ভিসা চেক

কাতার ভিসা চেক অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে – দেখুন চেক করার নিয়ম

কাতার এমন একটি দেশ যা আয়তন ও জনসংখ্যায় কম হওয়া সত্বেও বিশ্বের ধনী দেশের মধ্যে একটি। কাতার পারস্য উপসাগরের একটি দেশ। আরব উপদ্বীপের পূর্ব উপকূল থেকে উত্তর দিকে প্রসারিত কাতার উপদ্বীপে অবস্থিত। এবং বাংলাদেশ থেকে চার হাজার কিলোমিটার দূরে অবস্থিত। এ দেশের রাষ্ট্রীয় ধর্ম ইসলাম এবং ভাষা আরবি, যা সকলেই মেনে চলে। এদেশের মুদ্রার নাম কাতারি রিয়াল

জানলে অবাক হবেন এ দেশের আয়তন ১১ হাজার ৫৮১ বর্গ কিলোমিটার বা চার হাজার ৪১৬ বর্গমাইল। এবং এদেশের জনসংখ্যা প্রায় ৩০ লক্ষের কাছাকাছি। আয়তনে এত ছোট এবং জনসংখ্যা কম হওয়া সত্ত্বেও ধনী রাষ্ট্র হওয়াতে অবশ্যই অবাক হওয়ার মতই। এই দেশের স্থানীয় জনসংখ্যা ১২ থেকে ১৫ শতাংশ। এবং ৮৫ শতাংশর কাছাকাছি জনসংখ্যা যা বিভিন্ন দেশ থেকে এসেছে।

কাতারের স্থানীয় লোক সংখ্যা ব্যতীত। বাকি মানুষগুলো নিজের কর্মসংস্থানের উদ্দেশ্যেই এসেছে যা বলা হয় প্রবাসী। কাতার দেখিয়েছে এক ছোট রাষ্ট্র হওয়া সত্বেও কিভাবে উন্নয়ন বৃদ্ধি করতে হয়। তাদের উন্নয়নে করণে বলাই যায় ছোট বিষয় বস্তু বা ক্ষুদ্র বস্তু কখনোই অপ্রয়োজনীয় নয় বা তুচ্ছ নয়। একটি ছোট বস্তু অনেক সময় বড় কাজে লাগে।

এই ছোট্ট রাষ্ট্র থেকে প্রায় বিভিন্ন কাজের ভিসা দেওয়া হয়। নিজের ভাগ্যের চাকা ঘুরাতে কর্মসংস্থানের উদ্দেশে বিভিন্ন দেশ থেকে ভিসার জন্য অনেকেই আবেদন করে। আপনি হয়তো ভিসার জন্য আবেদন করেছেন। আর এর জন্য অনলাইনের মাধ্যমে ঘরে বসেই জানতে চান কিভাবে ভিসা চেক করতে হয়। যদি সহজ ভাবে সকল ইনফরমেশন সহ জানতে চান। তাহলে এই পোস্ট সম্পূর্ণ পড়ুন। এখানে স্টেপ বাই স্টেপ তুলে ধরা হয়েছে।

কাতার ভিসা চেক

আপনি হয়তো ভিসার জন্য আবেদন করেছেন। এর জন্য অনলাইনের মাধ্যমে জানতে চান কিভাবে ভিসা চেক করতে হয়। ভিসা চেক করার প্রধান কারণ হচ্ছে জাল ভিসা কিনা। কিছু অসাধুচক্র প্রতিনিয়ত মানুষদেরকে ঠকিয়ে যাচ্ছে। এজন্য সতর্কতা অবলম্বন করা উচিত। আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে খুব সহজে জেনে নিতে পারবেন। কাতার ভিসা কিভাবে চেক করতে হয়। আমরা এখানে খুব সহজ উপায়ে কাতার ভিসা চেক করার নিয়ম দেখিয়েছি।

Qatar Visa Check

কাতার ভিসা চেক করার নিয়ম

প্রতারণা থেকে বাঁচার জন্য ভিসা পাওয়ার সাথে সাথেই চেক করা উচিত। কারণ আপনি যার মাধ্যমে ভিসার জন্য আবেদন করেছেন সে হয়তো আপনার সাথে প্রতারণা করতে পারে। আপনি তাকে বিশ্বাস করে ভিসার জন্য যাবতীয় টাকা-পয়সা দিয়েছেন। কিন্তু আপনাকে একটি জাল ভিসা হাতে ধরিয়ে দিলে আপনি তা বুঝতেও পারবেন না, এটি আসল নাকি নকল।

ভিসা পাওয়ার পর হয়তো আপনার আগ্রহ জাগতে পারে। কারো মাধ্যমে জেনে নেওয়ার এটি জাল কিনা। কিন্তু এর জন্য আপনাকে অন্যের ভরসায় থাকতে হবে। তবে আপনার হাতে যদি স্মার্ট ফোন ও ইন্টারনেট থাকে। তাহলে আপনি ঘরে বসে ৫ মিনিটে ভিসার যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

কাতারের ভিসা চেক করার পদ্ধতি

ভিসা হাতে পাওয়ার পূর্বে ভিসা হয়েছে কিনা অনেকেই তা জানতে চায়, বা আপনার হাতে যদি কোনো কারণে ভিসা পৌঁছাতে দেরি হয়। ভিসা হয়েছে কিনা তা জানার আগ্রহ থাকে। শুধু পাসপোর্ট নাম্বার দিয়েও ভিসা চেক করতে পারবে। কিংবা ভিসা হাতে পাওয়ার পর তা অরজিনাল কিনা, তা জানার জন্য আপনার হাতে থাকা ভিসা নাম্বার দিয়েও জানতে পারবেন। এই কারণে দুই পদ্ধতি দেখানো হয়েছে। এই পদ্ধতি অবলম্বন করে আপনার হাতে থাকা ভিসাটি অরিজিনাল কিনা তা খুব সহজেই জানতে পারবেন।

