স্বাধীনতা দিবস

স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য

বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় লাভ করে। পরবর্তীতে চুক্তি স্বাক্ষরের ভিত্তিতে ১৯৭২ সালের ২৬ মার্চ থেকে একটি স্বাধীন দেশ হিসেবে যাত্রা শুরু করে। আজ বাংলাদেশের ৫১ তম স্বাধীনতা দিবস। বাংলার মানুষ ১৯৭১ সালের 25 মার্চ রাতে হানাদার বাহিনীর দ্বারা নির্যাতিত হন। তারপরে বঙ্গবন্ধু ও জিয়াউর রহমানের স্বাধীনতা সংগ্রামের ঘোষণার পর বাংলার মানুষ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তাই আজ আমরা পেয়েছি একটি স্বাধীন বাংলাদেশ। বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য তুলে ধরা হয়েছে আপনাদের জন্য।

যারা স্বাধীনতা দিবস সম্পর্কে কয়েকটি বাক্য সবার সাথে শেয়ার করতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে আপনি খুব সহজেই সবার সাথে স্বাধীনতা দিবস সম্পর্কে বিভিন্ন বিষয়ে আলোচনা করতে পারবেন। আজকের পোস্ট থেকে দেখে নিন স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য।

স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য

বাংলার মানুষ স্বাধীনতা দিবস পালন করার জন্য বিভিন্ন বাক্য ব্যবহার করে ফেসবুকে পোস্ট করে থাকে। তাই আপনাদের জন্য খুঁজে খুঁজে এমন কিছু স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য তৈরি করা হয়েছে। যে বাক্য গুলো আপনাদের সবার মন ছুয়ে যাবে।

স্বাধীনতা দিবসের ফটো

  1. ক্যালেন্ডারে, স্বাধীনতা দিবস সমস্ত বাংলাদেশিদের জন্য গুরুত্বপূর্ণ ও স্মরণীয় দিন গুলোর মধ্যে একটি।
  2. বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশের প্রতিটি মানুষকে সম্মোধন করে স্বাধীনতা দিবস উদযাপনের জন্য জাতীয় পতাকা উত্তোলন করেন।
  3. বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠানও সংগঠনে দেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
  4. টেলিভিশন ও রেডিও তে আমরা দেশাত্মবোধক অনুষ্ঠান এবং প্যারাডে, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ভাষণ ও দেশাত্মবোধক গান শুনতে পাই। 
  5. বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাতে ছোট ছোট শিশুরা মুক্তিযোদ্ধাদের পোশাক পড়ে তাদের বিভিন্ন কর্মকান্ড উপস্থাপন করে।

স্বাধীনতা দিবসের ছবি

  1. পতাকা উত্তোলন করার সময় বাংলাদেশের জাতীয় সংগীত গাওয়া হয় যা আমাদের হৃদয়কে অত্যান্ত গর্ব ও উদ্দীপনায় ভরিয়ে দেয়।
  2. স্বাধীনতা দিবসে সকল সাহসী মুক্তিযোদ্ধাদের লড়াই করার ক্ষমতা আমাদেরকে সংগ্রামী হতে সাহায্য করে। সেই বিষয়ে বাংলাদেশ প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি দেশের প্রতি প্রতিটি মানুষকে সৈন্যর মতো রক্ষা করার জন্য প্রস্তুত থাকতে বলেন।
  3. স্বাধীনতা দিবসে বাংলাদেশ বিমান বাহিনী যুদ্ধবিমান এর মাধ্যমে বিভিন্ন ধরনের জিনিস আকাশে তৈরি করে দেখান।
  4. স্বাধীনতা দিবস আমাদের দেশের তরুণদের হৃদয়ে দেশপ্রেমও জাতীয়তাবাদকে পরিপূর্ণ করে। আমাদের স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগ ও সংগ্রামের কথা স্মরণ করিয়ে দেয়।

আমরা চেষ্টা করেছি আজকের পোস্ট এর সাহায্যে সবাইকে স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য তুলে ধরার জন্য। আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা স্বাধীনতা দিবস সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছেন।

Read More

স্বাধীনতা দিবসের উক্তি, শুভেচ্ছা বার্তা, কিছু কথা ও স্ট্যাটাস

স্বাধীনতা নিয়ে উক্তি (উক্তি সমগ্র)

স্বাধীনতা দিবস রচনা | ২৬ শে মার্চ নিয়ে রচনা [ ১০০/ ২০০/ ৫০০/ ১০০০ শব্দের ]

স্বাধীনতা দিবস কবিতা | সেরা কবিতা | ছোট কবিতা

স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য, বক্তৃতা, ভাষণ ও তাৎপর্য

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button