরও জানুনঃ 

শবে মেরাজের নামাজ কয় রাকাত

শবে মেরাজের নামাজের নিয়ত

শবে মেরাজের রোজা কয়টি

শবে মেরাজের নামাজের নিয়ম

শবে মেরাজ কত তারিখ

আমরা অনেকেই জানিনা শবে মেরাজ কত তারিখ পুরো বিশ্বে পালিত হয়। তাদের জন্য বিস্তারিতভাবে আজকের পোস্টে তুলে ধরেছি কবে শবে মেরাজের নামাজ পড়তে হবে।

শবে মেরাজ

শবে মেরাজের নামাজের নিয়ম, নিয়ত, কয় রাকাত ও রোজা কয়টি

রজব আরবি মাসের ২৬ তারিখ লাইলাতুল মিরাজ হিসেবে পালিত হয়।

অন্যদিকে ইংরেজি ফেব্রুয়ারি ২৮ তারিখ দিবাগত রাত শবেবরাত হিসেবে পুরো বাংলাদেশে পালিত হবে।

শবে মেরাজ কবে ২০২৩ বাংলাদেশ, কেন পালন করা হয়, ইতিহাস ও হাদিস

আপনার অনেকেই আছেন যারা জানতেন না আজকে শবে মেরাজ কিনা। আজকের পোষ্টে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে শবে মেরাজ কত তারিখ। তাই আজকের এই পোস্ট আপনার বন্ধু-বান্ধব সকলের সাথে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।

Read More

শবে বরাত কবে ২০২৩ বাংলাদেশে

২০২৩ সালের শবে কদর কবে

শবে মেরাজ কবে 2022

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button