কাতারের ভিসা চেক করতে চাই

ভিসা চেক করা খুবই জরুরী। কেননা আপনাকে যে ভিসা প্রদান করা হয়েছে তা যদি জাল হয় তাহলে আপনাকে এয়ারপোর্টে আটকে দেওয়া হবে। এছাড়াও নানান ধরনের সমস্যায় পড়তে পারেন। ভিসা হাতে পাওয়ার পর তা সঠিক কিনা। যে কাজের জন্য ভিসা পেয়েছেন তা সঠিক কিনা। কোম্পানির নাম সহ সকল তথ্য জানতে পারবেন।

Qatar Visa Check Online 2022

যদি আপনার হাতে যদি ভিসা না থাকে। তবুও আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে ও ভিসা চেক করতে পারবেন। ভিসা চেক করার জন্য অফিসিয়াল সাইট থেকে জেনে নিন। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর কিছু‌ ইনফরমেশন দিতে বলবে, যা আপনাকে প্রদান করতে হবে। এখানে দেখুন কাতার ভিসা দাম কত….

ইনফরমেশন ফর্মটির পূরণ করার পর আপনার ভিসার যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন। যদি কোন কারনে আপনার নামে ভিসা না লেগে থাকে থাকে নো ডাটা ফাউন্ড লেখা আসবে। কিংবা আপনাকে যদি জাল ভিসা দেওয়া হয়। ফর্মটির ফিলাপ করার পর ওখান থেকে জেনে নিতে পারবেন। পরবর্তীতে আপনি যার মাধ্যমে ভিসা জন্য আবেদন করেছেন তার সাথে এ বিষয়ে আলোচনা করে সত্যতা যাচাই করতে পারবেন।

কাতার ভিসা চেক অনলাইন

আপনার কাছে থাকা ভিসা নাম্বার বা পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন। তাই আপনার হাতে যদি ভিসা না পৌঁছায় এতে ঘাবড়ে যাওয়ার কিছুই নেই। আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে পারবেন। এর জন্য এই লিংকে ক্লিক করুন এটি একটি বিসস্থ সাইট এখান থেকে আপনি জেনে নিতে পারবেন ভিসার তথ্য।

এর জন্য প্রয়োজন একটি স্মার্টফোন সাথে ইন্টারনেট। প্রথমে আপনার ফোনে থাকা ব্রাউজার সিলেক্ট করুন। তারপর এই লিংক portal.moi.gov.qa কপি করে ব্রাউজারে পেস্ট করুন। অথবা এই পোস্টে থাকা লিংকে ক্লিক করুন সরাসরি অফিশিয়াল পেজে চলে যাবে।

এখন আপনাকে যে কাজটি করতে হবে। আপনার হাতে থাকা ভিসা অথবা পাসপোর্টের নাম্বার দিয়ে এই ফর্মটি তে ফিলআপ করতে হবে।

প্রথম ধাপ- portal.moi.gov.qa এই লিংকে ক্লিক করুন। এখানে ক্লিক করার পর এদের অফিসিয়াল সাইট  চলে যাবে।

দ্বিতীয় ধাপ- সাইটে প্রবেশ করার পর visa inquiry & printing এই সম্পূর্ণ ফর্মটি পূরণ করতে হবে।‌ এখন visa নাম্বার দিন অথবা passport number দিন এরপর nationality তে আপনি যদি বাংলাদেশী হন তাহলে বাংলাদেশ সিলেক্ট করুন।

কাতার ভিসা চেক করুন

তৃতীয় ধাপ- ভিসা নাম্বার অথবা পাসপোর্ট নাম্বার এবং ন্যাশনালিটি দেওয়ার পর আপনাকে ক্যাপচা পূরণ করতে হবে। ন্যাশনালেটির নিচে খেয়াল করুন কয়েক ডিজিটের নাম্বার রয়েছে তার ডান পাশে ওই নাম্বারগুলো বসান এরপর সাবমিট করুন।

সাবমিট করার পর আপনি এখান থেকে আপনার ভিসার যাবতীয় ইনফর্মেশন জেনে নিতে পারবেন। ভিসা আবেদনের সময় আপনার যে নামটি দিয়েছেন এবং ন্যাশনালিটির দিয়েছেন তা দেখতে পারবেন। এছাড়াও ভিসা নাম্বার, পাসপোর্ট নাম্বার এবং কোম্পানির নাম সহ ভিসার মেয়াদ উত্তীর্ণ তারিখ দেখতে পারবেন। আপনার ভিসা যদি কোন ভাবে জাল হয় তাহলে এ সাইট থেকে খুব সহজে জেনে নিতে পারবেন।

শেষ কথা

ওপরের পদ্ধতি অবলম্বন করে আশা করা যায় আপনি ভিসা সম্পর্কিত তথ্য জানতে পেরেছেন। যদি আরও কোন বিষয়ে জানার ইচ্ছা থাকে। তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান। আমরা যতটুকু সম্ভব আপনাদেরকে এ বিষয়ে সাহায্য করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button